এন্ড্রয়েড ফোন দিয়ে, ফেইসবুক অফিশিয়াল অ্যাপ্লিকেশন এর সাহায্যে ফেসবুক পেজ তৈরি করার সঠিক নিয়ম? (স্ক্রিনশট সহ)

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ। আজকে আমরা, ফেসবুকের অফিশিয়াল অ্যাপ্লিকেশন দিয়ে কিভাবে একটি পরিপূর্ণ পেজ, তৈরি করতে হয় এই বিষয় নিয়ে আলোচনা করবো বিস্তারিত। হয়তোবা প্রথমে আপনারা প্রশ্ন করতে পারেন যে, কেন আমরা ফেসবুক পেজ তৈরি করা শিখব?

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

তার উত্তরে আমি যেটা বলবো সেটা হলোঃ ফেসবুক পেজ এখনকার সময়ে প্রায় সবারই প্রয়োজন হয়। আপনারা হয়তো অনেকেই জানেন যে ফেসবুক পেজ মানুষের কতটা গুরুত্বপূর্ণ। কেননা ফেসবুক পেজ নিজের ব্যবসা-বাণিজ্য ইত্যাদি এর কাজের প্রয়োজন হয়। এমনকি এখনকার সময়ে সবাই প্রফেশনাল ফেসবুক পেজ তৈরি করে,

সেখানে ভিডিও আপলোড করে টাকা ইনকাম করতে পারে। শুধু করতে পারি সেটা কিন্তু নয় বরং অনেকেই এই পদ্ধতি অবলম্বন করে প্রচুর পরিমাণে অনলাইনে আয় করে। যাইহোক বন্ধুরা আজকে আমি ফেসবুক পেজ কিভাবে, ফেসবুকের অফিশিয়াল অ্যাপ্লিকেশন থেকে তৈরি করতে হয় স্ক্রিনশটসহ, এটুজেড step-by-step আলোচনা করব।

ফেসবুক পেজ তৈরি করে আমাদের লাভ কি?

ফেসবুক হল সারা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় একটি প্লাটফর্ম যোগাযোগের জন্য। এখনকার ফেসবুকে বেশিরভাগ লোক অন্যান্য সোশ্যাল মিডিয়ার চেয়ে, ফেসবুক সোশ্যাল মিডিয়াতে বেশি সময় ব্যয় করে থাকে। কারণ ফেসবুকে এমন কোন কাজ নেই যা করা যায় না।

অনলাইনে যাবতীয় প্রায় সকল কাজকর্ম ফেসবুকে করা সম্ভব। ফেসবুকে ভিডিও দেখা, গ্রুপিং পোস্ট করা, বিশ্বের খোঁজ খবর রাখা, মজা মজা নেওয়ার কাজকর্ম সহ অনেক ধরনের কাজ করা যায় ফেসবুকে। এই সময় কে কাজে লাগিয়ে অনেকেই ফেসবুকে প্রচুর পরিমানে আয় করতে পারে।

অনেকেই ফেসবুক পেজ তৈরি করে সেখানে ভিডিও আপলোড করে প্রচুর, ইনকাম করতে পারে ইউটিউব এর মত। কারণ ফেসবুকে এখন ভিডিও দেখে টাকা ইনকাম করার অপশন চালু রয়েছে। যে কেউ চাইলে, ফেসবুকের একটি পেজ তৈরি করে সেখানে ভিডিও আপলোড করতে পারে। ফেসবুক পেজ যে শুধু ইনকাম করার জন্য সেটা কিন্তু নয়।

ফেসবুক পেজে বিভিন্ন ধরনের সুবিধা উপভোগ করার সুযোগ রয়েছে। এমনকি ফেসবুকে নিজের ব্যবসা-বাণিজ্য ইত্যাদি প্রচার করার জন্য খুবই কার্যকর। আপনি আপনার অথবা যে কোন ব্যবসা-বাণিজ্য ফেসবুক পেজের মাধ্যমে বড় করতে পারবেন। এক কথায় বিভিন্ন সুবিধা উপভোগ করার জন্য ফেসবুক আমাদের প্রয়োজন। কারণ এই কাজকর্মগুলো করে আমরা লাভবান হতে পারবো।

সবাই কি ফেসবুক পেজ তৈরি করে টাকা ইনকাম করতে পারবে?

