ইউটিউব থেকে আয়ের উপায়

ইউটিউব ইনকাম 2023: আমার ব্যক্তিগত মতে ইউটিউব হল অনলাইন আয়ের সব দীর্ঘস্থায়ী এবং ভালো উৎসের মধ্যে সবচেয়ে সহজ মাধ্যম। আপনি অনলাইন আয়ের উৎস হিসেবেও ইউটিউব ব্যবহার করতে পারেন। আপনি যদি অনলাইনে আয় করতে আগ্রহী হন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

প্রবন্ধ সূচক

ইউটিউব থেকে উপার্জন করুন (ইউটিউব থেকে আয় করুন) কিভাবে ইউটিউব থেকে আয় করবেন 2023 (কিভাবে ইউটিউব থেকে আয় করবেন?) কে কে ইউটিউব থেকে আয় করতে পারবেন?

কিভাবে কনটেন্ট ক্রিয়েটর হওয়া যায়? কিভাবে একটি ইউটিউব চ্যানেল খুলবেন ধাপ 1:-ধাপ 2:-ভিডিও এডিট এবং আপলোডভিডিও এডিট ভিডিও আপলোড ইউটিউব চ্যানেল অপটিমাইজ আমরা ইউটিউব থেকে আয়কে 2 ভাগে ভাগ করতে পারি: গুগল অ্যাডসেন্স দিয়ে ইউটিউব থেকে আয় গুগল অ্যাডসেন্স কী?

গুগল অ্যাডসেন্সের সাথে কিভাবে কাজ করবেন? ইউটিউব থেকে টাকা তোলার উপায় গুগল অ্যাডসেন্স ইউটিউব থেকে কত টাকা আয় করা যায় cPM কি? CPC কি? প্রতি 1000 ভিউয়ের জন্য YouTube কত টাকা দেয়?

প্রোডাক্ট/ সার্ভিস মার্কেটিং অ্যাফিলিয়েট মার্কেটিং মার্কেটিং করে ইউটিউব থেকে কিভাবে আয় করা যায় স্পন্সরশিপের মাধ্যমে ইউটিউব থেকে আয় করা ইউটিউব ওয়েবসাইট ট্রাফিক থেকে আয়:- ইউটিউব থেকে আয় করার কিছু টিপস ইউটিউব হালাল থেকে আয়

ইউটিউব থেকে আয় করুন

আপনি কি জানেন যে ভ্লাদ এবং নিকিতা নামে দুই ভাই তাদের ইউটিউব চ্যানেল থেকে ভিডিও প্রতি গড়ে $312,312 আয় করেন যা বাংলাদেশী টাকায় 26,234,208 টাকা। ডুড পারফেক্ট ভিডিও প্রতি গড়ে $301,262 উপার্জন করে। যা বাংলাদেশী টাকায় 25,306,008 টাকা।

- ইউটিউব লীগ রেফারেন্স

ইউটিউব থেকে আয় করার উপায়

কিভাবে ইউটিউব থেকে আয় করবেন 2023 (কিভাবে ইউটিউব থেকে আয় করবেন?)

বর্তমানে ফেসবুকের মতো আরেকটি জনপ্রিয় সোশ্যাল মিডিয়া হল ইউটিউব। প্রায় লক্ষ লক্ষ মানুষ প্রতিদিন, প্রতি ঘন্টা এমনকি প্রতি মিনিটে এই সোশ্যাল মিডিয়া ব্যবহার করছেন!! আর এই সংখ্যা ক্রমেই বাড়ছে।

প্রায় 5 বিলিয়ন মানুষ YouTube-এ ভিডিও দেখার জন্য প্রতিদিন 40 মিনিট ব্যয় করে। সেই সঙ্গে এসব সামাজিক যোগাযোগ মাধ্যমে মানুষের আয়ের সুযোগও বাড়ছে।

হ্যাঁ শুধু ইউটিউব থেকে হাজার হাজার ডলার আয় করা সম্ভব। কিন্তু অনেকেই ইউটিউব চ্যানেল খোলে কিন্তু কেন সবাই ভ্লাদ এবং নিকিতা বা ডুড পারফেক্ট হতে পারে না। একটাই কারণ এই বিশাল ইউটিউব জগত সম্পর্কে সবারই যথেষ্ট ধারণা নেই।

ইউটিউব কত বড় আয়ের উৎস তা যারা বোঝে তারাই সফল হতে পারে। আপনাকে শুধু ইউটিউব থেকে আয়ের পেছনে ছুটতে হবে না, আয়ের জন্য আপনার কন্টেন্ট, চ্যানেল সবকিছুই উপযোগী করে তুলতে হবে। তবেই আপনি হাজার হাজার ডলার আয় করতে পারবেন।

আজকের আর্টিকেলটি আপনাকে ইউটিউব চ্যানেল শুরু করা থেকে শুরু করে ইউটিউব থেকে আয় করা পর্যন্ত সবকিছু শিখিয়ে দেবে। এবং অবশেষে কিছু কৌশল রয়েছে যা আপনার YouTube যাত্রাকে সহজ এবং সহজ করে তুলবে। তাই লেখাটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

ইউটিউব থেকে কারা আয় করতে পারে?

