সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কস, খুঁজে নিন আপনার পছন্দের একটি ।

Earning : ৳0.400

'ফেইসবুক, ফাদার অব অল সোশ্যাল নেটওয়ার্কস ।' হ্যাঁ ঠিকই, ফেইসবুককে আমরা সামাজিক যোগাযোগ মাধ্যমের জায়েন্ট হিসেবেই চিনি। যেহেতু সবচাইতে বৃহৎ অংশটি ফেইসবুক নিজেই জুড়ে রয়েছে,ফলে সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রসঙ্গ আসলেই ফেইসবুকের নাম আসাটা অস্বাভাবিক কিছু নয় বটে ।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ফেইসবুকের এই একচেটিয়া আধিপত্ত্যের কারণে আমাদের মধ্যে অনেকেই জানি না যে, এটি ছাড়াও আরো অনেক কার্যকরী সামাজিক যোগাযোগ মাধ্যম পৃথিবীতে রয়েছে । যাকে ফেইসবুকের বিকল্পও বলা যেতে পারে ।

অনেক সময় এই ছোট ছোট বিষয়গুলি না জানাটাই ব্যক্তি বিশেষে স্মার্টনেসের ঘাটতি হতে পারে কিংবা নিজের প্রয়োজনীয় কাজও সহজে সম্পাদন করতে কষ্ট হয়।

তবে আর বেশি চিন্তিত হবার কোনো কারণ নেই ; আপনাদের সকলের প্রিয় 'জে আইটি' পরিবারের পক্ষ থেকে আজকে আপনাদের পরিচয় করিয়ে দিব এমনই কিছু সোশ্যাল সাইটের সাথে ।

তো আর দেরি কিসের !

১. Minds : মাইন্ডস সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে উঁচুমনের একটি নেটওয়ার্ক । 2015 সালের জুনে এর যাত্রা শুরু হয় বিল অটম্যানের হাত ধরে। তিনি মাইন্ডসের ফাউন্ডার এবং বর্তমান সিইও । এখানে ব্যবহারকারীরা অন্যান্য যেকোন সোশ্যাল সাইট এর তুলনায় অনেক হাই কোয়ালিটির প্রাইভেসি পেয়ে থাকেন কেননা প্রতিষ্ঠার শুরু থেকেই ফাউন্ডার অটম্যান প্রাইভেসি এবং ব্যবহারকারীদের বাক স্বাধীনতার ব্যাপারে অত্যন্ত গুরুত্ব দিয়েছেন । এছাড়াও ক্রিপ্টোকারেন্সি ও টোকেন ব্যবহারের সুযোগ রয়েছে ।

২. VK (short of Vkontakte) : সোভিয়েত ইউনিয়ন বা রাশিয়া কেন্দ্রিক সোশ্যাল নেটওয়ার্ক হলেও পৃথিবীর প্রায় 90 টির ও বেশী ভাষায় এর কার্যক্রম চলমান রয়েছে 2006 সালের 10 অক্টোবর এর যাত্রা আরম্ভ করেন পাভেল ডুড়ং ।

৩.  Friendica : ফ্রেন্ডিকা একটি ডিস্ট্রিবিউটিভ সামাজিক মাধ্যম অ্যাপ্লিকেশন যেখানে ব্যবহারকারীরা অ্যাপের নিজস্ব সার্ভার ব্যবহার করে একে অন্যের সাথে যোগাযোগ করতে পারে । 2010 থেকে শুরু করে লক্ষ লক্ষ মানুষকে নিয়ে চলমান রয়েছে ফ্রেন্ডিকা ।

৪. Hub Zilla : হাবজিলা একটি বিকেন্দ্রীভূত সামাজিক নেটওয়ার্কিং ব্যবস্থা এবং এমআইটি'র অধীনে লাইসেন্সপ্রাপ্ত বিনামূল্যের সফটওয়্যার। প্রতিটি ব্যবহারকারীর ব্যক্তিগত বা পাবলিক ফোরাম , একটি স্থির ওয়েবপেজ, একটি এডিটেবল বা সম্পাদনাযোগ্য উইকি, পোস্ট অফ ফরমেটের শ্রেণীবদ্ধকরণ সব কিছু নির্দিষ্ট কোডের মাধ্যমে হয়ে থাকে। আর কোন হাব আপনার ডাটা হোস্ট করবে তা আপনার অর্থাৎ ব্যবহারকারীর ইচ্ছাধীন থাকবে ব্যাঘাত হওয়া থেকে পরিত্রান পেতে অন্য যেকোন ভাবে একাউন্ট ক্লোন করা যাবে সহজেই।

৫. MeWe : মি উই  নিয়ে বলতে গেলে বলা যায় ফেইসবুকের খুব ভালো একটি বিকল্প। ব্যক্তিগত প্রোফাইল থেকে শুরু করে গ্রুপ, পেইজ, ছবি , ভিডিও  ইত্যাদি সকল ফিচার ব্যবহারের সুযোগ এখানে রয়েছে তাদের প্রাইভেসি নেটওয়ার্ক অত্যন্ত শক্তিশালী মজার ব্যাপার হলো এটি বিজ্ঞাপনমুক্ত একটি প্লাটফর্ম ।

