পড়ার টেবিলে মন না বসলে কি করবেন। জেনে নিন উপায় উপায়?

মন বসেনা পড়ার টেবিলে আছে কি তার উপায়? হা অনেক উপায় আছে।পড়তে বসলেই আমাদের মন চলে যায় দুনিয়ার সব রঙ তামাশায় পাশের বাসার কি হচ্ছে আম্মু কি সিরিয়াল দেখছে আপু কি করছে এরকম হাজারো নানা চিন্তায়। মনের মাঝে শুধু পাবজি আর ফ্রী ফায়ার আর সোশ্যাল মিডিয়ার নেশায় আমি কি করে পড়তে পারি।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

হ্যাঁ এরকম অনেক কারণে আমাদের পড়ায় মন বসে না তাই কিভাবে পড়ায় মন বসানো যায় এরকম কয়েকটি সহজ এবং কার্যকর টিপস নিয়ে আমরা আজকের এই পোষ্ট সাজিয়েছি।

• টিপস নামবার ১ঃ
আমরা সবাই একসাথে অনেকক্ষণ পড়ার চেষ্টা করি কিন্তু আমরা একসাথে অনেকক্ষণ পড়তে পারিনা কারণ অনেক সময় এক সাথে পড়লে আমাদের ব্রেইন তা নিতে পারে না।একটানা অনেকক্ষণ পড়তে লাগলে আমাদের মনোযোগ হারিয়ে যায়।তাই এখন থেকে পড়ার জন্য অল্প কিছু সময় নির্ধারণ করুন যেমন আজকে পড়লেন 10 মিনিট কালকে 20 মিনিট পড়শু 25 মিনিট এভাবে আস্তে আস্তে করে 40 মিনিটে এক ঘন্টা করে বাড়িয়ে নিন।
একটা সময় পর আপনি একটানা 1 ঘন্টা 2 ঘন্টা তিন ঘন্টা পর্যন্ত পড়তে পারবেন।

• টিপস নামবার ২ঃ
পড়ার আগে অবশ্যই সম্পূর্ণ প্রস্তুতি নিয়ে পড়তে বসবেন। বই খাতা পেন্সিল রাবার স্কেল জামিতি বক্স পানি নিয়ে পড়তে বসুন।ভুল করে ফেলে এসেছেন বলে বারবার টেবিল থেকে উঠতে গেলে আপনার মনোযোগ হারিয়ে যেতে পারে।

• টিপস নামবার ৩ঃ
কঠিন পড়াগুলো আগে পড়ে ফেলুন।কঠিন পড়াগুলো আগে যদি পড়ে ফেলুন তাহলে আপনার মস্তিষ্ক সবসময় ভাববে যে পরবর্তীতে যে পড়া গুলো আছে সেগুলো অনেক সহজ হবে।
যার জন্য আপনি চিন্তা মুক্ত থাকবেন আর যদি আপনি সহজ পড়া গুলো আগে পড়ে ফেলুন তাহলে আপনার মস্তিষ্ক সবসময়ের সিগন্যাল দিবে যে পরবর্তীতে যে পড়াগুলো সেগুলো খুব কঠিন আর আপনি মনোযোগ হারাতে পারেন।
তাই এটা ভাল হবে যে কঠিন পড়াগুলো আগে পড়ে ফেলুন।

• টিপস নামবার ৪ঃ
কখন পড়তে বসবেন? যখন আপনার সবথেকে ভালো ফিল হয় পড়তে তখন আপনি পড়তে বসুন।এটা সম্পূর্ণ আপনার উপর ডিসাইড করবে আপনি কখন পড়তে ভালোবাসেন সেটা সকাল হতে পারে রাত হতে পারে বা অন্য কোন টাইম হতে পারে। তাই যখন আপনার পড়তে ভালো লাগে সেই সময়ে পড়ুন।

• টিপস নামবার ৫ঃ
যখন পড়তে বসবেন আপনার মোবাইল ফোন সাইলেন্ট করে পড়তে বসুন তা না হলে নোটিফিকেশন আপনাকে বারবার পড়তে ডিস্টার্ব করবে।বন্ধুর মেসেজ গার্লফ্রেন্ড বয়ফ্রেন্ডের কল অনেক ধরনের ডিস্ট্রাকশন থাকতে পারে।তাই যখন পড়তে বসবেন মোবাইল ফোন অফ করে বসবেন।

• টিপস নামবার ৬ঃ
পাশের বাসার আন্টি এসে গল্প জুড়ে দিয়েছে আপনার মায়ের সাথে অন্য দিকে বিকট শব্দে আপনার বোন স্টার জলসা সিরিয়াল দেখছে আপনি কিছুতেই পড়তে পারছেন না?কোন চিন্তা নেই গুগল বা ইউটিউব থেকে ডাউনলোড করে নিন হোয়াইট নয়েজ।হোয়াইট নয়েজ আপনার মস্তিষ্ক কে একটি জায়গায় নিয়ে আসে এবং আপনি ঠিকমতো পড়তে পারবেন তাই আবার পড়ায় ফোকাস দিন।

• টিপস নামবার ৭ঃ
নিজেকে নিজেই পুরস্কার দিন।নিজেকে বলুন আমি আগামী 30 মিনিটের মধ্যে যদি প্রথম অধ্যায়ের তৃতীয় পৃষ্ঠা পর্যন্ত পড়তে পারি তাহলে আমার পছন্দের একটা গান শুনব অথবা আমার প্রিয় চকলেট খেতে পারব।এভাবে আপনি নিজেকে নিজে অনুপ্রাণিত করলেন।

• টিপস নামবার ৮ঃ
মনে করুন সামনে আপনার এক্সাম এখনো পুরো সিলেবাস পড়ার বাকি রয়ে গেছে সিলেবাস হলো সমুদ্রের সমান আর সময় হল নদীর সমান।
এখন কী করবেন? এমন সময় কিছু পারি না পারব না হতাশ না হয়ে যেই সময়টা আপনি নষ্ট করেছেন তা সুদে-আসলে তুলুন।সব সময় কনফিডেন্স রাখবেন আপনার নিজের উপর যে আপনি পারবেন আপনি জিতবেন ইনশাল্লাহ কোন একটা উপায় হয়ে যাবে এবং আপনি সময়ের আগে পুরো সিলেবাস শেষ করতে পারবেন।

• টিপস নামবার ৯ঃ

পড়ার সময় আপনার মস্তিষ্ক অনেক খাটাখাটনি করে তার জন্য আমাদের পরিমাণমতো পানি পানির প্রয়োজন।তাই ব্রেন কে শক্তিশালী করার জন্য সব সময় পানি খাওয়ার চেষ্টা করবেন।কথায় আছে পানির ওপর নাম জীবন।

• টিপস নামবার ১০ঃ
অনেক সময় আমাদের পড়তে ভালো লাগে না বা মনোযোগ চলে যায় তার জন্য খুবই ভালো একটা উপায় হচ্ছে স্টাডি মিউজিক আপনি গুগলে বা ইউটিউবে সার্চ করলে অসংখ্য স্টাডি মিউজিক পেয়ে যাবেন এবং আপনি কানে হেডফোন লাগিয়ে স্টাডি মিউজিক শুনে পড়তে পারেন।


আজকে এই পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং আমার জন্য দোয়া করবেন যাতে আমি আপনাদের মাঝে এরকম কার্যকর টিপস নিয়ে আসতে পারি প্রতিদিন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

লেখক সম্পর্কেঃ