সবাই কি ইউটিউব থেকে আয় করতে পারে? সহজ উত্তর হল "না"। এই প্ল্যাটফর্মে সবাই আয় করতে পারে না, শুধুমাত্র কন্টেন্ট ক্রিয়েটররাই পারে, অর্থাৎ যারা ভিডিও তৈরি করে। যারা ইউটিউবে বিভিন্ন বিষয় সম্পর্কিত ভিডিও বানায় তারাই কনটেন্ট ক্রিয়েটর।

কিভাবে একজন কন্টেন্ট ক্রিয়েটর হতে হয়?

একজন কন্টেন্ট স্রষ্টা হওয়ার জন্য, আপনাকে আপনার Gmail অ্যাকাউন্ট দিয়ে একটি YouTube চ্যানেল খুলতে হবে, যা সম্পূর্ণ বিনামূল্যে। তারপর আপনি আপনার স্মার্ট ফোন দিয়ে ভিডিও তৈরি করে ইউটিউবে আপলোড করতে পারবেন। আপনাকে অবশ্যই এমন একটি বিষয়ে ভিডিও তৈরি করতে হবে যা লোকেরা দেখতে পছন্দ করে।

অবশ্যই পরুন:

ইউটিউবের নতুন নিয়ম আইন 2023 কিভাবে Facebook থেকে আয় করবেন প্রতি 1000 ভিউতে YouTube কত টাকা দেয়?

কিভাবে ইউটিউব চ্যানেল খুলবেন?

ধাপ 1:-

একটি YouTube চ্যানেল খুলতে আপনাকে একটি Gmail অ্যাকাউন্ট খুলতে হবে যা আপনার সঠিক তথ্য দিয়ে খোলা একটি সম্পূর্ণ যাচাইকৃত Gmail অ্যাকাউন্ট হতে হবে।

ধাপ ২ :-

YouTube-এ যান এবং সেই Gmail দিয়ে সাইন ইন করুন। তারপরে আপনি উপরের বাম কোণে আপনার অ্যাকাউন্টের ছবি দেখতে পাবেন, আপনার চ্যানেলে ক্লিক করুন এবং আপনার পছন্দের নাম দিয়ে YouTube চ্যানেল খুলুন।

কৌশল:- চ্যানেলের নাম সর্বদা ছোট রাখার চেষ্টা করুন এবং আপনি যে বিষয়ে ভিডিও তৈরি করছেন তার সাথে সম্পর্কিত নাম দেওয়ার চেষ্টা করুন।

এটি পরীক্ষা করে দেখুন: কীভাবে একটি পেশাদার YouTube চ্যানেল তৈরি করবেন?

ইউটিউব চ্যানেল হয়ে গেছে, এখন ভিডিও বানাতে হবে, ভিডিও করার সময় কিছু বিষয় মাথায় রাখতে হবে। উদাহরণ স্বরূপ:-

1) একটি ভিডিও তৈরি করার আগে আপনাকে একটি স্ক্রিপ্ট প্রস্তুত করতে হবে। একটি স্ক্রিপ্ট হল একটি কাগজে আগে থেকে লিখে রাখা যে আপনি ভিডিওতে কী বলবেন এবং কোন বিষয়ে বলবেন। এটি আপনার ভিডিওতে পেশাদারিত্ব যোগ করবে এবং আপনার ভিডিওকে সুন্দর ও পরিপাটি দেখাবে।

2) একবারে পুরো ভিডিওর পরিবর্তে অংশে ভিডিও করুন। এটি নতুনদের জন্য আরও দরকারী।

3) ভিডিওতে নরম এবং সুন্দর ব্যাকগ্রাউন্ড মিউজিক ব্যবহার করুন। এটি আপনার Dashark ভিডিও দেখার আবেদন বাড়িয়ে তুলবে। এক্ষেত্রে আপনাকে অবশ্যই কপিরাইট মুক্ত সঙ্গীত ব্যবহার করতে হবে।

ভিডিও তৈরি করা হয়েছে, এখন ভিডিওটি সম্পাদনা এবং আপলোড করা দরকার।

আপনার জন্য: ইউটিউব এসইও: ইউটিউব ভিডিওগুলিকে # 1 এ নিয়ে আসুন

ভিডিও সম্পাদনা এবং আপলোড

ইউটিউবে সফল হওয়া বা ইউটিউব থেকে আয় করা সম্পূর্ণরূপে ইউটিউব ভিডিও সামগ্রীর উপর নির্ভর করে। এবং বিষয়বস্তু ভিডিওর মানের উপর নির্ভর করে। এবং মানের একটি খুব বড় অংশ ভিডিও সম্পাদনার উপর নির্ভর করে।

