মোবাইল ফোন গরম হওয়ার কারন কি? মোবাইল ফোন গরম হলে প্রতিকার

মোবাইল ফোন গরম হওয়ার কারন কি? মোবাইল ফোন গরম হলে প্রতিকার করবেন বিস্তারিত জানুন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

বর্তমান যুগ ডিজিটাল যুগ। এই ডিজিটাল যুগে প্রচুর পরিমানে মোবাইলের ব্যবহারকারী বেড়েই চলেছে। আমরা প্রায় সকলেই মোবাইল ফোন ব্যবহার করে থাকি। আমাদের বাংলাদেশেই প্রায় ৮-১০ কোটি লোক মোবাইল ব্যবহার করছে।

এর মধ্যেই অনেকেই স্মার্ট ফোন ব্যবহার করে থাকে।বর্তমানে স্মার্ট মোবাইলগুলোতে নানারকম সমস্যা দেখা দিচ্ছে। আর সেটা হলো মোবাইল ফোন গরম হওয়া। অনেকেই যারা স্মার্ট মোবাইল ব্যবহার করে থাকে তারা কখনোই যানে না যে স্মার্ট ফোন কেন গরম হয়।

আর তারা যদি সেটা জানেশুনে ব্যবহার করত তাহলে স্মার্ট ফোন গরম হতো না। অনেকেই মনে করেন যে তার ফোন কম দামি বলে গরম হয়ে হয়ে যায়। এই  ধারনা ভুল, কারন এইটা মনে রাখা উচিত যে তার স্মার্ট  ফোন ব্যবহার করার সময় ফোনের বডি থেকে একটা রেডিয়েশনের সৃষ্টি হয়ে থাকে। তাই মোবাইল ফোন গরম হয়ে যায়।

বিজ্ঞানীরা বলেন যে, স্মার্ট ফোন শুধু ব্যটারির করানে গরম হয়ে যায় না এর অন্যদিকে প্রযুক্তিগত সমস্যা রয়েছে। আমাদের ব্যবহারজনিত কোনও কারন আছে। আপনার মোবাইল ফোন ব্যবহারের সময় যদি ৩৫-৪৮ ডিগ্রি তাপমাত্রা হয়ে থাকে তাহলে এটা পরিবর্তন করে নেওয়াই ভালো।

কারন এটাতে অনেক বড় সমস্যা হওয়ার সম্ভাবনা বেশি। আপনি আপনার স্মার্ট ফোনটি নিয়ম মেনে যদি চালাতে পারেন তাহলে সহজেই গরম হবেনা। কিন্তু নিয়ম মেনে ব্যবহার করার পরও যদি ফোন অতিরিক্ত গরম হয়ে যাচ্ছে তাহলে বুঝবেন আপনার মোবাইল ফোনটির অনেক বড় সমস্যা এটাকে দ্রুত পরিবর্তন করতে হবে।

স্মার্টফোন গরম হওয়ার কারনগুলা নিচে আলোচনা করা হলো। 

১। অধিক সময় ধরে মোবাইল ফোন ব্যবহার করা

২। দুর্বল নেটওয়ার্ক সিগন্যাল

৩। চার্জ দেওয়া অবস্থায় ফোন চালালে। 

৪। ব্যাটারির কারনে।

৫।প্রসেসরের কার্যক্ষমতার কারনে।

৬। অ্যপসের কারনে

বিস্তরিত ও কীভাবে প্রতিকার করবেন?

১। অধিক সময় ধরে মোবাইল ফোন ব্যবহার করা: আপনি যদি আপনার মোবাইল ফোনটি একনাগাড়ে ৪-৫ ঘন্টা চালাতে থাকেন তাহলে আপনার মোবাইল ফোনটি গরম হতে পারে। অনেক সময় ধরে ফোন চললে ফোনের প্রসেসর বেশি কাজ করে। আর প্রসেসর যদি বেশি কাজ করে তাহলে মোবাইল ফোন গরম হবেই। ফলে আপনার ফোনটি আস্তে আস্তে ক্ষতির দিকে সম্মুখীন হতে পারে।

