ভি-স্যাট (V-SAT) কি? বিস্তারিত জেনে নিন

ছবিতে দেয়া যে প্রযুক্তটি আছে তা কম-বেশি আমাদের চোখের অগোচর নয় কিন্তু আমরা ক’জনইবা এর ব্যবহার বা ইতিহাস সম্পর্কে জানি।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

যোগাযোগের অনিশ্চয়তায় এবং গতি বর্তমান চ্যালেঞ্জ গুলোর মধ্যে অন্যতম ।যা প্রত্যন্ত অঞ্চলে কাজ করে এমন হাজার-হাজার সংস্থার মুখোমুখি।

এ কারণে, আজ প্রচলিত সংস্থাগুলো জজ তাদের কার্যক্রম রয়েছে এবং উপগ্রহ ব্যবস্থা কার্যকর করতে বেছে নিয়েছে এমন একটি প্রযুক্তি যা তাদের একটি চতুর ও স্বতন্ত্র যোগাযোগের নেটওয়ার্ক রাখতে দেয়; এ জন্যে বাজারে এই প্রয়োজনের অবিরাম সমাধান রয়েছে, যেমন:অ্যান্টেনা,যা ভোগলিক অবস্থান নির্বিশেষে তথ্য গ্রহণ এবং প্রেরণের জন্য পুরো সিস্টেম সরবরাহ করে।

আপনি এই নিবন্ধে এর মধ্যে একটির বৈশিষ্ট্য জানবেন যা এর দক্ষতা এবং যোগ্যতার জন্য বেশ কয়েকটি সেক্টরে দাঁড়িয়ে আছে।

চিত্রে উল্লেখিত প্রযুক্তিতে হলো ভি-স্যাট(V-SAT)।V-SAT হচ্ছে VERY SMALL APERTURE TERMINAL এর সংক্ষিপ্ত রূপ। V-SAT হচ্ছে স্যাটেলাইট গ্রাউন্ড স্টেশন (ডিস)।V-SAT  খুব ছোট আকারের সংযোগযন্ত্র যা দ্বিমুখী ভূ-উপগ্রহকেন্দ্র হিসেবে কাজ করে।

এর থালা আকৃতির একটি ছোট এ্যান্টেনা থাকে যার ব্যাশ পয়েন্ট .8 থেকে 2.4 মিটার, ডায়ামিটারের যেখানে অন্যান্য উপগ্রহ কেন্দ্রের ব্যাস হয় প্রায় 10 মিটারের মতো।

১৯৮৫ সালে শ্লুমবার্গার (Schlumberger) তৈল গবেষণা কেন্দ্র ও হিউস অ্যারোস্পেস (Hughes Aerospace) একসাথে পৃথিবীর প্রথম ভিস্যাট তৈরি করে। তাদের উদ্দেশ্য ছিল তৈলকূপ ও খনন ক্ষেত্রগুলোতে মনুষ্যবহনযোগ্য যোগাযোগ যন্ত্র তৈরি করা। এখনও বিভিন্ন খনন কূপ থেকে তাৎক্ষনিক হিসাব নিকাশের জন্য তথ্য পাঠাতে ভিস্যাট ব্যবহৃত হয়।

ভি-স্যাট প্রযুক্তি বিভিন্ন ফ্রিকোয়েন্সি, আকার এবং আকৃতিতে কাজ করে। সাধারণ অপারেটিং ফ্রিকোয়েন্সি গুলো হল সি-ব্যান্ড(C-Band),কু-ব্যান্ড(Ku-Band)।এখন আমরা ভি-স্যাটের গঠন ও প্রকৃতি সম্পর্কে জানব।অধিকাংশ ভি-স্যাট নেটওয়ার্ক নিম্নবর্ণিত যে কোনো একটি গঠন রীতি অনুযায়ী তৈরি হয়। 

• তারকা আকৃতি (star topology): একটি কেন্দ্রীয় আপলিঙ্ক সাইট যেমন নেটওয়র্ক অপারেশন সেন্টার (এনওসি) ব্যবহার করে উপগ্রহের মাধ্যমে তথ্য আদান প্রদান করা হয়।

• চক্র আকৃতি (Mesh topology): প্রতিটি ভিস্যাট টার্মিনাল হাব হিসেবে কাজ করে এবং উপগ্রহের মাধ্যমে অন্যান্য টার্মিনালে তথ্য পাঠায়। এ পদ্ধতিতে কেন্দ্রীয় আপলিঙ্ক সাইটের প্রয়োজনীয়তা কমে ।