ভিডিও ভিউ পাওয়ার ক্ষেত্রে ইউটিউবে ভিডিও এডিটিং খুবই গুরুত্বপূর্ণ। তাই একজন ভালো ইউটিউবার হওয়ার জন্য একজন ভালো ইউটিউব ভিডিও এডিটর হওয়া জরুরি।

ভিডিও এডিটিং

1) আপনি সম্পাদনার জন্য যেকোনো অ্যাপ ব্যবহার করতে পারেন। প্রথমে আপনার খণ্ডিত ভিডিও ক্লিপগুলিকে একত্রিত করুন৷

2) ভিডিওতে আপনার বিষয় সম্পর্কিত একটি সুন্দর ভূমিকা থাকা উচিত। আপনি অনেক বিনামূল্যের ওয়েবসাইট/মোবাইল অ্যাপ থেকে এই ভূমিকা তৈরি করতে পারেন।

3) আপনি যদি সঠিকভাবে এবং নিখুঁতভাবে ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করতে পারেন তবে এটি করুন অন্যথায় ব্যাকগ্রাউন্ড হিসাবে সাদা বা কালো কাপড় ব্যবহার করুন। কারণ আপনি যদি সঠিকভাবে ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করতে না পারেন, তাহলে আপনার ভিডিও পেশাদারিত্ব এবং ভিউ উভয়ই হারাবে।

ভিডিও আপলোড কর

1) প্রথমে আকর্ষণীয় শিরোনাম খুঁজুন যা আপনার বিষয়ের সাথে সম্পর্কিত হতে হবে।

2) আকর্ষণীয় থাম্বনেল তৈরি করুন।

3) আপনার বিষয় সম্পর্কিত সঠিক ট্যাগ ব্যবহার করে আপনার ভিডিও আপলোড করুন।

আমাদের ইউটিউব চ্যানেল এখানে, ভিডিও আপলোড করা হয়েছে, এখন আমাদের চ্যানেলটি সংগঠিত করতে হবে।

ইউটিউব চ্যানেল অপ্টিমাইজেশান

1) আপনার চ্যানেলের নাম অনুসারে একটি লোগো বা প্রোফাইল ছবি তৈরি করুন। তারপর আপনার চ্যানেলে আপলোড করুন

2) একটি সুন্দর ব্যানার তৈরি করুন এবং এটি আপলোড করুন

3) চ্যানেলের সম্পর্কে বিভাগে নিজের সম্পর্কে কিছু লিখুন এবং আপনার ইমেল/ফেসবুকের বিবরণ দিন

4) হোম পেজে আপনার সেরা পারফর্মিং ভিডিও রাখুন।

এই সব করার মাধ্যমে, আপনি একটি পেশাদার ইউটিউব চ্যানেল খুললেন এবং একজন বিষয়বস্তু নির্মাতা হয়ে উঠলেন। এখন ইউটিউব থেকে অর্থ উপার্জন সম্পর্কে কথা বলা যাক।

আমরা YouTube থেকে আয়কে 2 ভাগে ভাগ করতে পারি:

1) গুগল অ্যাডসেন্স থেকে অর্থ উপার্জন করুন।

2) ইউটিউব মার্কেটিং দ্বারা আয় করুন।

গুগল অ্যাডসেন্স দিয়ে ইউটিউব থেকে আয়

অন্যান্য দেশের ইউটিউবাররা গুগল অ্যাডসেন্স ব্যবহার করার পাশাপাশি ইউটিউবের মাধ্যমে অনলাইনে আয় করে। কিন্তু আমাদের দেশের বেশিরভাগ ইউটিউবার গুগল অ্যাডসেন্সের মাধ্যমে আয় করে।

গুগল অ্যাডসেন্স বাংলাদেশে ইউটিউব থেকে আয় করার একটি জনপ্রিয় উপায়। আপনি যদি গুগল অ্যাডসেন্স থেকে আয় করতে চান তাহলে আপনাকে গুগল অ্যাডসেন্স সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে।

গুগল অ্যাডসেন্স কি?

যদি এটি Google-এর একটি বিজ্ঞাপন সংস্থা হয় যেখানে বিভিন্ন ব্যবসায়ীরা তাদের পণ্য/পরিষেবাগুলির বিজ্ঞাপন দেয় এবং Google adsence আমাদের ভিডিওগুলিতে সেই বিজ্ঞাপনগুলি দেখানো থেকে আয়ের একটি শতাংশ সামগ্রী নির্মাতাদের দেয়। এভাবেই আপনি গুগল অ্যাডসেন্স দিয়ে ইউটিউব থেকে আয় করতে পারবেন।

গুগল অ্যাডসেন্সের সাথে কিভাবে কাজ করবেন?

