ইউটিউব ও ফেসবুক থেকে কিভাবে টাকা আয় করা যায়? জেনে নিন নতুন আপডেট

বাংলাদেশে এখন ইউটিউব এবং ফেসবুক এর মত সামাজিক মাধ্যম জনপ্রিয়তা যেমন বারছে তেমনি অনেকের কাছে এগুলো আবার অর্থ আয়ের জন্য একটি মাধ্যম  হিসেবে গরে উঠছে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

অনেক কনটেন্ট ক্রিয়েটর রা ইউটিউব এবং ফেসবুক থেকে প্রতি মাসে লক্ষাদিক টাকা আয় করছে পেশাদার ভাবে এসব প্লাটফর্ম এর জন্য কনটেন্ট তৈরি করেছেন।

অনেক মানুষ তাদের কনটেন্ট ও অসংখ্য মানুষ দেখছেন এবং শেয়ার করছেন কিন্তু ইউটিউব এবং ফেসবুক থেকে কি উপায়ে আয় করা যায় এমন প্রশ্ন আপনার মনে আসতেই পারে জানতে হলে পুরো পোস্ট টি পড়ুন।

ইউটিউব এবং ফেসবুক থেকে টাকা আয় করতে হলে যা  করতে হবে প্রথমেই ইউটিউবের ক্ষেত্রে আপনাকে একটি চ্যানেল তৈরি করতে হবে।

জিমেইল ব্যাবহার করে ইউটিউবে লগইন করে চ্যানেল তৈরি করা যায় ফেসবুক এ নিজেস্ব একটি পেজ তৈরি করতে হবে যেখানে আপনার কনটেন্টুলো প্রদর্শিত হবে এসব করার জন্য আপনার বয়স অন্তত ১৮ বা তার বেশি হতে হবে।

 ইউটিউব এ বা ফেসবুক এ কোন ভিডিও আপলোড করলেই সেখান থেকে টাকা আসবে না সে জন্য আপনার একাউন্ট টি মনিটাইজেশন করতে হবে।

এটা হচ্ছে ইউটিউব বা ফেসবুক থেকে টাকা আয় করার জন্য তালিকা ভুক্ত হওয়া তবে চাইলেই এই মনিটাইজেশন করা যায়না।

ইউটিউব এর ক্ষেত্রে আপনাকে ইউটিউব পার্টনার প্রোগ্রাম এ জয়েন হতে হবে সে ক্ষেত্রে আপনার চ্যানেলে অন্তত ১০০০ এক হাজার সাবস্ক্রাইবার থাকতে হবে সর্বশেষ ১২ মাসের চ্যানেলের ভিডিও মিলিয়ে অন্তত ৪০০০ চার হাজার ওয়াচ টাইম থাকতে হবে।

ইউটিউব চ্যানেলের সঙ্গে একটি গুগুল এডসেন্স একাউন্ট সংযুক্ত থাকতে হবে এসব শর্ত পুরন করা হলে আবেদন করার পর আপনি ইউটিউব থেকে বিজ্ঞাপন পেতে শুরু করবেন।

ইউটিউব সিপিএম বা কষ্ট পার মাইলস/থাউজেন্ডের হার এবং সিপিসি বা কষ্ট পার ক্লিকের ভিত্তিক টাকা দেয়।

কনটেন্ট এবং ভিউ এগুলোর ভিত্তিতেই সিপিএম রেট ও ওঠা নামা করে ফেসবুক এর ক্ষেত্রে মনিটাইজেশন পেতে  হলে ফেসবুক এর পাতায় আগে থেকেই বেশ কিছু ভিডিও আপলোড করতে হবে।

আপনার পেজ টি মনিটাইজেশন এর জন্য উপযুক্ত কিনা সেটি ও চেক করে দেখার বেবস্থা রয়েছে পেজ এর ক্রিয়েটর ইস্টুডিও থেকে মনিটাইজেশন টেবে ক্লিক করে দেখা জেতে পারে।

যে সেটি আসলেই মনিটাইজেশন করা যাবে কিনা পেজ মনিটাইজেশন করতে হলে ফেসবুক এর নিয়ম কানন অবশ্যই পুরন করতে হবে এসব নিয়মের মধ্যে রয়েছে সব ভিডিও অন্তত তিন মিনিটের বেশি হতে হবে।

এবং ভিডিও-র এক মিনিট ধরে দেখার রেকর্ড থাকতে হবে গত ৬০ দিনের ভিডিওগুলো মিলে ৬ লাখ মিনিট ভিউ থাকতে হবে।

