জাতীয় পরিচয় পত্র হারানোর জিডি লেখার নিয়ম?

Earning : ৳0.600

আমরা বাংলাদেশে বসবাস করি। বাংলাদেশে বসবাস করার ক্ষেত্রে আমাদের জাতীয় পরিচয় পত্রের প্রয়োজন পড়ে। কারণ এন আইডি কার্ডের মাধ্যমে আমাদের পরিচয় বহন করে থাকি যে আমরা বাংলাদেশের নাগরিক। জাতীয় পরিচয় পত্র আমাদের অনেক গুরুত্বপূর্ণ একটি জিনিস।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

 আমরা এখন যা কিছুই করতে যাই না কেন সেখানে আমাদের প্রয়োজন হয় এনআইডি কার্ডের। তাই এটি আমাদের অনেক যত্ন সহকারে রাখা দরকার।

তবে এই আইডি কার্ড যদি কোন ভাবে হারিয়ে যায় কোন কারণবশত তাহলে আমাদেরকে অবশ্যই নিকটস্থ থানাতে জিডি করতে হবে। 

কিন্তু আমরা অনেকেই জানি না যে জাতীয় পরিচয় পত্র হারানোর gd কিভাবে লিখতে হয়। ঠিক সেই জন্যই আমরা আজকে নিয়ে এসেছি আমাদের নতুন একটি আর্টিকেল যার মাধ্যমে আমরা আজকে আলোচনা করব,

জাতীয় পরিচয় পত্র হারানোর চিঠি লেখার নিয়ম সম্পর্কে সকল তথ্য। তো চলুন জেনে নেওয়া যাক কিভাবে আমরা জাতীয় পরিচয় পত্র হারানোর gd লিখব সে সম্পর্কে।

যদি কখনো কোন কারণবশত আপনার জাতীয় পরিচয় পত্র হারিয়ে যাওয়ার পর আবার ফিরে পেতে চান তাহলে আপনাকে অবশ্যই অনলাইনের মাধ্যমে রি ইসুর আবেদন করতে হবে।

আর অনলাইনে রি ইস্যু র আবেদন করার আগে আপনার প্রথমে যেটি প্রয়োজন পড়বে সেটি হচ্ছে আপনার নিকটস্থ থানার একটি সাধারণ ডায়েরি বা জিডি কপি। আর এই সাধারণ ডায়েরি বাজিটি কিভাবে লিখতে হয় তার একটি নমুনা কপি আমরা আপনাদের সাথে আলোচনা করব।

জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে জিডি করার নিয়ম

বরাবর,

অফিসার ইনচার্জ

কেরানীগঞ্জ, ঢাকা

বিষয়: gd এনট্রি ভুক্ত করার আবেদন

জনাব,

নিবেদন এই যে, আমি নিম্নস্বাক্ষরকারী, জান্নাতুন মাওয়া, স্বামী–শফিকুল ইসলাম, মাতা–মরিয়ম বেগম, সাং–কিছু টিল্লা, শেরপুর, ডাকঘর: ছাতক, থানা–কেরানীগঞ্জ, জেলা: ঢাকা থানায় আসিয়া হইয়া এই মর্মে জিডি এন্ট্রি ভুক্ত করার আবেদন করিতেছি যে, আমি গত ১০/১১/২০২২ ইন তারিখ সকাল অনুমান ১০.০০ ঘটিকার সময় বাড়ি হইতে কেরানীগঞ্জ আসার পথে আমার সাথে থাকা আমার ভোটার আইডি কার্ডটি রাস্তার কোথায় পড়িয়া হারিয়ে যায়। যাহার nid নাম্বার ৪৫৬৭৮৯,,। আমি অনেক খোঁজাখুঁজি করিও তাহার কোন সন্ধান পাইনি।

অতএব উক্ত বিষয়ে আপনার

থানায় জিডি এন্ট্রি ভুক্ত করিতে মর্জি হয়

বিনীত

(জান্নাতুন মাওয়া)

মোবাইল: ০১৭######

এই হল জাতীয় পরিচয়পত্র হারানো সাধারণ ডায়েরি বা জিডি লেখার নিয়ম।

এই জিডি লেখার আগে অবশ্যই আপনি আপনার জাতীয় পরিচয় পত্র অনুযায়ী আপনার নাম আপনার মায়ের নাম নারী হলেন নারীর স্বামীর নাম বা পিতার নাম এন আইডি নাম্বার ইউনিয়ন পৌরসভা এবং ডাকঘর ইত্যাদি পূরণ করতে হবে সঠিকভাবে।।

উপরে জান্নাতুল মাওয়া এর উপরে অর্থাৎ বিনীত এর নিচে আপনার স্বাক্ষর করতে হবে। তারপর কোন একটি কম্পিউটারের দোকানে যেয়ে দুই কপি প্রিন্ট করে নিন। সে কপি প্রিন্টগুলো আপনি আপনার নিকটস্থ থানায় নিয়ে যাবেন।

তারপর ছানার ডিউটি অফিসার আপনার দেওয়া আবেদন পত্রের মধ্যে একটি দিদি নম্বর ও জিডির তারিখ ও তার স্বাক্ষর প্রদান করে আপনাকে এক কপি দিয়ে দিবে।

সে কপির জিডি নম্বর দিয়ে আপনাকে রি ইসুর আবেদন করতে হবে।

আশা করি আপনারা জেনে নিতে পেরেছেন জাতীয় পরিচয় পত্র হারানোর gd লেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য। ধন্যবাদ?

Related Articles
Comments
Md Munna - Dec 7, 2022, 10:30 PM - Add Reply

Content

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.