অ্যাডসেন্সের সাথে কাজ করার জন্য, আমাদের প্রথমে ইউটিউব পার্টনার প্রোগ্রামে যোগদান করতে হবে, তবে এখানে যোগদান করতে, কিছু শর্ত পূরণ করতে হবে

চলুন দেখে নেই অ্যাডসেন্স নিয়ে কাজ করার জন্য কি কি ধাপ অনুসরণ করা যেতে পারে।

ধাপ 1 :-

আপনার কমপক্ষে 1000 সাবস্ক্রাইবার সহ একটি YouTube চ্যানেল থাকতে হবে। এবং চ্যানেলে কমপক্ষে 4000 ঘন্টা দেখার সময় থাকতে হবে।

ধাপ ২:-

তারপরে আপনাকে একটি গুগল অ্যাডসেন্স অ্যাকাউন্ট খুলতে হবে এবং আপনার চ্যানেলটি সংযুক্ত করতে হবে।

ধাপ 3:-

YouTube পার্টনার প্রোগ্রামে যোগদান করতে হবে।

তারপর যদি আপনার চ্যানেল সমস্ত শর্ত মেনে চলে তাহলে আপনার ভিডিওতে বিভিন্ন বিজ্ঞাপন প্রদর্শিত হবে। এবং আপনার ইউটিউবে আয় শুরু হবে।

ইউটিউব পলিসি সম্পর্কে আপনার অবশ্যই ধারণা থাকতে হবে। আপনার চ্যানেলে এমন কিছু রাখবেন না যা ইউটিউব নীতির বিরুদ্ধে যায়। এটি YouTube থেকে আপনার আয়কে প্রভাবিত করবে।

YouTube মনিটাইজেশন সম্পর্কে বিশদ বিবরণ: YouTube মনিটাইজেশন 2023

ইউটিউব থেকে টাকা তোলার উপায়

আপনার অ্যাকাউন্টে $10 থাকার পরে, Google আপনাকে মেইলে একটি চিঠি পাঠাবে যা আপনাকে চিঠিতে থাকা গোপন পিন দিয়ে আপনার অ্যাকাউন্ট সংগ্রহ এবং যাচাই করতে হবে।

তারপর অ্যাডসেন্সের সাথে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট লিঙ্ক করুন। তারপর আপনি প্রতি মাসের 21-25 তারিখের মধ্যে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারবেন। উত্তোলনের জন্য অ্যাডসেন্স অ্যাকাউন্টে 100 ডলার থাকা বাধ্যতামূলক।

গুগল অ্যাডসেন্স দিয়ে ইউটিউব থেকে কত টাকা আয় করা যায়?

Google Adsence CPM (প্রতি মাইল খরচ) এবং CPC (প্রতি ক্লিকের খরচ) ভিত্তিতে অর্থ প্রদান করে।

সিপিএম কি?

আপনার ভিডিওতে 1000 জন লোক বিজ্ঞাপনটি দেখলে আপনি যে অর্থ প্রদান করবেন তা cPM। ধরা যাক আপনার CPM হল 2 ডলার, তার মানে যদি 1000 জন আপনার ভিডিওতে বিজ্ঞাপনটি দেখেন তাহলে আপনার YouTube থেকে আয় হবে 2 ডলার।

CPC কি?

CPC হল আপনার ভিডিওর বিজ্ঞাপনে 1 জন ব্যক্তি কতটা ক্লিক করে। উদাহরণ স্বরূপ :- ধরুন আপনার CPC হল 1 ডলার মানে যদি কোনো ব্যক্তি আপনার ভিডিও দেখার সময় বিজ্ঞাপনে ক্লিক করে তাহলে আপনি 1 ডলার আয় করবেন।

এই CPC এবং CPM যত বেশি হবে আপনার আয় তত বেশি হবে। cPC এবং CPM আপনার ভিডিওর বিষয়ের উপর নির্ভর করে। উদাহরণস্বরূপ, যদি আপনি স্বাস্থ্য প্রযুক্তি সম্পর্কে একটি ভিডিও তৈরি করেন, CPC এবং CPM অনেক বেশি।

উচ্চ CPC এবং CPM-এ অবদান রাখে এমন আরও অনেক কারণ রয়েছে যা আপনাকে একটি ভিডিও তৈরি করার আগে অবশ্যই গবেষণা করতে হবে।

সিপিসি এবং সিপিএমও দেশ ভেদে ভিন্ন। উদাহরণস্বরূপ, বাংলাদেশের CPC কম কিন্তু USA-এর CPC অনেক বেশি। কিন্তু আপনি যদি সঠিক বিষয় নির্বাচন করেন, বাংলাদেশে অনেক উচ্চ CPC, CPM পাওয়া যায়।

ইউটিউব প্রতি 1000 ভিউতে কত টাকা দেয়?