৬. Ello: এলো, খুব সাধারন , সুন্দর ও বিজ্ঞাপনমুক্ত সামাজিক যোগাযোগ মাধ্যম যা আর্টিস্টস ও ডিজাইনারদের ছোট্ট একটি গ্রুপ দ্বারা এস্টাব্লিস্ট। প্রথমদিকে ফেসবুকের মতোই এটি একটি প্রাইভেট সোশ্যাল নেটওয়ার্কে ছিল কিন্তু সময়ের পরিক্রমায় অনেক মানুষ এতে যুক্ত হতে চাইলে উনারা এটাকে পাবলিক করেন এবং নতুন করে ঢেলে সাজান ।

৭. Known : নৌন, আপনার কনট্রোলকৃত সাইটে শব্দ, ছবি, পডকাস্ট এবং আরো অনেক ফিচার প্রকাশ করার জন্য পরিচিত একটি সহজ প্লাটফর্ম সেলফ হোস্টেড এবং ভালো সিকিউরিটি পাওয়া যায় ।

৮. Flote: বড় কোন প্রযুক্তি সেন্সরশিপ ছাড়াই একটি সোশ্যাল নেটওয়ার্ক অনেকে যাকে ভাসমান সামাজিক মাধ্যম বলেও ডেকে থাকেন। এখানে মানুষ স্বাধীনভাবে নিজেদের মত প্রকাশ করতে পারেন, সম-মনা সম্প্রদায় গড়ে তুলতে পারেন এবং মূল্যবান কনটেন্ট প্রদান করে ডিজিটাল মানি উপার্জন করতে পারেন ।

৯. Amino: অ্যামিনো হল একটি সামাজিক মাধ্যম যেখানে মানুষ তার পছন্দের বিষয়ের কমিউনিটির সাথে যুক্ত হতে পারে এবং নতুন নতুন বন্ধু বানাতে পারে । সৌখিনদের জন্য ভালো একটি মাধ্যম হতে পারে এই অ্যামিনো ।

১০. Vero : কারো কোন বিষয়ের উপর যথেষ্ট ভালোবাসা রয়েছে এবং তা অন্যের সাথে শেয়ার করার ব্যাপারে নিয়ন্ত্রণ রাখে/চায় ; যেমনটা আমরা আমাদের নিত্যদিনের জীবনে করে থাকি । ইচ্ছুকদের জন্য হতে পারে একটি গুরুত্বপূর্ণ মাধ্যম ।

১১. Identi.ca : একটি বিনামূল্যে ব্যক্তিগত ওয়েবসার্ভার একটি ডিস্ট্রিবিউটর সোশ্যাল নেটওয়ার্কিং সেবা প্রয়োগ করে থাকে। এটি pump.io ভিত্তিক একটি ফ্রী সফটওয়্যার যা ডিস্ট্রিবিউটেড সোশ্যাল নেটওয়ার্ক তৈরি করে ।

১২. Woddal : উডেল , হল একটি সামাজিক নেটওয়ার্ক যা একই ধরনের আগ্রহ সম্পন্ন মানুষকে একত্রিত হতে এবং তথ্য ছবি ও ভিডিও শেয়ারিং করতে দেয় । এখানে like-minded বা সমমনা ব্যক্তিদের নিয়ে একটি মঞ্চ বা গোষ্ঠী তৈরি করা সম্ভব।

১৩. You web: ওয়েবের অভিজ্ঞতা এবং ভার্চুয়াল বন্ধুদের সাথে আলাপচারিতা, ব্যক্তিগতকৃত ঠিকানা বিনামূল্যে রেজিস্টর এবং তাবৎ পৃথিবীর কাছে নিজেকে পরিচিত করার জন্য  নিবদ্ধ ।

১৪. Future net : ফিউচার নেট একটি আধুনিক ও উদ্ভাবনী সামাজিক নেটওয়ার্কিং সাইট যা বিশ্বজুড়ে দেড় মিলিয়নেরও বেশি মানুষ কে যুক্ত করেছে। এখানে নৈমিত্তিক ক্রিয়া-কলাপ এর দ্বারা ক্ষুদ্র ক্ষুদ্র ভাবে অর্থ উপার্জনের সুযোগ দেয় । এছাড়াও ক্লাউড স্টোরেজের বড় সুযোগ রয়েছে ।

১৫. Cold cast : কোল্ড কাস্ট একটি সামাজিক প্লাটফর্ম যা ফেইসবুকের মতোই কিন্তু কর্পোরেট ব্যাপার-স্যাপার একেবারে নেই বললেই চলে। সবার জন্য উন্মুক্ত এবং মজাদার অভিজ্ঞতার সঞ্চার হতে পারে এই প্লাটফর্মে ।

১৬. Toko: টকও একটি সোশ্যাল নেটওয়ার্ক যেখানে মানুষ সম্পূর্ণ বাকস্বাধীনতার সাথে ফ্রিলি কথা বলতে পারে । এই নির্দিষ্ট একটি কারণে এই অ্যাপটি অনেকেই এপ্রিশিয়েট করেছেন ।

