ত্বকের পাঁচটি সাধারণ সমস্যার প্রতিকার এবং তার কার্যকরী সমাধান

ব্রণ (Acne): অনেক কিশোর-কিশোরী প্রতিনিয়ত ব্রণ এর সমস্যায় ভোগে। দুর্ভাগ্যবশত এই সমস্যা শুধু বয়ঃসন্ধির সময় দেখা যায় না। অনেক প্রাপ্ত বয়স্করা ও এই সমস্যায় ভোগেন। অতিরিক্ত স্যাঁতস্যাঁতে পরিবেশ, দূষণ, মানসিক চাপ, দুশ্চিন্তা, অপযাপ্ত ঘুম,সেই সাথে ঘাম ব্রণ হওয়ার প্রধান কারণ।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

নিয়মিত আপনার ত্বক পরিষ্কার পরিচ্ছন্ন ও ধৌত করাও অর্থহীন হতে পারে। আসলে ব্রণ এর সমস্যা মোকাবেলা আপনার নিজের জন্যও অনেক কঠিন।এই কারণে সন্তোষজনক চিকিৎসার জন্য আপনার ত্বক বিশেষজ্ঞ বা ডার্মাটোলজিস্ট এর শরনাপন্ন হওয়া উচিত। ব্রণ এর জন্য প্রয়োজন সিরিয়াস মেডিকেল ট্রিটমেন্ট।

সাধারণত অনেকেই বাজারে যেসব নিম্নমানের প্রসাধনী সামগ্রী পাওয়া যায় তা ব্যবহার করে, এটা একদমই করা উচিত নয়। এজন্য ডাক্তারের পরামর্শ অনুযায়ী চিকিৎসা নেওয়া উত্তম।

তবে কিছু নিয়ম কানুন মেনে চললে এই সমস্যা থেকে অনেকটা রেহাই পাওয়া সম্ভব। এক্ষেত্রে খাদ্যাভাস খুবই জরুরি। আপনার প্রচুর পরিমাণে ভিটামিন সি জাতীয় পুষ্টিকর ফল (তরমুজ,গাজর,কলা, পেঁপে পেয়ারা) এর সাথে দৈনন্দিন খাদ্য তালিকায় বেশি পরিমাণে শাকসবজি যেমন: ঝিঙা, টমেটো,কলমীশাক,লালশাক,পালংশাক, বাঁধাকপি ইত্যাদি যুক্ত করতে হবে।যা আপনার ত্বককে তরতাজা রাখতে সাহায্য করবে। তাছাড়া প্রচুর পরিমাণে পানি পান করতে হবে।

ত্বক এ ক্ষুর ব্যবহার এবং অন্তবর্ধিত চুল:

এটি তেমন গোপন বিষয় নয় যে শেভ করা সংবেদনশীল ত্বক এ বিরক্তি জ্বালা পোড়নের সৃষ্টি করে। ক্ষুর ব্যবহার ত্বক এর ক্ষতিকর সংবেদনের মধ্যে অন্যতম। অনেক মানুষ এর পরিণতি সম্পর্কে পরিচিত: লালচে ত্বক এবং মারাত্মক জ্বালা পোড়া।এর ফলে আপনার ত্বক এ অনেকদিন ধরে ফুস্কুড়ি হতে পারে।

আপনি যদি ক্ষুর ব্যবহার কোনো জ্বালা পোড়া না চান , তাহলে আপনার ক্ষুর ব্যবহার এর রুটিন এ মনোযোগী হওয়া আবশ্যক।সেভ করার পূর্বে আপনাকে অবশ্যই গরম পানি দিয়ে মুখ ধৌত করে নিতে হবে।পুরাতন জরাজীর্ণ ক্ষুর এর ব্যবহার এড়িয়ে চলতে হবে।শেভিং ত্রিম আপনার চুলকে করে কোমল এবং ত্বককে শেভ এর জন্য প্রস্তুত করে ফেলে । এরপরও যদি জ্বালা হয়, তাহলে আরামের জন্য Coartisone ত্রিম ব্যবহার করতে পারেন ।