যারা YouTube এ নতুন তারা প্রায়ই এই প্রশ্ন জিজ্ঞাসা করে। YouTube আসলে দর্শনের জন্য অর্থ প্রদান করে না। এমনকি আপনার ভিডিও লক্ষ লক্ষ ভিউ পেলেও, ভিডিওতে কোনো বিজ্ঞাপন না পেলে আপনি কোনো টাকা পাবেন না।

গুগল অ্যাডসেন্স মূলত ইউটিউব ভিডিওতে বিজ্ঞাপন দেখানো বা বিজ্ঞাপনগুলিতে ক্লিক করে সামগ্রী নির্মাতাদের অর্থ প্রদান করে।

আর প্রতি 1000 ভিউ ইউটিউব কত টাকা দেবে তার কোনো নির্দিষ্ট হিসাব নেই। ইউটিউবের আয় কমবেশি ইউটিউব ভিডিও দেখার অবস্থান এবং ভিডিও বিভাগের উপর নির্ভর করে। উদাহরণস্বরূপ, বাংলাদেশে গুগল অ্যাডসেন্সের সিপিসি এবং আমেরিকার গুগল অ্যাডসেন্সের সিপিসির মধ্যে একটি বড় পার্থক্য রয়েছে।

ইউটিউব প্রতি ভিউ কত ডলার বা অর্থ প্রদান করে তার বিশদ বিবরণের জন্য, এই পোস্টটি দেখুন: "প্রতি 1000 ভিউতে YouTube কত টাকা দেয়?"

ইউটিউব থেকে মার্কেটিং করে আয় করুন

যেমনটি আগে উল্লেখ করা হয়েছে, ইউটিউব এমন একটি প্ল্যাটফর্ম যেখানে প্রতিদিন হাজার হাজার মানুষ জড়ো হয়, তাই এটি বাজারজাতকরণের জন্য সবচেয়ে উপযুক্ত জায়গা হতে পারে। এজন্য আপনি ইউটিউব থেকে মার্কেটিং করে অর্থ উপার্জন করতে পারেন। চলুন জেনে নেওয়া যাক কিভাবে।আপনার নিজস্ব পণ্য/পরিষেবা বিপণন

আপনি যদি চান আপনার শ্রোতাদের কাছে আপনার পণ্য বা পরিষেবা বিক্রি করতে পারেন। আপনি ভিডিওর মাধ্যমে আপনার পণ্য বা সেবার ভালো-মন্দ দিকগুলো দর্শকদের কাছে তুলে ধরতে পারেন এবং দর্শকদের সেবা/পণ্য কিনতে আগ্রহী করে তুলতে পারেন। ফলে আপনি ইউটিউব থেকে ভালো পরিমাণ অর্থ উপার্জন করতে পারবেন।

বর্তমানে অনেক কন্টেন্ট ক্রিয়েটর এটা করছে এবং ইউটিউব থেকে খুব ভালো আয় করছে। আপনি যদি চান, আপনি এমন একটি বিষয়ে একটি কোর্স বিক্রি করতে পারেন যা আপনি ভাল। চলুন দেখি কিভাবে আপনার পণ্য/পরিষেবা বাজারজাত করবেন

ধাপ 1 :-

আপনাকে প্রথমে এমন একটি পণ্য নির্বাচন করতে হবে যা আপনার দর্শকরা আগ্রহীউদাহরণস্বরূপ, আপনি যদি প্রযুক্তি নিয়ে ভিডিও তৈরি করেন, তাহলে আপনার দর্শক তারাই হবে যারা প্রযুক্তিতে আগ্রহী।

এখন আপনি যদি তাদের একটি হেলথ রিপিটেড প্রোডাক্ট কিনতে বলেন তবে আপনার বিক্রয় খুবই কম হবে এবং অনেক দর্শক এটিকে বিরক্তিকর মনে করবেন। তাই আপনার চ্যানেলের বিষয় অনুযায়ী পণ্য নির্বাচন করুন

ধাপ ২:-

আপনার পণ্য কি সমস্যার সমাধান করতে পারে তা বের করুন। এবং সেই সমস্যা সম্পর্কে একটি ভিডিও তৈরি করুন এবং সমস্যার সমাধান হিসাবে আপনার পণ্যের পরামর্শ দিন।

উদাহরণ স্বরূপ:- ধরুন আমি স্বাস্থ্য সম্পর্কিত বিষয়ে কাজ করি এবং আমার কাছে শ্যাম্পু নামে একটি পণ্য আছে। এখন এই পণ্যটি চুল পড়া কমায় অর্থাৎ এটি চুল পড়ার সমস্যার সমাধান। তাই আমি চুল পড়া নিয়ে একটি ভিডিও বানাবো যাতে আমি ডাব সেম্পু সাজেস্ট করব।

কিন্তু আপনি যদি সমস্যার সমাধান হিসেবে শুধুমাত্র আপনার নিজস্ব পণ্য দেন তাহলে অনেকেই আপনার মার্কেটিং কৌশল বুঝতে পারবেন। তাই অনেক সমাধান দিন, যার মধ্যে একটি হল আপনার পণ্য। এবং ডেসক্রিপশনে আপনার প্রোডাক্ট লিংক দিন।

ধাপ 3:-

আপনার পণ্যের লিঙ্ক কোথায় পাবেন?

