ইউটিউবের ভিডিওতে views বাড়ানোর সঠিক নিয়ম - ইউটিউবের ভিডিওতে Views আসেনা কেন?

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ। আমরা যারা ইউটিউব এ কাজ করে থাকি, তারা অনেকে একটি প্রশ্ন খুব বেশি করে থাকে। বিশেষ করে আমরা যারা নতুন ইউটিউবে কাজ শুরু করে তারা এ প্রশ্ন করে যে, আমার ইউটিউব চ্যানেলের ভিডিওতে ভিউজ কেন আসেনা? কিভাবে আমার ভিডিওতে ভিউজ আনতে পারব? এই সকল প্রশ্ন সহ আরো অনেক ধরনের প্রশ্ন রয়েছে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

প্রিয় বন্ধুরা আপনারা যারা ইউটিউব এর ভিডিও ভিউজ আনতে সক্ষম হচ্ছেন না,,, তারা সাধারনত কিছু কাজ মিসটেক করে থাকে। এই কারণেই অনেক সময় ইউটিউবের ভিডিওতে ভিউ আসে না। আজকেরে আর্টিকেলে আমরা জানবো কিভাবে ইউটিউবের ভিডিওতে ভিউজ আনা যায় সহজে। তাছাড়া এটাও জানব কেন আপনার ভিডিওতে ভিউ আসে না এবং তার সমাধান কি। চলুন আর কথা না বাড়িয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক এখনই।

আর্টিকেল এর ভূমিকা

ইউটিউব হল সারা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় প্ল্যাটফর্মের অন্যতম একটি প্ল্যাটফর্ম।ভিডিওর জন্য ইউটিউব হলো বিশ্বের সবচেয়ে জনপ্রিয় প্ল্যাটফর্ম। ইউটিউবে আপনি যেকোন ধরনের ভিডিও সহজেই পেতে পারেন। এমনকি আপনি চাইলেই ইউটিউবে আপনার মন মত ভিডিও আপলোড করতে পারেন। এমনকি প্রতিনিয়ত ইউটিউবে মিলিয়ন বিলিয়ন ভিডিও আপলোড করা হয়।

সকল দেশ থেকে ইউটিউবে ভিডিও আপলোড করা যায় এবং ভিডিও দেখা যায়। ইউটিউব সাধারণত 2005 সালে যাত্রা শুরু করে। এবং আজ পর্যন্ত ইউটিউব এখনো ভিডিও আপলোড করে আসছে। তাহলে তো বুঝতেই পারছেন সারাবিশ্বের লোকেরা যদি,,, ইউটিউবে ভিডিও আপলোড করে তাহলে কত রকম ভিডিও রয়েছে।আপনার ইচ্ছা অনিচ্ছাকৃত প্রায় সকল ধরনের ভিডিও ইউটিউবে পেয়ে যাবেন।

যাইহোক বন্ধুরা আমরা অনেকেই ইউটিউবে আসে ভিডিও আপলোড করার জন্য।কিন্তু কিছু ক্ষেত্রে দেখা যায় আমাদের আপলোড করা ভিডিও ভিউজ কখনো আসে না। একদিন দুইদিন তিনদিন নয় প্রায় বছর পরেও ওই ভিডিওতে ভিউজ আসছেনা। এখন আপনি চাইবেন কেন আমার ইউটিউবের ভিডিওতে ভিউজ আসেনা? আর ইউটিউবের ভিডিওতে ভিউ জানার উপায় কি?

