আপনি কি ছবি তুলতে পছন্দ করেন? টাকা ইনকাম এখন আপনিও করতে পারবেন (বিস্তারিত টিউটোরিয়াল)

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ। আজকে আমরা অনলাইনে ছবি বিক্রি করে টাকা ইনকাম করার, বিশ্বস্ত জনপ্রিয় কয়েকটি ওয়েব সাইট নিয়ে আলোচনা করব। আপনারা যারা ফটোগ্রাফার বা ছবি তুলতে ভালোবাসেন,,, তারা এই ওয়েবসাইটে বা প্লাটফর্মে যুক্ত হয়ে সহজে ইনকাম করতে পারবেন।

অনলাইনে টাকা ইনকাম করার অনেক রকম পদ্ধতি উপায় রয়েছে। তবে তার ভিতরে ছবি বিক্রি করে আয় করা অন্যতম একটি উপায়। ছবি বিক্রি করে আয় করার জন্য, তেমন কোনো যোগ্যতা যোগ্যতা কিংবা বয়সের প্রয়োজন হয় না। যে কেউ চাইলেই তাই নিঃসন্দেহে অনলাইনে ছবি বিক্রি করে টাকা ইনকাম করতে পারে। তো চলুন কথা না বাড়িয়ে জেনে নেয়া যাক এ সম্পর্কে বিস্তারিত।

অনলাইনে ছবি বিক্রি করে টাকা ইনকাম করার উপায়?

আপনি যদি ছবি বিক্রি করে আয় করতে চান তাহলে, আপনার তেমন কোনো দক্ষতা যোগ্যতা প্রয়োজন হবে না। এমনকি ছবি বিক্রি করে আয় করার জন্য, তেমন কোন বয়সের প্রয়োজন হয় না। তাই যে কেউ চাইলে অনলাইনে ছবি বিক্রি করে টাকা ইনকাম করতে পারে। কিভাবে ছবি বিক্রি করে টাকা ইনকাম করতে হয়?

এ বিষয়ে আমরা ইতিমধ্যে কয়েকবার আর্টিকেল পাবলিশ করেছিলাম। আপনারা যদি ওই আর্টিকেলগুলো দেখেন,,,আশা করি তাহলে আপনারা সহজেই বুঝতে পারবেন কিভাবে ছবি বিক্রি করে আয় করতে হয়। চিন্তা করার দরকার নেই,, কারণ এ আর্টিকেল থেকেও আমরা সংক্ষিপ্তভাবে জেনে নিব।কিভাবে অনলাইনে ছবি বিক্রি করে টাকা ইনকাম করতে হয়।

আগেই বলেছিলাম যে, অনলাইনে ছবি বিক্রি করে টাকা ইনকাম করার জন্য, তেমন কোনো যোগ্যতা বা বয়সের প্রয়োজন হয় না। আপনি যদি ফটোগ্রাফার কিংবা ছবি তুলতে পছন্দ করেন। তাহলে অবশ্যই আপনিও অনলাইনে ছবি বিক্রি করে আয় করতে পারবেন। তবে ছবি বিক্রি করে আয় করার জন্য, কিছু জিনিস প্রয়োজন হবে। তাই আগে চলুন এ বিষয়ে একটু বিস্তারিত জেনে নেওয়া যাক।

আপনার জন্য আরও লেখা:

ছবি বিক্রি করে আয় করার জন্য, যা যা প্রয়োজনঃ

  • প্রথমে আপনার ভালো মানের একটি ডিভাইস এর প্রয়োজন হবে।
  • সেটা হতে পারে ভালো মানের একটি কম্পিউটার অথবা ল্যাপটপ।
  • কিংবা আপনার যদি ভালো মানের অ্যান্ড্রয়েড স্মার্টফোন থাকে তাহলেও পারবেন।
  • এমন প্লাটফর্ম বা ওয়েবসাইটে যুক্ত হতে হবে যেখানে, অবশ্যই আপনাকে ছবি বিক্রি করে আয় করার সুযোগ দেয়।
  • যে প্লাটফর্মে কাজ করবেন সেটা যেন অবশ্যই বিশ্বস্ত হয়।
  • অনলাইনে কমপক্ষে প্রতিদিন তিন থেকে চার ঘন্টা সময় দিতে হবে।
  • আজেবাজে ছবি বাদ দিয়ে সব সময় মানুষের প্রয়োজনীয় ছবি তৈরি করতে হবে।