আপনি একটি ওয়েব সাইট খুলবেন যেখানে আপনার পণ্য এবং পণ্য সম্পর্কে আরও তথ্য এবং পণ্যটি অর্ডার করার বিকল্প থাকবে।

এই ওয়েবসাইটটি তৈরি করার মূল উদ্দেশ্য হল আপনি আপনার ভিডিওতে আপনার পণ্য সম্পর্কে খুব বেশি কথা বলতে পারবেন না কারণ দর্শক বিরক্ত হয়ে যাবে তাই আপনি ওয়েবসাইটে লিখবেন।

যারা আপনার পণ্যে আগ্রহী তারা আপনার ওয়েবসাইটে যাবেন এবং ওয়েবসাইটে পণ্যের বিবরণ তাদের পণ্যটি কিনতে আগ্রহী করে তুলবে।

ধাপ 4:-

অর্ডার নেওয়ার সময়, আপনাকে অবশ্যই আপনার গ্রাহকের কাছ থেকে ইমেল বা মোবাইল নম্বর নিতে হবে। কারণ হল যে ব্যক্তি অর্ডার করবেন তিনি এমন একজন ব্যক্তি যার চুলের সমস্যা রয়েছে এবং শ্যাম্পু সম্পর্কিত পণ্যগুলিও বিরূপ।

আপনি চাইলে অনেকগুলো ইমেইল সংগ্রহ করে সংশ্লিষ্ট পণ্য কোম্পানির কাছে বিক্রি করতে পারেন অথবা আপনি যদি পরবর্তীতে এ ধরনের পণ্য বিক্রি করেন তাহলে সেই ইমেলে মার্কেটিং করতে পারেন। একে ইমেইল মার্কেটিং বলে।

এফিলিয়েট মার্কেটিং করে ইউটিউব থেকে আয় করুন

মনে করেন আপনার কোন পণ্য/পরিষেবা নেই তাই আপনি মার্কেটিং করতে পারবেন না? অবশ্যই আপনি করতে পারেন. আপনি অন্য লোকেদের পণ্য বিপণন করবেন এবং প্রতিটি বিক্রয়ে কমিশন পাবেন।

এইভাবে, অন্যের পণ্য বিপণন করে প্রতিটি বিক্রয়ের উপর কমিশন নেওয়াকে অ্যাফিলিয়েট মার্কেটিং বলে। বর্তমানে, বিষয়বস্তু নির্মাতাদের জন্য এটি YouTube থেকে আয়ের একটি খুব জনপ্রিয় উৎস। অনেকে মনে করেন এর মাধ্যমে আপনি ঘুমের মধ্যে ইউটিউব থেকে আয় করতে পারবেন। অনেকে একে অটোপাইলট সিস্টেমও বলে। ব্যাপারটা ভালো করে বোঝা যাক।

কল্পনা করুন আপনি বাংলাদেশের একটি জনপ্রিয় অনলাইন মার্কেটপ্লেস দারাজের একজন অ্যাফিলিয়েট মার্কেটার। তারপর Daraz আপনাকে একটি লিঙ্ক দেবে যা আপনার অ্যাফিলিয়েট লিঙ্ক হবে। যদি কেউ আপনার লিঙ্ক থেকে ক্রয় করে, আপনি একটি কমিশন পাবেন।

আপনি আপনার ভিডিও বিবরণে এই লিঙ্কটি স্থাপন করে আপনার দর্শকদের সেই লিঙ্ক থেকে কিনতে উত্সাহিত করতে পারেন৷ এভাবেই আয় করবেন।

অ্যামাজন অ্যাফিলিয়েটের মতো অনেক অনলাইন বাজার রয়েছে যদি আপনি আন্তর্জাতিকভাবে যেকোনো বিষয়ে ভিডিও তৈরি করেন।

যেহেতু অ্যামাজন বাংলাদেশে নেই, আপনি যদি কোনো বাংলাদেশি কনটেন্ট নিয়ে কাজ করেন, আপনি অ্যামাজনের লিঙ্ক দিতে পারবেন না, তাহলে আপনার দর্শক হবেন শুধু বাংলাদেশি। খুব কম বিদেশী দেশ হবে.

