কিভাবে ফ্রিল্যান্স ফটো এডিট করে আয় করা যায়?

আস্সালামু আলাইকুম, প্রিয় বন্ধুগন আপনারা সবাই কেমন আছে? আজ আমি আপনাদের সাথে শেয়ার করব ;- কিভাবে ফ্রিল্যান্স ফটো এডিট করে আয় করা যায়?

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ফ্রিল্যান্সিং বর্তমানে বেশ জনপ্রিয় অনলাইন পেশা। ফ্রিল্যান্সিং সেক্টরে অনেক ধরনের কাজ রয়েছে তার মধ্যে অন্যতম একটি হলো ফ্রিল্যান্স ফটো এডিটিং।

 ফ্রিল্যান্সিং একটি মুক্ত পেশা। আর  তাই এই কাজ আপনি যে কোন জায়গায় বসে যে কোন সময় করতে পারবেন।আর এখন ফ্রিল্যান্স ফটো এডিট করে ভালো পরিমানে আয় করা যায়।

বর্তমানে ফ্রিল্যান্স ফটো এডিটর এর চাহিদা ও দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আর আশা করা যায় এই চাহিদা ভবিষ্যতে আর বৃদ্ধি পাবে।

আর তাই আজ আমি আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করব কিভাবে ফ্রিল্যান্স ফটো এডিটং কে আয় করা যায়।

ত চলুন বন্ধুরা মূল আলোচনায় যাওয়ার আগে দেখে নেই কিকি থাকছে আমাদের আজকের আলোচনায়।

টপিক সূচি:-

1. ফ্রিলান্স ফটো এডিটিং কি?

2. কোম্পানির ফ্রিল্যান্স ফটো এডিটর প্রয়োজন কেন?

3. ফ্রিল্যান্স ফটো এডিটর এর ক্যারিয়ার। 

4. ফ্রিল্যান্স ফটো এডিটর এর কি কি যোগ্যতার প্রয়োজন?

5. ফটো এডিট করার কাজ কোথায় পাবো?

1. ফ্রিলান্স ফটো এডিটিং কি?

বর্তমানে ফটো এডিটিং ফ্রিল্যান্স মার্কেটের একটি বড় সেক্টর। এখন ত আমরা সবাই কোন ফটো তোলার পর সেই ফটোকে আরো সুন্দর এবং আকর্ষনীয় করার জন্য আমরা এডিট করি।

ঠিক তেমনই ফ্রিল্যান্স ফটো এডিটিং এর ক্ষেতে ও একই কাজ। তবে, পার্থক্য শুধু ফ্রিল্যান্স ফটো এডিট এর ক্ষেতে নিজের ফটো নয় এখানে অন্যের ফটো এডিট করতে হবে।

আর ফ্রিল্যান্স ফটো এডিটর এর কাজ হলো কোম্পানি বা ক্লায়েন্ট এর পছন্দ এবং আকর্ষনীয় ফটো এডিট করে দেওয়া। আর তার জন্য অনলাইনে বিভিন্ন টুলস, ফটোশপ প্রভূতি সফটওয়্যার ব্যবহার করে কাজ করতে হয়।

আর একজন এক্সপার্ট ফটো এডিটর একটি সাধারন ছবিতে বিভিন্ন ফিল্টার, টুলস ব্যবহার করে ছবিকে ডায়নামিক লুক এনে দিতে পারে।

2. কোম্পানির ফ্রিল্যান্স ফটো এডিটর প্রয়োজন কেন?

