ময়মনসিংহ ভ্রমণ দর্শনীয় ১১টি স্থান

ময়মনসিংহ ভ্রমণ ১১ দর্শনীয় জায়গা নাম 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

  1. শশী লজ
  2. শিল্পচার্য জয়নাল আবেদীন সংগ্রহশালা
  3. বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়
  4. বোটানিক্যাল গার্ডেন
  5. মুক্তাগাছার রাজবাড়ী
  6. হোটেল সিলভার ক্যাসেল
  7. আলাদিন পার্ক
  8. কাদিঘর জাতীয় উদ্যান
  9. ব্রহ্মপুত্র নদী
  10. ফুলবাড়িয়া পদ্ম বিল      

শশী লজ :

মহারাজা শশীকান্ত আচার্য চৌধুরী, পূর্ব সৃষ্টি যা ময়মনসিংহ রাজবাড়ী নামে পরিচিত ।

শশী লজ মূল পটক থেকে ভিতরে ঢোকার সময়, প্রবেশ গেইটে মার্বেল পাথরের তৈরি, গিগ দেবী ভেনাস যেন দুই হাতে স্বাগতম জানানোর জন্য দাঁড়িয়ে আছে।

৯ একর জমি নিয়ে অবস্থিত। এই রাজবাড়ী আদি প্রতিষ্ঠাতা ছিলেন সূর্যকান্ত আচার্য চৌধুরী। দুই তলা বিশিষ্ট এই রাজবাড়ী তার পুত্র শশীকান্ত আচার্য চৌধুরী নামে নামকরণ করা হয়।

শশী লজ এই বিখ্যাত ভবনটি ১৯৯৭ সালে গ্রেট ইন্ডিয়া ভূমিকম্পের ফলে পুরা বিধ্বস্ত হয়ে যায়। এই স্থানে তার দত্তক পত্র মহারাজা শশীকান্ত আচার্য ১৯০৫ সালে নতুন করে শশী লজ নির্মাণ শুরু করেন।

১৯১১ সালে শশী লজ সৌন্দর্য বৃদ্ধির জন্য, আরও কিছু কাজ যোগ করেন। বর্তমানে শশী লজ ভবনটি ময়মনসিংহ মহিলা টিচার ট্রেনিং কলেজ হিসাবে ব্যবহৃত হচ্ছে।

ময়মনসিংহ সদরে যে কোন যানবাহনে সেখানে যাওয়া যায়। আপনি চাইলে ঘুরে আসতে পারেন।

শিল্পাচার্য জয়নাল আবেদীনের সংগ্রহশালা:

বাংলাদেশের ময়মনসিংহ শহরে অবস্থিত। এটা বাংলাদেশের জাতীয় জাদুঘর পরিচালিত একটি সংগ্রহশালা।

যেখানে বাংলাদেশের বিখ্যাত চিত্রশিল্পী, জয়নাল আবেদীন উল্লেখযোগ্য, চিত্রসমূহ সংগ্রহ করা আছে । শহরে উত্তর প্রান্তে, ব্রহ্মপুত্র নদীর তীরে অবস্থিত । শহরের যে কোন প্রান্ত থেকে সেখানে খুব সহজে  যাওয়া যায়। 

ময়মনসিংহ শহরের উত্তর পাশ দিয়ে প্রবাহমান পুরাতন ব্রহ্মপুত্র নদীর তীরে একটা দুতলা দালান ১৯৭৫ সালে প্রতিষ্ঠিত হয় ।

১৯৭৫ সালে ১৫ ই এপ্রিল বাংলা ১৩৮২ সালে ১লা  বৈশাখ তৎকালীন বাংলাদেশের সরকারের উপরাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামের উদ্বোধন করে। আপনি চাইলে ঘুরে আসতে পারেন।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় :

বাংলাদেশে কৃষি বিষয়ক একটি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান । এটি এশিয়া মহাদেশের ভিতরে একমাত্র কৃষি বিশ্ববিদ্যালয় অবস্থান করে নিয়েছে ।

এটি ময়মনসিংহ শহরে অবস্থিত দেশে কৃষি শিক্ষা ও গবেষণার জন্য সর্বোচ্চ বিদ্যাবিদ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কৃষি বিজ্ঞানের সকল শাখা, এর আওতাভুক্ত । মানসম্পন্ন কৃষি শিক্ষা ব্যবস্থা নিশ্চয়তা তার বিধানের মাধ্যমে কৃষি উন্নয়নের দায়িত্বে আসেন।

ময়মনসিংহ শহরে ৪ কিলো দক্ষিণে । পুরাতন ব্রহ্মপুত্র নদীর পশ্চিম প্রান্তে প্রায় 12 একর জায়গা নিয়ে গড়ে উঠেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় । রাজধানী ঢাকা থেকে ১২০ কিলো উত্তরে এর ক্যাম্পাস অবস্থিত। আপনি চাইলে ঘুরে আসতে পারেন।

বোটানিক্যাল গার্ডেন :

প্রকৃতির সৌন্দর্য  বাংলাদেশের কৃষি বিশ্ববিদ্যালয় এর, পুরাতন ব্রহ্মপুত্র নদীর তীরে, প্রতিষ্ঠিত এই বিরল সংগ্রহশালা, বোটানিক্যাল গার্ডেন।

বিলুপ্ত বা প্রায় বিলুপ্ত  হয়ে যাওয়া প্রাণী তুলে ধরতে মানুষের কাছে। ১৯৬৩ সালে বিশ্ববিদ্যালয়ের ফসল উদ্ভিদবিজ্ঞান বিভাগ এবং তৎকালী উপাচার্য অধ্যাপক ডাক্তার ওসমান গনি হাত ধরে ২৪ একর জমিতে প্রতিষ্ঠিত হয় বোটানিক্যাল গার্ডেন।
আপনি চাইলে ঘুরে আসতে পারেন ।

