বাংলাদেশে অনলাইনে আয় করার 10 টি সহজ উপায়

আপনার নিজের বাড়ির আরামে অর্থ উপার্জন করা বেশ আরামদায়ক হতে পারে। এখানে শূন্য বিনিয়োগ প্রয়োজন এবং আপনি আপনার অতিরিক্ত সময়ও ব্যবহার করতে পারেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ঘরে বসে অর্থ উপার্জনের জন্য ইন্টারনেটে অসংখ্য বিকল্প রয়েছে এবং এটি গৃহিনী, অবসরপ্রাপ্ত পেশাদার এবং চাকরিপ্রার্থীদের জন্য উপযুক্ত যারা অর্থ উপার্জনের সন্ধানে রয়েছেন।

ভাল জিনিস হল যে আপনি আপনার নিজের বস হতে পারেন এবং আপনাকে একটি উপযুক্ত আয় করার বিকল্প দেয়। বাংলাদেশে  অনলাইনে অর্থ উপার্জনের কিছু শীর্ষ উপায় এখানে দেওয়া হল।

সম্পর্কিত: কীভাবে ব্লগিং শুরু করা যায় এবং এটি থেকে অর্থ উপার্জন করা যায়

1. ব্লগিং এর মাধ্যমে সহজ অর্থ উপার্জন করুন

2. একটি অনলাইন দোকান শুরু করে ঘরে বসে অর্থ উপার্জন করুন

3. বই প্রকাশ করুন এবং উপার্জন করুন

4. অনলাইন টিউটরিং এর মাধ্যমে অর্থ উপার্জন করুন

5. ইউটিউব থেকে অর্থ উপার্জন করুন

6. অ্যাপস তৈরি করুন এবং বিক্রি করুন

7. জরিপ করে অর্থ উপার্জন করুন

8. পিটিসি সাইটের মাধ্যমে অর্থ উপার্জন করুন

9. ট্রাফিক এক্সচেঞ্জ

10. একজন ফ্রিল্যান্সার হোন, ঘরে বসে কাজ করুন

বাংলাদেশে অনলাইনে অর্থ উপার্জনের সেরা উপায়

1. ব্লগিং দ্বারা সহজে অর্থ উপার্জন করুন

ব্লগগুলি বাড়ি থেকে ভাল আয়ের আরেকটি উৎস। একটি ব্লগ শুরু করার জন্য প্রথমে আপনার প্রয়োজন একটি ডোমেইন নাম এবং একটি ওয়েব হোস্ট। আপনি ওয়ার্ডপ্রেস বা ব্লগার থেকে বিনামূল্যে শুরু করতে পারেন। অনেক ওয়েব হোস্টিং সেবা আছে যা যুক্তিসঙ্গত মূল্যে নির্ভরযোগ্য সুবিধা প্রদান করে।

1. একটি বিনামূল্যে ব্লগ পান

2. একটি ডোমেইন নাম পান

3. একটি ডিজাইন চয়ন করুন

4. ইমেল সাবস্ক্রাইবার পান

5. প্রচার শিখুন

6. একটি এসইও টুল পান

এখন যে কোন ব্লগিং ওয়েবসাইটের সাথে একটি অ্যাকাউন্ট তৈরি করুন এবং কোন বিষয়ে লেখার বিষয়ে সিদ্ধান্ত নিন।

নিশ্চিত করুন যে আপনি এক সপ্তাহে 2-3 টি নিবন্ধ পোস্ট করেছেন এবং এটি চালিয়ে যান। মনে রাখবেন ব্লগিং তাৎক্ষণিক আয়ের নিশ্চয়তা দেয় না। আপনি আপনার কাজ নগদীকরণ এবং এটি থেকে অর্থ উপার্জন করতে গুগল অ্যাডসেন্স যোগ করতে পারেন।

আপনি যদি একটি ব্লগ শুরু করতে চান এবং সেখান থেকে অর্থ উপার্জন করতে চান, এখানে শুরু থেকে শেষ পর্যন্ত ব্লগিং শুরু করার জন্য ধাপে ধাপে নির্দেশাবলী রয়েছে।

