"নাসা" কি? নাসার প্রধান কাজ কি? জেনে নিন নাসা সম্পর্কে!

নাসা এটি একটি  স্বাধীন মার্কিন সরকারি এজেন্সি  যেটি 1958 সালে প্রতিষ্ঠিত হয়। এর প্রধান কাজ হচ্ছে পৃথিবী  এবং পৃথিবী বাইরে মহাকাশ সম্পর্কে  গবেষণা ও বিভিন্ন প্রকারের মহাকাশযান এর  কার্যক্রম উন্নয়ন এর  জন্য কাজ করা,  

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

নাসার মূল সদর দপ্তর ওয়াশিংটন ডিসিতে।

মূলত প্রতিষ্ঠানটি চারটি মিশন ডিরেক্টরেটের বা পরিচালকবর্গ সমন্বয়ে গঠিত:

উন্নত  মহাকাশযান  প্রযুক্তির উন্নয়নের জন্য অ্যারোনটিক্স  বা মহাকাশযান পরিচালনা সম্পর্কে  রিসার্চ করা ; বিজ্ঞান, মহাবিশ্ব , সৌরজগৎ , এবং পৃথিবীর উৎপত্তি, কাঠামো এবং বিবর্তন বোঝার জন্য কর্মসূচি নিয়ে কাজ করা ; মহাকাশ প্রযুক্তি, মহাকাশ বিজ্ঞান এবং  প্রযুক্তির বিকাশের জন্য জন্য কাজ করা। তাছাড়া  মানব তত্ত্বাঅনুসন্ধান  এবং অপারেশন,  মহাকাশ মিশনের ব্যবস্থাপনা, যার মধ্যে রয়েছেআন্তর্জাতিক মহাকাশ স্টেশন , সেইসাথে লঞ্চ পরিষেবা, মহাকাশ পরিবহন। নভুচারী  এবং রোবোটিক গবেষণা  প্রোগ্রামের জন্য মহাকাশ যোগাযোগ সম্পর্কিত অপারেশন।

তাছাড়া  অতিরিক্ত গবেষণা কেন্দ্রগুলির মধ্যে এর অনেক শাখা সেন্টার ও রয়েছে।   এগুলো হলঃ

▪️ গ্রিনবেল্ট এর মেরিল্যান্ডে গড্ডার্ড স্পেস ফ্লাইট সেন্টার।

▪️ ক্যালিফোর্নিয়ায় দ্যপাসেডেনাতে  জেট প্রপালশন ল্যাবরেটরি। 

▪️ টেক্সাস এর হিউস্টনতে দ্যা জনসন স্পেস সেন্টারের। 

▪️ এবং ভার্জিনিয়ার হ্যাম্পটনের ল্যাংলি রিসার্চ সেন্টার। 

1957 সালে সোভিয়েত স্পুটনিক চালু করার সময়  নাসা মূলত তৈরি হয়েছিল। ন্যাশনাল অ্যাডভাইজরি কমিটি ফর অ্যারোনটিক্স (NACA), যেটি  কংগ্রেস 1915 সালে তৈরি করেছিল।  প্রথম বছরগুলোতে নাসার সংগঠন ভালভাবে চলছিল।

"জন এফ কেনেডিরয প্রশাসনের সময়   যখন প্রস্তাব করেছিলেন  যে মার্কিন যুক্তরাষ্ট্র 1960 -এর দশকের শেষের দিকে  মানুষকে চাঁদে রাখবে। 

সেই লক্ষ্যেই ,অ্যাপোলো প্রোগ্রামটি ডিজাইন করা হয়েছিল এবং 1969 সালে মার্কিন নভোচারী নীল আর্মস্ট্রং চাঁদের প্রথম ব্যক্তি হয়েছিলেন যিনি প্রথম চাঁদে পা রেখেছিলেন ।

পরবর্তীতে,  প্রোগ্রামগুলি - যেমন ভাইকিং , মেরিনার , ভয়েজার এবং গ্যালিলিও - সৌরজগতের অন্যান্য অংশগুলো  অনুসন্ধান করে।

নাসা পৃথিবী অ্যাপ্লিকেশনের সাথে বেশ কয়েকটি উপগ্রহের উন্নয়ন এবং উৎক্ষেপণের জন্যও সফল  ছিল, যেমন ল্যান্ডস্যাট , প্রাকৃতিক সম্পদ এবং অন্যান্য পৃথিবীর বৈশিষ্ট্য সম্পর্কিত তথ্য সংগ্রহের জন্য তৈরি উপগ্রহের  সিরিজ; যোগাযোগ উপগ্রহ ; এবং আবহাওয়া উপগ্রহ। তবে এটি পরিকল্পনা ও বিকাশ করেছিল স্পেস শাটল।  " স্পেস শাটল" যা একটি উপগ্রহ বানানোর একটা কম্পানি যেটি পুনব্যবহারযোগ্য যান যা মিশন চালাতে সক্ষম। 

নাসা যেসব কাজ করে থাকে। 

অনেকেই হয়তো  নাসার কাজ সম্পর্কে অনেক কিছুই   জানেন। কিন্তু এজেন্সি কতগুলি ভিন্ন কাজ করে থাকে সে সম্পর্কে হয়তো অনেকেরই   কোন ধারণা নেই।