ফেসবুক পেজে অন্তত ১০  হাজার ফলোয়ার থাকতে হবে সংশ্লিষ্ট দেশ ও ভাষা ফেসবুক এর জন্য গ্রহণযোগ্য হতে হবে অবশ্য বাংলাদেশ এবং বাংলা ভাষা ফেসবুক এ সমর্থন করে পেজে এমন কোন ছবি বা ভিডিও, কনটেন্ট থাকতে পারবে না,

যেগুলো ফেসবুকের নীতিমালা ভঙ্গ করে বিশেষ করে কনটেন্ট এমন হতে হবে যেন সবাই দেখতে

 পারে এগুলো করা হলে আপনার ফেসবুক পেজ টি মনিটাইজেশন এর জন্য উপযুক্ত হবে তখন আইকর সনাক্ত করন নম্বর বা টিআইএন সংযুক্ত করে আবেদন করলে ফেসবুক কর্মকর্তা আপনার কনটেন্ট জাছাই বাছাই করে দেখবে বিশেষ করে দেখা হবে।

যে এগুলো আসল না কথাও থেকে কপি বা নকল করা হয়েছে সব  ঠিক থাকলে ফেসবুক মনিটাইজেশন খুলে দিবে আপনি বিজ্ঞাপন পাবেন এবং সেটা পছন্দ মত স্থানে বসাতে পারবেন।

ফেসবুক এ অনেক পেজ আছে যে লাখ লাখ লাইক কিন্তু তারা মনিটাইজেশন পায়নি আবার কোন কোন পেজ হয়ত ৩০০০০ হাজার এর মত লাইক নিয়ে মনিটাইজেশন পেয়েছে।

এটা আসলে নির্ভর করে যে, তারা ফেসবুক এর সর্ত গুলো কত টুকু মেনেছে এখানে উল্লেখ যে ফেসবুক এ কোন ভিডিও থেকে আয় করতে হলে ফেসবুক অবশ্যই কোন পেজ থেকে পাবলিশ করতে হবে।

প্রোফাইল থেকে পাবলিশ করা হলে সেই ভিডিও মিনিটাইজেশন এর জন্য যোগ্য হবে না কি করলে ইউটিউব বা ফেসবুকের বিজ্ঞাপন বেশি পাওয়া যায়।

বিজ্ঞাপন পাওয়া না পাওয়ার ক্ষেত্রে চ্যানেল বা পেজে নিজেদের করার কিছুই নেই কনটেন্ট এর ধরন সেটা দেখার প্রবলতা দেশ ইত্যাদি।

বিচার করে ইউটিউব বা ফেসবুক স্বয়ংক্রিয় ভাবে বিজ্ঞাপন গুলো দেবে প্রতিষ্ঠান গুলো তাদের বিজ্ঞাপন ইউটিউব কে দেয় ইউটিউব সেগুলো আমাদের বাছাই করে বিজ্ঞাপন গুলো দিয়ে থাকে চ্যানেলে মোট কত জন সাবস্ক্রাইবার রয়েছেন।

সেটা ততটা গুরুত্ত পূর্ণ বিষয় নয় যদি তারা চ্যানেলটিকে নিয়মিত না দেখেন কারন চ্যানেলের আয় নির্ভর করে বিজ্ঞাপনের উপর চ্যানেলের ভিউ যোত বারবে চ্যানেল টি ইউটিউব থেকে তত বেশি বিজ্ঞাপন পাবে।

আর তার আয় ও ততই বারবে ইউটিউব এর  নিয়ম অনুযায়ী ৮ মিনিটের কম ভিডিওতে যে পরিমাণের অর্থ আসে ৮ মিনিটের বড় ভিডিওতে তার থেকে প্রায় দিগুল অর্থ পাওয়া যায়।

ফেসবুকেও ৩ মিনিটের বড় ভিডিওতে বাশি অর্থ আয় হয় ১ মিনিটের ভিডিওতে বিজ্ঞাপন পাওয়া যায় তবে তার অর্থ মূল্য কম একই ভিডিও একই সঙ্গে ফেসবুক এবং ইউটিউব এ শেয়ার করা যায় সাধারণত সব ইউটিউবার এটা করে থাকে।

