Zoom App কি? ঘরে বসেই মোবাইলে অনলাইনে মিটিং করার সেরা অ্যাপস - বিস্তারিত

দিনদিন প্রযুক্তির উন্নয়নের ফলে আমাদের জীবন যাত্রার মান পাল্টে যাচ্ছে। আধুনিক হচ্ছে সবকিছু। আদিম যুগের পর থেকে প্রযুক্তি একের পর এক উন্নয়নের ধারায় ভাসিয়ে নিচ্ছে পৃথিবীকে।আধুনিক বিশ্বে আমরা প্রযুক্তি ছাড়া একটা দিনও কখনো কল্পনা করতে পারিনা। প্রতিদিন প্রত্যেক কাজের মধ্যে প্রযুক্তির ব্যবহার করতে হচ্ছে। প্রযুক্তি ছাড়া আমরা অচল হয়ে পড়বো। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আদিম যুগের গুহা মানব  থেকে শুরু করে বর্তমান সভ্য সমাজে প্রত্যেক ক্ষেত্রে প্রত্যেক ক্ষেত্রে প্রযুক্তি অবদান রেখেছে। 

আমাদের আমাদের জীবন যাপনকে সহজ-সরল করে দিয়েছে। আমাদের জীবন যাপন অনেক কঠিন ছিল কিন্তু বর্তমানে আমরা উন্নত  জীবনযাপন  করতে পারছে সবই প্রযুক্তির কল্যাণে। 

এখন 2021 সাল পৃথিবী দাঁড়িয়ে আছে প্রযুক্তি উন্নত শিখরে। আজকাল আমরা ঘরে বসেই বাইরের সব কাজ করতে পারছি।এমনকি অফিস-আদালত, মিটিং, পড়াশোনা সবকিছুই করতে পারছে ঘরে বসে প্রযুক্তির দরুনে।

প্রযুক্তির সবচেয়ে বিস্ময়কর আবিষ্কার হচ্ছে ইন্টারনেট। যখন থেকে ইন্টারনেটে আবিষ্কার হয়েছে তখন থেকে মানুষের জীবনযাত্রা পাল্টে গেছে শুরু হয়েছে এক নতুন জীবনের। এক নতুন যুগের। যে যুগের নাম ইন্টারনেটের যুগ বা ডিজিটাল যুগ। বর্তমানে আমরা ইন্টারনেট ব্যবহার করে ঘরে বসেই দূর-দূরান্তের সবার সাথে সব ভিডিও দেখে কথা বলতে পারি আর তা কয়েক সেকেন্ডেই সম্ভব। কেনা-কাটা থেকে শুরু করে ব্যবসা-বাণিজ্য সব কাজের ইন্টারনেট ব্যবহার করছে। 

আজকে আমরা আলোচনা করব Zoom App নিয়ে। 

বর্তমান মহামারীর কারণে সকলেই ঘরবন্দি। থমকে গেছে পুরো বিশ্ব। কিন্তু সময় তো থেমে নেই সময় বয়ে চলেছে তার নিজস্ব গতিতে। বাইরে বের হওয়া যাচ্ছে না। তাই বলতো বন্ধ রাখলে চলবে না। চালিয়ে যেতে হবে না হলে তো সময়ের সাথে তাল মেলানো যাবেনা। আমাদের এই পরিস্থিতিতে সাহায্য করছে একটি অ্যাপ। এই অ্যাপটি ব্যবহার করে ঘরে বসেই আমরা মিটিং  সম্পাদন করতে পারি। 

চলুন তাহলে এখন জেনে নেয়া যাক  জুম অ্যাপ সম্পর্কে।

Zoom App কি? 

জুম অ্যাপ হল এমন একটি সফটওয়্যার যার সাহায্যে  ভিডিও কলের মাধ্যমে একসাথে অনেক জন মিলে সরাসরি মিটিং করা যায়। বর্তমানে জুম অ্যাপ সবচেয়ে জনপ্রিয় একটি অ্যাপ। 

 Zoom App ব্যবহার করার জন্য  কি কি লাগবে?  

