ইনস্টাগ্রাম থেকে ঘরে বসে আয় করার সেরা ৫টি উপায়।

বর্তমান সময় অনলাইনে আয় করার বিষয়টি অনেক জনপ্রিয় হয়ে দাঁড়িয়েছে। আমরা অনেকেই আছি যারা অনলাইনের মাধ্যমে ঘরে বসে অর্থ উপার্জন করে যাচ্ছি। অনলাইনে সাধারণত বিভিন্ন সাইট ও বিভিন্ন মাধ্যম থেকে আয় করা যায়। তবে আপনি সামাজিক নেটওয়ার্কিং সেবা, ইনস্টাগ্রাম দিয়ে ঘরে বসে অর্থ উপার্জন করতে চান তাহলে আপনি তা খুব সহজেই করতে পারেন। আজকে আমরা আপনাদের সাথে ইনস্টাগ্রাম থেকে আয় করার সেরা ৫টি উপায় সম্পর্কে জানাবো।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ইনস্টাগ্রাম সাধারণত আমাদের বর্তমান সময়ের জনপ্রিয় সোশ্যাল মিডিয়ার মাধ্যম ফেসবুকের মত। আমারা ফেসবুক ব্যবহার করে যোগাযোগ করা ছাড়াও আরো অনেক কিছু করতে পারি। এই ফেসবুক দিয়ে বর্তমান সময় আয় করা হয়ে থাকে, বা আপনার যে কোন ব্যবসা প্রতিষ্ঠানের বিশেষ প্রচার করা হয়ে থাকে। 

সাধারণত ইনস্টাগ্রাম ও একই রকম হয়ে থাকে, তবে এটির ফিচার ফেসবুক থেকে পুরোপুরি ভাবে একটু আলাদা হয়ে থাকে। অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমের মতোই এটাও একটি জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম হয়ে থাকে। 

আমরা ঘড়ে বসে অনলাইনে কাজে লাগিয়ে নানা ভাবে অর্থ উপার্জন করে যাচ্ছি। এই কাজটি করতে আমরা অনেকেই স্বাচ্ছন্দ্যবোধ করে থাকি। এর অন্যতম কারণ আমরা অনলাইনের আয়ের বেশিরভাগ কাজগুলো আমরা আমাদের সুবিধা মত যখন খুশি তখন কাজটি করতে পারি। এখানে কাজ করতে গেলে আপনার ধরাবাধা কোন নিয়ম মেনে কাজ করার মতো কিছু নেই, এখানে কাজের বিষয়ে আপনি পুরোপুরি স্বাধীনতা পেয়ে থাকবেন। 

তবে আবার অনেকেই আছে যারা অনলাইনে জব করে থাকে সেক্ষেত্রে, তাদের বিভিন্ন নীতিমালা ও সময় হিসেব করে মেনে কাজ করে যেতে হয়। সাধারণত আমাদের দেশে চাকরি বাজারের এক বিশেষ মেধার প্রতিযোগিতা শুরু হওয়ায়, আমরা নিজের ক্যারিয়ার গঠনের জন্য অনলাইনে ঘরে বসে আয় করার কথা ভেবে থাকি। 

তবে এখন বর্তমান সময় লাখ লাখ উদ্যোক্তা এই ইনস্টাগ্রাম এর মাধ্যমে প্রচুর টাকা ইনকাম করে যাচ্ছে। অনেকেই এই ইনস্টাগ্রাম শুধুমাত্র বিনোদনের স্থানে সীমাবদ্ধ না রেখে, এর থেকে আয় করার এক বিশেষ সুযোগ সুবিধা গ্রহণ করে যাচ্ছি। 

ইনস্টাগ্রাম থেকে খুব সহজেই আপনি ঘরে বসে আয় করতে পারেন। আর এই কাজটি করতে গেলে আপনাকে অবশ্যই এর কিছু সেরা উপায় সম্পর্কে আপনাকে বিশেষ ধারণা রাখতে হবে। তাই চলুন জেনে নেওয়া যাক ইনস্টাগ্রাম থেকে ঘরে বসে আয় করার সেরা উপায় গুলো সম্পর্কে নিচে সেসব আলোচনা করা হলো: 