অন্তবর্ধিত চুল ও শেভিং এর ক্ষেত্রে প্রভাব ফেলে ।যদি আপনি অন্তবর্ধিত চুল এর সমস্যা ভুলতে চান, তাহলে ফুস্কুড়ি বা দানা যুক্ত ত্বক এ শেভ করা থেকে বিরত থাকুন।

কালো দাগ,গর্ত  (Dark Circles)

আপনি যদি কাজের চাপের জন্য পর্যাপ্ত ঘুমাতে না পারেন , তাহলে আপনার ত্বকও বিপথে চালিত হবে। ত্বক এর অবস্থার সাথে খাওয়ার বদঅভ্যাস ও প্রভাব ফেলে।এই কারণগুলোর কম্বিনেশনই হলো চোখের নিচের কালো দাগের কারণ। স্বাস্থ্যকর খাদ্যাভাস এবং প্রচুর পরিমাণে পানি পান ত্বক এর গুণাগুণ বৃদ্ধি করে। তাছাড়া আপনি চোখের নিচে দুটি পাতলা শসার চাক অথবা ভিজা টি ব্যাগ চোখের পল্লবে লাগিয়ে আরাম করতে পারেন।

নিচের দুটি পদ্ধতি অনুসরন করলে অনেক ভালো ফল পেতে পারেন

লেবু ও মধু

লেবু ও মধু পিগমেন্টেইশন দূর করার পাশাপাশি ত্বক উজ্জ্বল করতে সহায়তা করে। একটা লেবুর রস নিয়ে তাতে এক চামচ পরিমাণ মধু মিশিয়ে নিন। দাগের ওপর মিশ্রণটি মেখে ১০ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর তা ধুয়ে ফেলুন।

আলু

আলুর রসে আছে প্রাকৃতিক ব্লিচিং যা কালো দাগ দূর করে। আলু কুচি করে এর রস আলাদা করে নিন। মুখের চারপাশে আলুর রস মেখে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

সূর্যরশ্মি (sunburns)::

অনেক প্রায়ই ভুলে যায় সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে নিজের ত্বককে রক্ষা করার বিষয়টি। UV বিকিরণ আপনার ত্বক এর জন্য খুবই ক্ষতিকর। উজ্জ্বল- চামড়া যুক্ত মানুষরা সূর্যরশ্মির জন্য প্রায়ই ভোগে কারণ তাদের ত্বক এই রশ্মি থেকে একে সুরক্ষা দেওয়ার জন্য পর্যাপ্ত পরিমাণে মেলানিন উৎপাদন করে না। তাই রাস্তায় বের হওয়ার পূর্বে আপনার Sunscreen ব্যবহার করা উচিত।

পরবর্তীতে ত্বকের যত্ন করা আরও গুরুত্বপূর্ণ। বেশি পরিমাণে সূর্যের তেজ আপনার ত্বককে শুষ্ক করে দিতে পারে। তাই বাসায় অবস্থান করার সময় আপনার ত্বক এ ময়শ্চারাইজার লাগিয়ে নেওয়া উচিত। ভিটামিন-ই আপনার ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষায় সাহায্য করতে পারে।

শুষ্ক ত্বক (Dry Skin):

শীতল তাপমাত্রা এবং একটানা শুষ্ক বায়ু আপনার ত্বক এ বিরক্তির সৃষ্টি করতে পারে। শুষ্ক এবং ফাটা ত্বক হচ্ছে শীতকালীন সময়ে সাধারণ বিষয়। নারী ও পুরুষ উভয়ের ময়শ্চারাইজার ব্যবহার করা উচিত দৈনন্দিন কাজ অনুসারে। ময়শ্চারাইজার পুরুষের কর্কশ ত্বককে কোমল করে এবং শেভিংকে সহজ করে তোলে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
abu asad - Jun 15, 2021, 6:21 PM - Add Reply

<ahref><omlozan.blogspot.com/জেনে নিন জ্বর,মাইগ্ৰেন ও মাথা-ব্যাথায় কার্যকরী প্রাথমিক চিকিৎসা></a>

You must be logged in to post a comment.
abu asad - Jun 15, 2021, 6:34 PM - Add Reply

জেনে নিন জ্বর,মাইগ্ৰেন ও মাথা-ব্যাথায় প্রাথমিক চিকিৎসা

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