প্রিয় বন্ধুরা ইউটিউবের ভিডিওতে সাধারণত নানা ধরনের মিসটেক হওয়ার কারণে ভিউজ আসেনা। যে সম্পর্কে আপনার প্রকার নলেজ থাকতে। তা নাহলে কখনোই আপনি এগুলো সমাধান করতে পারবে না। প্রথম আমাদেরকে জানতে হবে কেন ইউটিউব এর ভিডিওতে ভিউ আসে না। এবং তারপরে আমরা জানবো কি করলে ইউটিউবে সহজে ভিউজ আসতে সক্ষম হবে।

বেশিরভাগ লোক যারা নতুন ইউটিউবে আসে না তারা এ সমস্যার সম্মুখীনে দাঁড়াই। তাই আপনি যদি একেবারে ইউটিউব এর নতুন হন তাহলে, অবশ্যই ভিউজ সম্পর্কে আপনার প্রপার অ্যাক্টিভিটি নলেজ থাকতে হবে। তা না হলে আপনার নতুন ইউটিউব চ্যানেলের ভিডিওতে ভিউজ কখনোই আসবেনা। আজকের আর্টিকেলে আমরা এই বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করব।

আজকের আর্টিকেলটি তাদের জন্য যারা ইউটিউবের ভিডিওতে ভিউজ আনতে সক্ষম হচ্ছেন না। আমি আজকের আর্টিকেলটি আপনাদের সকলকে অনুরোধ করবো শেষ পর্যন্ত করার জন্য। কেননা আজকের আর্টিকেলটি মন দিয়ে পড়লে,,, আপনারা সহজেই ইউটিউবের ভিডিওতে ভিউ জানতে সক্ষম হবেন। এ কারণেই আমাদের আজকের আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ার বিশেষ অনুরোধ জানাচ্ছি,,, আর কথা না বাড়িয়ে চলুন বিস্তারিত জেনে নেয়া যাক।

ইউটিউবের ভিডিওতে ভিউজ আসেনা কেন?

বিভিন্ন কারণে আপনার ইউটিউব এর ভিডিও তে ভিউজ আসেনা। কারণ হল আপনি আপনার ইউটিউবের ভিডিও আপলোড করার সময় কিছু মিসটেক করেন। তাছাড়া আরো অন্যান্য কিছু কারণ রয়েছে। ঠিক এই কারণেই আপনার ইউটিউব এর ভিডিও তে ভিউজ আসেনা। এখন আমরা জানবো কোন কোন কারণে ইউটিউবের ভিডিওতে ভিউজ আসেনা বিস্তারিত।

ভিডিও টাইটেল ভুলঃ ইউটিউবের ভিডিওতে অবশ্যই একটি টাইটেল এর প্রয়োজন হয় আপলোড করার সময়। এখন আপনি যদি আপনার ইউটিউব এর ভিডিও টাইটেল ভুল দেন তাহলে, কিন্তু আপনার ভিডিওতে ভিউ আসবে না। অনেকেই দেখি তাদের ভিডিও রিলেটেড চাইতেন দেয় না। অনেকে আবার ইচ্ছামত টাইটেল দিয়ে থাকে ইউটিউবের ভিডিওতে। আবার দেখা যায় ভিডিও কন্টেন কোয়ালিটি বাংলা বলে টাইটেল বাংলায় দেয়।

না আপনি টাইটেল বাংলাতে দিতে পারবেন না এরকম নয়। তবে বাংলাতে টাইটেল দেওয়ার পাশাপাশি আপনাকে ইংরেজি শব্দ ব্যবহার করতে হবে। এইধরনের ভুল অনেকেই করে থাকার কারণে। দেখা যায় তাদের ভিডিওতে ভিউ আসে না। ইউটিউবের ভিডিওতে আর অনেক ধরনের মিসটেক হওয়ার কারণে ভিউজ আসেনা। তো চলুন এবার আমরা অন্যান্য মিসটেক গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করি।

ভিডিওর কন্টেন কোয়ালিটি ভুলঃ অনেকেই আমরা একটি ভুল কাজ করি সেটা হলো ভিডিওর কন্টেন কোয়ালিটি। ধরুন আপনি একটি ভিডিও তৈরি করলেন সেটা মানুষের কখনোই প্রয়োজন হবে না। আলতু ফালতু এদিক-ওদিক আন্দাজে একটি ভিডিও তৈরি করে ফেলেন।এখন আপনি বলুন আপনি যে ভিডিওটি তৈরি করেছেন সে ভিডিওটি কেবা দেখতে চাইবে।