2. একটি অনলাইন শপ শুরু করে বাড়ি থেকে অর্থ উপার্জন করুন

আপনার পছন্দের পোশাক বা শো -পিস আইটেম কেনা ইন্টারনেটের আগমনে খুব সহজ হয়ে গেছে। আগে আপনাকে পছন্দসই পণ্যটি পেতে প্রতিটি দোকানে অনুসন্ধান এবং পদক্ষেপ নিতে হয়েছিল। এখন ইন্টারনেটের মাধ্যমে, আপনি ঘরে বসে ইবে বা অন্যান্য শপিং ওয়েবসাইটের মাধ্যমে ব্রাউজ করতে পারেন আপনার কাঙ্ক্ষিত পণ্যটি পেতে।

অনলাইনে অর্থ উপার্জনের একটি ভাল উপায় হল ফ্লিপকার্ট, অ্যামাজন বা ইবে এর মাধ্যমে অনলাইনে পণ্য বিক্রি করা। এই ওয়েবসাইটগুলি আকর্ষণীয় ছবি এবং স্পষ্ট বিবরণ দিয়ে আপনার পণ্য প্রদর্শন করার অনুমতি দেয়।

প্রাথমিকভাবে আপনাকে যেকোনো জনপ্রিয় অনলাইন বিক্রেতার সাথে নিবন্ধন করতে হবে এবং তাদের সাথে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। আপনাকে প্যান কার্ড, ব্যাংক অ্যাকাউন্ট এবং আইডি প্রুফ বিবরণ দিতে হবে যা দিয়ে আপনি আপনার অ্যাকাউন্টে লগ ইন করতে পারেন।

আপনি বিক্রি করতে চান এমন সমস্ত পণ্য তালিকা করুন আপনি আপনার পণ্যের মূল্য নির্ধারণ করতে পারেন এবং মনে রাখবেন যে ওয়েবসাইটটি লেনদেনের জন্য একটি ছোট ফি চার্জ করবে।

অর্ডার পেলে তাদের সংশ্লিষ্ট লজিস্টিক পার্টনার পণ্যটি তুলে আপনার গ্রাহকের কাছে পৌঁছে দেবে।

অর্ডার সফলভাবে সম্পন্ন হওয়ার পর আপনার অর্থ 5-7 কার্যদিবসের মধ্যে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা হবে।

3. পাবলিশ বই এবং রাজস্ব আদায়

আপনার যদি লেখার স্বভাব থাকে তবে ভারতে অনলাইনে অর্থ উপার্জনের জন্য স্ব-প্রকাশনা বই একটি ভাল বিকল্প। আগে বই প্রকাশ করা একটি প্রধান কাজ ছিল এবং এর জন্য একটি ভালো প্রকাশনা সংস্থার সমর্থন প্রয়োজন ছিল।

প্রধান প্রকাশনা সংস্থাগুলি শুধুমাত্র ভাল ট্র্যাক রেকর্ড বা সেলিব্রিটি নাম সহ লেখকদের সমর্থন করবে। কিন্তু আজকাল যার কাছে বই লেখা আছে তিনি এটি প্রকাশ করতে পারেন এবং এর বিক্রয় থেকে রয়্যালটি উপার্জন করতে পারেন।

কিন্ডল ডাইরেক্ট পাবলিশিং এর মত অনেক অনলাইন সার্ভিস আছে যা সহজেই ইলেকট্রনিক বই প্রকাশ করতে সাহায্য করে। এই বইগুলি বিশ্বব্যাপী প্রকাশিত হবে এবং আপনার বইটি আরও বেশি সংখ্যক পাঠকের কাছে পাওয়া যাবে।

একবার আপনি বইটি লিখে ফেললে আপনি এটি প্রকাশ করতে প্রস্তুত। তাদের দ্বারা প্রদত্ত ফি এবং পরিষেবাগুলি দেখে একটি প্রকাশনা ঘর নির্বাচন করুন। কিছু ওয়েবসাইট এডিটিং, প্রুফিং-ডিজাইনিং সেবা প্রদান করে এবং এমনকি ই-বুকের পাশাপাশি একটি মুদ্রিত হার্ড কপি ট্র্যাক রাখে।

