নিষেধাজ্ঞা জারি ফ্রি-ফায়ার, পাবজিতে {বিস্তারিত পড়ুন}

বর্তমানে বাংলাদেশের তরুণ সমাজ ঝুকে পড়েছে ‌"পাবজি" ও "ফ্রি ফায়ার" নামের গেম দুটিতে। প্রবল আসক্তি তৈরি করা এ গেম দুটি বাংলাদেশ সরকার নিষিদ্ধ করতে চলেছে। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় অনলাইনে ভিডিও কলে ক্লাস নেয়া হচ্ছে শিক্ষার্থীদের। ফলে সকলের হাতে হাতে স্মাার্টফোন, ট্যাবের উপস্থিতি লক্ষণীয়। এতে করে বেড়ে গেছে পাবজি ও ফ্রি ফায়ার খেলার প্রবণতা, তৈরি হচ্ছে প্রবল আসক্তি। এমনকি চাঁদপুরে গত ২১শে মে মামুন নামের এক তরুণ এম.বি কেনার টাকা না পেয়ে আত্মহত্যা করে। 

বিষয়টি ভাবিয়ে তুলেছে সবাইকে। তারই ধারাবাহিকতায় শিক্ষা ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে গেম দুটির উপর নিষেধাজ্ঞা জারির সুপারিশ করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন। অতি সম্প্রতি, সংসদীয় স্থায়ী কমিটি এ বিষয় নিয়ে আলোচনায় বসে।

এ বিষয়ে টেলিযযোগাযোগ কমিশন জানায়, ফ্রি ফায়ার ও পাবজি গেম দুটি কিশোর সমাজে প্রবল আসক্তির সৃষ্টি করছে। তাই অচিরেই উক্ত গেম দুটি বন্ধে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা হবে। 

এক্ষেত্রে, যারা ভিপিএন বা অন্য দেশের আইপি ব্যবহার করে গেম খেলার বিষয়টি বন্ধ করা হবে। 

মহিউদ্দিন আহমেদ বলেন, আমরা যখন আগামীর তরুণ প্রজন্মকে সহজলভ্য দ্রুতগতির ইন্টারনেট প্রাপ্তির জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছি, ঠিক তখন আগামী তরুণ প্রজন্ম প্রযুক্তির অপব্যবহার করে বিপথগামী হয়েছে, যা আমাদের ভাবিয়ে তুলেছে। টেলিযোগাযোগ ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং নিয়ন্ত্রক কমিশনকে দ্রুত এবং দ্রুততার সহিত এ গেমগুলোর অপব্যবহার বন্ধ এবং প্রযুক্তির ভালো দিক তুলে ধরতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের পাশাপাশি জনসচেতনতা গড়তে আহ্বান জানাচ্ছি।

এছাড়াও  এ ধরনের গেম খেলার কারণে প্রচুর পরিমাণে অর্থ বিদেশে চলে যাচ্ছে। এমএমএস  প্রতিষ্ঠানগুুলো মাধ্যমে প্রয়োজনীয় আর্থিক লেনদেন এখন অনলাইনেই হচ্ছে। অনেকে আবার গেম খেলার অর্থ জোগাতে জড়িয়ে পড়ছে অসামাজিক কার্যক্রমে। 

অনেকে আবার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে মুসলমানদের হত্যা এবং সেই দৃশ্য ফেসবুক লাইভে নিয়ে আসার সাথেও গেমটির তুলনা করেন। 

প্রসঙ্গত, "ফ্রি ফায়ার" একটি চীনা প্রতিষ্ঠানের তৈরীকৃত গেম যা ২০১৯ সালে সারাবিশ্বে সর্বাধিক পরিমাণে ডাউনলোড করা হয়। 

উল্লেখ্য, প্রবল আসক্তির কথা বিবেচনা করে নেপালের আদালত তাদের দেশে পাবজি গেম খেলার উপর নিষেধাজ্ঞা জারি করেছে। এছাড়া, ভারতের গুজরাটে কয়েকজনকে গ্রেফতার করা হয় গেমটি খেলার জন্য। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Saiful islam Nadim - Jun 1, 2021, 10:22 PM - Add Reply

Bondo hok pubg free fire

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

student. love to work.......