আর আপনার ভিডিও যদি কেউ দেখতে ইচ্ছুক না হয় তাহলে, কোথা থেকে ভিউ এর আশা করতে পারেন বলুন তো! ভিডিওতে ভিউজ না আসার অন্যতম কারণ হল ইউটিউবের ভিডিওর কনটেন্ট কোয়ালিটি ভুল। সাধারণত আপনার ভিডিওর কন্টেন কোয়ালিটি ভুল থাকার কারণে ইউটিউবে প্রায় সময় ভিউজ আসতে সক্ষম হয় না। হয়তো আপনিও ঠিক এই ধরনের কোনো ভুল করে থাকতে পারেন। এ কারণেই আপনার ইউটিউব এর ভিডিও তে ভিউজ আসতে সক্ষম হয় না।

ভিডিও ডেসক্রিপশন ভুলঃ আমরা জানি ইউটিউবে একটি ভিডিও আপলোড করার সময়। ভিডিওতে অবশ্য একটি ডেসক্রিপশন দিতে হয়। অনেকেই তাদের ইচ্ছাকৃত ভাবে ভিডিও ডেসক্রিপশন দেয় না। আর যদি ডেসক্রিপশনে কিছু লিখে তাহলে আলতু-ফালতু এটা-সেটা লিখেই চালিয়ে যায়। আপনার ইউটিউব এর ভিডিও মানুষের কাছে না পৌছালে কেন মানুষ আপনার ভিডিও দেখবে।

আপনি যদি আপনার ইউটিউব এর ভিডিও তে ডেসক্রিপশন না দেন। তাহলে আপনার ভিডিওগুলো মানুষ খুঁজে পাবেনা। কেউ যদি আপনার ভিডিওটি সার্চ দেয় তাহলেও আপনার ভিডিওতে তাদের কাছে শো করবে না। ইউটিউব চ্যানেলের ভিডিও সাধারণত এ কারণেই ভিউজ আসেনা। ইউটিউব এর ভিডিও ডেসক্রিপশন ভুলের কারণে আপনার ইউটিউব এর ভিডিও তে ভিউজ আসতে সক্ষম হয় না।

ভিডিও থাম্বেল ভুলঃ ইউটিউবের ভিডিওতে থাম্বেল খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কারণ আপনার ভিডিওটি মানুষের কাছে সর্বপ্রথম থাম্বেল আকারের শো করবে। অনেকে আবার ভিডিওর থাম্বেল দেখে ভিডিও প্লে করে থাকে।তাই আপনার ইউটিউবের ভিডিওতে অবশ্যই একটি থাম্বেল ব্যবহার করবেন।

অনেক সময় দেখা যায় অনেক ইউটিউবার থাম্বেল ব্যবহার করে থাকে। তবে থাম্বেল হয়ে থাকে ভুল। ঠিক এ কারণে অনেকে ভিডিও দেখতে ইচ্ছুক হয় না। আর এই মিসটেকের কারণে আপনি ভিউজ হারালেন। আপনার ইউটিউব এর ভিডিও তখনই মানুষ প্লে করবে যখন থামলেন দেখে আকৃষ্ট হবে। তাই আপনার ইউটিউব এর ভিডিও তে থামলেন ভুল হওয়ার কারণে ভিউজ আসেনা।

প্রিয় বন্ধুরা কয়েকটি মিসটেক নিয়ে এখন আমরা জানলাম। সাধারণত আপনার ইউটিউব এর ভিডিও তে ভিউজ আসে না,,, এই ধরনের মিসটেক করার কারণেই। এই মিসটেক গুলো আপনারা যদি দূর করতে পারেন তাহলে, সহজে আপনার ইউটিউবের ভিডিওতে ভিউজ আসতে সক্ষম হবে। প্রিয় বন্ধুরা প্রচলন এখন আমরা আর কথা না বাড়িয়ে জেনে নিই,,, কিভাবে ইউটিউবের ভিডিওতে সহজে ভিউজ আনা যায়।

ইউটিউবের ভিডিওতে সহজে কিভাবে ভিউজ আনা যায়?

