ইউটিউবে সফল Vlogger হয়ে উঠার টিপস

অনেকেরই  ইচ্ছা Vlogger হওয়ার এবং পরিচিতি লাভ করার।  তারা চায় সেখানে অনেক ভিউ আসবে তারা স্টার হয়ে উঠবে তো কিভাবে একটি ভালো,সুরুচিপুর্ন ভ্লগ ভিডিও বানাবেন তা আমি বর্ননা করছি।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

Vlog কি?

ভ্লগ হচ্ছে এমন একটি ভিডিও যাতে    আপনার ডেইলি রুটিন, খাওয়াদাওয়া ঘুরতে যাওয়া বা কোনো বিশেষ দিন থাকবে । 

আমাদের দেশের  অনেক ভ্লগার আছেন যাদের ভিডিও বিদেশি দেশগুলোও দেখে  । আমাদের দেশের বিখ্যাত ভ্লগারদের মধ্যে তৌহিদ আফ্রিদি,সালমান মুক্তাদির,রাকিব হোসেন,রাফসান দা ছোটোভাই, সোলাইমান লিমন অন্যতম।তাদের ভ্লগ আমরা অনেকেই দেখি।  তারা কেউ ঘুরতে যাওয়ার ভ্লগ করে কেউবা ফুড চ্যালেঞ্জ এবং আরও অনেক টপিকে ভ্লগ করে 

এখন কথা হচ্ছে ভালো Vlog করতে কী প্রয়োজন?

১. আপনার একটি ভালো ক্যামেরা প্রয়োজন যদিও শুরুতে মোবাইল দিয়েও শুট করতে পারেন।

 ২. আপনার দরকার একটি ভালো ব্যাকগ্রাউন্ড ধরুন আপনি ককক্সবাজার গেলেন তখন আপনি একটি কম আওয়াজ,কম ভিড় সুন্দর প্রাকৃতিক পরিবেশ আছে এমন একটি যায়গায় শুট করা শুরু করবেন। 

৩. শুরুতে সাউন্ড আগে না দেওয়াই ভালো কারন আশেপাশের আওয়াজে আপনার ভিডিওর কোয়ালিটি খারাপ হয়ে যেতে পারে।  তাই শুট আগে করবেন পরে সাউন্ড দিবেন। 

৪. সাউন্ড এ-র জন্য আশেপাশের আওয়াজ যাতে না আসে তাই ইয়ারফোন বা হেডফোন ব্যাবহার করা ভালো তবে আপনার কাছে স্পিকার থাকলে সেটিও ব্যাবহার করতে পারেন। 

৫.আপনার ভিডিওটি এডিট করার জন্য কিছু এপস ব্যাবহার করতে হবে।  ক্যাপকাট বা ইনশট বেস্ট আমি মনে করি শুরুতে মোবাইল এপসই ঠিকাছে পরে ল্যাপটপ বা পিসিতে বানাতে পারেন। ক্যাপকাট এ এডিটিং ভালো হয় বেশি এটাতে এডিটিং করাও সহজ তবে ইনশটও ভালো কিন্তু সেখানের লোগোর জন্য আপনার ভিডিও খারাপ হতে পারে।

৬. স্মার্টলি কথা  বলা এ-র মধ্যে গুরুত্বপূর্ণ কারন মুখে জড়তা থাকলে আপনার ভিডিও কম রিচ পাবে। তাই মুখের জড়তা দূর করতে হবে। 

৭. সুন্দরভাবে এক্সপ্লেইন করা। যেই স্থান বা বিষয় সম্পর্কে বলছেন তা সুন্দরভাবে বর্ননা করবেন।  আপনার কথার সুন্দর্য দেখেও অনেকে আপনার ভিডিও দেখবে

৮. কথার মাঝখানে হাসি মজা করতে পারেন।  কারণ ভ্লগ একটা ফানি জিনিস না হলেও এখানে হাসি মজা নতুন স্থান দেখতে পারা, বিভিন্ন ফুড সব থাকলে দর্শকদের আকর্ষন বাড়বে। 

৯. রিলেটেড কিওয়ার্ডস ব্যাবহার করা। ডেস্ক্রিপশনে আপনার ভিডিওর সাথে যায় এমন শব্দ হ্যাশট্যাগ ব্যাবহার করুন যাতে সার্চ দিলে আপনার ভিডিও দর্শক দেখতে পারে।

১০. সুন্দর থাম্বনেল ব্যাবহার করবেন। যেমন থামবনেলে এমন কিছু সেটা সম্পর্কে লিখবেন এবং ছবি দেবেন যা দেখে দর্শকের আকর্ষণ বাড়ে । তবে মিথ্যা বানোয়াট কিছু লিখবেন না। 

১১. একটা ইউনিক নাম দিবেন আপনার চ্যানেলের।  

আমি আশাকরি আপনাদের বোঝাতে পেরেছি সুন্দর ভ্লগ কিভাবে বানাবেন।আপনারা যদি বুদ্ধি আর শ্রম দেন  তাহলে আপনারাও একদিন ভালো ভ্লগার হতে পারবেন।  এছাড়াও কিছু টিপস আছে  যেমন প্রতিটি ভ্লগে এক্সট্রা কিছু টপিক রাখবেন।  প্রতি সপ্তাহে একটা টিপস ভিডিও সহ কিছুর রিভিউ দিবেন।

আর আপনাকে একটা সুন্দর ডায়লগ বানাতে হবে যাতে সেই ডায়লগটাও মানুষের ভালো লাগে যেমন রাফসান দা ছোটোভাইয়ের বিখ্যাত ডায়লগ ( হেল্লও গাইস আসসালামুআলাইকুম দিস ইস রাফসান দা ছোটোভাই) ইত্যাদি রকমের ।  ভালো ভ্লগ করার টিপস গুলো মানার সাথে সাথে আপনাকেও বিভিন্ন ভ্লগের আইডিয়া বের করতে হবে। প্রথম একমাস অনেক ধরনের ভিডিও দিবেন একটিভ থাকবেন তারপর আস্তে আস্তে ভ্লগ ক্যারিয়ার শুরু করবেন

পড়ার জন্য ধন্যবাদ 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am a freelance, blog and article writer.