ভার্চুয়াল রিয়েলিটি কি? ভার্চুয়াল রিয়েলিটি কিভাবে কাজ করে।

Earning : ৳3.000

আপনি কি কখনো চাঁদে গিয়েছেন বা সমুদ্রের মাঝখানে সাঁতার কেটেছেন মনে হয় আপনি এইসব করেননি। এখন আপনার কাছে অসম্ভব মনে হচ্ছে। আমি যদি বলি এইসব আপনারা করতে পারবেন। হ্যাঁ, বন্ধুরা এইসব করা সম্ভব শুধুমাত্র ভার্চুয়াল রিয়েলিটির মাধ্যমে তাও আবার ঘরে বসে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আপনি যদি ফুটবল খেলা পছন্দ করেন সে ক্ষেত্রে আপনার তাৎক্ষণিক বিনোদনের জন্য সবচেয়ে মজার মুহূর্ত হলো প্লান্টিক শট কেমন হবে যদি এটা বাস্তবের মত খেলা যায়। বাস্তবে যেমন শট মারার পর গোল হয় তেমনি যদি ভার্চুয়াল রিয়েলিটির মাধ্যমে হয় তাহলে কি অবাক হবেন। এইসব সম্ভব ভার্চুয়াল রিয়েলিটির মাধ্যমে।

ভার্চুয়াল রিয়েলিটির মাধ্যমে যেকোনো কাল্পনিক পরিবেশ তৈরি করে আমরা সেই পরিবেশের ফিল নিতে পারি। কিন্তু অনেকেই জানে না ভার্চুয়াল রিয়েলিটি কি এটি কিভাবে কাজ করে। আমরা আমাদের আজকের আর্টিকেলে আলোচনা করব ভার্চুয়াল রিয়েলিটি কি, এটি কিভাবে কাজ করে, কোথায় কোথায় এর ব্যবহার করা হয় এবং এর সুবিধা ও অসুবিধা।

ভার্চুয়াল রিয়েলিটি কি?

কম্পিউটার জেনারেট সিমুলেশন এর মাধ্যমে যে প্রক্রিয়া অবাস্তব বিষয়কে দৃশ্যমান করে তোলা যায় তাকে ভার্চুয়াল রিয়ালিটি বলে।সহজ করে বলতে গেলে ভার্চুয়াল রিয়েলিটির মাধ্যমে এমন সব কৃত্রিম পরিবেশ তৈরি করা সম্ভব যা দেখে মনে হবে  একেবারে বাস্তব।

ভার্চুয়াল রিয়েলিটির প্রত্যেকটি জিনিস তৈরি করার প্রয়োজন হয় অর্থাৎ কেউ যদি ভার্চুয়াল রিয়েলিটির কোন কন্টেন্ট দেখে থাকে সেই কন্টেন্ট এর প্রত্যেকটি অংশ উন্নত  ডেভেলপার দিয়ে তৈরি করা হয়েছে।

এ প্রযুক্তির মাধ্যমে যে কেউ ইচ্ছা করে চারপাশে কি হচ্ছে তা দেখা সেটিও সম্ভব। অর্থাৎ ব্যবহারকারী চাইলে উপরে নিচে টানে-বামে যেখানে ইচ্ছা সেখানে তাকাতে পারবে। যার ফলে আপনার কাছে মনে হবে এটা সেই সময় আপনি সেইখানে অবস্থান করছেন কিন্তু আপনি তো আপনার ঘরের মধ্যে রয়েছেন।

ভার্চুয়াল রিয়েলিটি কিভাবে কাজ করে

ভার্চুয়াল রিয়েলিটি মূলত পাঁচ প্রকার।

1.fully-immersive virtual reality

2.semi-immersive virtual reality

3.Non-immersive virtual reality

4.Augmented reality

5.collaborative virtual reality 

ভার্চুয়াল রিয়েলিটি বাস্তবে সিল পাওয়ার জন্য বিভিন্ন ধরনের ডিভাইস ব্যবহার করা হয়। ভার্চুয়াল রিয়েলিটির প্রাথমিক কাজ হল দৃশ্য তৈরি করা। ভার্চুয়াল রিয়েলিটি সাধারণত মোবাইল দিয়ে কানেক্ট করা যায় এছাড়াও আপনি চাইলে কেবল দিয়ে পিসির সাথে কানেক্ট করতে পারবে।

