চুলের জন্য ৬ টি খাবার যা চুল পড়া কমাবে ম্যাজিকের মত।

বর্তমানে চুলের সমস্যায় ভুগছেন এমন লোকের সংখ্যা সবচেয়ে বেশি, আপনার চুলের যত্ন নেওয়ার  জন্য কোনটি সেরা তা জানা অপরিহার্য।যদিও বাজারে প্রচুর চুলের যত্নের পণ্য পাওয়া যায়।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

তবে সেগুলি আপনার চুলের সমস্ত সমস্যার সমাধান করতে সক্ষম নাও হতে পারে এবং তাদের মধ্যে কিছু আপনার ক্ষতিও করতে পারে।

এখানে সেরা ৬ টি খাবার রয়েছে যা আপনাকে আপনার চুলের সমস্যা সমাধান করতে সহায়তা করবে ।

অনেকেরই চুল নিয়ে সমস্যায় ভোগে তবে সবচেয়ে সাধারণ একটি হল শুষ্ক, ভঙ্গুর এবং ঝরঝরে চুল। কিছু মানুষের খুশকি বা চুলকানি হতে পারে। যদিও অনেক কারণে চুল নিস্তেজ হয়, কিছু খাবার আপনার চুলকে স্বাস্থ্যকর এবং মসৃণ করতে সাহায্য করতে পারে।

কিউই ফল

১. কিউই ফল

কিউই ফল এমন একটি ফল যা বহু শতাব্দী ধরে মানুষের চুলের সমস্যায় সাহায্য করতে ব্যবহৃত হয়ে আসছে। এতে রয়েছে স্বাস্থ্যকর চুলের জন্য প্রয়োজনীয় পুষ্টি উপাদান।

কিউই ফল সুস্বাদু, এবং এর অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। এটি আপনাকে আপনার চুলের প্রাকৃতিক গঠনে সাহায্য করবে এবং ভাঙ্গন, খুশকি এবং শুষ্কতা প্রতিরোধ করবে।

ভিটামিন সি, যার মধ্যে কিউই ফল রয়েছে, ত্বকের গঠনে একটি অপরিহার্য প্রোটিন। এটি আপনার ত্বককে সুস্থ এবং তরুণ দেখতে সাহায্য করে।

কিউই ফল উচ্চ পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, পটাসিয়াম, আয়রন এবং ফোলেটের মতো অন্যান্য পুষ্টিতেও সমৃদ্ধ, যা বায়ু দূষণকারীর সংস্পর্শে মাথার ত্বকের ফলিকলগুলির ক্ষতি প্রতিরোধ করে।

কিউই ফল খাওয়ার সর্বোত্তম উপায় হল এটিকে দই বা দুধের সাথে মিশিয়ে তৈরি করা বা নাস্তা হিসাবে কাঁচা খাওয়া।

অ্যাভোকাডো

২ .অ্যাভোকাডো

অ্যাভোকাডো হাজার হাজার বছর ধরে রয়েছে। এটি ভিটামিন B6 এবং পটাসিয়াম সমৃদ্ধ, যা স্বাস্থ্যকর চুল এবং ত্বক বজায় রাখতে সাহায্য করে। এটিতে বিটা-সিটোস্টেরলও রয়েছে, যা মাথার ত্বকের চুলকানি, লালভাব এবং প্রদাহ উপশম করতে সাহায্য করে।

এগুলিতে উচ্চ পটাসিয়াম রয়েছে, যা আপনার শরীরে অতিরিক্ত সোডিয়ামের মাত্রার কারণে চুল পড়া রোধ করতে সহায়তা করে। 

চুলের সমস্যা সমাধানের জন্য অ্যাভোকাডো ব্যবহার করার সর্বোত্তম উপায় হল এটি আপনার মাথার ত্বকে প্রয়োগ করা, এটি আপনার মাথার ত্বকে ম্যাসাজ করবেন এবং

