পার্ট টাইম জব করে ইনকাম এর ১০ টি উপায়

লেখাপড়ার পাশাপাশি পার্ট টাইম জব করে টাকা আয় করা ছাত্র জীবনের জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি অংশ। পার্ট টাইম জব করে উপার্জিত আয়ের টাকা শুধু একজন ছাত্র এর পকেট মানির যোগান দেবে, এমনটা কিন্তু নয়। লেখাপড়ার পাশাপাশি পার্ট টাইম জব এর মাধ্যমে টাকা আয় করতে পারলে, আপনার সেই অভিজ্ঞতা পরবর্তীতে প্রফেশনাল লাইফে কর্মক্ষেত্রে আরো অধিক দক্ষতা ও অভীজ্ঞতা সম্পন্ন করে তুলতে সহায়ক ভূমিকা পালন করবে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

তাছাড়া লেখাপড়ার পাশাপাশি যেকোনো উপায়ে টাকা আয় করতে পারলে আপনি নিজেকে একজন আত্মবিশ্বাসি মানুষ হিসেবে বন্ধুদের কাছে প্রকাশ করতে পারবেন।

বিভিন্ন উপায় রয়েছে পার্ট টাইম জব এর। মন ইচ্ছে মতো একটা পন্থা বেছে নিতে পারেন আপনি।

Content Writter:

বর্তমানে দেশী বিদেশী অনেক ওয়েবসাইট আছে যেখানে কন্টেন্ট রাইটার হিসেবে পার্ট টাইম অথবা ফুলটাইম কাজ করে বেশ ভালো রকমের আয় করা যায়। এখান থেকে মাসে ১৫ থেকে ২০ হাজার টাকাও আয় করা সম্ভব।

Blogging:

ব্লগিং পেশাটি ইদানীং খুব জনপ্রিয়তা পেয়েছে। ইচ্ছে করলে নিজেই ব্লগ খুলে লেখালেখি করে এবং তাতে বিজ্ঞাপন দেখিয়ে মাসে ২০ হাজার এরও বেশি আয় করতে পারবেন।

Affiliate marketing:

এফিলিয়েট মার্কেটিং পেশাটি বাংলাদেশে বেশ নতুন। নিত্য নতুন কোম্পানি কাজ করছে এই মাধ্যম টি নিয়ে। এরই মাঝে অনেক সাধারন লোকও এফিলিয়েট মার্কেটিংয়ে ঝুকেছেন ও ভালোই ইনকাম করছেন।

YouTubing:

একটি স্মার্টফোন আর একটি ইউটিউব চ্যানেল থাকলে খুব সহজেই আপনি ইনকাম করতে পারবেন। এর জন্য খুব যে পরিশ্রম ইনভেস্ট লাগবে তাও নয়। যত বেশি কন্টেন্ট ভিত্তিক ভিডিও আপলোড করে ভিউ পাবেন,এড দেখাতে পারবেন আপনার আয় ও বাড়তে থাকবে।

Handicrafts:

বর্তমান জেনারেশনের তরুণ সমাজ হ্যান্ডিক্রাফট পেশায় দারুন সাফল্য দেখিয়েছে। সামান্য কিছু খরচ করেই নিজের মতো করে কাজ শুরু করে ফেলা যায়। এখানে রয়েছে নিজের প্রতিভার ঝলক দেখানোর দারুন সুযোগ!

Selling T-shirts to your university:

আপনি একজন স্টুডেন্ট? খুব ঝকমারি কিছু তে এখনি নামতে চাইছেন না আবার অল্পস্বল্প আয়ও করতে চান?
পাইকারি দরে টিসার্ট কিনে তাতে রং তুলির আচরে বা প্রিন্ট করিয়ে নিজের ইউনিভার্সিটির বিভিন্ন অকেশনেই সেল করতে পারেন। বেশ ভালো একটা ইনকাম আসবে কিন্তু!

Facebooking:

ফেইসবুকে লেখালেখির অভ্যাস আমাদের সবারই আছে। পর্যাপ্ত ফলোয়ার থাকলে আপনি আপনার প্রোফাইলটিকে পেইজে পরিণত করে আয়ের একটা উৎসে পরিনত করে নিতে পারেন।

Photography:

স্টুডেন্ট বয়সে একটু ভালো ফটোগ্রাফী দারুন একটা প্যাশন। আপনি ভার্সিটির বিভিন্ন অকেশনে ছবি তুলে দিয়ে আয় করে ফেলতে পারেন অনায়াসেই মাসের খরচাটুকু ওঠে আসবে।

Working in a restaurant:

ইদানিং পড়াশুনার ফাঁকে ফাঁকে রেষ্টুরেন্টে কাজ করে আয় করা পেশাটিও স্টুডেন্টদের জন্য বেশ আরামদায়ক ও সময়োপযোগী। এতে পার্ট টাইম ফুল টাইম দুভাবেই কাজ করা যায়।

Organizing workshop:

বিভিন্ন ইভেন্ট বা কোম্পানির অনুষ্ঠান বা ওয়ার্কশপ এর কাজে স্টুডেন্টরা তাদের সৃজনশীলতার বিকাশ ঘটানোর পাশাপাশি যৎসামান্য ইনকাম করাও সহজ হয়।

আজ এই পর্যন্তই। আগামীতে আরো কিছু মজার মজার বিষয় নিয়ে লেখার চেষ্টা করবো

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