মোবাইল স্লো হওয়ার কারন কি? স্লো মোবাইল ফোন ফাস্ট করবেন কিভাবে?

মোবাইল স্লো হওয়ার কারন কি? স্লো মোবাইল ফোন ফাস্ট করবেন কিভাবে বিস্তারিত জানুন। বর্তমানে Android মোবাইলগুলো চলতে চলতে অনেক সময় স্লো হয়ে যায়। এই Android মোবাইল স্লো হওয়ার মুল কারন হলো কম প্রসেসর থাকা মোবাইলের স্পিড কম থাকা মোবাইলের ফোন মেমরির জায়গা কম থাকা।  আপনি যখন মোবাইলের কোনো ফাংশন ব্যবহার করে থাকেন তখন কিন্তু ফোনের প্রসেসর ও র্যাম দুটোই একসাথে কাজ করে থাকে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ফলে ফোন স্লো হওয়ার সম্ভাবনা বেশি থাকে। যদিও আপনার মোবাইল ফোনের কম ক্ষমতাশীল প্রসেসর কিংবা র্যাম কম থাকে তাহলে ফোনের ক্ষমতাও কম হবে ফোন স্লো হয়ে যাবে। আপনি যখন কোনো কাজ করবেন অতিরিক্ত লোড পড়তে থাকবে তখন কিন্তু আপনার মোবাইলটা হ্যাংক হওয়ার সম্ভাবনা বেশি হবে। আপনি যখন আপনার কম প্রসেসর কিংবা কম র্যাম এর মোবাইল ব্যবহার করবেন তখন অবশ্যই স্লো কাজ করবে।

আপনার ফোনের প্রসেসর যদি কম হয় আর র্যাম যদি ৫০০ কিংবা ১ জিবি হয় তাহলে আপনার মোবাইলে অনেক স্লো কাজ করবে। অনেক মানুষ আছে যারা পুরোনো মোবাইল ব্যবহার করে থাকে। অনেক আগের মডেলের Android খুবই কম র্যামের ফোন ব্যবহার করে কিন্তু তারা অধিকাংশ ক্ষেত্রে প্রচুর পরিমানে অ্যাপস ইনস্টল করে রাখে।

তখনই তাদের মোবাইল স্লো কাজ করে থাকে। ফলে তারা পরিপূর্ণভাবে দ্রুত কাজ করতে পারে না। ইন্টারনেটের কোনো ব্রাউজ ব্যবহার করার সময় একটু পর পরই হ্যাক হয়ে যায়। ফলে তারা কিন্তু অনেক বিরক্ত হয়ে যায়।

Read more: মোবাইল ফোন গরম হওয়ার কারন কি? গরম হলে প্রতিকার করবেন কিভাবে? 


কিভাবে আপনি আপনার Android মোবাইলটা ফাস্ট করাবেন। বিস্তারিত আলোচনা।

আপনার Android মোবাইলটার স্পিড দ্রুত করার জন্য আপনাকে অবশ্যই নিচের উপায়গুলো ফলো করতে হবে।

১। অতিরিক্ত অ্যাপস আনইনস্টল করা

২। অ্যাপস আপডেট করা

৩। স্টোরেজ ক্যাশ Cache পরিষ্কার করা

৪।র্যাম বুস্টার অ্যপস ব্যবহার করা।

৫ । পুরাতন ব্যাটারি পরিবর্তন করে নতুন ব্যাটারি ব্যবহার করা

৬। বেশি গ্যাজেট ব্যবহার না করা

৭।পাওয়ার অ্যাপস ব্যবহার না করা

৮।ডাটা সেভ মুড অন করে রাখা

৯। অ্যানিমিশন মুড বন্ধ করে রাখা

১। অতিরিক্ত অ্যাপস আনইনস্টল করা:

আপনি আপনার মোবাইলে অতিরিক্ত অ্যাপস ব্যবহার করবেন না। অতিরিক্ত অ্যাপস ইনস্টল করে রাখলে আপনার ফোন স্লো হয়ে যাবে তাড়াতাড়ি। ফলে আপনার মোবাইলটি লোড পড়বে কিছুক্ষন পর পরই হ্যাক হয়ে যাবে।

আপনার ফোনের ইনস্টল করা অ্যাপসটি ফোনের র্যাম স্টোরেজ ব্যাকরাউন্ডে ব্যবহার করতে থাকে। তখন মোবাইল আস্তে স্লো হতেই থাকে। তাহলে আপনি যদি আপনার মোবাইলকে দ্রুত করতে চান তাহলে অতিরিক্ত অ্যাপস আনইন্সটল করে রাখুন।