এটি প্রকাশের জন্য দেওয়ার আগে ব্যাকরণগত ত্রুটিগুলি পুঙ্খানুপুঙ্খভাবে যাচাই করুন এবং বিষয়বস্তু আবার সংশোধন করুন। আপনি যদি এটি সম্পর্কে নিশ্চিত না হন তবে আপনি সর্বদা পেশাদার সম্পাদনা পরিষেবাগুলি দেখতে পারেন যা আপনাকে এই কাজে সহায়তা করতে পারে।

বিষয়বস্তু বিন্যাস করুন, শিরোনাম দিন, পৃষ্ঠা সংখ্যা, টেবিল, শিরোনাম, পাদলেখ ইত্যাদি এখানে কিছু ওয়েবসাইট ফরম্যাটিং পরিষেবাও দেয়।

পরবর্তী ধাপটি আপনার স্বাদ অনুসারে কভার ডিজাইন করা হবে।

এখন আপনার বই আপলোড করার জন্য প্রস্তুত এবং সবকিছু ঠিক থাকলে ২-3 দিনের মধ্যে এটি অনুমোদিত হবে।

আপনি বিক্রি হওয়া কপিগুলির ট্র্যাক রাখতে পারেন এবং ফ্লিপকার্ট, অ্যামাজন, পেটিএম ইত্যাদির মাধ্যমে অনলাইন পরিষেবাগুলি আরও প্রসারিত করতে পারেন

4. অনলাইন টিউটরিং এর মাধ্যমে অর্থ উপার্জন করুন

ভারতে অনলাইনে অর্থ উপার্জনের আরেকটি সহজ উপায় হল অনলাইন টিউটরিং। যে কোন বিশেষ ক্ষেত্রে অভিজ্ঞ শিক্ষকেরা অনলাইনে ক্লাস শেখাতে এবং সেখান থেকে ভালো পারিশ্রমিক অর্জন করতে পারেন।

অনলাইন টিউটর হিসেবে কাজ শুরু করার জন্য আপনাকে Myprivatetutor, Bharattutors, Tutorindia.com এর মতো ওয়েবসাইটগুলিতে নিবন্ধন করতে হবে যা আপনাকে শিক্ষার্থীদের সাথে যোগাযোগ করতে এবং শেখাতে সক্ষম করবে।

রেজিস্ট্রেশন করার সময় আপনাকে শিক্ষাগত যোগ্যতা, কোর্সগুলি যা আপনি শেখাতে চান এবং পছন্দসই সময়সীমার মতো বিবরণ দিতে হবে। আপনাকে লাইভ চ্যাট এবং হোয়াইট বোর্ড সহ শিক্ষণ সহায়ক সহ একটি ভার্চুয়াল স্পেস তৈরি করতে হবে।

সাইটটি আপনার প্রোফাইল চেক করবে এবং টেলিফোনিক ইন্টারভিউ বা অনলাইন পরীক্ষার পরে নির্বাচন করবে। একবার নিবন্ধিত হলে তারা একটি লগইন নাম এবং পাসওয়ার্ড পাবে। তাদের লগইন করতে হবে এবং ক্লাস দেওয়া শুরু করতে হবে।

একজন শিক্ষানবিশ প্রতি ঘন্টায় 200 টাকা পর্যন্ত উপার্জন করতে পারে এবং আস্তে আস্তে 500 প্রতি ঘন্টায় যেতে পারে। আপনি যদি ডেডিকেটেড কাজ করেন তাহলে আপনি ১০,০০০ টাকা পর্যন্ত উপার্জন করতে পারেন। প্রতি মাসে 16000।

5. ইউটিউব থেকে অর্থ উপার্জন করুন

ইউটিউব হল ভিডিও থেকে অনলাইনে অর্থ উপার্জনের আরেকটি কার্যকর মাধ্যম ।আপনি আকর্ষণীয় ভিডিও তৈরি এবং আপলোড করতে পারেন এবং এটি থেকে অর্থ উপার্জন করতে পারেন। যত বেশি ভিউ তত বেশি অর্থ উপার্জনের সম্ভাবনা।

শুরু করার জন্য আপনাকে AdSense ওয়েবসাইট থেকে Google AdSense এর জন্য আবেদন করতে হবে। গুগল অ্যাডসেন্স প্রকাশকদের আপনার ভিডিওতে টেক্সট বিজ্ঞাপন বা ভিডিও বিজ্ঞাপন উপস্থাপন করতে দেয়। দর্শকরা সেই বিজ্ঞাপনগুলিতে ক্লিক করলে, আপনি অর্থ প্রদান করবেন।

