ঘরে বসে আয় করি। অনলাইন ইনকাম (Part 01)

ঘরে বসে আয় করি

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আমরা অনেকে  হয়তো জানি না যে ঘরে বসেই ইনকাম করা যায় ।আবার আমাদের মধ্যেই অনেকে আছে যারা ঘরে বসেই ইনকাম করছে।অনেকে এমন আছে যে বাড়িতে বসেই মাসে লাখ লাখ টাকা ইনকাম করছে।

কিন্তু আমরা কাজ খুজেই পাইনা। বেকারের মতো ঘুরে বেড়াই। টাকার অভাবে চিন্তায় মগ্ন থাকি। ডিপ্রেশনে ভুগি।

কিন্তু বন্ধুরা চিন্তার কোন কারণ নেই।

আজকের আর্টিকেল পড়ে এটা নিশ্চই বুঝতে পারবেন যে ঘরে বসেই আয় করা যায়। ঘরে বসে আয় করার এই পদ্ধতি হচ্ছে অনলাইন আয়।

অনলাইনে আপনারা বিভিন্নভাবে আয় করতে পারেন।বাস্তব জীবনে যেমন অনেক রকম কর্মস্থল রয়েছে, তেমনি অনলাইন জগতেও কাজের অনেকপ্ল্যাটফর্ম আছে।আপনাকে শুধু আপনার উপযোগী প্ল্যাটফর্ম সিলেক্ট করে কাজ করতে হবে।আর এসব কাজ যেহেতু অনলাইন সিস্টেম তাই আপনাকে স্বশরীরে উপস্থিত থেকে কাজ করতে হবে না।আপনি আপনার ঘরে বসেই কাজ করতে পারেন।

তো অনলাইনে কাজ করার অনেক প্ল্যাটফর্ম আছে - সেটা আগেই বলেছি। তাহলে কি কি প্ল্যাটফর্ম আছে তা একবার জেনে নিই।

১। ফ্রিলেন্সিং করেঃ

ফ্রিলেন্সিং এর অর্থ হচ্ছে মুক্তপেশা।অর্থাৎ আপনি একজনের অধিনে কাজ না করে মুক্তভাবে পৃথিবীর অন্য প্রান্তের কাজ এই প্রান্তে বসে নিজের সময় অনুযায়ী অফলাইন বা অনলাইনে থেকে বিনা বাধায় সম্পন্ন করতে পারেন।এতে আপনার যা দরকার পড়বে তা হলো একটা কম্পিউটার আর ইন্টারনেট সংযোগ ।কিন্তু হ্যাঁ, আপনাকে অবশ্যই সে বিষয়ে পারদর্শী হতে হবে।ফ্রিলেন্সিং এর আবার অনেক প্রকার ভাগ আছে।

আপনি মাইক্রোসফটওয়ার্ড এ তাদের লেখালিখে ইনকাম করতে পারেন। এক্ষেত্রে অবশ্যই আপনার হাতের স্পিড মানে কি-বোর্ড এ লেখার স্পিড বাড়াতে হবে।

·    আপনি চাইলে কোনো ডেটাবেস তৈরি করেও ইনকাম করতে পারেন।

·    আপনি চাইলে মাইক্রোসফট এক্সেল এ হিসাব লিখেও ইনকাম করতে পারেন।

·    ফটোশপ এ ছবি এডিটিং করে তাদের কাছ থেকে টাকা পেতে পারেন।

·    ওয়েব ডিজাইনিং করেও টাকা পেতে পারেন।

·    গ্রাফিক্স ডিজাইনিং করেও অনেক টাকা ইনকাম করতে পারেন।

এছাড়াও অনেক কাজ বিদ্যমান আছে আপনার এই ফ্রিলেন্সিং এর প্ল্যাটফর্ম এ।যত কাজই থাকুক না কেন আপনি যদি দক্ষ হতে না পারেন তবে এসব কাজ আপনার কোনও কাজেই আসবে না।

তাই ফ্রিলেন্সিং করতে হলে আগে আপনাকে তালিকাভুক্ত কাজগুলোর ব্যাপারে পারদর্শী হতে হবে।ধরেন আপনি এসব কাজ করতে পারেন তাহলে তো আপনাকে এসব কাজের ঠিকানা তথা ওয়েবসাইটগুলোর কথা বলতে হয়।ফ্রিলেন্সিং এর জনপ্রিয় কিছু ওয়েবসাইট নিম্নরূপঃ