১৭. Mumblit : যারা বড় কোনো সোশ্যাল মিডিয়ার কাছে বারবার অবরুদ্ধ হয়ে পড়েন তাদের জন্য এটি হতে পারে একটি চমৎকার অভয়ারণ্য কেননা মামব্লিট হচ্ছে একটি ফ্রী স্পিচ সোশ্যাল নেটওয়ার্ক । সো, ডোন্ট নিড টু বি স্কেয়ারি দেয়ার ।

১৮. Cocoon : খোকন আপনার জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের জন্য একটি নিবেদিত স্থান। আপনি এটি একক গোষ্ঠীর স্বার্থে ব্যবহার করতে পারেন যাদের সাথে ঘনিষ্ঠ হতে চান । বলা যায়, এটি আপনার ফোনের মত বা আপনার বাড়ির মত ।

১৯. My LoL : এটি তরুণদের জন্য তৈরি মজাদার একটি সামাজিক নেটওয়ার্ক যা প্রচুর ফিচার এবং বৈশিষ্ট্য নিয়ে গঠিত এবং অবশ্যই সেটা তরুণদের ভালো একটি অভিজ্ঞতা পূর্ণ সময় কাটাতে সাহায্য করবে ।

২০. Dinkey social network: একটি বিশ্বব্যাপী নেটওয়ার্ক যা আপনাকে নতুন মানুষের সাথে পরিচয় ও বন্ধু তৈরিতে সাহায্য করবে। সেটা হোক কাছাকাছি কিংবা অন্য যেকোনো দেশের হতে পারে । বন্ধু রসিকদের জন্য চমৎকার সব ফিচার নিয়ে তৈরি এই সোশাল নেটওয়ার্ক।

২১. Micrro : একটি ফ্রি সামাজিক নেটওয়ার্ক যা তার ব্যবহারকারীদের তথ্য বিজ্ঞাপনদাতাদের কাছে বিক্রি করে না। মাইক্রো তার ইউজারদের সমর্থন করে এবং একান্ত প্রয়োজন ব্যতীত কখনোই কাউকে ব্যান করে না । লক্ষাধিক মানুষ এ নেটওয়ার্ক ব্যবহার করে তাদের নিত্যদিনের ক্রিয়া-কলাপ সম্পন্ন করছেন ।

২২. E- sathi : সুন্দর একটি সামাজিক নেটওয়ার্ক ই- সাথি। একাউন্ট খুলে বন্ধু, পরিবার বা অন্যান্য মানুষের সাথে যোগাযোগ করতে পারবেন সহজেই।  ম্যাসেজিং, ছবি, ভিডিও সহ অন্যান্য ফিচারসমূহ এতে রয়েছে ।

২৩. FirstFate social app: এই অ্যাপ ব্যবহারকারীদের অগমেন্টেড (Augmented) রিয়েলিটির মাধ্যমে শেয়ার করা স্মৃতি ও গুরুত্বপূর্ণ মুহূর্ত গুলো দেখতে পারব এবং তাদের পোস্টের করা তাৎক্ষণিক প্রতিক্রিয়া পেয়ে থাকে। এছাড়াও ইউজাররা অসাধারণ সোশ্যাল এক্সপেরিয়েন্স এর মাধ্যমে যে কোন মুহূর্তে পৃথিবীর যে কোনো স্থানে লাইভ দেখতে পারেন ।

২৪. ZINGR- people nearby app: সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রায় সকল ফিশারি এই নেটওয়ার্কে পাওয়া যায় ফলে এটি হতে পারে সোশ্যাল নেটওয়ার্কিং এর একটি গুরুত্বপূর্ণ মাধ্যম ।

২৫. Atomjump.org : ফেইসবুক ও হোয়াটসঅ্যাপের মিশ্রণের একটি বিশ্বাসযোগ্য বিকল্প বলা যায় এটি। অটোজাম্প.ওআরজি  একটি ওপেন সোর্স সফটওয়্যার যা ব্যবহারকারীর প্রয়োজনীয় সেল্ফ পাবলিশিংয়ের জন্যে এবং নিজের গ্রুপের মানুষের সাথে তাৎক্ষণিক যোগাযোগ করার জন্যে ডিজাইন করা হয়েছে ।

উল্লিখিত সাইটগুলি প্রায় সবই ফেইসবুকের (কর্পোরেট সেক্টর ব্যতীত )  কাছাকাছি ফিচার নিয়ে তৈরি এবং যোগাযোগ মাধ্যমের সকল টুলস বিদ্যমান রয়েছে । এছাড়াও আরো কিছু সোশ্যাল নেটওয়ার্ক রয়েছে যেগুলো ফেইসবুকের খুব কাছের মাধ্যম, সময় করে অন্য একদিন আবার লিখব ইন শা আল্লাহ্ । এইরকম প্রয়োজনীয় ও গুরত্বপূর্ণ লেখা পড়তে ভালোবাসার  "জে আইটি" পরিবারের সাথেই থাকুন।


কষ্ট করে পড়ার জন্যে অসংখ্য ধন্যবাদ

Related Articles
Comments

You must be logged in to post a comment.