Wifi থেকে আরও দ্রুত গতিতে ইন্টারনেট চলবে Lifi।-এ বিস্তারিত দেখুন

আসসালামু আলাইকুম। আমি জায়েদ আপনাদের সাথে শেয়ার করতে আসছি প্রযুক্তি নিয়ে কিছু কথা। যা থেকে আপনি অনন্য একটি ধারণা পেতে পারেন। তো চলুন শুরু করা যাক,,,

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ভুমিকাঃ

এই দিন এবং যুগে, আমরা অনেকে ওয়াইফাই ধারণাটির সাথে পরিচিত ।  দেশীয় স্থাপনা এবং ব্যবসা থেকে শুরু করে আইসিটি এবং পরিবহণের মতো বেসিক সরকারী পরিষেবাগুলিতে Wifi মানব সমাজের কার্যত সমস্ত দিককে ঘিরে ফেলেছে । 

Wifi -এর উপর এই ভারী নির্ভরতার কারণে অনেকে ওয়্যারলেস যোগাযোগের সেরা মোড হিসাবে একে(wifi-কে) বেছে নিয়েছে।  এই কারণে, লোকদের কাছে LiFi-এর ধারণাটি অপরিচিত বলে মনে হয়। 

Caption

 

Wifi বা (Wireless Fidelity)

Wifi যার পূর্ণরুপ Wireless Fidelity। যা মুলত তারবিহীন যোগাযোগ মাধ্যম। এই Wifi প্রযুক্তি নেটওয়ার্ক সংযোগ তৈরি করতে, ইন্টারনেট অ্যাক্সেস সরবরাহ করতে বা ডেটা সংক্রমণ করতে রেডিও তরঙ্গ ব্যবহার করে।  এটি খুব জনপ্রিয় কারণ এটি ব্যবহারকারীদের ডিভাইস এবং ট্রান্সমিটারের মধ্যে কোনো তারের প্রয়োজন ছাড়াই নেটওয়ার্কগুলিতে অ্যাক্সেস করার অনুমতি দেয়।

যখন কোন অ্যান্টেনায় রেডিও ফ্রিকোয়েন্সি (RF) স্রোত সরবরাহ করা হয় তখন একটি বৈদ্যুতিক চৌম্বক ক্ষেত্র তৈরি হয়, যা কোনও স্থানের মাধ্যমে প্রচার করে। 

এটি এমন একটি অ্যাক্সেস পয়েন্ট তৈরি করে যেখানে ব্যবহারকারীরা সংযোগ করতে এবং অ্যাক্সেস অর্জন করতে পারে।  এই অ্যাক্সেস পয়েন্টগুলি 20 থেকে 50 মিটার দূরেও অ্যাক্সেসযোগ্য।  তবে, অ্যাক্সেস পয়েন্টের সাথে সংযোগ স্থাপনের জন্য ব্যবহারকারীর অ্যাক্ণত স্থানের মধ্যে সীমাবদ্ধ থাকে যেখানে দৃশ্যমান আলোর প্রকৃতির কারণে সেগুলি সরবরাহ করা হয়।

Lifi বা (Light Fidelity)  

Lifi যার পূর্ণরুপ Light Fidelity. যা মুলত আলো এবং আলোর বেগকে লাগিয়ে  Wifi- এর মতো সেবা দেয়। বর্ণালীটির অন্যদিকে লিফাই রয়েছে। এই Lifi প্রযুক্তিঃ  উদীয়মান টুকরো যা ডেটা সংক্রমণে রেডিও তরঙ্গগুলির পরিবর্তে ভিজিবল লাইট কমিউনিকেশন (VLC) প্রযুক্তি ব্যবহার করে।

Lifi- তে, সলিড-স্টেট লাইটিং (SSL) যেমন এলইডি বাল্ব ডেটা সংক্রমণে ব্যবহৃত হয় এবং ইন্টারনেট বা ওয়্যারলেস নেটওয়ার্কের অ্যাক্সেস সরবরাহ করে। এটি আলোক উৎস (ট্রান্সমিটার) দ্বারা প্রদত্ত আলোককে সংশোধন করে এবং একটি ফটোডিয়োড (রিসিভার) দ্বারা গ্রহণ করা হয়।

ট্রান্সমিটার থেকে প্রাপ্ত সিগন্যালগুলি পরে ব্যবহারযোগ্য ডেটা ফর্মগুলিতে অনুবাদ করা হয় যা শেষ ব্যবহারকারী সহজেই গ্রাস করে।  LiFi দ্বারা সরবরাহিত সংযোগগুলি সাধারণত স্থানের মধ্যে সীমাবদ্ধ থাকে যেখানে দৃশ্যমান আলোর প্রকৃতির কারণে সেগুলি সরবরাহ করা হয়। 

এখন আপনারা শুনে অবাক হবেন যে, Wifi থেকে Lifi দ্রুত গতির। Lifi এর Data Transfer-রেট 200Gb/s এর বেশি।

কিছু পরিসংখ্যান দেয়া হলোঃ 

  • Data transfer speed

    • Li-fi: About 1 Gbps
    • Wi-fi: WLAN-11n offers 150Mbps, About 1-2 Gbps can be achieved using WiGig/Giga-IR
  • Frequency of operation

    • Li-fi: 10 thousand times frequency spectrum of the radio
    • Wi-fi: 2.4GHz, 4.9GHz and 5GHz
  • Data density

    • Li-fi: Works in high dense environment
    • Wi-fi: Works in less dense environment due to interference related issues
  • Coverage distance

    • Li-fi: About 10 meters
    • Wi-fi: About 32 meters (WLAN 802.11b/11g), vary based on transmit power and antenna type

 

ধন্যবাদ। আমি আছি পাশে সব সময়। জে-আইটির সাথে থাকুন। ভুল হলে মার্জনীয়। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
md. Rafatul kodor joy - Apr 14, 2021, 3:23 PM - Add Reply

Very helpful

You must be logged in to post a comment.
Md Mahfujur Rahman - Apr 26, 2021, 9:32 PM - Add Reply

tnx

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

আসসালামু আলাইকুম। আশা রাখি সবাই ভালো আছেন।