নতুন সেন্সর নতুন জেনারেশন।

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা সাধারণ ক্যামেরা সেন্সরকে নতুন ক্ষমতা দিয়েছেন। ডিজিটাল এবং স্মার্টফোন ক্যামেরা আগের চেয়ে ভালো রেজোলিউশনে ছবি তুলতে পারে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

যাইহোক, এই ক্যামেরাগুলি,CMOS নামের কিছু সেন্সর ব্যবহার করে, এই সেন্সরগুলো ঠিক সেইভাবে গভীরতা উপলব্ধি করতে পারে না অন্য ধরণের ডিভাইস যেভাবে গভীরতা উপলব্ধি করতে পারে।

লিডার সেন্সর আশেপাশের পরিবেশে লেজার আলোর ফ্ল্যাশ নির্গত করে।  যখন এই আলোক তরঙ্গগুলি বস্তু থেকে বাউন্স করে এবং সেন্সরে ফিরে আসে, তখন তারা বস্তুটি কত দূরে রয়েছে তার তথ্য প্রদান করে।

এই ধরনের 3D ইমেজিং ড্রোন, রোবট বা স্বায়ত্তশাসিত যানবাহনের মতো মেশিন পরিচালনার জন্য দরকারী।  কিন্তু লিডার ডিভাইসগুলি বড়, ভারী এবং ব্যয়বহুল, উল্লেখ করার মতো নয় যে সেগুলি স্ক্র্যাচ থেকে তৈরি করা এবং প্রতিটি ধরণের অ্যাপ্লিকেশনের জন্য কাস্টমাইজ করা দরকার।

স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির গবেষকরা একটি কম খরচে, ত্রি-মাত্রিক সেন্সিং ডিভাইস তৈরি করতে চেয়েছিলেন যা উভয় প্রযুক্তির সেরা বৈশিষ্ট্যগুলির সুবিধা নেয়।  সংক্ষেপে, তারা লিডার সেন্সর থেকে একটি উপাদান নিয়েছিল।

এবং এটিকে সংশোধন করেছে যাতে এটি একটি স্ট্যান্ডার্ড ডিজিটাল ক্যামেরার সাথে কাজ করতে পারে এবং এটিকে চিত্রগুলিতে দূরত্ব নির্ধারণ করার ক্ষমতা দেয়।  মার্চ মাসে নেচার কমিউনিকেশনস জার্নালে তাদের ডিভাইসের বিস্তারিত একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছিল।

গত কয়েক দশক ধরে, CMOS ইমেজ সেন্সরগুলি খুব উন্নত, খুব উচ্চ-রেজোলিউশন এবং খুব সস্তা হয়ে উঠেছে। স্ট্যানফোর্ডের বৈদ্যুতিক প্রকৌশলের সহযোগী অধ্যাপক এবং কাগজের একজন লেখক আমিন আরবাবিয়ান বলেন“সমস্যা হল CMOS ইমেজ সেন্সররা জানে না কিছু একটা 1 মিটার দূরে নাকি 20 মিটার দূরে। 

এটি বোঝার একমাত্র উপায় হল পরোক্ষ ইঙ্গিত দ্বারা, ছায়ার মতো, বস্তুর আকার বের করা আমরা স্ব-ড্রাইভিং গাড়িগুলিতে যে উন্নত লিডার সিস্টেমগুলি দেখি তা এখনও কম ভলিউম।"

যদি একটি আনুষঙ্গিক বা একটি CMOS সেন্সরের সাথে সংযুক্তির মাধ্যমে সস্তায় 3D সেন্সিং ক্ষমতা যুক্ত করার উপায় থাকে, তাহলে তারা এই প্রযুক্তিটি এমন জায়গায় স্থাপন করতে পারে যেখানে CMOS সেন্সরগুলি ইতিমধ্যেই ব্যবহার করা হচ্ছে ৷ 