আপনি যদি আপনার ইউটিউবের ভিডিওতে ভিউ জানতে চান তাহলে, বিভিন্ন ধরনের কলাকৌশল এবং কাজকর্ম করতে হবে।এবং কিছু ভুল ভ্রান্তি দূর করে আপনারা ইউটিউবের ভিডিওতে ভিউ জানতে পারবেন।তাই এখন আমরা জানবো কিভাবে ইউটিউবের ভিডিওতে সহজে জানা যায়? তো চলুন আর কথা না বাড়িয়ে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা যাক!

ভিডিওতে ট্যাগ ব্যবহার করাঃ ইউটিউবের ভিডিওতে ট্যাগ ব্যবহার করা খুবই জরুরী। আপনার ইউটিউব এর ভিডিওতে ভিউ জানতে পারে ট্যাগ। কেননা ইউটিউবের ভিডিওতে ট্যাগ খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ধরুন আপনি ইউটিউবে সার্চ দিলে কোন কিছু লিখে। আর ওই রিলেটেড কিওয়ার্ড যদি আপনি আপনার ট্যাগ ব্যবহার করেন ভিডিও দে তাহলে, অবশ্যই আপনার ভিডিওটি তাদের কাছে আগে শো করবে।

তাহলে তো বুঝতে পারছেন ট্যাগ এর গুরুত্ব ও ভূমিকা কতটুকু।তাই আপনি যদি আপনার ভিডিও ভিউ আনতে চান তাহলে অবশ্যই ভিডিওতে ট্যাগ ব্যবহার করবেন। একটা ভিডিও ভিউজ আনতে সক্ষম হয় ট্যাগ ব্যবহার করার কারণে। তাই আশা করি আপনার ইউটিউবের ভিডিওতে ট্যাগ ব্যবহার করবেন। তাহলে দেখবেন আপনার ইউটিউব এর ভিডিও তে এমনিতেই ভিউজ আসবে।

আকর্ষণীয় থামলেন ব্যবহার করাঃ একটি ভিডিও ভিউ জানতে সক্ষম করে আকর্ষণীয় থামলেন। আপনার ভিডিওর থামলেন যত আকর্ষণীয় হবে আপনার ভিডিও তত ভিউ আনতে সক্ষম হবে। ধরুন আপনার ভিডিও একজনের কাছে আসলো,,, এখন আপনার ভিডিওর থামলেন নেই বা ভাল না। তাহলে আপনিই বলুনঃ সে কি আপনার ভিডিওটি প্লে করবে।

অনেকেই দেখা যায় শুধু ভিডিও থামলেন দেখে ভিডিও প্লে করে। তাই আপনার ভিডিও ভিউজ আনতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে থাম্বেল। আপনার ভিডিওর থাম্বেল যত আকর্ষণীয় হবে ততই আপনার ভালো। ততই আপনার ভিডিওতে ভিউজ আসতে সক্ষম হবে। তাই আপনি যদি আপনার ইউটিউব এর ভিডিও ভিউ জানতে চান তাহলে, অবশ্যই আকর্ষণীয় থাম্বেল ব্যবহার করবেন আপনার ইউটিউব এর ভিডিওতে। তাহলে এমনিতেই আপনার ইউটিউবের ভিডিওতে ভিউ আসবে।