এই ইউটিউবাররা অর্থ উপার্জন করে দেখুন।

6. অ্যাপস তৈরি করুন এবং বিক্রি করুন

এখন অ্যাপ তৈরি এবং বিক্রি করাও একটি ভাল আয়ের উৎস। আপনি যদি তাদের বিকাশের জন্য যথেষ্ট স্মার্ট হন তবে এটি সত্যিই উপকারী হতে পারে। এমন অসংখ্য টিউটোরিয়াল রয়েছে যা আপনাকে এমন অ্যাপ্লিকেশন ডিজাইন করতে সাহায্য করতে পারে যা ট্যাবলেট বা স্মার্টফোনের জন্য কাজ করে। সবচেয়ে কঠিন অংশ হল একটি ভাল ধারণা পাওয়া যা ব্যবহারকারীদের আগ্রহী এবং তাদের ফোনে এটি ডাউনলোড করতে বাধ্য করে।

প্রথমে আপনাকে অ্যাপল ডেভেলপার প্রোগ্রামে সাইন আপ করতে হবে এবং আইওএস এবং ওএসএক্স -এ আপনার অ্যাপ তৈরি করতে আপনার সমস্ত সম্পদ পেতে হবে।

এখন আপনি সর্বশেষ আইওএস এসডিকে আইপ্যাড, আইফোন বা আইপড স্পর্শে আপনার আইওএস অ্যাপ্লিকেশনগুলি বিকাশ এবং পরীক্ষা করতে পারেন। আইওএস ডেভেলপমেন্ট সেন্টার আপনাকে আইপ্যাড, আইফোন বা আইপড টাচে সরাসরি আপনার অ্যাপ্লিকেশনগুলি পরীক্ষা করার জন্য একটি দুর্দান্ত প্ল্যাটফর্ম দেয়।

আপনি অ্যাপ স্টোরের মাধ্যমে বিনামূল্যে বা বাণিজ্যিক অ্যাপ বিতরণ করতে পারেন এবং অ্যাপ ক্রয়ে যোগ করে আপনি আপনার রাজস্ব আরও বাড়িয়ে তুলতে পারেন।

আপনি ওয়েবসাইট বা অন্যান্য মার্কেটিং কমিউনিকেশনে বিজ্ঞাপন দেখিয়ে আপনার অ্যাপ বাজারজাত করতে এবং ডাউনলোডগুলি উন্নত করতে পারেন

7. জরিমানা করা অর্থ উপার্জন করুন

ঘরে বসে অর্থ উপার্জনের জন্য অনলাইন জরিপও একটি উপযুক্ত মাধ্যম। অসংখ্য এমএনসি গ্রাহকদের সন্ধান করছে যারা তাদের পণ্য বা পরিষেবাদি সম্পর্কে ভাল প্রতিক্রিয়া দিতে পারে।

তারা সাধারণ জনগণের চাহিদা এবং তাদের মতামত জানতে চায় কিন্তু অনলাইন জরিপ করার জন্য আপনার একটি পেপ্যাল ​​অ্যাকাউন্ট এবং ই-মেইল আইডি প্রয়োজন। সর্বদা মনে রাখবেন যে সাইটগুলি আগে থেকে ফি চেয়ে থাকে সেগুলি সম্ভবত স্ক্যাম সাইট এবং তারা কেবল মানুষের অর্থ নিয়ে পালিয়ে যাবে।

সার্ভিস্যাভি, মাইসার্ভে, ওপিওনিওনপোস্ট, ব্র্যান্ডিনস্টিটিউট, সার্ভেস্পট এমন কিছু প্রকৃত কোম্পানি যা জরিপের জন্য অর্থ প্রদান করে। আপনি এই ধরনের জরিপের জন্য সাইন আপ করতে পারেন এবং এর জন্য অর্থ প্রদান করা যেতে পারে। এই জরিপগুলি বাজার গবেষণা সংস্থাগুলি দ্বারা পরিচালিত হয় এবং তারা আপনাকে নগদ বা উপহারের ভাউচারে অর্থ প্রদান করে। আপনি জরিপের ধরন অনুযায়ী প্রতি ঘন্টায় প্রায় $ 1 থেকে $ 10 করতে পারেন।