সমাধানটি একটি সাধারণ কনট্রাপশনের আকারে আসে যা একটি সাধারণ ডিজিটাল ক্যামেরা বা এমনকি একটি স্মার্টফোন ক্যামেরার সামনে স্থাপন করা যেতে পারে।  স্ট্যানফোর্ডের বৈদ্যুতিক প্রকৌশলে ডক্টরেট প্রার্থী এবং প্রথম লেখক ওকান অ্যাটালার বলেছেন, "আপনি যেভাবে 3D তে ক্যাপচার করেন তা হল।

একটি আলোর উত্স যোগ করার মাধ্যমে, যা ইতিমধ্যেই বেশিরভাগ ক্যামেরায় ফ্ল্যাশ হিসাবে উপস্থিত রয়েছে এবং এছাড়াও আমরা যে মডুলেটরগুলি আবিষ্কার করেছি"  কাগজটি.  "আমাদের পদ্ধতি ব্যবহার করে, উজ্জ্বলতা এবং রঙের উপরে, আমরা গভীরতাও উপলব্ধি করতে পারি।"

মডুলেটররা তাদের মধ্য দিয়ে যাওয়া আলোক তরঙ্গের প্রশস্ততা, ফ্রিকোয়েন্সি এবং তীব্রতা পরিবর্তন করতে পারে।  স্ট্যানফোর্ড টিমের ডিভাইসটিতে দুটি অপটিক্যাল পোলারাইজারের মধ্যে স্যান্ডউইচ করা ইলেক্ট্রোড সহ প্রলিপ্ত লিথিয়াম নিওবেটের ওয়েফার দিয়ে তৈরি একটি মডুলেটর রয়েছে। 

ডিভাইসটি আগত আলোর বৈচিত্র্য সনাক্ত করে দূরত্ব পরিমাপ করে। তাদের পরীক্ষায়, তাদের প্রোটোটাইপের সাথে যুক্ত একটি ডিজিটাল ক্যামেরা শক্তি-দক্ষ উপায়ে চার-মেগাপিক্সেল-রেজোলিউশন গভীরতার মানচিত্র ক্যাপচার করেছে।  ধারণাটি অনুশীলনে কাজ করে তা প্রমাণ করার পরে, দলটি এখন ডিভাইসের কর্মক্ষমতা উন্নত করার চেষ্টা করবে। 

বর্তমানে, তাদের মডুলেটর সেন্সরগুলির সাথে কাজ করে যা দৃশ্যমান আলো ক্যাপচার করতে পারে, যদিও অ্যাটালার পরামর্শ দেয় যে তারা এমন একটি সংস্করণ তৈরি করতে পারে যা ইনফ্রারেড ক্যামেরার সাথেও কাজ করতে পারে।

অ্যাটালার কল্পনা করে যে এই ডিভাইসটি ভার্চুয়াল এবং অগমেন্টেড রিয়েলিটি সেটিংসে সহায়ক হতে পারে এবং রোবট, ড্রোন এবং রোভারের মতো স্বায়ত্তশাসিত প্ল্যাটফর্মগুলিতে অনবোর্ড সেন্সিং উন্নত করতে পারে। 

উদাহরণস্বরূপ: একটি গুদামে কাজ করা একটি রোবটকে নিরাপদে চারপাশে নেভিগেট করার জন্য কত দূরের বস্তু এবং সম্ভাব্য বাধাগুলি বুঝতে সক্ষম হতে হবে।

"এই [স্বায়ত্তশাসিত প্ল্যাটফর্মগুলি] সিদ্ধান্ত নেওয়ার জন্য অ্যালগরিদমের উপর নির্ভর করে- কর্মক্ষমতা নির্ভর করে সেন্সর থেকে আসা বেসের উপর," আতালার বলেছেন।  "আপনি সস্তা সেন্সর চান, তবে আপনি এমন সেন্সরও চান যা পরিবেশ বোঝার ক্ষেত্রে উচ্চ বিশ্বস্ততা রাখে।" 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