·    ফাইভার(Fiverr)

·    আপওয়ার্ক(Upwork)

·    ফ্রিলেন্সারডটকম(Freelancer.com)

·    টপ্টাল(Toptal)

·    গুরু(Guru)


২। নিজের অনলাইন ব্যাবসাঃ

এতক্ষন আমরা অন্যের কাজগুলো করার বিনিময়ে টাকা ইনকাম এর কথা আলোচনা করলাম।এবার তাহলে আমরা নিজের ব্যাবসা অনলাইনে তৈরি করে কিভাবে টাকা আয় করা যায় তাই আলোচনা করি।আমরা আমাদের যোগ্যতা অনুযায়ী গুগল এর বিভিন্ন প্ল্যাটফর্ম এ নিজেদের সৃজনশীলতা বিকাশ করে টাকা ইনকাম করতে পারি।এটাও অনেক ভাবে করা যায়।

Ø     ইউটিউব চ্যানেল খুলে ইনকামঃ আপনি যদি ভালো ভিডিও বানাতে পারেন তবে এই ভিডিও গুলো ইউটিউব এ শেয়ার করে মোটা অঙ্কের টাকা ইনকাম করতে পারেন। 

Ø     ফেসবুক পেইজ খুলে ইনকামঃ আপনি আগের যে ভিডিওগুলো ইউটিউব এ শেয়ার করেছেন তা আপনার ফেসবুক পেইজ এ শেয়ার করেও টাকা ইনকাম করতে পারেন।

ইন্সট্রগ্রাম এবং টুইটার এ ওই একই ভিডিও শেয়ার করে ইনকাম করতে পারেন।

Ø     আর্টিকেল লিখে ইনকামঃ আপনি যদি কোনো বিষয়ে লেখতে এক্সপার্ট হন,  তাহলে আপনি বিভিন্ন ওয়েবসাইট এ আর্টিকেল লিখে ইনকাম করতে পারেন।আর্টিকেল লিখে ইনকাম এর জনপ্রিয় কিছু বাংলা সাইট যারা বিকাশে পেইমেন্ট করে হলোঃ

·    টেক্টিউন্স

·    জেআইটি

·    অরডিনারি আইটি

·    ইনকাম টিউন্স

·    গ্রাথোর

Ø     নিজের ব্লগ তথা ওয়েবসাইট তৈরি করেঃ এর আগে আপনি যে আর্টিকেল লিখেছেন তা আপনি আপনার নিজের তৈরি ওয়েবসাইটে প্রকাশ করতে পারেন এবং গুগল এডসেন্স এর মাধ্যমে টাকা ইনকাম করতে পারেন। একে ব্লগিং করা বলে।


এতো গেল কিছু পরিমাণ আলোচনা। আসলে অনলাইন ইনকাম এর পরিধি যে কত বড় তা আপনি কল্পনা করতে পারবেন না। এখানে শুধু মূল বেসিক নিয়ে আলোচনা করা হয়েছে।

প্রত্যেক বিষয় এর হিন্টস দেওয়া হয়েছে। আপনাদের যদি বুঝতে অসুবিধা হয় তবে অবশ্যয় কমেন্ট করে জানাবেন এবং যদি প্রত্যেক বিষয়ে পুরোপুরি জানতে চান, তাহলেও কমেন্ট করে জানাবেন।
আজ আর নয়।

আপনাদের এ সম্পর্কে বুঝানোর জন্য আবার এ বিষয়ে পরের পর্ব লিখব ইনশাল্লাহ।

ততদিন সুস্থ থাকুন ভালো থাকুন।

আর জেআইটি এর পাশে থাকুন

আল্লাহ হাফেজ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Abu Jafor Saikot - Nov 2, 2021, 2:44 PM - Add Reply

amitu registration korci. khub sighroi likhbo. kintu amitu apnader postgulu porci. tahole amar deshboard-a taka joma hochce na keno?

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

আমি একজন বিজ্ঞানের ছাত্র। আমি লেখালেখি করতে ভালোবাসি। তোমরা যারা আমার বিভিন্ন ধরণের লেখা পড়তে চাও, তারা আমার ব্লগে প্রবেশ করে দেখে আসতে পারো। https://merajojana.blogspot.com/