এটা প্রতিকার করবেন কিভাবে : আপনি আপনার ফোনটি নিয়ম অনুযায়ী ব্যবহার করবেন। অতিরিক্ত সময় ধরে মোবাইল ফোন চালাবেন না। কারন অতিরিক্ত সময় ধরে ফোন চলালে বুঝতেই পারছেন ক্ষতিটা হচ্ছে ফোনের। তাহলে এর প্রতিকার আপনি নিজেই। অতিরিক্ত সময় ধরে ফোন না চলানোই ফোনের জন্য ভালো।

 

২। দুর্বল নেটওয়ার্ক সিগন্যালের কারনে: অনেক সময় দুর্বল নেটওয়ার্ক সিগন্যালের কারনে ফোন গরম হয়ে যায়। আর নেটওয়ার্ক যদি দুর্বল হয়ে যায় তাহলে মোবাইল তখন  সিম অপারেটরের কাছে বার বার অনুরোধ পাঠাবে। তখনই আপনার মোবাইল ফোনটি গরম হতে পারে। 

প্রতিকার: আপনার মোবাইলের নেটওয়ার্ক সার্চিং মেনুয়্যালি না করে অটোমেটিক করে রাখবেন। তাহলে দুর্বল নেটওয়ার্ক থাকলে ফোনই বার বার সার্চ করে নেটওয়ার্ক নিয়ে আসার চেষ্টা করতে থাকবে।

অনেক সময় ইন্টারনেটের গতি থাকেনা সেই সময় যদি ইন্টারনেটে চালানো হয় তাহলে ফোন গরম হয়ে যেতে পারে। আবার ইন্টারনেট যদি চালানোর দরকার হয় তাহলে শক্তিশালী ডাটা প্যাক ব্যবহার করুন। তাহলে আপনার ফোনে দ্রুত নেটওয়ার্কে কাজ করবে ফলে ফোন হালকা একটু গরম হবে। একটু হালকা গরম হওয়াটাই স্বাভাবিক। 

৩। চার্জ দেওয়া অবস্থায় ফোন চলালে: আপনার মোবাইল ফোনটি চার্জ অবস্থায় যদি চালান তাহলে ফোন অবশ্যই গরম হবে। এই সময় ফোনকে দুই দিক থেকে কাজ চালাতে হয়ে থাকে। একদিক থেকে আপনার ফোনের প্রসেসরকে বেশি কাজ করতে থাকবে।

আরেকদিকে ফোনের ব্যটারি চার্জ নিচ্ছে। দুই দিক থাকেই ফোন কাজ করতে থাকবে তখন আপনার মোবাইল ফোনটি অবশ্যই গরম হয়ে যাবে। আপনার ফোনটা যদি আপনার কাছে খুবই প্রিয় হয় তাহলে ফোন চার্জ অবস্থায় ব্যবহার না করাই উত্তম। কারন আপনার সখের ফোনটি যদি দুর্ঘটনা ঘটে তাহলে আপনার মনটা অনেক খারাপ  লাগবে। তাই আপনারা নোবাইল ফোনটি ভালো রাখতে চাইলে চার্জ অবস্থায় ব্যবহার করবেন না। 

এর প্রতিকার: আপনি আপনার মোবাইল ফোনটি সঠিকভাবে চার্জ দিবেন। চার্জ যখন সম্পুর্ন হয়ে যাবে তখন বের করে কিছুক্ষন পর ব্যবহার করবেন। আপনার ফোনটি চার্জ অবস্থায়  একটু ব্যবহার করলেও খুব বেশি ব্যবহার করবেন না।ফোন বিস্ফোরণ ঘটে মারাত্মক দুর্ঘটনায় পড়তেও পারেন। তাই চার্জ অবস্থায় ফোন ব্যবহার না করাটাই আপনার ফোনের পক্ষে ভালো হবে। 

৪। ব্যাটারির কারনে : অনেক সময় ব্যটারির কারনেও আপনার মোবাইল ফোনটি গরম হতে পারে। বাজারে নিত্য নতুন মোবাইলের ফোন আসছে। মোবাইল ফোনকে আরও উন্নত করার সময় ব্যটারিকে তেমন উন্নত করতে পারেনি এরকম আরও অনেক কোম্পানি আছে যারা শুধু মোইল কোম্পানির সাথে প্রতিযোগিতা করেই অনেক উন্নতমানের ফোন তৈরী করে যাচ্ছে।

