ইনস্টাগ্রামে ফলোয়ার বাড়ানোর কিছু সহজ ট্রিকস।আপনিও হতে পারবেন জনপ্রিয়

বর্তমান সময়ে ফেসবুকের পরেই যেই সামাজিক মাধ্যমটি সবচেয়ে জনপ্রিয় সেটি হলো ইনস্টাগ্রাম। আমরা যারা ইন্টারনেট ব্যবহার করি তাদের মধ্যে প্রায় জনেরই ইনস্টাগ্রাম একাউন্ট রয়েছে।আমরা অনেকেই আবার ইনস্টাগ্রামে আয় করার পদ্ধতি সম্পর্কেও জানি। এছাড়া সামাজিক মাধ্যম ব্যবহার করে আয় করার উপায় জানতে হলে এই আর্টিকেল টি দেখতে পারেন

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আমরা অনেক সময়ই ইনস্টাগ্রামে আয় করার কথা শুনি।কিন্তু ইনস্টাগ্রামে আয় করতে হলে প্রথমেই আপনাকে যে কাজটি করতে হবে তা হলো ফলোয়ার বাড়ানো।যত ফলোয়ার বাড়াতে পারবেন ততই আপনার আয় করার সম্ভাবনা বেড়ে যাবে।আজকে আপনাদের সাথে ইনস্টাগ্রামে ফলোয়ার বাড়ানোর কিছু সহজ এবং কার্যকরী উপায় নিয়েই আলোচনা করব।

১.আকর্ষণীয় প্রোফাইল তৈরি করে

কথায় বলে,আগে দর্শনদারী তারপর গুণ বিচারী। তাই ফলোয়ার বাড়াতে হলে আপনার ইনস্টাগ্রাম প্রোফাইলটি হতে হবে অত্যন্ত আকর্ষণীয় এবং বায়ো(bio) তৈরিও করতে হবে আকর্ষণীয়। এক্ষেত্রে আপনাকে email এবং contact details সঠিকভাবে দিতে হবে এবং কোন ভুল তথ্য দেওয়া যাবে না।আপনার বায়োতে আপনি যে niche (নিশ) টার্গেট করে প্রোফাইল তৈরি করেছেন সে সম্পর্কে hash tags ব্যবহার করতে পারেন।ফলে আপনার কাজ সম্পর্কে মানুষের সুস্পষ্ট ধারণা তৈরি হবে এবং ফলোয়ার ও বাড়াতে পারবেন সহজে।

২.নিয়মিত পোস্ট করুন

ইনস্টাগ্রামে ফলোয়ার বাড়ানোর অন্যতম পূর্বশর্ত হলো নিয়মিত পোস্ট করা।বেশি বেশি ছবি,স্টোরি পাবলিশ করতে হবে যা আপনাকে জনপ্রিয় হতে সাহায্য করবে। এক্ষেত্রে আপনি যা করতে পারেন-

     1.প্রতিদিন ২-৩ টি ছবি আপলোড
     2.প্রতিদিন ৩ টি স্টোরি পাবলিশ
     3.সম্ভব হলে প্রতিদিন ১ টি ভিডিও আপলোড

এই কাজ গুলো করলে দেখবেন আপনার ফলোয়ার খুব দ্রুতই বাড়তে শুরু করেছে।

৩.ভালো ভালো ছবি তুলতে হবে

ইনস্টাগ্রাম -এই সোশ্যাল মিডিয়া ই হলো ছবি ভিত্তিক।তাই আপনার আপলোড করা ছবিগুলো হতে হবে মানসম্মত ও আকর্ষণীয়। এজন্য আপনি ফটোগ্রাফির বিভিন্ন কোর্স করতে পারেন।এতে একদিকে ইনস্টাগ্রামে ফলোয়ার বাড়াতে পারবেন অন্যদিকে ছবি বিক্রি করে টাকা উপার্জন করতে পারবেন।তাছাড়া ছবি এডিট করার জন্য অনেক এপস আপনি Google Play Store এই পেয়ে যাবেন।