২। অ্যাপস আপডেট করে রাখা 

আপনার মোবাইলের প্রত্যেকটি অ্যাপস আপডেট করে রাখুন। অনেকেরই মোবাইলে নতুন অ্যাপস ইনস্টল করে রাখে কিন্তু তার কোনোদিনও সেগুলোকে আপডেট করে রাখেনা ফলে তাদের ফোনটি খুব স্লো কাজ করে তার বুঝতেই পারেনা যে কেনো আমার মোবাইলটা স্লো হয়ে গেলো। অ্যাপস ডেভেলপমেন্টরা অ্যাসগুলোকে আরও স্পিড বাড়ানোর জন্য কিছু কিছু আপডেট প্রচার করেই রাখার চেষ্টা করে।

মোবাইল ফোনকে আরও গতিশীলতা করার জন্য অ্যাপসগুলো আপডেট করে রাখাটা অবশ্যই জরুরি। তখন ফোনটি হ্যাক করা স্লো হওয়ার কোনো ঝামেলা থাকবে না। এখন আপনি আপনার মোবাইলটার অ্যাপসগুলো আপডেট করতে হবে কি না কিভাবে বুঝবেন। একদম সহজ আপনি গুগল প্লে স্টোরে গিয়ে দেখতে পারবেন কোনটা কোনটা আপডেট করতে হবে আর কোনটা করতে হবে না। যদি অ্যাপস এর নিচে আপডেট লিখা থাকে তাহলে আপডেট করে নিন।

৩। স্টোরেজ ক্যাশ Cache পরিষ্কার করা

আপনার মোবাইল ফোনকে ফাস্ট করতে হলে আপনার মোবাইলের স্টোরেজ ক্যাশ Cache পরিষ্কার করে রাখুন। মোবাইলের ইন্টারন্যাল স্টোরেজ কেশে একটি Data জমা থাকে। এটা ফোনের ইন্টারন্যাল স্টোরেজ কমিয়ে আনে তখন আপনার মোবাইলটা আস্তে আস্তে স্লো কাজ করে ও মোবাইল হ্যাক করে। যারা Android মোবাইল ব্যবহার করে কিন্তু জানে না তাদের স্টোরেজ ক্যাশ কিভাবে Cache পরিষ্কার করতে হয়। আপনি এটা নিজে নিজেই পরিষ্কার করে নিতে পারবেন। 

স্টোরেজ Cache কিভাবে পরিষ্কার করবেন তা জেনে রাখুন, ফোনের ইন্টারন্যাল স্টোরেজ Cache এ data জমতে থাকে। তখন ফোন স্টোরেজ কমতে থাকে ফলে ফোনটি স্লো হয়ে যায় তাড়াতাড়ি। আপনি নিজেই এটা পরিষ্কার করে ফোনের স্পিড দ্রুত করে নিতে পারেন। আপনি এটা পরিষ্কার করতে হলে আপনার ফোনের settings অপশনে যান তারপর<< Cache data>> তারপরে clear Cache data তে ক্লিক করে পরিষ্কার করতে পারেন। তখন দেখবেন আপনার ফোনের স্পিড বাড়তে শুরু করেছে।

৪।র্যাম বুস্টার অ্যপস ব্যবহার করা

আপনি আপনার মোবাইলের স্পিড বাড়ানোর জন্য র্যাম বুস্টার অ্যপস ব্যবহার করতে পারেন। এই অ্যপস ব্যবহার করে আপনি আপনার ফোনের র্যামকে আরও পরিষ্কার করে নিতে পারেন।ফোনের র্যাম বুস্টার অ্যাপসটি ফোনকে আরও স্পিড বাড়াতে সাহায্য করে থাকে আপনার ফোনকে আরও ফ্রী করে তুলবে। তাছাড়া এই অ্যপসটি ব্যবহার করে ফোন মেমোরি Cache কে পরিষ্কার করে আপনার মোবাইলের স্পিডকে আরও বাড়িয়ে নিতে পারেন।

একটি র‌্যাম বুস্টার অ্যাপস থাকলে আপনি খুব সহজেই ফোনের যেকোনো অ্যপস ব্যবহার করে কাজ করলে ফোন হ্যাংক হবেনা র্যাম বুস্টার অ্যাপস কোথায় পাবেন। আপনি গুগল প্লে স্টোরে গিয়ে Ram booster লিখে সার্চ করুন তাহলে অনেক র্যাম বুস্টার অ্যাপস পেয়ে যাবেন। আপনি প্লে স্টোর থেকে অ্যাপসটি ডাউনলোড করে আপনার ফোনে ইনস্টল করে ব্যবহার করতে পারেন।

