স্টুডেন্টদের পার্ট টাইম জব অনলাইনে আয়ের সেরা উপায়

আপনি কি পেশায় একজন ছাত্র বা ছাত্রী? পড়াশুনার পাশাপাশি কিছু একটা করে অন্তত নিজের খরচটা যদি তুলে আনতে পারতাম এমনটা জীবনে একবার হলেও তো ভেবেছেন তাইনা?? আপনি নিশ্চয়ই part time জবের কথা শুনেছেন?
আসুন জেনে নেই part time জব জিনিসটা কি?

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

একটি part time চাকরীতে পুরো সময়ের কাজের চেয়ে পুরো সপ্তাহে অনেক কম ঘন্টা কাজ হয়। যেটা আপনি আপনার সুবিধা মতো সময়েও করতে পারেন। মজার ব্যাপার হলো part time জব করতে গিয়ে চাইলে আপনি শিফটে নিজের সুবিধা মতো সময়ে কাজ করতে পারবেন।

Part time জবের আসলে ক্লিয়ার কোনো সংজ্ঞা নেই।

আপনার কত ঘন্টা সময় কাজ করতে হবে বা part time এবং full time কর্মচারীদের মধ্যে কতটা সময়ের পার্থক্য রয়েছে তা নির্ধারণে সহায়তা করার জন্য কোনও আদর্শ আইনী নির্দেশিকাও নেই। আপনি যেখানে কাজ করবেন সেখানকার রুলস অনুযায়ী এবং কাজের ধরন বুঝে সময় নির্ধারিত হবে আপনার কাজের সময় কতক্ষণ হবে।

সাধারনত part time জবের সময় ৪-৫ ঘন্টা হয়ে থাকে। এর কমও হতে পারে। অর্থাৎ আপনি সময় সুবিধা মতো পড়াশুনার পাশাপাশি ইনকাম করবেন। এটা মন্দ কি! ইদানিং বাংলাদেশের বিভিন্ন ওয়েবসাইটে প্রচুর part time জবের অফার আসছে। এসেছে part time জবেরও নিত্য নতুন ভ্যারিয়েশান।

সব গুলোই যে আপনার জন্য পারফেক্ট তা কি বলা যায়?  অনেকেই আছেন অফিসে গিয়ে জব করা পসিবল হবেনা। তাদের জন্য হোম জব টা খুজা জরুরি হয়ে পরেছে। এসব দিন বিবেচনা করে আপনাকে জব খুজতে হবে যে কোন কাজটি আপনি পারবেন আর কোনটা আপনার জন্য মানানসই হবে। এলাকা, কাজের মান, স্যালারি, খাটুনি,কাজের পরিবেশ এসবও বিশাল বড় ফ্যাক্ট কিন্তু এটাও মাথায় রাখতে হবে।

চলুন স্টুডেন্টদের জন্য সহজ তিনটি part time জব কি হতে পারে জেনে নেই।

অনলাইনে আর্টিকেল লিখেঃ

আমি স্টুডেন্ট দের জন্য পার্টটাইম জব এর ক্ষেত্রে এক নম্বর পেশা হিসেবে অনলাইন জব টা কে রাখতে চাইবো। প্রযুক্তির এই সময়ে একটা স্মার্টফোন বা পিসি,ল্যাপটপ এই সময়ে এসে খুবই এভেইনএবল হয়ে গেছে কিন্তু! ঘরে ঘরে স্মার্টফোন,  ইন্টারনেটের অবাধ বিচরন।

এটাকে শুধুই বিনোদনের মাধ্যম না রেখে এখান থেকে মাস শেষে অন্তত নিজের হাত খরচের টাকাটাও যদি ওঠে আসে তাই বা মন্দ কিসের বলুন তো?