সঠিক টাইটেল নির্বাচনঃ অনেকেই ইউটিউবের ভিডিওতে সঠিক টাইটেল নির্বাচন করতে পারে না। আপনার ইউটিউবের ভিডিওতে ভিউ আসে না ঠিক এ কারণেই। তাই শুরুতেই আপনার ইউটিউব এর ভিডিও টাইটেল নির্বাচন করুন।ইউটিউবে মানুষ যে কিওয়ার্ড সার্চ করে সেগুলো আপনার ভিডিওতে ব্যবহার করুন। যে কিওয়ার্ডগুলো ইউটিউবে মানুষ সার্চ দেয় সেগুলো খুঁজুন।

এবং তারপর আপনার ইউটিউব এর টাইটেল নির্বাচন করুন এই কী-ওয়ার্ড অনুযায়ী। তাছাড়া আপনার ভিডিও অনুযায়ী টাইটেল নির্বাচন করার চেষ্টা করুন। কেননা ভিডিও কনটেন্ট কোয়ালিটি একরকম কিন্তু টাইটেল অন্যরকম। তাহলে কিন্তু আপনার ভিডিওতে কোন ভিউজ আসবেনা। এবং আপনার ভিডিও মানুষ দেখতে ইচ্ছুক হবে না। আর আপনার কাজকর্মগুলো ব্যর্থ হয়ে যাবে।তাই অবশ্যই আপনার ইউটিউবের ভিডিওতে সঠিক টাইটেল নির্বাচন করুন।

ভিডিও ডেসক্রিপশন নির্বাচনঃ আপনি যদি আপনার ইউটিউবের ভিডিওতে ডেসক্রিপশন এ কিছু না দেখেন তাহলে, কখনোই আপনার ওই ভিডিওটি মানুষের কাছে পৌঁছবে না।তাছাড়া আপনার ইউটিউব এর ওই ভিডিওটি কখনোই ভিউজ আসতে সক্ষম হবে না। তাই সঠিকভাবে আপনার ইউটিউব এর ভিডিও ডেসক্রিপশন ব্যবহার করুন।

অনেকে দেখা যায় ইউটিউব এর ভিডিও ডেসক্রিপশন কয়েকটি বাক্য লিখে শেষ করে। তবে মনে রাখবেন যত কিওয়ার্ড দিবেন ততই আপনার ভিডিওটি ভিউজ আসার সম্ভাবনা রয়েছে। কমপক্ষে আপনার ইউটিউবের ভিডিওতে দুই থেকে তিনশ শব্দের দেস্ক্রিপশন তৈরি করুন। এবং ডেসক্রিপশন টি অবশ্যই নিজের ভিডিও রিলেটেড দেওয়ার চেষ্টা করুন। তাহলে দেখবেন এমনিতেই আপনার ইউটিউব এর ভিডিওতে ভিউজ আসতে সক্ষম হবে।

আর্টিকেল এর শেষ কথা

প্রিয় বন্ধুরা আজকের আর্টিকেলে আমরা শিখতে পারলাম বা জানতে পারলাম,,, কিভাবে সহজে ইউটিউবের ভিডিওতে ভিউ জানা যায়? যদিও এই সম্পর্কে step-by-step বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি আমরা।এমন বিষয়গুলো নিয়ে আলোচনা করেছি যেখানে আপনারা সহজেই ইউটিউবের ভিডিওতে ভিউ জানতে সক্ষম হবেন আশা করি।

তবু যদি আর্টিকেল সম্পর্কিত কোন প্রশ্ন অথবা মন্তব্য থাকে কমেন্ট করতে ভুলবেন না। আপনাদের কমেন্ট অবশ্যই আমরা রিপ্লে দেওয়ার চেষ্টা করব। আমাদের আজকের আর্টিকেলটি এপর্যন্তই। সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এবং নিরাপদে থাকুন। দেখা হবে আবার অন্য কোন আর্টিকেলে। আশা কামনা করে আজকের মত বিদায় নিচ্ছি আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