১. ইনফ্লুয়েন্সার হিসেবে আয় করতে পারেন: 

ইনস্টাগ্রাম থেকে আপনাকে আয় করতে গেলে অবশ্যই একটি আইডি খোলা থাকা দরকার হবে। আর আপনার ইনস্টগ্রাম আইডি যদি ভালই জনপ্রিয় হয়ে থাকে তাহলে, আপনি আপনার আইডিকে কাজে লাগিয়ে সব ধরনের প্রোডাক্ট প্রমোট করতে পারবেন। আপনি যেকোন ব্রান্ডের বিজ্ঞাপন দিতে পারবেন। 

তাছাড়াও আপনার আইডি যদি খুব বেশি জনপ্রিয় না হয়ে থাকে তাহলে আপনি এই আইডির মাধ্যমে এই কাজ গুলো করতে পারবেন। তবে এই কাজ টি করতে গেলে আপনাকে অবশ্যই ইনস্টাগ্রামে খুব বেশি একটা সময় দিয়ে কাজ করে যেতে হবে। আপনাকে নিজের সব ধরনের কাজ শেয়ার করতে হবে, তবে আপনার ফলোয়ার আপনাকে বিশ্বাস করবে এবং আপনার প্রতি ভরসা রাখুন। 

আপনাকে এটি কে খুব ভালো ভাবে ব্যবহার করতে হবে আপনাকে এমন একটি জায়গা তৈরি করতে হবে ফলোয়ারদের মনে, যাতে তারা আপনাকে দেখেই পণ্যের প্রতি এক প্রকার আকৃষ্ট হয়ে থাকে। তাহলে আপনার ইনকাম অনেক বেশি বেড়ে যাবে ইনফ্লুয়েন্সার হিসাবে। 

সাধারণত বর্তমান সময় অনেক কোম্পানি রয়েছে যারা তাদের প্রোডাক্ট এর বিঙ্গাপন দেয়ার জন্য এমন লোক খুঁজে থাকে। তবে আপনি সেই সব কোম্পানির তথ্য বের করে বা যে কোন ব্যবসায়ী পণ্য বিঙ্গাপন দেওয়ার মাধ্যমে আপনি এই কাজটি করতে পারেন। 

এই কাজ শুরু করার আগে আপনার ফলোয়ার সম্পর্কে যথেষ্ট ধারণা রাখতে হবে,  কি ধরনের পণ্য তারা পছন্দ করবে তা জানা থাকলে আপনি সে সব পণ্যের বিজ্ঞাপন দিতে পারবেন। 

কিছু ভালো ইনফ্লুয়েন্সার মার্কেটিং সম্পর্কে নিচে উল্লেখ করা হলো: 

HypeScout

Upwork

Biginfluencers

Fohr

Collectively  

২. অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয় করতে পারেন: 

ইনস্টাগ্রাম থেকে ঘরে বসে আয় করার সেরা উপায় গুলোর মধ্যে এটি একটি হয়ে থাকে। বর্তমান সময় অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয় করা হচ্ছে অনেক জনপ্রিয় একটি ব্যাপার, এই কাজটি দিন দিন চাহিদা বেড়ে চলছে। তবে আপনি ইনস্টাগ্রামে অ্যাফিলিয়েট মার্কেটিং করে যথেষ্ট আয় করতে পারেন। 

যেকোনো একটি প্রোডাক্ট নির্দিষ্ট ভাবে বিক্রি করে দিলে সেখান থেকে, কোম্পানি আপনাকে যথেষ্ট পরিমাণে টাকা কমিশন দিয়ে থাকে আর এটিকে মূলত অ্যাফিলিয়েট মার্কেটিং বলা হয়ে থাকে। আপনি যে কোম্পানির পণ্য বিক্রি করে থাকবেন তার লিংক আপনার নিজের ইনস্টাগ্রাম আইডিতে শেয়ার করতে হবে। 

