চুল পড়া রোধে যা করণীয়

চুল পড়া, অ্যালোপেসিয়া নামে পরিচিত, একটি সাধারণ ব্যাধি যা 80 মিলিয়নেরও বেশি আমেরিকানকে প্রভাবিত করে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

তাহলে আপনি কীভাবে বুঝবেন যে আপনি স্বাভাবিকের চেয়ে বেশি ঝরাচ্ছেন?

গড়ে, বেশিরভাগ মানুষ দিনে প্রায় 100 টি চুল হারায়। এবং হারিয়ে যাওয়াগুলির জায়গায় নতুন স্ট্র্যান্ড বৃদ্ধির সাথে, বেশিরভাগই পার্থক্য লক্ষ্য করবে না।

কিন্তু যদি কম বা কোনো স্ট্র্যান্ড ফিরে না আসে এবং আপনি চুলের রেখা কমে যাওয়া বা পাতলা জায়গাগুলি লক্ষ্য করা শুরু করেন, তাহলে আপনার অ্যালোপেসিয়া হতে পারে।

ডার্মাটোলজিস্ট উইলমা বার্গফেল্ড, এমডি, চুল পড়া বন্ধ করার উপায়গুলি সম্পর্কে কথা বলেছেন, এটি কী হতে পারে এবং এটি বিপরীত হতে পারে কিনা।

চুল পড়া বন্ধ করার উপায

আপনার চুল হারানো শুধুমাত্র আপনার চেহারা প্রভাবিত করে না, কিন্তু এটি মানসিক চাপ সৃষ্টি করতে পারে এবং আপনার আত্মবিশ্বাসকে প্রভাবিত করতে পারে। যদিও চুল পড়া বন্ধ করতে আপনি কিছু জিনিস করতে পারেন।

অতিরিক্ত প্রোটিন খান

আপনি প্রতিদিন পর্যাপ্ত প্রোটিন নাও পেতে পারেন এবং এটি আপনার চুলের বৃদ্ধিকে প্রভাবিত করতে পারে।

বিশেষ করে যদি আপনি নিরামিষাশী বা নিরামিষাশী হন, তাহলে আপনাকে প্রোটিনের পরিমাণ বাড়াতে হবে।

"আপনার প্রতিদিন 40 থেকে 60 গ্রাম প্রয়োজন," ডাঃ বার্গফেল্ড বলেছেন। "আপনি আপনার প্রোটিন পান করতে পারেন, আপনাকে এটি একটি খাদ্য পদার্থে খেতে হবে না।"

আপনার প্রতিদিনের প্রোটিনের প্রয়োজনীয়তা পূরণ করার অন্যান্য উপায়গুলির মধ্যে রয়েছে মটরশুটি এবং শিম, ডিম বা গ্রীক দই ।

ভিটামিন গ্রহণ করুন

আপনার ভিটামিনের অভাব আছে কিনা তা দেখতে আপনার ডাক্তার বিভিন্ন পরীক্ষা করতে পারেন। ভিটামিন এ, বি, সি, ডি, ই, জিঙ্ক এবং আয়রনের মতো কিছু ভিটামিন এবং খনিজ আপনার চুলের বৃদ্ধিকে প্রভাবিত করতে ডাঃ বার্গফেল্ড জিঙ্কের সাথে বায়োটিন ফোর্ট নির্ধারণ করে সফলতা পেয়েছেন, একটি পরিপূরক যা স্বাস্থ্যকর চুল, ত্বক এবং পেশীর টিস্যু বজায় রাখতে সাহায্য করে।

ডাঃ বার্গফেল্ড বলেন, "এখানে নতুন কিছু আছে যার মধ্যে স পালমেটো, ক্যালসিয়াম এবং সেলেনিয়াম রয়েছে।" “এই সব ভাল. শুধু একটি নামকরা কোম্পানি থেকে আসা যারা খুঁজে দেখুন।"

ভূমধ্যসাগরীয় খাদ্য অনুসরণ করুন

ফল, শাকসবজি এবং প্রোটিন খাওয়া — ভূমধ্যসাগরীয় খাদ্যের প্রধান উপাদান — সহায়ক হতে পারে, বিশেষ করে অন্যান্য প্রচলিত খাবারের তুলনায়।

"যখন আপনি এই সীমাবদ্ধ ডায়েটে যান, তখন আপনি ওজন কমাতে পারেন কিন্তু এটি সম্ভবত এমন কিছু যা আপনি বজায় রাখতে পারবেন না," বলেছেন ডাঃ বার্গফেল্ড। "এবং তাদের সাধারণত এমন কিছুর অভাব থাকে যা আপনার চুলের ফলিকলগুলির প্রয়োজন।"

ওভার-দ্য-কাউন্টারে চুল পড়ার ওষুধ ব্যবহার করুন

"", ওভার-দ্য-কাউন্টার ওষুধ যা চুল পড়া রোধ করতে সাহায্য করে।

আপনার মাথার ত্বকে প্রয়োগ করা একটি সমাধান বা ফেনা হিসাবে উপলব্ধ, ওষুধটি 5% শক্তিতে ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (FDA) দ্বারা অনুমোদিত হয়েছে।

ডাঃ বার্গফেল্ড বলেছেন, "আমরা একটি চিকিত্সা হিসাবে কম-ডোজের ওরাল মিনোক্সিডিল ব্যবহার করার কথা বিবেচনা করছি।" "কিছু কিছু গবেষণা রয়েছে যা দেখায় যে এটি কতটা সহায়ক এবং নিরাপদ।"

নিম্ন-স্তরের লেজার লাইট থেরাপি চেষ্টা করুন

চুলের বৃদ্ধিতে সাহায্য করার জন্য এফডিএ এই নতুন চিকিত্সার অনুমোদন দিয়েছে।

কিন্তু নিম্ন-স্তরের লেজার লাইট থেরাপি ডিভাইস, যার মধ্যে রয়েছে কাঠি এবং হেলমেট, সময়সাপেক্ষ এবং ব্যয়বহুল হতে পারে, বিকল্পগুলির দাম $200 থেকে $1,000।

"এটি ত্বকের প্রদাহ কমাতে পারে এবং চুলের বৃদ্ধি শুরু করতে পারে," বলেছেন ডাঃ বার্গফেল্ড৷ "এটি একটি নো-ব্রেইনার। আপনার কোনো ওষুধের মিথস্ক্রিয়া নেই। আপনার কোন অসহিষ্ণুতা নেই।

সবচেয়ে খারাপ জিনিস যা আপনি পেতে পারেন তা হল মাথার ত্বকের রোদে পোড়া, যা শুধুমাত্র একটি লোশন ব্যবহার করে বা এমনকি সময় এক্সপোজার কমিয়েও মোকাবেলা করা যেতে পারে।"

ভাল চুল এবং মাথার ত্বকের যত্ন বজায় রাখুন

গরম করার সরঞ্জাম, হেয়ার ডাই এবং ব্লিচিংয়ের মতো কঠোর চুলের চিকিত্সা এড়িয়ে চলুন। আঁটসাঁট পনিটেল বা বিনুনির মতো চুলের স্টাইল আপনার চুলকেও প্রভাবিত করতে পারে। আপনার চুল এবং মাথার ত্বক নিয়মিত ধুয়ে আপনার মাথার ত্বক সুস্থ রাখুন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