সারারাত রেখে দেবেন।এটিতে ময়শ্চারাইজিং বৈশিষ্ট্য রয়েছে যা মাথার ত্বককে হাইড্রেট করে, যা খুশকি রোধ করতে সাহায্য করে।

মেথি বীজ

৩. মেথি বীজ

মেথি বীজ এমন একটি উদ্ভিদ যা ভারত, চীন এবং মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশে সবচেয়ে বেশি দেখা যায়। বীজে ডায়োসজেনিন নামক একটি যৌগ থাকে, যা চুলের যত্নের অনেক কার্যকারী। এটি চুলের ঘনত্ব এবং আয়তন বাড়িয়ে চুলের বৃদ্ধিতে সহায়তা করে।

এটি ফাইবারের একটি চমৎকার উৎস যা হজমে সাহায্য করে এবং চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

এটি আপনার মাথার রক্ত ​​সঞ্চালন উন্নত করতেও সাহায্য করে, যা কিছু চুলের সমস্যার সমাধান হতে পারে।

মেথি বীজ পানির সাথে মিশ্রিত করা হয় এবং শ্যাম্পু করার আগে প্রায় ১০ মিনিটের জন্য আপনার মাথার ত্বকে প্রয়োগ করা হয়।

এটি গুরুত্বপূর্ণ যে আপনার এই প্রতিকারটি সাবধানতার সাথে ব্যবহার করা উচিত কারণ এটি মাথা ঘোরা বা মাথাব্যথার মতো পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে।

মেথি বীজ বিভিন্ন ধরনের খাবারের একটি সাধারণ উপাদান। এটি ওজন হ্রাস, চুলের বৃদ্ধি এবং প্রদাহ কমাতে ব্যবহৃত হয়। এটি আপনার মুখে বীজের পেস্ট প্রয়োগ করে ব্রণের চিকিত্সার জন্যও ব্যবহার করতে পারে ।

স্যালমন মাছ

৪. স্যালমন মাছ

স্যামন এমন এক ধরনের মাছ যা এর উচ্চ প্রোটিনের জন্য ব্যাপকভাবে খাওয়া হয় এবং এটি আপনার চুলের সমস্যা সমাধানে সাহায্য করতে পারে। এটি প্রোটিন, ভিটামিন B6, B12 এবং D সমৃদ্ধ। ভিটামিন মাথার ত্বকে পুষ্টি জোগায় এবং আপনার মাথার ত্বকে খুশকি তৈরি হতে বাধা দেয়।

স্যামনে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, যা আপনার চুলের গঠন উন্নত করতে সাহায্য করে এবং এটিকে শুষ্ক ও ভঙ্গুর হতে বাধা দেয়। স্যামনে সেলেনিয়াম এবং আয়রনও রয়েছে, যা সিবাম তৈরি করতে সাহায্য করে।

এই প্রাকৃতিক তেল আপনার মাথার ত্বককে ময়েশ্চারাইজ করে, নতুন কোষ বৃদ্ধি করে এবং আপনার চুলকে চকচকে রাখে।

আপনি যদি আপনার চুলের জন্য উপযুক্ত একটি মাছ খুঁজছেন, স্যামন আপনার তালিকার শীর্ষে থাকা উচিত।

মধু

৫. মধু

আপনার চুলের সমস্যা সমাধানে সাহায্য করার জন্য মধু হল সেরা খাবার কারণ এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা আপনার মাথার ত্বক এবং চুলের স্বাস্থ্যের জন্য উপকারী। মধুতে প্রোটিন রয়েছে যা স্বাস্থ্যকর চুলের বৃদ্ধির জন্য প্রয়োজনীয়, প্রদাহ কমায় এবং আপনার মাথার ত্বককে হাইড্রেটেড রাখতে সাহায্য করে।