একটি কম্পিউটার ল্যাপটপ বা একটি স্মার্টফোন থাকে এবং  ইন্টারনেট সংযোগ থাকে তাহলে খুব সহজেই আপনি   Zoom App ব্যবহার করতে পারবেন। 

চলুন এবার  জেনে নেয়া যাক ব্যবহার করার সিস্টেম।

Zoom App  কিভাবে ইন্সটল  করব?  

প্রথমে আপনি আপনার ইন্টারনেট সংযোগ চালু করবেন। এরপর  মোবাইল বা কম্পিউটারের গুগোল  প্লে স্টোরে যাবেন। তারপর প্লে স্টোরের সার্চ বক্সে জুম অ্যাপ লিখে সার্চ করবেন। সেখান থেকে অ্যাপটি আপনার মোবাইল  বা কম্পিউটারে ইন্সটল করে নিবেন। 

এখন অবশ্য প্রায় সব মোবাইল এবং ল্যাপটপ আগে থেকেই জুম অ্যাপ ইনস্টল করা থাকে নতুন করে আর আপনাকে প্লে স্টোর থেকে ডাউনলোড করার প্রয়োজন পড়ে না।

Zoom App কিভাবে ব্যবহার করব?  

Zoom App ব্যবহার করা খুবই সহজ।  এজন্য  আপনাকে প্রথমেই    জুম অ্যাপ এ সাইন আপ করতে হবে । তারপরে ব্যবহার করতে হবে। তবে সাইনআপ না করলেও ব্যবহার করা যায়। SIGN UP  সাইন আপ করলে কিছু বাড়তি সুবিধা পাওয়া যায় । যেমন  -ইউজারনেম দেয়া যায়,  প্রোফাইল পিকচার  দেয়া যায়।

সাইন আপ করার জন্য অ্যাপ এর ভিতরে ঢুকে প্রথমেই আপনার ফার্স্ট নেম তারপর লাস্ট নেম দিতে হবে।এরপর জন্ম তারিখ, ইমেইল এড্রেস দিয়ে সাইন ইন সাইন আপ এ ক্লিক করতে হবে। এরপর আপনার ইমেইলে একটি  মেইল আসবে এখান থেকে কনফিগারেশনে চাপ দিয়ে পাসওয়ার্ড দিয়ে একাউন্ট খুলতে হবে। তাহলেই আপনার জুম আইডি একটিভ হয়ে যাবে। এরপর আপনি  যখন ইচ্ছা সাইন ইন করে এটি ব্যবহার করতে পারবেন। 

দুইভাবে জুম অ্যাপ দিয়ে মিটিং করা যায়। 

১.প্রথমত আপনি যদি হোস্ট হন তাহলে আপনি যাদের নিয়ে মিটিং করতে চান তাদের সবাইকে ভিডিও লিংক দিয়ে নোটিফিকেশন পাঠাতে হবে আপনার নোটিফিকেশন পেয়ে যারা যারা সেই লিঙ্কে প্রবেশ করবে তারাই শুধুমাত্র তারাই সে মিটিংয়ে অংশগ্রহণ করতে পারবে। 

২.দ্বিতীয়তঃ যদি আপনি কারো পাঠানো লিংকে জয়েন করতে চান তাহলে ঠিকভাবে সেই লিঙ্কে সময়মতো প্রবেশ করবেন নতুবা নির্দিষ্ট কোন আইডি অ্যাড্রেস সার্চ করে সময় মত জয়েন হবেন। 

এভাবে আপনি কোন গুরুত্বপূর্ণ মিটিং জুম অ্যাপ এর মাধ্যমে করতে পারবেন ঘরে বসে।আপনি যদি মিটিং চলাকালীন সময়ে আপনার কোন মতামত প্রকাশ করতে চান তাহলে মাইক্রোফোন আইকনে চাপ দিয়ে কথা বলবেন এবং কথা শেষ হয়ে গেলে মাইক্রোফোন অফ করে দেবেন তাহলে মিটিংয়ে বাইরের কোন সাউন্ড ডিস্টার্ব করবে না। এছাড়াও যখন প্রয়োজন আপনি আপনার স্ক্রিন শেয়ার করতে পারবেন কিংবা ক্যামেরা অফ করতে বের করে রাখতে পারবেন। 