তাছাড়া এর মধ্যে সবচেয়ে ভালো অ্যাপসগুলো হলো speed booster,clean master, এছাড়াও আরও রয়েছে আমার মতে এই দুইটাই ভালো অ্যাপস।

৫। পুরাতন ব্যাটারি পরিবর্তন করে নতুন ব্যাটারি ব্যবহার করা

আপনার যদি মোবাইলের পুরাতন কোনো ব্যাটারি থাকে তাহলে অবশ্যই নতুন ব্যাটারি কিনে নিন। অনেক পুরোনো ব্যাটারির কারনেও আপনার ফোনটি স্লো হয়ে যায়।

৬। বেশি গ্যাজেট ব্যবহার না করা

আপনি আপনার মোবাইল ফোনটি যদি ফাস্ট করতে চান তাহলে ফোনে অতিরিক্ত গ্যাজেট ব্যবহার করবেন না। অতিরিক্ত গ্যাজেট যেমন গেম বক্স, এগুলো বেশি পরিমাণে ব্যবহার করলে ফোন স্লো হয়ে যায়।

৭।পাওয়ার অ্যাপস ব্যবহার না করা

আপনি যদি আপনার মোবাইল ফোনটিকে সঠিকভাবে ব্যবহার করতে চান তাহলে পাওয়ার অ্যাপস ব্যবহার করবেন না যে অ্যাপসটি ব্যবহার করলে আপনার মোবাইল ফোনের ব্যাটারির চার্জ বেশি চলে যাচ্ছে। আপনি আপনার ফোনের সেটিংস এ গিয়ে ব্যাটারি অপশনে গিয়ে দেখুন কোন অ্যাপসগুলো মোবাইলের পাওয়ার বেশি পরিমাণে ব্যবহার হচ্ছে। তখন আপনি সেগুলো রিমুভ করে দিন।তাহলে দেখবেন আপনার মোবাইল ফোনটি ফাস্ট হচ্ছে।

৮। ডাটা সেভ মুড অন করে রাখা

আপনি যদি আপনার মোবাইল ফোনটিকে খুবই দ্রুত করতে চান তাহলে আপনার মোবাইলের ক্রম ব্রাউজার এ গিয়ে data সেভার নামের যেই অপশনটি পাবেন ঐটা চালু করলে দেখতে পাবেন যে কি পরিমাণ data সেভ হচ্ছে। তখন আপনার মোবাইলটা ফাস্ট কাজ করবে।

৯। অ্যানিমিশন মুড বন্ধ করে রাখা

আপনার মোবাইলটার অ্যনিমিশন মুড বন্ধ করে রাখুন। তাহলে আপনার মোবাইলটা দ্রুত কাজ করবে। আপনার মোবাইল ফোনের About phone নামের একটা অপশন আছে সেখানে গিয়ে ৭ বার ক্লিক করুন। তারপর মেইন সেটিংস এ ফিরে আসলে দেখতে পারবেন অ্যানিমিশন স্কেল অপশনটা। সেখানে তিনটি অপশন দেখতে অপশন সবগুলোই অফ করে দিবেন। তাহলে দেখবেন আপনার মোবাইলটা অনেক ফাস্ট কাজ করছে।

শেষ কথা:  আপনার যদি Android মোবাইল স্লো হয়ে থাকে তাহলে উপরের বিষয়গুলো অনুযায়ী কাজ করবেন দেখবেন আপনার মোবাইল ফোনটি খুব দ্রুত কাজ করতে থাকবে। উপরের উপায়গুলোকে কাজে লাগিয়ে ফোন ব্যবহার করবেন দেখবেন আপনার ফোনের স্পিড বেশি হতে থাকবে। আপনার ফোনের র্যাম পরিষ্কার থাকবে।

আপনার ফোন মেমরি সহজে লোড হবেনা ফোন হ্যাংক করবেনা আপনার ফোনের যাবতীয় ফাংশন খুবই দ্রুত কাজ করতে থাকবে।

আপনার যদি আমার এই লেখাটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

মো : বোরহান ইসলাম। আমি আর্টিকেল লিখতে খুব ভালোবাসি। আমি আপনাদেরকে ভালো ভালো আর্টিকেল লিখে সঠিক তথ্য দেবো ইনশাআল্লাহ। ভালো ভালো আর্টিকেল পেতে হলে জেআইটির সাথে থাকুন ধন্যবাদ।।