প্রিয় বন্ধুরা উপযুক্ত জিনিসগুলো থাকলে, অবশ্যই আপনি অনলাইনে ছবি বিক্রি করে আয় করতে পারবেন। বলা যায় উপরোক্ত জিনিস ব্যতীত কখনো অনলাইনে ছবি বিক্রি করে আয় করা সম্ভব নয়। তাই অবশ্যই আপনি যদি ইনকাম করতে চান ছবি বিক্রি করে তাহলে, অপরূপকে জিনিস আপনার জন্য খুবই জরুরী।

ছবি বিক্রি করে টাকা ইনকাম শুরু কিভাবে?

ছবি বিক্রি করে ইনকাম শুরুঃ যদি আপনি অনলাইনে ছবি বিক্রি করে আয় করতে চান তাহলে, প্রথমেই আপনাকে কোন প্লাটফর্মে যুক্ত হতে হবে।এবং সে প্লাটফরমটি অবশ্যই আপনাকে যেন ছবি বিক্রি করে আয় করার সুযোগ দেয়। এবং অবশ্যই যেন প্লাটফরমটি বিশ্বস্ত হয়। তাহলে আপনারা নিঃসন্দেহে সেখানে কাজ করে আয় করতে পারবেন।

ছবি বিক্রি করে আয় শুরু করার জন্য, প্রথমে আপনাকে কোন প্লাটফর্মে যুক্ত হতে হবে।যুক্ত হওয়ার জন্য নিশ্চয়ই বিশ্বস্ত প্ল্যাটফর্ম প্রয়োজন তাই না! তো বন্ধুরা চলুন এখন আমরা জেনে নিই এমনই কিছু বিশ্বস্ত প্ল্যাটফর্ম সম্পর্কে। যেখানে আপনারা সরাসরি ছবি বিক্রি করে আয় করার সুযোগ পাবেন। তাছাড়া প্লাটফর্ম গুলো খুবই জনপ্রিয় এবং বিশ্বস্ত।

6:Bigstockphoto.com

এই ওয়েবসাইটের বিশ্বস্ত কিভাবে আপনাদেরকে বোঝাবো সেটা খুঁজে পাচ্ছিনা। কেননা এই ওয়েবসাইটটি প্রতিদিন প্রায় 500 হাজারের বেশি লোক ভিজিট করেন। এবং বেশিরভাগ লোকই এই প্লাটফর্মে ছবি ক্রয় করার জন্য আসেন। এই ওয়েবসাইটে প্রায়ই নানা ধরনের ছবি ইমেজ পাওয়া যায়। তাছাড়া এই ওয়েবসাইটের সরাসরি আপনারা ছবি বিক্রি করে আয় করার সুযোগ পাবেন।

তাই আপনারা চাইলে যে কেউ এই প্লাটফর্মে যুক্ত হয়ে ছবি বিক্রি করে ইনকাম করতে পারবেন। এই ওয়েবসাইটে কাজ শুরু করার পূর্বে এই ওয়েবসাইটে আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করার জন্য আপনার ব্যক্তিগত কিছু ইনফরমেশন প্রয়োজন হবে। তাহলে আপনারা এই ওয়েবসাইট এর রেজিস্ট্রেশন করতে পারবেন।

