তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কি? তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সুবিধা অসুবিধা এবং এর অবদান

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কি এর সুবিধা অসুবিধা ও এর অবদান কি বিস্তারিত আলোচনা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি একটি বিজ্ঞানের অংশ বর্তমান যুগ হলো তথ্য প্রযুক্তির যুগ। তথ্য ও যোগাযোগ  প্রযুক্তি হলো তথ্য জমা রেখে ব্যবহার করা। বিভিন্নভাবে তথ্য জমা রেখে সেই তথ্যকে বিভিন্নভাবে কাজে লাগানো। কম্পিউটার বা টেলিযোগাযোগ এছাড়াও বিভিন্ন মাধ্যম দিয়ে তথ্য সংগ্রহ করে সেগুলোকে সঠিকভাবে পরিবেশন করাই হলো তথ্য যোগাযোগ প্রযুক্তি। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির অবদান :

মানুষের জীবনের সকল ক্ষেত্রেই তথ্য ও প্রযুক্তির হাওয়া লেগেছে। এমন কোনো জায়গা পাওয়া যাবেনা যেখানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার নেই।  একসময় মানুষ রেডিও দিয়ে যোগাযোগ ব্যবস্থা চালু রাখতো কিন্তু বর্তমানে প্রযুক্তির অগ্রগতির ফলে মানুষ রেডিও, টেলিভিশন, কম্পিউটার টেলিযোগাযোগ, টেলিপ্রিন্টার ব্যবহার করছে। তথ্য ও যোগাযোগ  প্রযুক্তির ফলে  সময়ের অপচয় কম হয় খুব দ্রুত গতিতে কাজ হয়ে থাকে। সময়ের সাশ্চ্রয়ী হয়ে থাকে।

শিক্ষার্থীদের জন্য প্রচুর পরিমানে সুবিধা রয়েছে শিক্ষার্থীরা ঘরে বসে বিশ্বের যেকোনো শিক্ষা গ্রহন করতে পারে এর চেয়ে অবদান শিক্ষার্থীদের কাছে কি হতে পারে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে যে কোনো ব্যবসা বানিজ্যিের ক্ষেত্রে অনেক অবদান রয়েছে ব্যবসার উন্নয়ন হিসাব নিকাশের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে থাকে। 

Screenshot_2021-06-09-10-07-30-1-1.png

 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সুবিধা :

 তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রচুর পরিমানে সুবিধা রয়েছে। সুবিধাগুলো আমি আলোচনা করব। 

যোগাযোগের সুবিধা : তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে  বিভিন্ন স্থানের  যোগাযোগ রাখা যায় যেমন মেসেজ,ইমেইল, ভয়েস  ভিডিও কল খুব দ্রুত করা যায়। 

কর্মসংস্থানের উন্নয়ন : 

বর্তমানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির কারনে কর্মসংস্থানের বৃদ্ধির সৃষ্টি করেছে। বিভিন্ন আইটি সেক্টরগুলোতে নতুন নতুন কর্ম সংস্থানের সৃষ্টি হচ্ছে। কম্পিউটারের সফটওয়্যার তৈরী, ওয়েবসাইট তৈরী, ওয়েব ডিজাইন, লগো ডিজাইন করে আয় করা যাচ্ছে ইত্যাদি।

আরও পড়ুন 

কম্পিউটার নেটওয়ার্ক কি? কম্পিউটার কত প্রকার ও কি কি? 

মোবাইল স্লো হওয়ার কারন কি? স্লো মোবাইল ফোন ফাস্ট করবেন কিভাবে

শিক্ষার উন্নয়ন বৃদ্ধি: 

তথ্য  যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে দ্রুত শিক্ষার উন্নতি হচ্ছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মধ্যমে শিক্ষার  নিজের বাড়িতে বসেও শিক্ষার্থীরা শিক্ষা গ্রহন করতে পারে।

ব্যবসা বানিজ্যের উন্নতি: 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে ব্যবসা বানিজ্যের অনেক  উন্নতি হচ্ছে। তথ্য ও যোগাযোগ  প্রযুক্তি ব্যবহার করে ব্যবসা বানিজ্যের অনেক সুবিধা হচ্ছে। বিভিন্ন মালামাল পাঠানো মালামালের হিসাব নিকাশ যোগাযোগ সবই করা হচ্ছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির অসুবিধা: 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সুবিধাও রয়েছে আবার অনেক অসুবিধাও রয়েছে সেই অসুবিধাগুলো হলো

 সোশ্যাল মিডিয়ার অসুবিধা: 

তথ্য ও  যোগাযোগ প্রযুক্তির এটা একটি সুবিধাজনক হলেও এর অসুবিধাও রয়েছে। যেমন ফেসবুক একটি জনপ্রিয় মাধ্যম তাই ফেসবুক ও মেসেঞ্জার ছেলে ও মেয়েদেরকে অল্প বয়সেই জড়িত করে ফেলেছে।  এতে ছেলেমেয়েদের পড়াশোনার পাশাপাশি বিভিন্ন মনোযোগ হারিয়ে ফেলছে। তাছাড়া  শারীরিক ও মানসিক সমস্যার সৃষ্টি করছে।

বেকারত্বের সমস্যা: 

বর্তমানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে বেকারত্বের সৃষ্টিও হচ্ছে। প্রযুক্তিগত মান আরও উন্নত হচ্ছে ফলে তারা কাজের সাথে তাল মিলিয়ে চলতে না পারায় কর্মসংস্থান হারিয়ে ফেলছে। 

শেষ কথা :

আমি বলতে চাই যে তথ্য ও যোগাযোগ  প্রযুক্তি বেশ সুবিধাজনক। এই যুগে প্রচুর পরিমানে তথ্যের আদান প্রদানের সুবিধা রয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির কারনে সবকিছুর সন্ধান ও যোগাযোগ করা খুবই দ্রুত হচ্ছে। এটার অসুবিধা থাকলেও এর প্রচুর পরিমানে সুবিধাও রয়েছে।  

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

মো : বোরহান ইসলাম। আমি আর্টিকেল লিখতে খুব ভালোবাসি। আমি আপনাদেরকে ভালো ভালো আর্টিকেল লিখে সঠিক তথ্য দেবো ইনশাআল্লাহ। ভালো ভালো আর্টিকেল পেতে হলে জেআইটির সাথে থাকুন ধন্যবাদ।।