ফেসবুকের শর্ত হচ্ছে কেউ যদি ফেসবুক পেজ থেকে ইনকাম করতে চাই তাহলে, অবশ্যই তার বয়স কমপক্ষে 18 বছর হতে হবে। তবে এখনকার সময়ে বাঙালিরা অনেক চালাক। তারা তাদের বন্ধু-বান্ধবী অথবা আত্মীয় স্বজনদের নামের ফেসবুক আইডি খুলে,

তারা সেগুলো ব্যবহার করে থাকে। তাই যে কেউ চাইলেই ফেসবুক পেজে 18 বছর বয়সের লোকেরা, ফেসবুক থেকে টাকা ইনকাম করতে পারবে। ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার জন্য, প্রথমেই আপনাকে প্রফেশনাল থেকে ফেসবুক পেজ তৈরি করতে হবে। প্রফেশনাল ফেসবুক পেজ তৈরি করে সেখানে আপনার ইনকাম করতে পারবেন।

অনেকেই ভাবেন যে শুধু কম্পিউটার ডেক্সটপ ইত্যাদি ব্যবহার করে, ফেসবুক পেজ তৈরি করা সম্ভব। কিন্তু আজকে আমরা মোবাইল ফোন দিয়ে, ফেসবুকের অফিশিয়াল অ্যাপ্লিকেশনের সাহায্যে একটি, ফেসবুক পেজ তৈরি করা শিখব। স্ক্রীনশট সহ আমরা এই বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা এখনই করছি। একটু মন দিয়ে শেষ পর্যন্ত দেখে পড়তে থাকুন।

মোবাইল ফোন দিয়ে ফেসবুকের অফিশিয়াল অ্যাপ্লিকেশনের সাহায্যে ফেসবুক পেজ তৈরি, স্ক্রীনশট সহ বিস্তারিত?

তো বন্ধুরা আপনারা যদি আপনাদের ফোন দিয়ে একটি ফেসবুক পেজ তৈরি করতে চান তাহলে, প্রথমে আপনাকে আপনার ফেসবুকের অফিশিয়াল অ্যাপ্লিকেশন টা ওপেন করতে হবে। ওপেন করার পর আপনার ফেসবুকের থ্রি ডট মেনুতে ক্লিক করুন। বুঝতে অসুবিধা হলে নিচের ছবিটি ভালোভাবে লক্ষ্য করুন।

আশা করি আপনারা উপরের ছবিটি লক্ষ্য করেছেন। এবং বুঝতে পেরেছেন যে সর্বপ্রথম আমাদেরকে কোন কাজটি করতে হবে। যখন আপনারা ফেসবুক পেজে অফিশিয়াল অ্যাপ্লিকেশন টি ওপেন করে, থ্রি ডট মেনুতে ক্লিক করবেন তখন, নতুন একটি পেজ বা সিস্টেম ওপেন হবে।

সেখানে আপনারা আপনাদের ফোনের যাবতীয় সকল ড্যাশবোর্ড আকারে তথ্য দেখতে পারবেন। আপনি যদি ফেসবুক পেজ তৈরী করতে চান তাহলে পেজ অপশনে ক্লিক করুন। ভালো করে বুঝে শুনে পেজ থেকে পেজ অপশন খুজে বের করে সেখানে ক্লিক করুন। যদি না বুঝতে পারেন তাহলে নিচের ছবিটি দেখতে পারেন।

আশা করি আপনারা উপরের ছবিটি ভালোভাবে লক্ষ্য করে বুঝতে পেরেছেন যে, step-by-step আমাদেরকে কোন কাজগুলো করতে হবে। যখন আপনারা ফেসবুক পেজের এখানে ক্লিক করবেন তখন, নতুন আরেকটি অপশন আপনারা দেখতে পারবেন। এখানে আপনারা আপনাদের যত পেজ তৈরি করেছেন সকল পেজ দেখতে পারবেন।

যদি কোন প্রশ্ন থাকে তাহলে আপনারা সহজেই কেন তৈরি করতে পারবেন। এখন ফেসবুক পেজ তৈরি করার জন্য ক্রিয়েট অপশনে ক্লিক করুন। ক্রিয়েট অপশনটি আপনারা আপনাদের ফেসবুকের উপরের দিকে দিতে পারবেন। আপনি যদি সত্যি ফেসবুক পেজ তৈরি করতে ইচ্ছুক হন তাহলে সেখানে ক্লিক করুন। বুঝতে সমস্যা হলে নিচের ছবিটি স্ক্রিনশটটা লক্ষ্য করুন।

আশা করি আপনারা উপরের ছবিটি ভালভাবে লক্ষ করি বুঝতে পেরেছেন যে, এর পরবর্তীতে আমাদের কোথায় ক্লিক করতে হবে সেটা। যখন আপনারা ক্রিয়েট অপশনে ক্লিক করবেন তখন। গেট স্টার্ট একটি অপশন দেখতে পারবেন নিচের দিকে। ফেসবুক পেজটি তৈরি করার জন্য গেট স্টার্ট বাটনে ক্লিক করুন। বোঝার ক্ষেত্রে নিচের ছবির চিহ্নিত অংশের দিকে লক্ষ্য করুন।

উপরোক্ত ছবির চিহ্নিত অংশের গেট স্টার্ট বাটনে ক্লিক করুন। যখন আপনারা এখানে ক্লিক করবেন তখন নতুন একটি পেজ আপনাদের সামনে ওপেন হবে। একটি কমপ্লিট ফেসবুক পেজ তৈরি করার জন্য, সর্বমোট 4 টি অপশন আমাদেরকে ফুল ফিলাপ করতে হবে। আপনারা যদি এই সাইটটি অপশন ভালোভাবে লাভ করতে পারেন তাহলে, একটি কমপ্লিট ফেসবুক পেজ তৈরি করতে সক্ষম হবেন।

ফেসবুক পেজ তৈরি করার নিয়ম?