৪.বেশি বেশি hash tags ব্যবহার করা

আপনার আপলোড করা পোস্টগুলিতে যথাসম্ভব বেশি বেশি hash tags ব্যবহার করার চেষ্টা করবেন।এতে আপনার পোস্টের reach খুব ভাল হবে। একেকটি ছবির পোস্টে আপনি ৩০ টি করে hash tags ব্যবহার করতে পারবেন। তাই বেশি করে hash tags ব্যবহার করুন।তবে অবশ্যই যেন তা পোস্টের সঙ্গে সঙ্গতিপূর্ণ হয়।তাহলে দেখবেন খুব তাড়াতাড়ি আপনি জনপ্রিয় হতে শুরু করেছেন এবং ফলোয়ার বাড়ছে।

৫. ফলোয়ারদের সাথে নিয়মিত যোগাযোগ রক্ষা করে

উপরোক্ত টিপস গুলো মেনে আপনি ফলোয়ার বাড়ালেন।কিন্তু ফলোয়ারদের সাথে আপনার যোগাযোগ নেই।তাহলে যে কয়জন ফলোয়ার তৈরি করেছেন তাদেরকেও হারাতে হবে।তাই ফলোয়ার বাড়াতে হলে যে ফলোয়ারগুলো আছে তাদের সাথে যোগাযোগ রক্ষা করুন,রেসপন্স করুন।আরও যা যা করতে পারেনঃ
 
     1. সম্ভব হলে ৪-৫ দিন পরপর লাইভ সেশন করুন।এতে আপনার পাবলিসিটি বাড়বে।মানুষ আপনার এবং আপনার উদ্দেশ্য ও কাজ সম্পর্কে একটি ভাল ধারণা পাবে। তবে অবশ্যই লাইভ সেশন করার সময় অত্যন্ত চমৎকার বাচনভঙ্গি সহ কথা বলতে হবে।এতে আপনার সম্পর্কে একটি ইতিবাচক ধারণা তৈরি হবে এবং ফলোয়ার বাড়াতে পারবেন।
     2.আপনার পোস্টে ফলেয়ারদের কমেন্টের রিপলাই দিন।নাহলে ফলোয়াররা আপনার প্রতি আগ্রহ হারিয়ে ফেলবে।খেয়াল করলে দেখবেন যেসব ব্যক্তিরা ইনস্টাগ্রামে অনেক জনপ্রিয় তারা কিন্তু নিয়মিত তাদের ফলেয়ারদের কমেন্টের রিপলাই দিয়ে থাকেন।হয়ত সব কমেন্টের রিপলাই দেওয়া সম্ভব হবে না। কিন্তু কিছু কিছু কমেন্টের রিপলাই দিতে থাকুন।

৬.নিশ(niche) এর সাথে সঙ্গতিপূর্ণ কন্টেন্ট শেয়ার করুন

আপনার আপলোড করা কন্টেন্ট অবশ্যই আপনার নিশ এর সাথে সঙ্গতিপূর্ণ হতে হবে।যেমন আপনি যদি টেকনোলজি নিয়ে কাজ করেন তাহলে আপনার কন্টেন্ট তৈরি করতে হবে টেকনোলজি রিলেটেড।আপনি একাধিক নিশ টার্গেট করতে পারেন।তাহলে আপনি অনেকগুলো বিষয় নিয়ে কাজ করতে পারবেন।কিন্তু আজ এক বিষয়, কাল আরেক বিষয় এভাবে যদি আপনি একেকদিন একেক বিষয় নিয়ে কন্টেন্ট আপলোড করেন তাহলে স্বাভাবিক ভাবেই আপনার একাউন্টের গুণগত মান নিয়ে প্রশ্ন উঠবে।

আসলে ইনস্টাগ্রামে ফলোয়ার বাড়ানোর শর্টকাট পদ্ধতি নেই।তবে উক্ত নিয়মগুলি মেনে চললে তুলনামূলক দ্রুত সময়ে আপনি ফলোয়ার বাড়াতে পারবেন। ফলে আপনার আয় করার রাস্তাও সুগম হবে।প্রথমদিকে যদি আপনি একটু কষ্ট করতে পারেন,কিছুদিন পর দেখবেন আপনি অনেক জনপ্রিয় হয়ে গেছেন এবং খুব ভাল অংকের টাকা আয় করতে পারছেন।

তো বন্ধুরা আজ এ পর্যন্তই।আপনাদের কোন পরামর্শ থাকলে কমেন্ট করে জানাতে ভুলবেন না।ভালো থাকবেন সবাই।আল্লাহ হাফেজ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