 মুক্তাগাছা রাজবাড়ি :

বাংলাদেশ ময়মনসিংহ জেলায় মুক্তাগাছা উপজেলায় অবস্থিত প্রাচীন জমিদার বাড়ি।  মুক্তাগাছা জমিদার ব্রিটিশ রাজ কর্তৃত প্রথমে রাজা পড়ে মহারাজার উপাধি পেয়েছেন ।

তাই জমিদারের বাসভবন হিসাবে পরিচিত ছিল মানুষের কাছে। মুক্তাগাছা রাজবাড়ি। তার থেকে বড় আকর্ষণ হচ্ছে মুক্তাগাছার মন্ডা যা সারা বাংলাদেশে পরিচিত। আপনি চাইলে ঘুরে আসতে পারেন এবং খেয়ে যেতে পারেন।

হোটেল সিলভার ক্যাসেট :

ময়মনসিংহ শহরের গা গো ডরে  বিশাল এলাকায় জুড়ে, আধুনিক দৃষ্টি নন্দন হোটেল সিলিভার ক্যাসেলস। এখানে ভ্রমণ করার জন্য অনেক সুন্দর একটা জায়গা হোটেল সিলভার ক্যাসেল।

ময়মনসিংহ মুক্তাগাছা গা গো ডর এলাকায় অবস্থান করছে। যা পর্যটকের মনোরম আকর্ষণ করছি প্রতিদিন অনেক পর্যটক আসে । আপনি চাইলে ঘুরে আসতে পারেন ।

 আলাদিন পার্ক :

লালমাটি এলাকায় উচু নিচু রাস্তা ধরে,গণ সবুজ প্রকৃতি নিয়ে, ফুলবাড়িয়া উপজেলায় বেতবাড়ি গ্রামের পৌছালে, প্রথমে নজরে পড়বে আলাদিনের নন্দন পার্ক।

পাথরের মোড়ানো জন্য পর্যটকদের দৃষ্টি আকর্ষণ কারে।  প্রথম গেইট পার হওয়ার পর বিশাল গুহা শেষ হলে চোখে পড়বে সারি সারি তালগাছ । এক পায়ে দাঁড়িয়ে আছে।

পরিকল্পিতভাবে কাঠ চাট লাল পাহাড়ে ২০ এক ঘর জমিতে পুরোটাই যেন শিল্পীর তুলিতে আঁকা এক সারি সারি দৃশ্য যা মনকে উতলা করে তোলে। আপনি চাইলে ঘুরে আসতে পারেন ।

 কাদিগর জাতীয় উদ্যান  :

বাংলাদেশের ময়মনসিংহ জেলায় একটি জাতীয় উদ্যান।  ২০১০ সালের ২৪ শে অক্টোবর একটা প্রতিষ্ঠিত হয়। 

৩৪৪.১৩১ একর জমি নিয়ে এ উদ্যানটি গঠিত হয়েছে। এই উদ্যান ময়মনসিংহ ভালুকা উপজেলায় কাচিনা সিস্টার বাজার থেকে সখিপুর রাস্তায় কাচিনাপুর বাজারে ১ কিঃ উত্তরে অবস্থিত। আপনি চাইলে ঘুরে আসতে পারেন।

ব্রহ্মপুত্র নদী :

এশিয়া মহাদেশের একটি গুরুত্বপূর্ণ নদী : সংশ্লিষ্ট ভাষায় ব্রহ্মপুত্র অর্থ : হচ্ছে বক্ষপুত্র। ব্রহ্মপুত্র উৎপাদিত্য হিমালয় পর্বতমালা বৈলা শৃঙ্গুলের নিকট ইয়াং জং হিমবাহ তিব্বতে পশ্চিম অঞ্চলে অবস্থিত।

এটি অনাচল প্রদেশ হতে ভারতের প্রবেশ করে। তারপর নাম হয় শিরং। তারপর আসাম হয়ে বাংলাদেশে আসেন। এভাবে এর নামকরণ করা হয় ব্রহ্মপুত্র নদী। আপনি চাইলে ব্রহ্মপুত্র নদীগুরে আসতে পারেন ।

ফুলবাড়ী পদ্ম বিল :

যারা একটু প্রকৃতিকে বেশি ভালোবাসেন। বা বেশি থাকতে পছন্দ করেন তারা একটু ফুলবাড়িয়া পদ্ম বিলে ঘুরে আসতে পারেন ।

এবং আনন্দ ভ্রমণে যেতে পারেন অনেক ভালো সময় উপভোগ করতে পারবেন। সেখানে রয়েছে বিশাল প্রকৃতি এবং পদ্ম ফুলের বাহার। যা পর্যটকের মনোরম আকর্ষণ করার প্রধান কারণ। আপনি চাইলে ঘুরে আসতে পারেন ।

ময়মনসিংহ মিমি চিড়িয়াখানা  :

ময়মনসিংহ শহরে এসেছেন কিন্তু কোন জীবজন্তু দেখবেন না? এটা কি হয়! চাইলে আপনি ময়মনসিংহ মিনি চিড়িয়াখানায় ঘুরে  আসতে পারে ।

এখানে রয়েছে ভালুক, হরিণ বানর, হনুমান,কুমির ও বিভিন্ন প্রজাতির পাখি। অনেক সুন্দর মনোরম পরিবেশ। আপনি চাইলে করে আসতে পারেন ।

ধন্যবাদ সবাইকে

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

Vill : Kawrat P.O : Gobindopur P.S : Gouripur Dist : Mymensing Natinality : Bangladeshi