প্রযুক্তির কিছু গুরুত্বপূর্ণ তথ্য?

বর্তমান সময়ে আমরা বিজ্ঞান ও প্রযুক্তির উপর নির্ভরশীল। প্রযুক্তির ব্যবহার ছাড়া আমরা এক মুহূর্ত চলতে পারিনা। আজকে আমরা বিজ্ঞান প্রযুক্তি নিয়ে কিছু গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানবো। তাহলে জানতে হলে লেখাটি মনোযোগ সহকারে পড়ুন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

বিজ্ঞান ও প্রযুক্তি 

বর্তমান সময়ে আমরা বিজ্ঞান ও প্রযুক্তির উপর নির্ভরশীল। প্রযুক্তির ব্যবহার ছাড়া আমরা এক মুহূর্ত চলতে পারিনা। ভৌত বিশ্বের যা কিছু পর্যবেক্ষণযোগ্য, পরীক্ষণযোগ্য ও যাচাইযোগ্য, তার সুশৃঙ্খল, নিয়মতান্ত্রিক গবেষণা ও সেই গবেষণালব্ধ জ্ঞানভাণ্ডারের নাম বিজ্ঞান।আধুনিক বিজ্ঞানকে সাধারণত তিনটি প্রধান ভাগে ভাগ করা হয়।

১।সামাজিক বিজ্ঞান 

২।জীববিজ্ঞান 

৩।প্রাকৃতিক বিজ্ঞান 

১।সামাজিক বিজ্ঞান 

সামাজিক বিজ্ঞান বলতে সমাজের সকল বিষয় বস্তু নিয়ম কানুন রীতিনীতি ইত্যাদি সম্পর্কে জানা। সমাজের ভালোমন্দ, চলাফেরা,একবারে বলতে গেলে সমাজের সকল বৈশিষ্ট্য সম্পর্কে সামাজিক বিজ্ঞান এর আবদার খুবই গুরুত্বপূর্ণ। একি সমাজ কিভাবে গঠিত হবে এবং সেই সমাজের বিষয় গুলো হলো সামাজিক বিজ্ঞান। 

২। জীববিজ্ঞান 

বিজ্ঞানের একটি শাখা অন্যতম যেখানে জীব ও জীবন সংক্রান্ত গবেষণা করা হয়ে থাকে।পরীক্ষামূলক জীববিজ্ঞানের আলোচ্য একটি আলোচনার বিষয়। জীববিজ্ঞানের একটি কেন্দ্রীয় সাংগঠনিক ধারণা হলো যে, বিবর্তনের মাধ্যমে জীবন পরিবর্তন করা।

৩।প্রাকৃতিক বিজ্ঞান 

মানুষ তার ইতিহাস জুড়েই প্রকৃতি দ্বারা বেষ্টিত হয়েছে।প্রাকৃতিক বিজ্ঞান বলতে আমরা যা বুঝি তা হলো প্রাকৃতিক  সম্পদ, প্রাকৃতিক দুর্যোগ, প্রাকৃতিক খনিজ সম্পদ, সাধারণত প্রাকৃতিক সকল বিষয় বস্তু সম্পর্ক নিয়েই প্রাকৃতিক বিজ্ঞান। 

প্রাকৃতিক কোন সমস্যা সৃষ্টি হলে বিজ্ঞান এর মাধ্যমে আমরা তা সমস্যা সমাধান করে থাকি।প্রাকৃতিক দুর্যোগ আসলে বিজ্ঞান এর মাধ্যমে আমরা আগেই খবর পেয়ে থাকি।সবশেষে বলা যায় যে প্রাকৃতিক বিজ্ঞান এর আবদার খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। 

বিজ্ঞানের অবদান 

বিজ্ঞান এর মাধ্যমে আমরা প্রযুক্তি ব্যবহার করি।বিজ্ঞান কে কাজে লাগিয়ে আমরা উন্নতির দিকে অগ্রসর হচ্ছি।বিজ্ঞান এর আবদার এর কারুনে আমরা বিভিন্ন খাতে এগিয়ে যাচ্ছি। 

বিজ্ঞান এর আবদার কোন কোন খাত রয়েছে। সেগুলো সম্পর্কে কিছু তথ্য। চিকিৎসা খাতে বিজ্ঞান। কৃষি খাতে বিজ্ঞান। সামাজিক বিজ্ঞান। দেশের উন্নয়ন খাতে বিজ্ঞান ইত্যাদি। 