• মিশ্র গঠনরীতি: তারকা ও চক্র আকৃতির সমন্বয়ে যে নেটওয়ার্ক গঠিত হয়। এ পদ্ধতিতে কয়েকটি কেন্দ্রীয় আপলিঙ্ক সাইট থাকে যার প্রতিটি থেকে ভিস্যাট টার্মিনাল বের হয়ে তারা আকৃতির নেটওয়ার্ক গঠন করে। প্রতিটি তারা এবং প্রতিটি তারার প্রতি প্রান্ত আবার চক্র আকারেও সংযুক্ত থাকে। অন্যান্য ক্ষেত্রে দেখা যায় একটি তারার প্রতিটি প্রান্ত একে অপরের সঙ্গে যুক্ত থাকে এবং প্রতিটি প্রান্তই হাবের মত কাজ করে।

নেটওয়ার্কের খরচ কমাতে এবং কেন্দ্রীয় আপলিঙ্ক সাইটের মাধ্যমে তথ্য আদান প্রদানের পরিমাণ কমাতে এরূপ বিভিন্ন গঠননীতি অবলম্বন করা হয়।

দেশের যেখানে তার সংযোগ নেই বা বিস্তৃত এলাকায় জনবসতির ঘনত্ব কম সে সব জায়গায় ব্যান্ডউইথ ভিসটিরি করার সবচেয়ে ভালো পন্থা হচ্ছে v-sat। v-sat এর মাধ্যমে সর্বোচ্চ 20 mbps, সাধারণত 512kbps অথবা 256 kbps ব্যান্ডউইথ ডিস্ট্রিবিউশন করা সম্ভব।। এটা নির্ভর করে প্রোভাইডার এর উপর। ভি-স্যাট আপলিংক লিংক এর চেয়ে ডাউনলিংক কিছুটা মন্থর গতির।

এ  ধরনের অ্যান্টেনা উপগ্রহ পরিষেবা গুলো অফার করে ইন্টারনেট,ল্যান,আইপি,ভয়েস,ভিডিও এবং ডেটা যোগাযোগ গুলোকে সহায়তা করার জন্য।সুতরাং, নির্ভরযোগ্য যোগাযোগের জন্য শক্তিশালী পাবলিক নেটওয়ার্ক এবং প্রাইভেট নেটওয়ার্ক তৈরি করতে হবে।

দেশের যে কোন জায়গায় ভি-স্যাট স্থাপন করার সহজ এবং তা অতি দ্রুত করা যায়। যেখানে ইনফ্রাস্ট্রাকচার দুর্বল বা মারাত্মকভাবে (যেকোনো কারণে) ক্ষতিগ্রস্থ সেখানে ভি-স্যাট স্থাপন করে কমিউনিকেশন করা সম্ভব হয়।ভি-স্যাট সাধারণত সেল ট্রানজেকশন আইডি কার্ড যা ক্রেডিট কার্ড এবং RFID Application (Mobil speedpass) এ ব্যবহৃত হয়। USA তে 10 লক্ষের বেশি গ্যাস স্টেশন এবং লটারিজ এর নিজস্ব ভি-স্যাট আছে

ভি-স্যাট সাধারণত বাই ডিরেকশনাল ডেটা স্ট্রিম প্রোভাইড করে থাকে। এজন্য (DVB,RCS,RCS2,RDS,MPEG2) এবংNon-DVB স্ট্যান্ড ব্যবহার করে থাকে।শেয়ার বাজার,দূর শিক্ষণ এবং আর্থিক বিশ্লেষণের বিতরণ, এমন কিছু সংস্থার অ্যাপ্লিকেশন যা কেবল ভি-স্যাট নেটওয়ার্কের মাধ্যমে তথ্য গ্রহণ করে।

বর্তমানে প্রায় সকল ভি-স্যাট ইন্টারনেট প্রটোকল (IP) ভিত্তিক এবং এর বহুমুখী ব্যবহার রয়েছে। ২০০৪ সালের ডিসেম্বর মাসের হিসাব অনুযায়ী ১০ লাখেরও বেশি ভিস্যাট কেন্দ্র রয়েছে যার মধ্যে প্রায় ৬৫০,০০০ সক্রিয় রয়েছে। বাৎসরিক ভিস্যাট সেবা কর হিসেবে ৩.৮৮ বিলিয়ন ডলার এবং টিডিএমএ (TDMA) ও ডিএএমএ (DAMA) যন্ত্র বিক্রয় থেকে আরও ৭৪৬.৯ মিলিওন ডলার অর্জিত হয়। (তথ্যসূত্র: www.comsys.co.uk)

আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ!

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

লেখক সম্পর্কেঃ