কিন্তু আপনি যদি ইংরেজিতে ভিডিও তৈরি করেন তবে এটি আপনার জন্য একটি খুব আশাব্যঞ্জক পদ্ধতি হতে পারে কারণ এমন কিছু মার্কেটপ্লেস রয়েছে যা আপনাকে প্রতি বিক্রয়ে খুব বেশি কমিশন দেবে।

উদাহরণস্বরূপ: প্রতি বিক্রয় 30-50 ডলার। কিন্তু এই মার্কেটপ্লেসগুলো প্রায়ই ইউরোপকেন্দ্রিক। তাই যদি আপনার দর্শক ইউরোপ ভিত্তিক হয় তাহলে আপনি এই হাই কমিশন রেট পণ্য বিপণন করতে পারেন। এই পণ্যগুলির জন্য কিছু জনপ্রিয় বাজার হল ক্লিক ব্যাংক, ওয়ারিয়রপ্লাস।

আপনার পণ্য বিপণনের জন্য উল্লিখিত পদক্ষেপগুলি অ্যাফিলিয়েট মার্কেটিং-এও অনুসরণ করা উচিত।

স্পনসরশিপের মাধ্যমে ইউটিউব থেকে আয়

অনেক কোম্পানি তাদের প্রচারের জন্য সামগ্রী নির্মাতাদের বেছে নেয়। কারণ আপনি আপনার শ্রোতাদের দ্বারা প্রিয় তাই আপনি যদি কিছু বিপণন করেন তবে আপনার দর্শকরা সেই বিষয়ে আরও আগ্রহী হবে

এই সংস্থাগুলি তাদের প্রচারের জন্য সামগ্রী নির্মাতাদের অর্থ প্রদান করে। এই ক্ষেত্রে, আপনাকে সেই কোম্পানির জন্য একটি ভিডিও বানাতে হতে পারে বা আপনার বিবরণে তাদের লিঙ্কগুলির যেকোনো একটি রাখতে হবে বা তাদের কোনো পণ্যের পর্যালোচনা দিতে হবে।

ওয়েবসাইট ট্রাফিক:-

আপনি যে বিষয়ে চ্যানেল খুলবেন সেই বিষয়ের সাথে সম্পর্কিত একটি ওয়েবসাইট খুলবেন। গুগল অ্যাডসেন্সের বিভিন্ন বিজ্ঞাপন ওয়েবসাইটে দেওয়া যেতে পারে যেমন ব্যানার বিজ্ঞাপন, পাঠ্য বিজ্ঞাপন ইত্যাদি।

যদি আপনার ওয়েবসাইটে অ্যাডসেন্স বিজ্ঞাপন থাকে তাহলে আপনি ইউটিউব ভিডিওর মাধ্যমে ভিজিটর প্রতি আয় করতে পারবেন। এবং আপনি আপনার ইউটিউব ভিডিওর বিবরণে আপনার ওয়েবসাইটের লিঙ্কটি রাখতে পারেন।

সেক্ষেত্রে যারা ভিডিওটি দেখবেন তারাও ওয়েবসাইট ভিজিট করবেন এবং আপনার ইউটিউবের আয় দ্বিগুণ করবেন।

এটি সম্পর্কে আরও জানতে এই পোস্টটি পড়ুন: ওয়েবসাইট থেকে উপার্জনের উপায়

এছাড়াও আপনি বিভিন্ন ওয়েবসাইটের অ্যাডমিনদের কাছ থেকে স্পনসরশিপ পেতে পারেন।

ইউটিউব থেকে আয় করার কিছু টিপস

ধৈর্য:

ইউটিউবিং একটি ছোট ব্যবসার মতো এই ব্যবসায় আপনি যদি ধৈর্য ধরতে পারেন তবে একদিন এটি একটি বড় ব্যবসায় পরিণত হবে।

যেমন কোনো ব্যবসা একদিনে তৈরি হয় না, তেমনি কোনো ইউটিউব চ্যানেল একদিনে বৃদ্ধি পায় না। আপনাকে দিনে দিনে লেগে থাকতে হবে এবং মানুষকে ভালো কিছু দিতে হবে তবেই আপনি মানুষের কাছে সমাদৃত হবেন। তাই ধৈর্য হারাবেন না।

সঠিক বিষয় নির্বাচন:-

আপনি কোন বিষয় নিয়ে ভিডিও করতে চান তা আগে ঠিক করুন। টপিক সিলেক্ট করার সময় আপনাকে অবশ্যই সেই টপিক সিলেক্ট করতে হবে যার সিপিসি এবং সিপিএম খুব বেশি। এবং আপনার আগ্রহের বিষয়গুলিতে কাজ করুন।

কারণ আপনার যদি আগ্রহ না থাকে তবে আপনি এটিকে বেশি দিন জোর করতে পারবেন না। তাই প্রথমে আপনার আগ্রহ খুঁজুন। খুব বেশি সিপিসি, সিপিএম পাওয়া কয়েকটি ভিডিওর বিষয় নিয়ে আলোচনা করা।