১। চিকিৎসা খাতে বিজ্ঞান এর আবদার 

চিকিৎসা ক্ষেত্রে বিজ্ঞানের অবদান সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। মানুষ সুস্থ ভাবে  বেঁচে থাকার জন্য চিকিৎসা  খুবই গুরুত্বপূর্ণ। আমার দৈনন্দিন জীবনে নানা রকম কাজ করে থাকি। এই কাজে মাধ্যমে আমরা অথ উপাজন করি।একটা কথা আছে যে মানুষ কর্মে বেঁচে  বয়সে নয়।

তেমনি আমরা দৈনন্দিন জীবনে কাজের মাধ্যমে আমরা  বিভিন্ন সমস্যা সম্মুখীন হই। বেশিরভাগই অসুস্থ হয়ে যাই। এইযে আমরা অসুস্থ হই কিংবা রোগ হয় এইসব সমস্যা সমাধানের জন্য চিকিৎসা খাত খুবই গুরুত্বপূর্ণ। আদিম যুগে উন্নত চিকিৎসার ব্যবস্থা ছিল না।

বতমান সময়ে পৃথিবীতে জনসংখ্যা বৃদ্ধি পেয়েছে। তেমনি বিজ্ঞান এর অবদান ও বেড়েছে। বিজ্ঞান এর কারণে চিকিৎসা খাত খুবই উন্নতি হয়েছে। যা আগে এত উন্নতি ছিল না।

বর্তমান সময়ে চিকিৎসা উন্নতির কারণে মানুষের গড় আয়ু বেড়েছে। এখন উন্নত টেকনোলজি  ব্যবহার করে পৃথিবীর আরও উন্নত হচ্ছে। তাই চিকিৎসা ক্ষেত্রে বিজ্ঞানের অবদান গুরুত্বপূর্ণ অপরিসীম। 

২। কৃষি খাতে বিজ্ঞান এর অবদান

মানবজীবন প্রতিনিয়ত পরিবর্তনশীল; সেই সঙ্গে পরিবর্তনশীল তার নির্মিত সভ্যতা। কৃষিক্ষেত্রে কৃষক উন্নত যন্ত্রপাতি, বীজ, সার প্রভৃতির  পরিচিত হয়।সেচ ও বন্যা নিয়ন্ত্রণের নানা পদ্ধতি আবিষ্কৃত হয়েছে।

যার ফলে ফসল উৎপাদন বৃদ্ধি পেয়েছে। দেশের জনসংখ্যা বৃদ্ধির কারনে খাদ্য উৎপাদন করা খুবই গুরুত্বপূর্ণ এই খাদ্য উৎপাদন করার পেছনে বিজ্ঞান এর অবদান আছে। 

বাংলা দেশের কৃষি ব্যবস্থা

বাংলাদেশের কৃষিতে আধুনিক বিজ্ঞান এর  ছোঁয়া বেশিদি লাগেনি। আমাদের দেশের প্রেক্ষাপটে কৃষিতে বাস্তবিক গুরুত্ব অনেক বেশি। বাংলাদেশের কৃষি ব্যবস্থা বা কৃষির উন্নয়ন সব যায়গায় এক নয়। তবে সমস্যাসৃষ্টি হয় সব উপকূলীয় অঞ্চলে। তারপরও কৃষিকাজে বিজ্ঞানের অবদান অপরিসীম। 

দৈনন্দিন জীবনে বিজ্ঞান 

আমাদের দৈনন্দিন জীবনে  বিজ্ঞান এর অবদান অপরিসীম। সকালে ঘুম থেকে উঠা শুরু করে রাত্রে ঘুমানোর যাওয়া পর্যন্ত আমরা প্রযুক্তি উপর নির্ভরশীল।দৈনন্দিন জীবনে  বিজ্ঞান এর অবদান অপরিসীম। ঘুম থেকে উঠে যে পেস্ট দিয়ে দাঁত ব্রাশ  করি তাও বিজ্ঞানেরই অবদান।

ঘুম থেকে উঠা শুরু করে রাত্রে ঘুমানোর যাওয়া পর্যন্ত আমরা প্রযুক্তি উপর নির্ভরশীল। সকালে দাঁত ব্রাশ, মোবাইল ব্যবহার,টিভি, ফ্যান,লাইট যানবাহন, বিভিন্ন ইলিটিক্যাল পন্য সামগ্রিই ব্যবহার ইত্যাদি আরও অনেক কিছু আমরা দৈন্দদিন জীবনের ব্যবহারনকরে থাকি।বিজলি বাতি, পাখা, মোটরগাড়ি, উড়োজাহাজ, হিটার, চুল্লি?

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

আমি একজন স্টুডেন্ট,