সে জন্যে ব্যটারিগুলো উন্নত না থাকার কারনে দুর্বল ব্যটারি ব্যবহার করার জন্য  মোবাইল ফোন অনেক গরম হচ্ছে। সই কোম্পানগুলো মোবাইল তৈরীর খরচ কমানোর জন্য মোবাই ফোনের ব্যটারিগুলো খুব একটা উন্নতি করতে পারছেনা। ফলে মান সম্মত ব্যাটারি হচ্ছে না। তখনই মোবাইলে সেই ব্যটারি ব্যবহার করা হচ্ছে ফলে মোবাইল ফোনটি গরম হতে শুরু করে। অনেক সময় মোবাইল ফোনের আসল ব্যটারি না থাকার কারনেও মোবাইল ফোন গরম হয়ে যায়। 

প্রতিকার: সঠিক পাওয়ার যুক্ত সাথে ভালো কোম্পানির ব্যটারি কিনুন। আর ব্যটারিটা দুর্বল কি না সেটা চেক করে আপনার ফোনে ব্যবহার করুন। 

৫। প্রসেসরের কার্যক্ষমতা বেশি থাকার কারনে: আপনার মোবাইলের প্রসেসরের কার্যক্ষতা বেশি থাকলে অনেক সময় আপনার মোবাইলটা গরম হতে পারে। করন প্রতিটি মোবাইলে প্রসেসর থাকে তাছাড়া ফোনের  সকল কাজ প্রসেসরই করে থাকে৷  এই প্রসেসরকে (Cpu) বলা হয়ে থাকে। যার পুর্ননাম হলো সেন্টারাল প্রেসেসিং ইউনিট। এই মোবাইল ফোন গরম হওয়ার একটাই কারন প্রসেসর। কারন এটাই ফোনের কার্যক্ষমতার জন্য খুবই গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে থাকে। তাই স্মার্ট মোবাইল গরম হবেই।

প্রতিকার: আপনি এটা প্রতিকার করবেন কিভাবে। এখন আপনাকে দেখতে হবে কোনটা ভালো প্রসেসরের স্মার্ট ফোন। ভালো প্রসেসরের জন্য আপনাকে দেখতে হবে কোয়াডকর বা অক্টাকর।এখন প্রসেসর কোয়াডকর বা অক্টাকরও হয় তাহলেও ফোনটা গরম হওয়াটাই স্বাভাবিক এর জন্য প্রসেসর দায়ী নয় আপনার ব্যবহার করার উপর নির্ভর করবে। 

 

৬। অ্যাপের কারনে: আপনার ফোনের অ্যাপগুলো ব্যবহার করা বন্ধ থাকলেও আপনার ফোনের ব্যকরাউন্ডে কাজ চালিত হয়। ফলে ফোন গরম হয়ে যায়। তাছাড়া আপনার মোবাইলটার অ্যাপটি যদি বিনা কারনেও যদি আপনার স্মার্ট ফোনটি চালু থাকে তাহলেও ফোন গরম হওয়ার সম্ভাবনা বেশি থাকে। অনেক সময় আপনার ফোনের অ্যাপসগুলো আপডেট করা না থাকেলেও আপনার মোবাইল ফোনটি গরম হতে পারে। 

এর প্রতিকার: আপনার মোবাইল ফোনটি গরম হওয়া থেকে রক্ষা করার উপায় হলো আপনার ফোনের অ্যাপগুলো সঠিকভাবে ব্যবহার করার চেষ্টা করবেন। অতিরিক্ত অ্যাপস ব্যবহার করে আপনার ফোনে লোড করলে আপনার ফোনে বেশি পরিমাণে চাপের সৃষ্টি হবে তখনই মোবাইল ফোন গরম হবে। 

 

সর্বশেষে, আমি বলতে চাই যে আপনি আপনার মোবাইলটি ভালোভাবে সঠিকভাবে নিয়মঅনুসারে ব্যবহার  করুন উপরোক্ত নিয়মঅনুযায়ী ব্যবহার করলেই আপনি আপনার ফোনকে গরম হওয়া থেকে রক্ষা করতে পারবেন। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

মো : বোরহান ইসলাম। আমি আর্টিকেল লিখতে খুব ভালোবাসি। আমি আপনাদেরকে ভালো ভালো আর্টিকেল লিখে সঠিক তথ্য দেবো ইনশাআল্লাহ। ভালো ভালো আর্টিকেল পেতে হলে জেআইটির সাথে থাকুন ধন্যবাদ।।