নাসার কাজগুলোর মধ্য রয়েছে, 

 কক্ষপথে মহাকাশচারীরা বৈজ্ঞানিক গবেষণা পরিচালনা করে। স্যাটেলাইট এর মাধ্যমে  বিজ্ঞানীদের পৃথিবী সম্পর্কে  জানতে সাহায্য করে যার অনেকটাই নাসার এজেন্সি বাস্তবায়ন করে থাকে । মহাকাশ অনুসন্ধানগুলি সৌরজগৎ এবং এর বাইরে গবেষণা  করা ।  নাসা চাঁদ এবং মঙ্গলে  গবেষণার  জন্য মানুষকে পাঠানোর জন্য একটি নতুন প্রোগ্রাম শুরু করেছিল সেটা এখনও চলছে।  

মূলত প্রযুক্তিক সহযোগিতা দিয়ে 

নাসা শিক্ষকদের শিক্ষার্থীদের প্রস্তুত করতে সাহায্য করে যারা ভবিষ্যতের প্রকৌশলী, বিজ্ঞানী, নভোচারী, এবং যারা নাসার সহকর্মী হবে তাদেরকে। 

নাসা অনেককেই প্রস্তুত করছে যারা  সৌরজগৎ এবং মহাবিশ্বের অনুসন্ধান চালিয়ে যাবে। নাসা -এর কর্মসূচী এবং কর্মকান্ডে বিনিয়োগের একটি ঐতিহ্য  রয়েছে যা শিক্ষার্থীদের, শিক্ষাবিদ, পরিবার এবং সম্প্রদায়কে উদ্দীপনা এবং  আবিষ্কারে অনুপ্রাণিত করে। নাসা শিক্ষকদের বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল এবং গণিত শেখানোর নতুন উপায় শিখতে সাহায্য করার জন্য প্রশিক্ষণ প্রদান করে আসছে।  তাছাড়া সংস্থাটি নাসার মিশনে শিক্ষার্থীদেরও জড়িত করছে যাতে তারা শেখার বিষয়ে আগ্রহ  হয়।

নাসার জন্য যেসব প্রতিষ্ঠান বা লোকজন  কাজ করছে।

নাসার মূল  সদর দপ্তর ওয়াশিংটন ডিসিতে, সংস্থাটির নয়টি কেন্দ্র রয়েছে।  যার মধ্য জেট প্রপালশন ল্যাবরেটরি সহ আরো  সাতটি পরীক্ষা ও গবেষণা সুবিধা সম্পন্ন শাখা সেন্টার এগুলো  দেশের বিভিন্ন রাজ্যে অবস্থিত আছে। 

17,000 হাজার এরও বেশি মানুষ নাসার বিভিন্ন বিভাগে  কাজ করছে। আরো অনেক লোক এজেন্সির সাথে সরকারী ঠিকাদার হিসেবে কাজ করে। এই লোকগুলি এমন সংস্থাগুলির দ্বারা নিয়োগ করা হয়, যা নাসা কাজ করার জন্য অর্থ প্রদান করে। 

মহাকাশচারীরা নাসার সর্বাধিক পরিচিত কর্মচারী হতে পারে, তবে তারা মোট কর্মী বাহিনীর অল্প সংখ্যক প্রতিনিধিত্ব করে থাকে । নাসার অনেক কর্মী বিজ্ঞানী এবং প্রকৌশলী ছাড়াও  কিন্তু সেখানকার লোকেরা সচিব থেকে লেখক, আইনজীবী থেকে শিক্ষক পর্যন্ত আরও অনেক চাকরিজীবি রয়েছে যারা এদের সাহায্য করছে।

নাসা যেসব কাজগুলি সফল  করেছিল!

যখন নাসা শুরু হয়েছিল , তখন এটি মূলত  মানুষের মহাকাশে উড়ার  একটি প্রোগ্রাম হিসেবেই শুরু করেছিল। আর এটি সম্ভব হয়েছিল  মিথুন এবং অ্যাপোলো প্রোগ্রামগুলি দ্বারা যার কারণে  নাসার স্বপ্নকে  মহাকাশে উড়তে শিখতে সাহায্য করেছিল এবং এর ফলে 1969 সালে চাঁদে প্রথম মানব অবতরণ হয়েছিল। বর্তমানে, নাসার  মহাকাশচারী  আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে কাজ করছে।

নাসার রোবটিক মহাকাশ অনুসন্ধানগুলি সৌরজগতের প্রতিটি গ্রহ এবং অন্যান্য বেশ কয়েকটি মহাজাগতিক অংশ  পরিদর্শন করেছে। টেলিস্কোপ বিজ্ঞানীদের মহাশূন্যের সুদূরপ্রান্ত দেখার সুযোগ করে দিয়েছে। উপগ্রহগুলি পৃথিবী সম্পর্কে প্রচুর তথ্য প্রকাশ করেছে, যার ফলে মূল্যবান তথ্য যেমন আবহাওয়ার ধরন সম্পর্কে আরও ভালোভাবে বোঝা সম্ভব হচ্ছে। 

নাসা বিভিন্ন ধরনের অত্যাধুনিক মহাকাশযানের   উন্নয়ন ও পরীক্ষায় সহায়তা করছে। এই মহাকাশযানেরগুলির মধ্যে রয়েছে এমন মহাকাশযান  যা  বিশ্বের জন্য নতুন রেকর্ড স্থাপন করেছে। অন্যান্য সুবিধাগুলির মধ্যে, এই পরীক্ষাগুলি ইঞ্জিনিয়ারদের মহাকাশযান পরিবহন উন্নত করতে সহায়তা করেছে। নাসার প্রযুক্তি দৈনন্দিন জীবনে ব্যবহৃত অনেক আইটেম, ধোঁয়া শনাক্তকারী থেকে শুরু করে মেডিকেল টেস্ট পর্যন্ত অবদান রেখেছে।

2018 সালে, নাসা তার 60 তম বার্ষিকী উদযাপন করেছিল।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am a simple blog Writer.