কোন কোম্পানি বা প্রতিষ্টান এর প্রোডাক্ট মার্কেটিং, সার্ভিসিং করা ইত্যাদির জন্য কোম্পানির হাই কোয়ালিটির ফটো বা লোগোর প্রয়োজন হয়।

তাছাড়াও প্রোডাক্ট প্যাকেজিং, ব্যাক কভার , এবং কোম্পানির বিজ্ঞাপনের জন্য ইউনিক আইডিয়ার বিভিন্ন ফটোর প্রয়োজন হয় যা একজন ফটো এডিটর ছাড়া সম্ভব নয়।

অনেক সময় দেখা যায় ই- কর্মাসের সাইট থেকে অনলাইনে পণ্য ক্রয় করে আমাদের অভিযোগ থাকে পণ্য ছবিতে একটি দেখি অন্য পণ্য দিয়েছে।তার আসল কারন হলো তারা হাই কোয়ালিটির ব্যান্ডের ছবি এনে সাধারন পণ্যে ব্যবহার করছে।

ফলে দেখা যায় এর ফলে গ্রাহকরা কোম্পানির পণ্য ক্রয়ের আগ্রহ হারায়। আর ঠিক এই কারনেই কোম্পানি তাদের গ্রাহকদের আস্তা এবং বিশ্বাস অর্জন করার জন্য তাদের পণ্যের ছবি তুলে তা এক্সপার্ট ফটো এডিটর দিয়ে এডিট করায়।

3. ফ্রিল্যান্স ফটো এডিটর এর ক্যারিয়ার। 

আমি আগেই আপনাদের বলেছি যে বর্তমানে একজন ফ্রিল্যান্স ফটো এডিটর এর ব্যাপক চাহিদা রয়েছে আর এই চাহিদা ভবিষ্যতে আরো বৃদ্ধি পাবে।কারন একজন ফ্রিল্যান্স ফটো এডিটর যে শুধু কোম্পানিতে কাজ করতে পারে তা কিন্তু নয়।

কারন অনেকেই আছেন যারা পোর্টফলিও বানাতে চান, তাছাড়াও বিভিন্ন ছোট খাটো অনুষ্টান যেমন :- ওয়েডিং ফটো, জন্মদিনের ফটো, এগুলো ছাড়াও পুড়াতন নষ্ট ছবি ঠিক করার মতো কাজ এখন মার্কেটে প্রচুর রয়েছে।

আর এখন এমন অনেক ফটোগ্রাফার রয়েছেন যারা স্টক ফটো মার্কেটে ছবি বিক্রি করে ফ্রিল্যান্সিং এর মাধ্যমে আয় করছেন।ত আপনিও যদি ভালো ফটো এডিট করা যানেন তবে আপনার ও কাজের কোন অভাব হবে না।

আর আপনি ও চাইলে আপনার এই ফটো এডিট এর গুনকে কাজে লাগিয়ে আজই ফ্রিল্যান্স ফটো এডিটর হিসাবে কাজ শুরু করে ইনকাম করতে পারবেন।

4. ফ্রিল্যান্স ফটো এডিটর এর কি কি যোগ্যতার প্রয়োজন?

আপনাদের মনে হয়তো এখন প্রশ্ন আসতে পারে যে একজন ফ্রিল্যান্স ফটো এডিটর হওয়ার জন্য আমাদের কিকি দক্ষতার প্রয়োজন?

ত এখানে যেহেতু প্রশ্ন ফটো এডিট নিয়ে, তখন আমি বলব Adobe photoshop হচ্ছে ফটো এডিট করার একটি সেরা সফটওয়্যার। আর ফটো এডিট করার যত গুলো সফটওয়্যার রয়েছে তার মধ্যে অন্যতম এবং কার্যকর সফটওয়্যার হলো Adobe photoshop।

আর একটি ফটোকে এডিট করে আরো সুন্দর এবং আকর্ষনীয় করে তুলার জন্য প্রচুর টুলস রয়েছে Adobe photoshop সফটওয়্যারে।

আর একটি ছবি কে এডিট করে প্রো লেভেলে নিয়ে যাওয়ার জন্য আমাদের Adobe photoshop এর পাশাপাশি আমাদের Adobe illustrator সর্ম্পকে ধারনা থাকার প্রয়োজন।

আর আপনার যদি Adobe photoshop এবং Adobe illustrator এই দুইটি সফটওয়্যার সর্ম্পকে ভালো দক্ষতা থাকে তবে আপনি একজন ফ্রিল্যান্স ফটো এডিটর হিসাবে কাজ শুরু করতে পারবেন।

আর একজন ফ্রিল্যান্স ফটো এডিটর হিসাবে ক্যারিয়ার গড়ার জন্য আপনার কোন সার্টিফিকেট প্রয়োজন হবে না।তবে দ্রুত কাজ পাওয়ার জন্য নিজের পোর্টফলিও সুন্দর ভাবে সাজাতে হবে।

5. ফটো এডিট করার কাজ কোথায় পাবো?