আপনার আইডির সাথে থাকা বিভিন্ন ফলোয়াররা খুব সহজেই আপনার শেয়ার করা পণ্য সম্পর্কে ভালোমতন বুঝতে পারে এবং যা ভালোভাবে খুঁজে পেয়ে থাকে। সাধারণত বেশি বেশি পোস্ট করার মাধ্যমে ফলোয়ারদের কাছাকাছি থাকতে হবে, এক্ষেত্রে আপনার যথেষ্ট ভালো ইনকাম হয়ে থাকবে। 

অ্যাফিলিয়েট মার্কেটিং করার ওয়েবসাইট গুলো হলো:

CPA House

Guru Media

Paysale

ShareaSale Affiliates

Amazon Associates 

eBay Partner 

৩. নতুনদের সাহায্য করে আয়: 

আমরা ইনস্টাগ্রাম দিয়ে ঘরে বসে আয় করার সেরা উপায় নিয়ে আলোচনা করতে গেলে এটিও একটি সেরা উপায় হয়ে থাকে। আপনি ইনস্টাগ্রাম দিয়ে অনলাইনে নতুনদের সাহায্য করার বিনিময়ে ভালো পরিমাণ টাকা আয় করতে পারেন। যারা সাধারণত ইনস্টাগ্রামে নতুন, এবং তারা যদি জনপ্রিয় হতে চায়, তাহলে আপনি তাদের কে অনলাইন কোর্স করানো মাধ্যমে, কিংবা কনসাল্টেনসি দিতে পারেন, আপনি এর বিনিময়ে তাদের কাছ থেকে টাকা আয় করতে পারবেন। 

বর্তমান সময় অনেক নতুন রা আছে যারা জানে না যে কিভাবে ইনস্টাগ্রামে স্পনসরশিপ রিকুয়েস্ট দিতে হয়, এড প্রচার করতে হয়, ভুয়া ফলোয়ার যাচাই করতে হয়, যারা নতুন তারা নিজস্ব ব্র্যান্ডের প্রচার করতে চায়, কিন্তু না জেনে থাকার কারণে তারা করতে পারে না। আপনি যদি এসব বিষয় না জেনে থাকেন তাহলে অনলাইনে বিভিন্ন কোর্স করে পরিপূর্ণ দক্ষ হয়ে যারা জানে না তাদেরকে সাহায্য করতে পারেন। 

এটি ইনস্টাগ্রাম দিয়ে অনলাইনে আয়ের একটি অন্যতম উপায় হয়ে থাকে। এই কাজটি করে আপনি প্রচুর টাকা ইনকাম করতে পারবেন।

৪. পোস্টার ছবি ও অন্যান্য জনপ্রিয় জিনিস বিক্রি করে আয়: 

এই ইনস্টাগ্রাম হচ্ছে একটি ছবি প্রধান সাইট। এখানে ছবির উপরে এক বিশেষ গুরুত্ব দিতে হবে। আর আপনি এই ছবি গুলো কে বিক্রি করে আয় করতে পারেন। আপনি যদি ভালো পোস্টার লিখতে পারেন বা, খুব সুন্দর ফটোগ্রাফি করতে পারেন তাহলে আপনি তা বিক্রি করে প্রচুর টাকা উপার্জন করতে পারবেন। 

আর আপনি ফটোগ্রাফি সম্পর্কে আপনার কোনো ধারণা না থাকে তাহলে আপনি বিভিন্ন প্রকার অনলাইন কোর্স করে নিতে পারেন। এই কাজটির জন্য বর্তমান সময় অনেক কম টাকার ভালো কোর্স করানো হয়ে থাকে। 

আপনি বিভিন্ন পেইন্টিং, ড্রয়িং, এনিমেশন, বা ভিডিও তৈরি করে আয় করতে পারেন। এই কাজটি আরও অনেক ভালোভাবে করতে সুন্দর একটি ক্যাপশন দিয়ে তা পোস্ট করতে পারবেন। এই সম্বন্ধে বিভিন্ন লেখা আপনি আপনার আইডিতে একটি লিংক দিয়ে যুক্ত করতে পারেন। 