এটি একটি প্রাকৃতিক এবং বহুমুখী পণ্য । আপনার চুলকে স্বাস্থ্যকর, হাইড্রেটেড এবং সুগন্ধযুক্ত রাখতে এটি একটি কন্ডিশনার, চিকিত্সা বা শুধুমাত্র একটি মাস্ক হিসাবে ব্যবহার করা যেতে পারে।

মধুতে অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্যও রয়েছে, যা মাথার ত্বকের সংক্রমণ ঘটায় এমন ব্যাকটেরিয়াকে মেরে ফেলতে সাহায্য করে। মধুতে থাকা প্রাকৃতিক উপাদান চুলকে নরম ও চকচকে করতে সাহায্য করে এবং এটি চুলের ক্ষতি ও ভাঙা রোধ করে।

এটি আপনাকে ত্বকের সমস্যা যেমন ব্রণ থেকে সাহায্য করতে পারে। এটিতে অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা ব্যাকটেরিয়া এবং ছত্রাককে মেরে ফেলে।

মধু চুলে শ্যাম্পু করার পর কন্ডিশনার বা ধুয়ে ফেলতে পারেন। এটি চুলের গভীর কন্ডিশনার জন্য জলপাই তেল বা নারকেল তেলের মতো অন্যান্য প্রাকৃতিক উপাদানের সাথে মিশ্রিত করতে পারে।

জলপাই তেল

৬. জলপাই তেল

জলপাই তেল একটি দুর্দান্ত খাবার যা বহু শতাব্দী ধরে ত্বক এবং চুলের সমস্যার প্রতিকার হিসাবে ব্যবহৃত হয়ে আসছে। এটি অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ যা ফ্রি র‌্যাডিক্যালের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

এবং আপনার ত্বক ও চুলের অকাল বার্ধক্য প্রতিরোধ করে। এবং খুশকি কমাতে এবং আপনার চুলকে চকচকে এবং স্বাস্থ্যকর করতে সাহায্য করতে পারে।

এটি একটি বহুমুখী উপাদান যা চুলের যত্নে  ব্যবহার করা যেতে পারে। অলিভ অয়েল চুলের স্বাস্থ্যের জন্য একটি চমৎকার উপাদান, এটি আপনার শ্যাম্পুতে যোগ করা থেকে শুরু করে কন্ডিশনার হিসেবে ব্যবহার করা পর্যন্ত।

 এটি চুলের বৃদ্ধিতেও সাহায্য করে এবং ভিটামিন ই এবং অলিক অ্যাসিডের মতো প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে চুল ভেঙে যাওয়া প্রতিরোধ করে।

এটি মসৃণ, চকচকে এবং পরিচালনাযোগ্য করে আপনার চুলের সমস্যা সমাধানে সাহায্য করতে পারে। এটি একটি অ্যান্টি-ফ্রিজ এজেন্ট হিসাবেও কাজ করে ।

এটি অ্যান্টিঅক্সিডেন্ট এবং খনিজ সমৃদ্ধ যা আপনার মাথার ত্বক বা চুলের সমস্যাগুলি সমাধান করতে এবং ক্ষতিকারক UV রশ্মি থেকে মাথার ত্বককে রক্ষা করতে সাহায্য করতে পারে।

আপনার চুলে জলপাই তেল ব্যবহার করার সর্বোত্তম উপায় হল রাতে ঘুমাতে যাওয়ার আগে আপনার মাথার ত্বকে এটি ম্যাসাজ করুন।

আজ এ পর্যন্ত ভাল লাগলে একটি কমেন্ট করুন এবং শেয়ার করে বন্ধুদের জানান এবং জে আইটির সাথে থাকুন। ধন্যবাদ?

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Md Mahabub Khan - May 11, 2022, 1:25 PM - Add Reply

You must be logged in to post a comment.
Md Mahabub Khan - May 11, 2022, 1:26 PM - Add Reply

কি

You must be logged in to post a comment.
Md.Ebrahim Kholil - May 11, 2022, 1:39 PM - Add Reply

Naic

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

আমি একজন কনটেন্ট লেখক ।