বিজ্ঞান কি? বিজ্ঞান কিভাবে কাজ করে।

বিজ্ঞান একটি জ্ঞানের অনুসরণ করে যা সাধারণ সত্য বা মৌলিক নিয়মের ক্রিয়াকলাপের অন্তর্ভুক্ত।বিজ্ঞান (science) শব্দটি ল্যাটিন শব্দ "scientia" থেকে এসেছে যার অর্থ জ্ঞান। বিজ্ঞানীরা গবেষণা করেন। গবেষণা হল নতুন জ্ঞান আবিষ্কারের প্রচেষ্টা। নতুন জ্ঞান খুঁজে পাওয়া কঠিন, অন্য বিজ্ঞানীরা ইতিমধ্যে যা বলেছেন তা পুনরাবৃত্তি করা বিজ্ঞান নয়।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

বিজ্ঞান জ্ঞানের একটি অংশ এবং একটি প্রক্রিয়া উভয়ই। স্কুলে, বিজ্ঞান কখনও কখনও পাঠ্যপুস্তকে তালিকাভুক্ত বিচ্ছিন্ন এবং স্থির তথ্যের সংগ্রহের মতো মনে হতে পারে, তবে এটি গল্পের একটি ছোট অংশ মাত্র। বিজ্ঞান আবিষ্কারের একটি প্রক্রিয়া যা আমাদেরকে সুসংগত এবং ব্যাপক বোঝার প্রাকৃতিক জগতের সাথে বিচ্ছিন্ন তথ্যগুলিকে সংযোগ করতে দেয়।

বিজ্ঞান উত্তেজনাপূর্ণ। মহাবিশ্বে কী আছে এবং সেই জিনিসগুলি কীভাবে কাজ করে, অতীতে তারা কীভাবে কাজ করেছিল এবং ভবিষ্যতে কীভাবে কাজ করবে তা আবিষ্কার করার একটি উপায় হলো বিজ্ঞান। বিজ্ঞানীরা এমন কিছু দেখার বা বের করার রোমাঞ্চ দ্বারা অনুপ্রাণিত হন যা আগে কেউ করেনি।

অধ্যয়নের বিষয়ের উপর ভিত্তি করে বিজ্ঞানকে বিভিন্ন শাখায় ভাগ করা যায়। ভৌত বিজ্ঞান যা অজৈব জগত অধ্যয়ন করে এবং জ্যোতির্বিদ্যা, পদার্থবিদ্যা, রসায়ন এবং পৃথিবী বিজ্ঞানের ক্ষেত্রগুলি এর অন্তর্ভুক্ত। জীববিজ্ঞান এবং ওষুধের মতো জৈবিক বিজ্ঞানগুলি জীবনের জৈব জগত এবং এর প্রক্রিয়াগুলি অধ্যয়ন করে। নৃবিজ্ঞান এবং অর্থনীতির মতো সামাজিক বিজ্ঞানগুলি মানুষের আচরণের সামাজিক এবং সাংস্কৃতিক দিকগুলি অধ্যয়ন করে।

JjlZXWNJep5B6BrdYpU35ZSl-m8ilGAP9As40eW-QmxQk7s2VxkbheMeQM1z1GwGCvUomT1zE7uHsby2Gc7yDxsSgR5rJDtbiD3jEJmPmX1_aSukMQ4RV5sycjI90jL6sPVpVIQd

বর্তমান যুগে বৈজ্ঞানিক গবেষণা ছাড়া বিজ্ঞান অচল শুধুমাত্র কারো মুখের কথা বিজ্ঞান হয় না বিজ্ঞানের সঠিক তথ্য হতে হলে তাকে বৈজ্ঞানিক পরীক্ষা পার করতে হবে।

বৈজ্ঞানিক গবেষণাগুলি এমন অধ্যয়ন যা সম্পাদন করার আগে পদ্ধতিগতভাবে পরিকল্পনা করা উচিত। পদ্ধতিগতভাবে তথ্য সংগ্রহ, ব্যাখ্যা এবং মূল্যায়নের মাধ্যমে বিজ্ঞানের প্রতি অবদান রাখার উদ্দেশ্যে পরিকল্পিত পদ্ধতিতে পরিচালিত গবেষণাকে বৈজ্ঞানিক গবেষণা বলা হয়: একজন গবেষক হলেন তিনি যিনি এই গবেষণা পরিচালনা করেন।

বৈজ্ঞানিক গবেষণার মাধ্যমে একটি ছোট গোষ্ঠী থেকে তথ্য সামাজিকীকরণ করা হয়, এবং প্রয়োগগুলোর ভুল নির্ণয়, সঠিক হওয়া এবং নির্ভরযোগ্যতার ক্ষেত্রে তথ্য প্রকাশ করা হয়। এই পর্যালোচনার উদ্দেশ্য বৈজ্ঞানিক গবেষণার সংজ্ঞা, শ্রেণীবিভাগ এবং পদ্ধতি সম্পর্কে তথ্য প্রদান করা।

তথ্য সংগ্রহের কৌশল:

  • পর্যবেক্ষণমূলক
  •  পরীক্ষামূলক

 কার্যকারণ সম্পর্ক অনুযায়ী:

  •  বর্ণনামূলক
  •  বিশ্লেষণাত্মক

 সময়ের সাথে সম্পর্ক অনুসারে:

  •  পূর্ববর্তী
  •  সম্ভাব্য
  • ক্রস বিভাগীয়

যে মাধ্যমে প্রয়োগ করা হয়:

  •  ক্লিনিক্যাল
  •  ল্যাবরেটরি

সামাজিক বর্ণনামূলক গবেষণা:

আরেকটি পদ্ধতি হ'ল গবেষণাকে তার বর্ণনামূলক বা বিশ্লেষণাত্মক বৈশিষ্ট্য অনুসারে শ্রেণিবদ্ধ করা। এই পর্যালোচনা এই শ্রেণীবিভাগ পদ্ধতি অনুযায়ী লেখা হয়।

     ১. বর্ণনামূলক গবেষণা

      ঘটনাক্রম

      নজরদারি অধ্যয়ন

     ২. বিশ্লেষণাত্মক গবেষণা

পর্যবেক্ষণমূলক অধ্যায়ন: দল, ঘটনার নিয়ন্ত্রণ এবং ক্রস-বিভাগীয় গবেষণা

হস্তক্ষেপমূলক গবেষণা: আধা-পরীক্ষামূলক এবং ক্লিনিকাল গবেষণা

সামগ্রিকভাবে, বৈজ্ঞানিক গবেষণা মানুষকে যুক্তিযুক্ত, উদ্দেশ্যমূলক, পরীক্ষাযোগ্য এবং অপ্রমাণযোগ্য প্রশ্ন এবং পদ্ধতিগুলি নিয়ে আসতে সাহায্য করে যা আমাদের বিশ্ব এবং এর সদা পরিবর্তনশীল প্রকৃতি ব্যাখ্যা করতে সহায়তা করে।

বিজ্ঞানে, আপনাকে কিছু বিশ্বাস করতে হবে না। আপনি নিজের জন্য এটি পরীক্ষা করতে এবং উদ্দেশ্যমূলক এবং নিরপেক্ষভাবে আপনি যা চান তা প্রমাণ বা অস্বীকার করতে স্বাধীন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