এই কাজ টি যদি আপনি ভালোভাবে করতে পারেন তাহলে আপনি ঘরে বসে প্রচুর টাকা আয় করতে পারবেন। আর এই আয়ের ক্ষেত্রে কোন নির্দিষ্ট সীমারেখা নেই এখানে আপনি যত ছবি ও অন্যান্য জিনিস বিক্রি করতে পারবেন আপনার ইনকাম তত বেশি হবে। ছবি পোস্টার ও ড্রয়িং বিক্রি করে আয় করার কিছু ওয়েবসাইট নিচে তুলে ধরা হলো:

Pixmama

Shutterstock

Adobe Stock

SmugMug

Dreamstime

Alamy

istock Photo

৫. ড্রপ শিপিং এর মাধ্যমে টাকা আয় করা:

ইনস্টাগ্রাম থেকে ঘরে বসে আয় করার সেরা শপ পায়ের মধ্যে এটি একটি অন্যতম উপায়। আপনি ইনস্টাগ্রামে ড্রপ শিপিং এর মাধ্যমে খুব ভালোভাবে প্রচুর টাকা উপার্জন করতে পারেন। ড্রপ শিপিং এর মাধ্যমে টাকা আয় করার কাজ টি খুব কঠিন কোনো ব্যাপার নয়।

টপিকের মাধ্যমে আয়ের একটি চমৎকার আইডিয়া হয়ে থাকে এই ইনস্টাগ্রামে। ড্রপ শিপিং এ পর্নো স্টোর করার করার কোন ঝামেলা থাকে না যে পন্যটি বিক্রি হয়েছে সেটি সম্পর্কে সাপ্লাইয়ের দের জানানো হলে তারা সেটি কাস্টমারদের কাছে পৌঁছে দেয়।

এখানে আপনাকে কোন পণ্য সম্পর্কে অতিরিক্ত বেশি চিন্তা করার কোন প্রয়োজন নেই। এখানে কোনো রকম প্যাকেজিং ঝামেলা থাকে না আর তাই বলতে গেলে সেটি বলতে হয় যে আপনি এখানে বাড়তি ঝামেলা ছাড়াই নিশ্চিন্তে বিক্রি করতে পারবেন। ড্রপশিপিং স্টোর সেট করতে হবে। নিচে কিছু ড্রপ শিপিং ওয়েবসাইটের নাম দেওয়া হলো।

Ali Express

Salehoo

Amazon

Shopify

Sprocket

উপসংহার:

আশা করি আপনারা বুঝতে পেরেছেন যে, ইনস্টাগ্রাম থেকে ঘরে বসে আয় করার ক্ষেত্রে যে সমস্ত উপায় রয়েছে তার মধ্যে উপরের আলোচিত উপায়গুলো একদম সেরা উপায়ে হয়ে থাকে।

আপনি চাইলেই একটু চেষ্টা করে কাজগুলো করে দেখতে পারেন। যদি আপনি ইনস্টাগ্রাম থেকে ঘরে বসে আয় করতে চান তাহলে এই পাঁচটি উপায় হবে আপনার জন্য সবচেয়ে সেরা উপায়। এই উপায়গুলো ব্যাপারে আপনার ধারণা নিয়ে সঠিকভাবে কাজ করে গেলে অবশ্যই আপনি ঘরে বসে ইন্সটাগ্রাম এর মাধ্যমে অর্থ উপার্জন করতে পারবেন।

 

আমাদের আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে দয়া করে অবশ্যই আপনার পছন্দমত একটি সাইটে একবার শেয়ার করবেন। আপনার করে একটি শেয়ার আমাদেরকে আরো ভালো আর্টিকেল লিখতে উৎসাহিত করবে।

 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

নাম: বাধন কুন্ডু । একজন আর্টিকেল রাইটার । ১০০% ইউনিক ও কপি মুক্ত আর্টিকেল প্রকাশ করে থাকি।