প্রিয় বন্ধুরা, ফেসবুক পেজ তৈরি করার জন্য প্রথমে আপনাকে একটি নাম দিতে হবে। আপনার ইচ্ছামতো যেকোনো একটি নাম দিয়ে আপনি ফেসবুক পেজ তৈরি করতে পারবেন। যে নামে এর আগে কেউ খুলেছে ওই নামে ওয়েবসাইটে ফেসবুক পেজ তৈরি করতে পারবেন। নিচের ছবিটি লক্ষ্য করলে বুঝতে পারবেন।

বন্ধুরা উপরের ছবির চিহ্নিত অংশের ওখানে একটি ফেসবুক পেজের নাম দিবেন।আপনার ফেসবুক পেজের নাম আপনি যেটা দিতে ইচ্ছুক সেটা ওখানে ব্যবহার করুন। ফেসবুক পেজের নাম লেখার পর নেক্সট অপসন এ ক্লিক করুন। নেক্সট অপশনে ক্লিক হয়ে গেলে নতুন আরেকটি কাজ আপনাকে করতে হবে।

যখন আপনার কাজটি নেক্সট হয়ে যাবে তখন, আপনার পেজটি কোন রিলেটেড তা নির্ধারণ করে দিন। যদি আপনি পার্সোনাল ব্লগ হিসেবে তৈরি করতে চান তাহলে এখানে ক্লিক করুন। আর অন্যান্য মাধ্যমে চাইলে আপনার কাজটি করতে পারবেন। বুঝতে অসুবিধা হলে নিচের ছবিটি লক্ষ্য করুন।

আশা করি আপনারা উপরের ছবিটি লক্ষ করি বুঝতে পেরেছেন কি করতে হবে। যখন আপনারা এই কাজটি করার পর নেক্সট অপসন হয়ে যাবেন সেখানে, আপনার একটি ওয়েবসাইটের নাম দিতে হবে। যদি আপনার কোন ওয়েবসাইট থেকে থাকে তাহলে দিবেন আর যদি না থাকে, তাহলে দেওয়ার দরকার নেই। তারপরে নেক্সট অপশনে ক্লিক করবেন।

নিচের ছবিটি লক্ষ্য করুন।

 

নেক্সট অপসন এ ক্লিক করলে নতুন আরেকটি পেজ আপনার সামনে ওপেন হবে। এটি হলো আপনার শেষ ধাপ। অর্থাৎ এই ধাপ টি সঠিকভাবে পূরণ করতে পারলেই আপনার একটি ফেসবুক পেজ তৈরি হয়ে যাবে। ফেসবুক পেজ তৈরি করার জন্য আপনার একটি ফটো আপলোড করতে হবে। একটি নয় দুটি ফটো আপলোড করতে হবে।

একটি প্রোফাইল পিকচার এবং অন্যটি কভার পিকচার আপলোড করতে হবে। আপনি আপনার ফেসবুক পেজের জন্য যে লোগো পিকচার গুলো তৈরি করেছেন, এগুলো এখানে ভালোভাবে আপলোড করে দিলেই। আপনার কমপ্লিট একটি ফেসবুক পেজ তৈরি করা হয়ে যাবে। নিচের ছবিটি দেখলে আরো স্পষ্টভাবে বুঝতে পারবেন আশা করি।

আর্টিকেল এর শেষ কথা

প্রিয় বন্ধুরা আজকে আমরা খুবই গুরুত্বপূর্ণ একটি পয়েন্ট নিয়ে আলোচনা করেছি। উপরোক্ত সিস্টেম গুলো ফলো করে আপনারা মোবাইল ফোন দিয়ে ফেসবুকের অফিশিয়াল অ্যাপ্লিকেশনের সাহায্যে, আপনারা একটি পেজ তৈরি করে নিতে পারবেন সহজেই।

আমাদের আজকের আর্টিকেলটি এ পর্যন্তই দেখা হবে আবার অন্য কোন আর্টিকেলে। সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এবং নিরাপদে থাকুন। এরশাদের দোয়া কামনা করে আজকের আর্টিকেলটি এখানে শেষ করছি, আসসালামু আলাইকুম রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

সকলকে জানাতে চাই ও জানতে চাই!