ওয়েবসাইট কী? ওয়েবসাইট সকল তথ্য সম্পূর্ণ বাংলায়

আমাদের মধ্যে অনেকেই  নিজের জন্য ওয়েবসাইট বানাতে চায় কিস্তু ওয়েবসাইট সম্পর্কে কিছুই জানে না। আজকের এই আর্টিকেলে আমি ওয়েবসাইট সম্পর্কে খুটিনাটি সব তথ্য আপনাদের জানাবো।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ওয়েবসাইট কী?

ওয়েবসাইট মানেই হলো সেটা অবশ্যই ওয়েবে বা ইন্টারনেটে থাকবে। অনেকগুলো পেইজ এর সমন্বয়ে গঠিত সংগ্রহকে ওয়েবসাইট বলা হয়। একটি ওয়েবসাইটে অনেকগওলো পেইজ থাকে। একটি ওয়েবসাইট ওপেন করলে প্রথমেই যে পেইজ আসে সেটা হোমপেইজ। একটি ওয়েবসাইট তৈরি করতে সর্বপ্রথম ডোমেইন এবং হোস্টিং এর দরকার হয়।

ডোমেইন কী?

সাথারণত একটি ওয়েবসাইটকে যে নামে ডাকা হয় সেটাই সাথারণত ডোমেইন। ডোমেইন বলতে বুঝানো হয় ওয়েবসাইটের নাম যেমন গুগল ওয়েবসাইটের ডোমেইন গুগল ডট কম। কোনো ওয়েবসাইটের নামের শেষে ডট দিয়ে যে অংশ থাকে সেটাকে এক্সটেনশন বলা হয় যেমন ডট কম। প্রত্যেকটি দেশের নিজস্ব ডোমেইন এক্সটেনশন রয়েছে।

বাংলাদেশর ডোমেইন এক্সটেনশন ডট কম ডট বিডি। তবে আন্তর্জাতিকভাবে স্টেনডার্ড ডোমেইন এক্সটেনশন হিসেবে ডট কম ব্যবহার করা হয় যদিও ডট কম এটা যুক্তরাষ্ট্রের ডোমেইন এক্সটেনশন হিসেবে ব্যবহার করা হয় তবুও ডট কম এটা আন্তর্জাতিকভাবে স্টেনডার্ড ডোমেইন এক্সটেনশন হিসেবে স্বীকৃত। জনপ্রিয় কিছু ডোমেইন এক্সটেনশনের মধ্যে রয়েছে ডট কম, ডট নেট, ডট ওরগ।

হোস্টিং কী?

যখন আমরা একটা ওয়েবসাইট করি তখন আমরা সেখানে ইমেজ, টেক্সট, ভিডিও ইত্যাদি থাকে। কিন্তু এই ইমেজ, টেক্সট ইত্যাদি কোথা থেকে আসলো। এগুলো নিশ্চয়ই পৃথিবীর কোথাও না কোথাও স্টোর করে রাখতে হয়।

হোস্টিং মানে হলো আমাদের ওয়েবসাইটে থাকা টেক্সট, ইমেজ, ভিডিও ইত্যাদি স্টোর করে লাখার জন্য স্পেস বা স্টোরেজ। হোস্টিং কোম্পানীগুলো তাদের সার্ভারে ওয়েবসাইটের ফাইল ইত্যাদি স্টোর করে রাখার জন্য ভাড়া দেয়।  জনপ্রিয় হোস্টিং কোম্পানীগুলোর মধ্যে রয়েছে bluehost, dreamhost, hostinger ইত্যাদি।

ডোমেইন এবং হোস্টিং বুঝা গেলো এখন প্রশ্ন আসে ওয়েবসাইট কীভাবে বানাবো? কম সময়ে ওয়েবসাইট বানানোর জন্য আমরা cms software ব্যবহার করবো। CMS  মানে হলো content management tool।

মার্কেটে কিছু cms tool আছে যেগুলো দিয়ে কোডিই ছাড়াই ওয়েবসা্ইট তৈরি করা যায়। জনপ্রিয় cms tool এর মধ্যে রয়েছে wordprees, wix, shopify ইত্যদি। আমরা যেকোন ধরণের ওয়েবসা্ইট বানাতে চাইলে ওয়ের্ডপ্রেস বেস্ট এবং ইকমার্স ওয়েবসাইট বানাতে চাইলে শপিফাই বেস্ট।

আজকের আর্টিকেল এতটুকুই। আশা করি এই আর্টিকেল পড়ার পর ওয়েবসাইট নিয়ে কোনো সমস্যা হবে না।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