আপনারা ত জেনে নিলেন যে ফ্রিল্যান্স ফটো এডিটর এর জন্য কিকি যোগ্যতা প্রয়োজন। এখন হয়তো আপনাদের জানতে ইচ্ছা করছে যে ফ্রিল্যান্স ফটো এডিট করে আয় করার কাজ পাবো? বা কোথায় কাজ খুঁজবো?

এটি যেহেতু একটি ফ্রিল্যান্সিং কাজ তাই এই কাজ খুঁজার একটি সহজ উপায় হলো ফ্রিল্যান্সিং সাইটে কাজের বিড করা। আর বিড মানে হলো ক্লায়েন্ট কাজের বিবরন দিয়ে ফ্রিল্যান্সিং সাইটে প্রকাশ করা। 

আর এখানে আপনার কাজের দক্ষতা, আপনাকে কাজ দিলে কতটা ভালো ভাবে সর্ম্পূণ করতে পারবেন তা ভালো ভাবে দিয়ে সাবমিট করতে পারবেন।

এতে করে ক্লায়েন্ট যত গুলো সিভি পাবে তার মধ্যে যাকে ভালো লাগবে সেই কাজটি পাবে।তবে আপনাদের সুবিধার্থে আমি কিছু ফ্রিল্যান্সিং সাইটের নাম নিচে দিয়ে দিচ্ছি। যথা:

  • WWW. freelancer. com
  • WWW. upwork. com
  • WWW. guru. com
  • WWW. fiverr. com

তবে এগুলো ছাড়া ও আরো অনেক ফ্রিল্যান্সিং সাইট রয়েছে। সেখানে আপনার কাজের বিবরন দিয়ে গিগ প্রকাশ করতে পারবেন।

শেষ কথা:-

ত প্রিয় বন্ধুগন এই ছিল আমাদের আজকের আলোচনা;-কিভাবে ফ্রিল্যান্স ফটো এডিট করে আয় করা যায়?

ত আশা করছি পোষ্টটি পড়ে আপনারা সবাই অনেক উপকৃত হবেন।
আর পোষ্টটি আপনাদের কাছে কেমন লাগলো অবশ্য কমেন্ট করে আপনাদের মতামত আমাদের জানাবেন। আপনাদের মূলবান মতামত আমাদের ভবিষ্যতে আর ও ভালো কাজ করার জন্য উৎসাহ যোগাবে।

আর পোষ্টটি সর্ম্পকে যদি আপনাদের কোন প্রশ্ন থাকে, তবে নিচে কমেন্ট বক্সে  কমেন্ট করে আমাকে জানাতে পারেন।আমি ইনশা আল্লাহ আপনাদের সমস্ত প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।

ত বন্ধুরা আবার ও খুব শীঘ্রই নতুন কোন পোষ্টে নতুন কোন বিষয়ে আপনাদের সাথে আলোচনা করতে হাজির হয়ে যাব।আর এতক্ষন ধৈর্য ধরে মনোযোগ সহকারে পোষ্টটি পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ।ত বন্ধুরা আজ এই পর্যন্তই সবাই অনেক ভালো থাকবেন,  সুস্থ থাকবেন আর আমার জন্য দোয়া করবেন।


আল্লাহ হাফেজ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

আস্সালামু আলাইকুম, আমি জহুরা। বর্তমানে রাষ্ট্রবিজ্ঞানে অর্নাস করছি। এবং পাশাপাশি একজন কন্টেন্ট রাইটার হিসাবে কাজ করছি।