এভাবেই খুব সহজে আপনি জুম অ্যাপ ব্যবহার করতে পারবেন।

Zoom App এর ব্যবহারঃ

বর্তমানে ক্লাউড  মিটিং এর জনপ্রিয়তার শীর্ষে রয়েছে জুম অ্যাপ।অ্যাপের বাড়তি সুবিধা ক্লিয়ার সাউন্ড ও ফিচারের জন্য সবাই এটি পছন্দ করেছেন। আগে এই অ্যাপটি সাধারণত অফিসের মিটিং কাজেই ব্যবহৃত হতো বেশি। কিন্তু বর্তমানে শুধু মিটিং বা অফিসের কাজের জন্য ব্যবহৃত হয় না।এর  ব্যবহারের পরিমাণ  অনেক বেড়েছে। বিশেষ করে করণা মহামারীর কারণে জুম অ্যাপ এর ব্যবহার বিপুল পরিমাণ বৃদ্ধি পেয়েছে।

বিশেষ করে মাল্টিন্যাশনাল কোম্পানিগুলো জুম অ্যাপ ব্যবহার করে বেশি কারণ তাদেরকে সারা বিশ্বের বিভিন্ন দেশের ডিলারদের সাথে যোগাযোগ করতে হয় এবং মিটিং করতে হয় কর্মকর্তাদের সাথে। এক দেশ থেকে আরেক দেশে গিয়ে  মিটিং করা বেশ সময় সাপেক্ষ ব্যাপার ।

তখন তারা জুম অ্যাপ এর পথ বেছে নেয় এবং এই অ্যাপের মাধ্যমে মিটিং সম্পাদন করে সুষ্ঠুভাবে। আবার কোন কোম্পানির জরুরি কল মিটিংয়ে বস  যেকোনো প্রয়োজন তাদের নিয়ে কোম্পানির বিভিন্ন প্রয়োজনীয় বিষয় মিটিং করে থাকে।  

এছাড়াও বর্তমানে অনলাইন পড়াশোনার জন্য জুম অ্যাপ এর ব্যবহার সবচেয়ে বেশি বৃদ্ধি পেয়েছে। আজকাল শিক্ষকরা জুম অ্যাপের  মাধ্যমেই শিক্ষার্থীদের ক্লাস নিতে পারছেন। এক্ষেত্রে শিক্ষকরা ঘরে বসে শিক্ষার্থীদের ক্লাস নিতে পারছে।

প্রয়োজনীয় নোট দিতে পারছে এবং পরীক্ষাও নিতে পারছেন। শিক্ষার্থীরাও সমান ভাবে উপকৃত হচ্ছে। তাদেরকে মহামারীর কারণে পিছিয়ে পড়তে হচ্ছে না। স্বাস্থ্য ঝুঁকি নিয়ে ক্লাসে যেতে হচ্ছে না ঘরে বসে বসে পড়াশোনা করতে পারছে।

তাহলে এত চিন্তা করে দেখুন প্রযুক্তি আমাদের কত সুযোগ সুবিধা করে দিয়েছে। প্রযুক্তির বদৌলতে আমরা আরামের জীবন যাপন করতে পারছি। ঘরে বসেই বিশ্বের যেকোনো প্রান্তের মানুষের সাথে মিটিং করতে পারছি।এমনকি করোনার ভয়াবহ পরিস্থিতিতে স্বাস্থ্য ঝুঁকি না নিয়ে আমরা আমাদের পড়াশোনা চালিয়ে যেতে পারছি। অনেক সময় বন্ধু বান্ধবদের সাথে আড্ডা দিতে পারছি।যে কোনো প্রয়োজনে মুহূর্তেই সমাধান করে ফেলতে পারছি। এতে আমাদের সময়, অর্থ ও সময় সাশ্রয়ী হয়েছে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