অনলাইনে ব্লগসাইট গুলো ঘেটে দেখলেই বাংলা আর্টিকেল লিখে আয় করার অনেক অনেক তথ্য পেয়ে যাবেন। এই বিষয়ে আমার লেখাগুলোও পড়তে পারেন।

Read More: অনলাইনে আয়ের সেরা 4 টি বাংলাদেশি সাইট।  আশা করছি উপকারে আসবে।

এক্ষেত্রে প্রথমে শুধু একটা জিনিসই দরকার আর তা হলো আপনাকে ধৈর্য ধরতে হবে কিছুটা সময়। ইনশাআল্লাহ সুফল আসবেই।

প্রাইভেট টিউশনঃ

স্টুডেন্টদের জন্য সহজ ও সম্মানজনক আরেকটা পেশা হলো প্রাইভেট টিউশন করানো। আপনি যদি খুব বড় ক্লাসের পড়া দিয়ে শুরু করতে ভয় পান তাহলেও সমস্যা নেই!! ক্লাস থ্রি ফোর বা সিক্স দিয়েই শুরু করুন না!

কিছু বই রাখতে পারেন নিজের কাছে। পড়াতে যাওয়ার আগে এগুলোতে একবার চোখ বুলিয়ে যাবেন তাহলেই এনাফ!
বাসার কাছেই দু একটা টিউশন পেয়ে গেলে মাসের হাত খরচের জন্য আর কিসের চিন্তা আপনার?

না হয় প্রথমে কিছু ফ্রী তেই পরান, দেখবেন আস্তে আস্তে আশপাশ থেকে আরো টিউশন পেয়ে যাবেন।
এতে কিন্তু পরবর্তী জীবনের চাকরি পরীক্ষা নামক মহাসমুদ্রের সাঁতারে খানিকটা এগিয়েই থাকবেন।  বিশ্বাস রাখুন নিজের উপর আপনি পারবেনই।

ইউটিউব চ্যানেলঃ

বর্তমানে স্টুডেন্টদের জন্য সহজ ও নির্ভরযোগ্য একটি পার্টটাইম জব হলো ইউটিউবার হওয়া। খুব বেশি সময় দিতে হয়না আবার নিজের আশপাশ থেকেই কন্টেন্ট টপিকগুলো পেয়ে যাওয়া যায় খুব সহজেই!

ইউটিউবে আপনি অর্থ উপার্জন করতে পারেন এমন অনেকগুলি উপায় রয়েছে:

★YouTube চ্যানেল খুলে বিভিন্ন স্পন্সরের পন্যের বিজ্ঞাপনগুলি প্রচার করে সেখান থেকে অর্থ উপার্জন করুন।

★পণ্য বা পণ্য বিক্রয় সংক্রান্ত তথ্যমূলক ভিডিও প্রচার।

★বিভিন্ন ধরনের ফানি ভিডিও তৈরি করে।

★বিভিন্ন ব্র্যান্ডের কাষ্টমার বাড়াতে, তাদের পণ্যের ভিডিও তৈরি করে।

★শিক্ষণীয় বার্তামূলক ভিডিও বানিয়ে।

★জীবন ঘটিত প্রয়োজনীয় তথ্যমূলক ভিডিও তৈরি করে।

সুপ্রিয় স্টুডেন্ট বন্ধুরা আমার! জীবনে ধাক্কা খেয়ে খেয়ে কষ্ট করে করে তবেইনা আপনি সোনার মানুষে পরিনত হবেন! বর্তমান সময়ে প্রচুর স্টুডেন্ট ইনকাম করার আপ্রাণ চেষ্টায় ভুল পথে চলে যাওয়ার সম্ভাবনা থাকে।

তাই এই সময় আমাদের নিজেরই সাবধান হয়ে প্রতিটা পদক্ষেপ নিতে হবে যাতে কোনো ভুল হয়ে যায়। নিজের প্রতিভাকে বিকশিত করার সুযোগ নিজেকেই দিতেই হবে।

একটু কৌশলী একটু বুদ্ধি খাটিয়ে আর একটু নিজের উপর বিশ্বাস রেখে নতুন কিছু ভাবতে শিখুন। ইনশাআল্লাহ হতাশ হতে হবে না।
সবাই ভালো থাকবেন। নিরাপদে থাকবেন। অনেক অনেক ভালোবাসা❤️

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Md Shohidul islam - Jun 27, 2021, 6:11 PM - Add Reply

Nice

You must be logged in to post a comment.
অপরিচিতা - Jun 30, 2021, 4:28 AM - Add Reply

Thnx!

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