১০ টি সেরা দ্রুত দৌড়ানোর টিপস | যা আপনাকে সহজে ও দ্রুত দৌড়াতে সাহায্য করবে

আপনি প্রতিদিন দৌড়ান , তবে ধারাবাহিকতার সাথে। হাঁটা ও ব্যায়াম এবং ধ্যান করুন। দিনে অন্তত এক ঘণ্টা স্বাস্থ্যের জন্য দিন। শরীরকে হাইড্রেটেড রাখুন, প্রচুর পরিমাণে পনি পান করুন এবং কখনই অতিরিক্ত খাবেন না। আজকের লাইফস্টাইলে সুস্থ থাকা দরকার।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

জে-আইটিতে আপনাকে স্বাগতম ।আশা করি আল্লাহর রহমতে সবাই অনেক ভাল আছেন। প্রতিবারের মতো আবারো আপনাদের মাঝে আরেকটি আর্টিক্যাল নিয়ে হাজির হলাম।

টাইটেল দেখে অনেকে হয়তো বুঝে গেছেন । আজকের বিষয় হলো : ১০ টি সেরা দ্রুত দৌড়ানোর  টিপস যা আপনাকে সহজে ও দ্রুত দৌড়াতে সাহায্য করবে ।

আজকাল মানুষ স্বাস্থ্য এবং ফিটনেস সম্পর্কে অনেক সচেতন। আজকাল ভোরবেলা মানুষ ছুটতে দেখা যায় । স্বাস্থ্য সম্পর্কে সতর্কতা একটি ভাল জিনিস। কিন্তু অনেক সময় না জেনে দৌড়ানো বা ব্যায়াম করা শরীরের ক্ষতি করতে পারে।

দৌড়ানোর কিছু নিয়ম আছে, যা মেনে চলা বাধ্যতামূলক। প্রতিটি মানুষের শারীরিক ক্ষমতা, শরীরের ধরন এবং চাহিদা আলাদা। তদনুসারে,দৌড়ানোর নিয়ম নির্ধারণ করা হয়। এ ছাড়া ১৫-২০ বছর বয়সে যে শক্তি থাকে, ৩০-৪০ বছর বয়সে তা একই রকম হতে পারে না। 

ছোটবেলায় এত দৌড়াদৌড়ি করতাম, এখন হয় না কেন? মানুষ এভাবে চিন্তা করে হঠাৎ একদিন দৌড়াতে শুরু করবে। এতে শরীরের উপকার কম, ক্ষতি বেশি হতে পারে।

দৌড়ানোর জন্য আপনাকে কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। শারীরিক অবস্থা, সামর্থ্য, শক্তি ও বয়স অনুযায়ী দৌড়ালেই স্বাস্থ্য উপকার হয়। আপনি যদি ফিটনেসের জন্য দৌড়াতে চান তবে নিচের নিয়মগুলি জেনে নিন।

১০ টি সেরা দ্রুত দৌড়ানোর  টিপস যা আপনাকে সহজে ও দ্রুত দৌড়াতে সাহায্য করবে

অ্যাথলেটিক : যারা নিয়মিত ব্যায়াম এবং খেলাধুলায় নিযুক্ত থাকে তাদের শরীর সবসময় শক্তিশালী থাকে। এই লোকেরা দীর্ঘ সময় ধরে দৌড়াতে পারে। এর কারণ তাদের ফিটনেস রুটিন তৈরি করা হয়।

দৌড়ানোর উপকরনসমূহ :

১. আরামদায়ক এক জেড়া জুতা ।

২. ট্র্যাক স্যুট।

৩. হাঁটু এবং গোড়ালি ক্যাপ।

১০ টি সেরা দ্রুত দৌড়ানোর  টিপস

১.ওয়ার্ম আপ করুন:  দৌড়ানোর আগে ওয়ার্ম আপ করুন, যাতে আপনি দৌড়ানোর জন্য সম্পূর্ণ শক্তি পেতে পারেন। দ্রুত হাঁটা বা হালকা জগিং উপকারী হতে পারে। ১০-১৫ মিনিট হাঁটলে শরীর সক্রিয় হয়ে ওঠে।

২.দুশ্চিন্তায় ত্যাগ করুন : চাপ বা চাপের মধ্যে দৌড়াবেন না। আপনি যদি ঘরোয়া বা অফিসিয়াল দুশ্চিন্তায় ডুবে থাকেন তবে দৌড়ানোর ফলে শরীরের ক্ষতি হতে পারে। ১৫-২০ মিনিট যোগব্যায়াম বা ধ্যান করা ভাল হবে যাতে মন শান্ত হয়। আপনার সম্পূর্ণ মনোযোগ শুধুমাত্র দৌড়ানোর উপর রাখুন।