ভার্চুয়াল রিয়েলিটির ব্যবহার

ভার্চুয়াল রিয়েলিটির বহুমাত্রিক ব্যবহার রয়েছে। আজ আমরা ব্যবহারের কয়েকটি বিষয় নিয়ে আলোচনা করি।

সৈন্যদের ট্রেনিং এর ক্ষেত্রে 

সাম্প্রতিক সময়ে আমেরিকা এবং বিভিন্ন দেশ তাদের সৈন্যদের ভার্চুয়াল রিয়েলিটির মাধ্যমে ট্রেনিং দিচ্ছে । ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহার করে সৈন্যদের কঠিন এবং ঝুঁকিপূর্ণ ট্রেনিং দেওয়া সম্ভব। এর ফলে যেমন ট্রেনিং দিতে সুবিধা হয় তেমনি খরচ অনেক কম।

ফুটবলের ক্ষেত্রে ভার্চুয়াল রিয়েলিটি

বর্তমান সময় ফুটবল খেলার ট্রেনিং দোয়ার জন্য বাঁচিয়েলেটি ব্যবহার করা হয়। এক্ষেত্রে ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহার করে ফুটবল খেলার স্কিল আরো উন্নত করা সম্ভব। বর্তমানে ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহার করে ফুটবল খেলা দেখার জন্য মাঠে না গিয়ে ঘরে বসে মাঠে গিয়ে খেলা দেখার মত সিল পাওয়া যায়। এমনকি আপনি চাইলে ভার্চুয়াল রিয়েলিটির মাধ্যমে ফুটবল খেলার ফিল নিতে পারবেন।

মেডিকেল ক্ষেত্রে ভার্চুয়াল

বর্তমানে মেডিকেল ক্ষেত্রে ভার্চুয়াল রিয়েলিটির ব্যবহার অনেক গুরুত্বপূর্ণ। এখানে শিক্ষার্থীদের শেখানোর জন্য মৃত লাশ প্রয়োজন হয় তাই সব সময় সব অবস্থায় সঠিক সময় পাওয়া সম্ভব হয় না। এছাড়াও যদি একটি লাশ ব্যবহার করে শেখানো হয় সেক্ষেত্রে শিক্ষাদীদের পরবর্তীতে তা ভালোভাবে দেখার সুযোগ থাকে না।

কিন্তু ভার্চুয়ালিটি এর মাধ্যমে মেডিকেলের ট্রেনিংকে আরো উন্নত ও নতুন ভাবে উপস্থাপন করার যায় এক্ষেত্রে দুটি লাভ হয় প্রথমত, খরচ অনেকাংশই কমে আসে দ্বিতীয়ত, শিক্ষার্থীরা ট্রেনিং এর পরবর্তীতে তা আবারও দেখা সম্ভব।

রোগী যখন হাসপাতালে ভর্তি থাকে তখন তাকে শারীরিক চিকিৎসার পাশাপাশি মানসিক চিকিৎসা প্রয়োজন আর এটা দেওয়া সম্ভব শুধুমাত্র ভার্চুয়াল রিয়েলিটির মাধ্যমে।

শিক্ষা ক্ষেত্রে ভার্চুয়াল রিয়েলিটি

শিক্ষা ক্ষেত্রে ভার্চুয়াল রিয়েলিটি অনেক গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। এক্ষেত্রে ছাত্রদের অনেক কঠিনতম বিষয় ভার্চুয়াল রিয়েলিটির মাধ্যমে সহজ ভাবে উপস্থাপন করা যায়। শিক্ষার্থীরা অনেক সময় অনেক বিষয় বুঝে উঠতে পারেনি এই বিষয়ে যদি ভার্চুয়াল রিয়েলিটির মাধ্যমে  শিক্ষা প্রদান করা হয় তাহলে সেটা বোঝা অনেকটাই সহজ হয়ে যায়।

Related Articles
Comments

You must be logged in to post a comment.