কীভাবে পড়াশুনা করলে খুব তাড়াতাড়ি সরকারী জব হবে?

আমরা যারা অনার্স প্রথম বা দ্বিতীয় বর্ষে পড়াশুনা করছি , আমার এই পোস্টটা মুলত তাদের জন্য। আমরা অনেকে আছি যারা অনার্স , মাস্টার্স শেষ করে বেকার আছি।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

এর কারণটা কি আপনারা জানেন? এর একটাই কারণ হলো আমরা আমাদের সময়টাকে সঠিকভাবে কাজে কাজে লাগাই নাই।

আর আমরা আমাদের ম্যাচ বা হোস্টেল বা কোনো আবাসিক বড় ভাই বা আপুদের কাজ থেকে গুজব শুনছি যে তুমি এখন একাডেমিক পড়া পড়ো জবের জন্য অনেক সময় পাবা।

এই একটা গুজব আমাদের অনেকটা পিছিয়ে দিবে । আমি বলবো কে কি বলবে, কে কি বলল? তা না শুনে এই মন্ত্রে বিশ্বস্ত হতে হবে যে , আমার আমি ?

আমি কি করবো ? আমার লক্ষ্য কি? আমার গন্তব্য কোথায় ? এই চিন্তা ভাবনা করে আমাদের প্রতিদিন দৈনন্দিন একটা রুটিন করে একাডেমিক পড়াশুনার পাশাপাশি অল্প করে জবের পড়াশুনা করতে হবে।

প্রাথমিক চেষ্টা:

প্রথমে আমাদের লক্ষ্যটাকে নির্বাচন করতে হবে । অর্থাৎ আমি কি হতে চাই? ব্যাংকার না বিসিএস অফিসার?

না কোম্পানীর উদ্দোক্তা । তারপর সেই অনুযায়ী আমাদের একটা নিয়মাবলি তৈরী করতে হবে । তারপর সেই নিয়ম অনুযায়ী কাজ করতে হবে?

পড়াশুনার নিয়মাবলি:

যখন আমরা অনার্স ফাস্ট ইয়ার, তখন থেকে আমাদের চিন্তা করতে হবে যে আমার লক্ষ্যটা কি বিসিএস ফাস্ট ক্লাস অফিসার না ব্যাংক জব।

তারপর আমাদের সেই অনুযায়ী ভাবতে হবে। আর আমার কোন বিষয়টাতে বেশি সমস্যা শুধু সেই বিষটার একটা ভালো লেখকের বই নিয়ে প্রতিদিনের একাডেমিক পড়াশুনার পাশাপাশি দুই ঘন্টা বা তিন ঘন্টা করে ওই বিষয়টা অধ্যায়ন করতে হবে ।

এভাবে পাঁচ থেকে ছয় মাস অধ্যায়ন করে যখন ওই বইটার সকল সমস্যা শেষ হবে তখন বিসিএস বা ব্যাংক সিলেবাস অনুযায়ী বইটি আরএকবার ভালো করে শেষ করে করতে । এভাবে ফাস্ট ইয়ার শেষ হবে ।

একই ভাবে সেকেন্ড ইয়ারেও জবের জন্য অন্য একটা বই নির্বাচন করে কিনতে হবে । তারপর সেকেন্ড ইয়ারেও আর একটা বিষয় ফুল্লি কম্পিলিট করতে হবে ।

এভাবে থার্ট ইয়াররেও । এইভাবে অনার্সে অধ্যায়ণরত অবস্থায় যদি আমরা প্রতিটা ইয়ারে একটা একটা করে জবের সব বিষয় অল্প অল্প করে শেষ করতে পারি তাহলে অনার্স শেষ করে আমাদের চোখ দিয়ে সরিষার ফূল দেখতে হবে না ।

আমরা অনার্স শেষ করে খুব তাড়াতাড়ি সাজিয়ে গুছিয়ে জবের জন্য নিজেকে তৈরী করতে পারবো।

এবং জবও হবে আমাদের তাড়াতাড়ি ইনশাআল্লাহ ......  আমার এই আর্টিকেলটি ভালো লাগলে লাইক এবং কমেন্ট করে আমাকে আর লেখার জন্য উৎসাহিত করবেন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Minhaz Pramanik - Mar 24, 2023, 10:59 PM - Add Reply

Apnar number din article bisoye kotha ase.

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