৩.লক্ষ্য নির্ধারন করুন: লক্ষ্য ছোট  করুন। উদাহরণস্বরূপ, প্রথম দিনে তিন থেকে পাঁচ মিনিট দৌড়ান। এক সপ্তাহ এই নিয়ম চালিয়ে যান। পরের সপ্তাহে 7 মিনিট তারপর ১০ মিনিট, ধীরে ধীরে চলমান সময় বাড়ান।

৪. মুখ বন্ধ রাখুন:  দৌড়ানোর সময় আপনার মুখ বন্ধ রাখুন, আপনার নাক দিয়ে শ্বাস নিন। মুখ খোলা রাখলে গলা শুকিয়ে যাবে এবং ক্লান্তি দ্রুত অনুভূত হবে। দৌড়ানোর সময় কখনই পানি পান করবেন না, কোন কোমল বা এনার্জি ড্রিংক খাবেন না। দৌড়ানোর কিছুক্ষণ আগে পানি পান করতে পারেন।

৫.সকালের সময় দৌড়ানো: সকালের সময় দৌড়ানোর জন্য ভালো। কেউ কেউ সন্ধ্যার পরও দৌড়াদৌড়ি করলেও সারাদিন কাজ করে শরীর ক্লান্ত থাকে।

৬.পরিষ্কার জায়গায় দৌড়ান: একটি পরিষ্কার জায়গায় দৌড়ান। শুরুতে রাস্তায় দৌড়ানো ভালো না, এতে ভারসাম্যহীনতার আশঙ্কা থাকে, ইয়ারফোন লাগিয়ে দৌড়াবেন না। এমনকি ভিড়ের জায়গায় দৌড়াবেন না।

৭.শরীরের  ভঙ্গি ঠিক করুন:  দৌড়ানোর সময়, শরীরের উপরের অংশ সঠিক অবস্থানে থাকা উচিত। ভঙ্গি ঠিক না থাকলে বাহুতে, কাঁধে, ঘাড়ে বা পিঠে ব্যথা হতে পারে। দৌড়ানোর সময় হাত কোমর পর্যন্ত রাখুন।

লক্ষ্য করুন যে হাতগুলি ৯০ কোণ তৈরি করছে। শরীর সোজা রাখুন, সামনের দিকে ঝুঁকে দৌড়াবেন না। মাথা উপরে হওয়া উচিত, পিঠ সোজা হওয়া উচিত এবং কাঁধগুলি ঢালু হওয়া উচিত নয়।

৮. কিছুক্ষণ দৌড়ান, কিছুক্ষণ হাঁটুন:  বেশিরভাগ লোকেরা শুরুতে দৌড়/হাঁটার কৌশল চেষ্টা করে। কিছুক্ষণ দৌড়ান, কিছুক্ষণ হাঁটুন। এর ফলে শরীর ধীরে ধীরে অভ্যস্ত হয়ে যায় এবং পেশীতে টান ও চাপ কমে যায়।

৯.নিয়মিত করুন : কিছুক্ষণের জন্য হলেও নিয়মিত করুন, কিন্তু এর ধারাবাহিকতা বজায় রাখুন। মার্কিন রেসে বেশ কিছু রেকর্ড গড়ে ডঃ ডানকান ম্যাকডোনাল্ড বিশ্বাস করেন যে.. আপনি যদি ১৫ মিনিট দৌড়ান তবুও না দৌড়ানোর চেয়ে কিছুক্ষণ দৌড়ানো ভাল।

১০.চাপ অনুভব না করা: দৌড়ানোর গুরুত্বপূর্ণ শর্ত হল এতে চাপ অনুভব না করা। আপনার শরীরের চাহিদা এবং সম্ভাবনা জানুন. উত্তেজনা এবং আনন্দের জন্য দৌড়ান, ক্লান্তির জন্য নয়। শরীরে চাপ পড়লে থামুন। যেকোনো শারীরিক কার্যকলাপে বিরতি খুবই গুরুত্বপূর্ণ।

আজ এ পর্যন্ত ভাল লাগলে একটি কমেন্ট করুন এবং শেয়ার করে বন্ধুদের জানান এবং জে আইটির সাথে থাকুন ।ধন্যবাদ

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

আমি একজন কনটেন্ট লেখক ।