সেখানে মানুষ কত টা দেখছে কতক্ষন ধরে দেখছে এটির উপর ও বিজ্ঞাপন বারে বা কমে ফেসবুক এ নিজের পেজের বিজ্ঞাপন বা বুস্টিং করা যায় বিভিন্ন গ্রুপে শেয়ার এর মাধ্যমে লাইক বা জনপ্রিয়তা বারানো যায়।

এভাবে জত খুশি মানুষ ভিডিও দেখবে আপনার আয় ও তত বারবে কিছু টিপসঃ বিজ্ঞাপন বেশি পেতে হলে ফলোয়ারের সংখ্যা অবশ্যই ১০ হাজার থাকতে হবে।

তাই ফলোয়ার বারাতে হলে মানুষ কন ধরনের কনটেন্ট বেশি পছন্দ করছে বা মানুষ বেশি বেশি যে ভিডিও গুলো দেখে সেগুলো লক্ষ করে সে ধরনের কনটেন্ট তৈরি করার চেস্টা করবেন।

ভিডিও তৈরি  করার সময় মজাদার মুহূর্ত গুলো আরও আকর্ষণ করতে মজাদার কনটেন্ট শুরুতে রাখুন ভিডিও গুলো হতে হবে।

পরিষ্কার ও সুন্দর হতে হবে সাউন্ড ভালো ভাবে শুনা যেতে হবে ব্যাকগ্রাউন্ড এ অন্যান্য কোন বারতি সাউন্ড থাকা যাবে না এবং ভিডিওর এডিটিং ও ভালো হতে সেই সঙ্গে টাইটেল নানা ধরনের সব্দের ব্যাবহার ঠিক থাকতে হবে।

নিয়মিত কনটেন্ট বা ভিডিও পাবলিশ করতে হবে পেজ এ যে সব কমেন্ট আসে সেগুলোর নিয়মিত উত্তর দেওয়ার চেস্টা করুন।

এতে এংগেজমেন্ট বারবে ভিউয়ারসদের কমেন্ট থেকেও আপনি নতুন নতুন ভিডিও তৈরি করার আইডিয়া পেতে পারেন আপনার সব ধরনের সোশ্যাল মিডিয়ায় ভিডিও টি শেয়ার করুন আপনার পেজ টি জাতে সহজেই খুজে পাওয়া জায়।

সেটি নিশ্চিত করার চেস্টা করতে হবে জত বেশি সম্ভব নিজেস্ব ভিডিও বা কনটেন্ট পাবলিশ করার চেস্টা করুন স্প্যাম বা মানসম্পন্ন নয় এমন ভিডিও শেয়ার করা বন্ধ করুন কিভাবে অর্থ হাতে পাওয়া যাবে।

ইউটিউব বা ফেসবুক থেকে অর্থ বের করা  কে বলে পেআউট ফেসবুক এর মনিটাইজেশন চালু করার সময় ব্যাংক হিসেবের তথ্য দিতে হয়।

একটি নির্দিষ্ট সংখ্যক ভিউ হওয়ার পর প্রতি মাসে স্বয়ংক্রিয় ভাবে ওই একাউন্টে অর্থ জমা হয় এটা পেপাল এর মাধ্যমেও তোলা যায় তবে ইউটিউব এর ক্ষেত্রে অন্তত ১০০ ডোলার হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।

১০০ ডোলারের বেশি হলে সেটা গুগুল এডসেন্স ব্যাবহার করে নিজের ব্যাংক হিসেবে হস্তান্তর করা যায় যেসব বিষয়ে সতর্ক থাকতে হবে ইউটিউব বা ফেসবুক যে মাধ্যমে কনটেন্ট তৈরি হক না কেন সেগুলোতে অবশ্যই কপিরাইটের নিয়ম মানতে হবে।

কারন কপিরাইট নিয়ে প্রশ্ন উঠলে আপনার পুর চ্যানেল টি বাতিল হয়ে জেতে পারে, বাংলাদেশে এখন ইউটিউব এ বা ফেসবুক এ কনটেন্ট তৈরির বিষয়ে সু নির্দিষ্ট কন নিয়ম বা নীতিমালা নেই।

কিন্তু আইন বিরোধী কিছু করা হলে সেটা ডিজিটাল সিকিউরিটির আওতায় পরতে পারে এ ধরনের আরও নতুন নতুন কনটেন্ট পেতে আমাদের jit ওয়েবসাইট এবং ফেসবুক পেজ এর সাথেই থাকুন। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

Hi My Name Is Mohammod Johirul Islam I'm a Blogger My Hobbies Writing a Blog Thank You