আধুনিক প্রযুক্তি বদলে দিয়েছে মানুষের জীবনধারা।

পৃথিবীর উপরিভাগ কিংবা অভ্যন্তর. গভীর সমুদ্র থেকে শুরু করে দূর মহাকাশ পর্যন্ত সর্বত্রই আজ এই প্রযুক্তির ব্যবহার। প্রযুক্তির অপ্রতির কল্যাণে, গোটা বিশ্ব এখন মানুষের হাতের মুঠোয় চলে এসেছে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

মানুষ এখন সেই সব কাজ করতে সক্ষম, যা হয়তো পূর্বে তারা কল্পনাও করতে পারত না। তখন মানুষের এক স্থান হতে অন্য স্থানে যাতায়াত করতে বছরের পর বছর সময় লেগে যেত,

কিন্তু মানুষ চাইলে এখন সময়ের ব্যবধানে এক স্থান হতে অন্য স্থানে কয়েক মুহূর্তের মধ্যেই পাড়ি জমাতে পারে খুব সহজে।

মানুষ এখন ঘরে বসেই বিভিন্ন কাজকর্ম পরিচালনা করছে। অনলাইনে অফিস করা, অনলাইন ইনকাম, অনলাইন শপিং, অনলাইন মার্কেটিং, আউটসোর্সিং, ফ্রিল্যান্সিং, ই-লার্নিং, ই টিকেটিং, ইত্যাদি ইত্যাদি।

যা মানুষ হয়তো আগে কল্পনাও করতে পারতো না, কিন্তু প্রযুক্তির অগ্রতির কল্যাণে মানুষ এখন সেইসব কাজ নিমিষে করতে সক্ষম হচ্ছে। মানুষ এখন ঘরে বসেই বিভিন্ন স্থানে কাজ করে লক্ষ লক্ষ টাকা উপার্জন করছে।

এইসব শুধুমাত্রই এই আধুনিক প্রযুক্তির কল্যাণেই সম্ভব হয়েছে। আধুনিক প্রযুক্তি মানুষের এমন অসংখ্য কল্পনাকেই বাস্তবে রূপদান করেছে।

প্রযুক্তি এখন মানুষের নিত্য সঙ্গী। মানুষ প্রযুক্তির ব্যবহার ছাড়া এখন একটা মুহূর্তও কল্পনা করতে পারে না।

স্মার্টফোন, কম্পিউটার, ল্যাপটপ ইত্যাদি এখন মানুষের দৈনন্দিন ব্যবহার্য বস্তু। কিন্তু দুঃখের বিষয়, মানুষ আজ এই আধুনিক প্রযুক্তির করাল গ্রাসে এতই বিভোর হয়ে পড়েছে, যে  মানুষের ভালো-মন্দ, হিতাহিত জ্ঞান ধীরে ধীরে লোপ পাচ্ছে।

এই আধুনিক প্রযুক্তির কল্যাণে মানুষের যেমন উপকার হয়েছে, তেমনি ক্ষতি ও হয়েছে। মানুষ প্রযুক্তির মাঝে এতটাই ডিভোর হয়ে পড়েছে, যে মানুষ বিভিন্ন ধরনের সাইবার ক্রাইম এর মাধ্যমে অন্যের ক্ষতি করছে।

নিজ স্বার্থ হাসিলে মানুষ একে অন্যের ক্ষতি করতে পিছপা হচ্ছে না। বিভিন্ন সোশ্যাল মিডিয়া হ্যাকিং, ব্যাংক একাউন্ট হ্যাকিং ইত্যাদির মত ভয়াবহ অপরাধ করতেও মানুষ পিচপা হচ্ছে না।

কিছু অসাধু লোক এই প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে মানুষের ক্ষতি করছে এবং হ্যাকিং এর মাধ্যমে মানুষ আর লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে।

আধুনিক প্রযুক্তি দিন দিন যতই উন্নতির দিকে এগিয়ে যাচ্ছে, সাইবার ক্রাইমের প্রবণতা দিন দিন ততই বৃদ্ধি পাচ্ছে।

একদিকে যেমন মানুষ প্রযুক্তের কল্যাণে লাভবান, ঠিক তেমনি অন্যদিকে এই প্রযুক্তি আমাদের কাল হয়ে দাঁড়িয়েছে। তবে সচেতনতার মধ্য দিয়ে আমরা এইসব অসাধু ব্যক্তিদের কবল হতে রক্ষা পেতে পারি।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