অনেকে আবার প্রশ্ন করেন, ইউটিউবে ভিডিও করলে কি ভালো হবে? যাদের এই প্রশ্ন আছে তারা নিচে দেখতে পারেন।

প্রযুক্তি পর্যালোচনা:-

প্রযুক্তিগত পর্যালোচনা হল যেকোনো প্রযুক্তিগত ডিভাইস (যেমন:- মোবাইল, পিসি) পর্যালোচনা করা। এই চ্যানেলগুলো থেকে খুব ভালো আয় করা যায়। এখানে যেমন অ্যাডসেন্সের মাধ্যমে ইউটিউব থেকে আয় হয়, তেমনি মার্কেটিং থেকেও আয় ভালো হয়। এই চ্যানেলগুলো প্রায় স্পন্সরশিপ থেকে আয় করে।

স্বাস্থ্য এবং সৌন্দর্য টিপস:-

লোকেরা ইউটিউব এবং গুগল অ্যাডসেন্সে স্বাস্থ্য সম্পর্কিত ভিডিও বেশি দেখে এবং ভাল সিপিসি, সিপিএম এই চ্যানেলগুলিতে দেয়। এখানে স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন তথ্য দিয়ে ভিডিও তৈরি করা হয় (যেমন:- কোন খাবার খেলে কি হয়। ত্বকে ব্যবহার করলে ত্বক ভালো থাকবে)।

আপনি হয়তো ভাবছেন যে আপনি জানেন না কিভাবে এই বিষয়ে একটি ভিডিও বানাতে হয়। আপনাকে কয়েকদিন ধরে টপিকটি নিয়ে গবেষণা করতে হবে এবং আপনি যে বিষয়ে একটি ভিডিও তৈরি করতে যাচ্ছেন সেই বিষয়ে তথ্য সংগ্রহ করতে হবে, তবেই আপনি একটি ভিডিও তৈরি করতে পারবেন।

ভ্রমণ ব্লগ:-

আপনি যদি ভ্রমণ পছন্দ করেন তবে এটি আপনার জন্য। আপনি যদি কোথাও ভ্রমণ করতে চান তবে শুরু থেকে শেষ পর্যন্ত সবকিছু সম্পর্কে একটি ভিডিও তৈরি করুন। ভ্রমণ ব্লগ সম্পন্ন হয়.

অ্যাপ রিভিউ:-

আমরা সবাই মোবাইলে কমবেশি অ্যাপ ব্যবহার করি, এই অ্যাপগুলো ব্যবহার করার পর যদি আমরা ইউটিউবে রিভিউ দেই, তাহলে সেটি অ্যাপ রিভিউ চ্যানেলে পরিণত হবে। এক্ষেত্রে অ্যাডসেন্স + অ্যাপ স্পন্সরশিপ উভয় থেকেই আয় সম্ভব।

গেমিং চ্যানেল:-

আজকাল, অনলাইন গেমগুলি মানুষের মধ্যে আরও জনপ্রিয়তা অর্জন করছে। আপনি যদি অনলাইন গেমগুলিতে ভাল হন তবে আপনি লাইভ স্ট্রিমিং বা ছোট ভিডিও আপলোড করতে পারেন।

টিউটোরিয়াল ভিডিও:-

আপনার যদি কোনো বিষয়ে অনেক জ্ঞান থাকে, তাহলে আপনি যদি সেই জ্ঞান ভিডিওর মাধ্যমে মানুষের সাথে শেয়ার করেন, সেটা হল টিউটোরিয়াল ভিডিও। আপনারও যদি এরকম কিছু সম্পর্কে জ্ঞান থাকে তাহলে টিউটোরিয়াল ভিডিও তৈরি করুন এবং আয় করুন।

ইউটিউব থেকে আয় কি হালাল?

অনেক গুগল অ্যাডসেন্সের মতে ইউটিউব বিজ্ঞাপন বা কিছু বিজ্ঞাপন বিভাগ ইসলামে হালাল নয় তাই মুসলিম পাঠকদের অবশ্যই এটি সম্পর্কে ভাল বোঝার সাথে ব্যবহার করতে হবে।

সাম্প্রতিক

অনলাইন আয়ের ক্ষেত্রে আপনাকে মনে রাখতে হবে যে আপনি যদি মানুষকে ভালো কিছু দিতে পারেন তাহলে আপনি ভালো কিছু পেতে পারেন। সবাই ভিডিও বানায়, কিন্তু সবার ভিডিও ভিউ পায় না। যারা ভালো ভিডিও বানায় তারা ভালো ভিউ পায়, র‍্যাঙ্ক করে এবং ভাইরাল হয়।

তাই এমন কিছু করুন যা সবাই পছন্দ করে এবং আপনার প্রশংসার যোগ্য। এবং মনে রাখবেন, সততার চেয়ে সুন্দর আর কিছুই নেই।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