8. পিটিসি সাইটের মাধ্যমে অর্থ উপার্জন করুন

 

অনলাইনে অর্থ উপার্জনের অন্যতম সহজ উপায় এটি। এই কাজের জন্য কোন কাজের দক্ষতা বা কোন বিনিয়োগের প্রয়োজন নেই। প্রথমে আপনাকে নিবন্ধন করতে হবে এবং তাদের ওয়েবসাইটে লগইন করতে হবে।

কিন্তু এই লাইনের কাজের জন্য আপনার একটি পেপাল অ্যাকাউন্ট এবং ই-মেইল আইডি প্রয়োজন হবে আপনাকে বিজ্ঞাপনে ক্লিক করতে হবে এবং 30 সেকেন্ড অপেক্ষা করতে হবে।

শীঘ্রই আপনার টাকা আপনার পেপ্যাল ​​অ্যাকাউন্টে স্থানান্তরিত হবে। তবে এটি সর্বদা আসল সাইটগুলির জন্য সুপারিশ করা হয় কারণ কাজের এই লাইনে প্রচুর কেলেঙ্কারী রয়েছে।

ভারতে কিছু জেনুইন সাইট হল Clixsense, Rupuhunt, Neobux, Wordlinx, Clicksia, Bux p, PP linx, Cashnhits। নিরাপদ পার্শ্ব গবেষণায় থাকতে এবং পিটিসি সাইটগুলিতে যোগদান করতে।

9. ট্রাফিক এক্সচেঞ্জ

ট্রাফিক এক্সচেঞ্জ আপনার ব্লগ বা ওয়েবসাইটের বিক্রয় বাড়ানোর একটি ভাল মাধ্যম। ধারণাটি হল আপনার ওয়েবসাইটে ভিজিটর সংখ্যা বৃদ্ধি করা যার ফলে আপনার আয় বৃদ্ধি পায়।

নগদ অর্থ প্রদানের পরিবর্তে তারা আপনার ওয়েবসাইটে ভিজিটর সরবরাহ করে যা আরও ট্রাফিক তৈরি করে। একবার আপনি তাদের সাথে সাইন আপ করলে আপনার ব্লগ বা ওয়েবসাইট থেকে আপনার অনলাইন বিক্রয় বৃদ্ধি পাবে।

10. একজন ফ্রিল্যান্সার হোন, বাড়ি থেকে কাজ করুন

আপনি যদি আপনার দক্ষতা ফ্রিল্যান্স করতে এবং অর্থ উপার্জন করতে পারেন তবে আপনি অতিরিক্ত আয় করতে পারেন।

এখানে যদি আপনার প্রোগ্রামিং, ডিজাইন বা মার্কেটিং সম্পর্কে জ্ঞান থাকে তবে আপনি বাইরের লোকদেরও এই পরিষেবাগুলি প্রদান করতে পারেন। আপনি আপনার পরিষেবার জন্য চার্জ করতে পারেন এবং আপনার অবসর সময়ে কাজ করতে পারেন।

একবার আপনার কাজ ভাল ফলাফল দেখালে আপনি শীঘ্রই আরও অফার পাবেন। নতুনদের জন্য, আপনি প্রতি কাজ 0.5 পয়সা দিয়ে শুরু করতে পারেন কিন্তু অভিজ্ঞতা এবং ভাল কাজের মাধ্যমে আপনি প্রতি শব্দ 6 টাকা পর্যন্ত করতে পারেন।

ভারতের কিছু জনপ্রিয় সাইট হল Craigslist, Elance, Peopleperhour, Guru, WorkNHire কিন্তু কাজের জন্য আপনাকে যথেষ্ট ধৈর্য ধরতে হবে কারণ চাকরির এই লাইন থেকে ভালো আয় করতে সময় লাগতে পারে।

তাই সেখানে যদি আপনি এটি আছে. আপনার বাড়ির আরাম থেকে বাংলাদেশের  অনলাইনে অর্থ উপার্জন শুরু করার দশটি সহজ উপায়।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
MD OMAR FARAQUE - Feb 9, 2022, 7:44 PM - Add Reply

Comment:niec
Omar Faraque
[email protected]

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

My name is Nazmul Hasan Naiyem.