তারপর এই সাইটে আপনাকে একটি কন্ট্রিবিউটর অ্যাকাউন্ট তৈরি করতে হবে। এবং সেখান আপনার ছবিগুলো আপলোড করতে হবে। যত লোক আপনার এই ছবিগুলো ক্রয় করবে বা ডাউনলোড করবে, ততোই এই ওয়েবসাইট থেকে আপনারা কমিশন পেতে থাকবেন।এই ওয়েবসাইটে অবশ্যই মানুষের প্রয়োজনীয় ইমেজগুলো আপনাকে পাবলিশ করতে হবে।

কারণ আপনার ছবি বা ইমেজ কেউ যদি না ক্রয় করে তাহলে, এই কোম্পানি থেকে আপনারা কোন টাকা পাবেন না। তাই অবশ্যই মানুষের প্রয়োজনীয় ছবি বা ইমেজ আপনাকে এখানে পাবলিশ করতে হবে। তাহলে আপনারা এই প্লাটফর্ম বা ওয়েবসাইট থেকে আয় করতে পারবেন। আশা করি আপনারা বুঝতে পেরেছেন কিভাবে এই প্ল্যাটফর্মে যুক্ত হয়ে। সহজে ছবি বিক্রি করে আয় করা যায় সেটা!

5:Istock Photo.com

ছবি বিক্রি করে আয় করার সবচেয়ে জনপ্রিয় প্ল্যাটফর্ম এটি। এই ওয়েবসাইটে ছবি বিক্রি করে আয় করার জন্য, প্রথমেই এই ওয়েবসাইটে আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে। আপনার ব্যক্তিগত ইনফরমেশন দিয়ে। এই প্লাটফর্মে সহজে আপনাদের যুক্ত হতে পারবেন।যুক্ত হওয়ার পর এই ওয়েবসাইটে আপনাকে কন্ট্রিবিউটর একাউন্ট তৈরি করতে হবে। এবং তারপর সে অ্যাকাউন্টে আপনাকে আপনার ছবি বা ইমেজ আপলোড করতে হবে।

আপনার ছবি বা ইমেজগুলো এই প্ল্যাটফর্মের এডমিনরা রিভিউ করবে। এবং কয়েক দিনের ভেতরেই আপনার ফলাফল জানিয়ে দেওয়া হবে। সেখান থেকেই বুঝতে পারবে না আপনি এই প্লাটফর্মে কাজ করার সুযোগ পাবেন কিনা। যদি শর্তসাপেক্ষে তাদের প্ল্যাটফর্ম অনুযায়ী সব কিছু ঠিক থাকে। এবং আপনার ছবি বা ইমেজগুলো তাদের ভালো লাগবে তাহলে,

অবশ্যই তারা আপনার অ্যাকাউন্ট অ্যাপ্রুভ করে দিবে। এবং তারপর থেকে আপনারা এই প্লাটফর্মে ইচ্ছামত ছবি পাবলিশ করতে পারবেন। তারপর আপনার পাবলিশ করা ছবিগুলো যত লোক ডাউনলোড বা ক্রয় করবে। ততই আপনারা এই ওয়েবসাইট থেকে কমিশন পেতে থাকবেন।ঠিক এভাবেই করে আপনারা এই প্লাটফর্মে যুক্ত হয়ে। সহজে ছবি বিক্রি করে আয় করতে পারবেন আশা করি।

এখন হয়তো বা প্রশ্ন আসতে পারে, কিভাবে এই প্ল্যাটফর্মে টাকা উত্তোলন করা যায়? যাই হোক এ প্লাটফর্মে আপনারা সহজে টাকা উত্তোলন করতে পারবেন।টাকা উত্তোলন করার জন্য নির্দিষ্ট পরিমাণ আপনার একাউন্টের ব্যালেন্স থাকতে হবে। তাহলে আপনারা এই ওয়েবসাইটে টাকা উত্তোলন করতে পারবেন।এই ওয়েবসাইটে যেকোনো দেশের ব্যাংক একাউন্টের মাধ্যমে টাকা উত্তোলন করা যায়।

4:Gettyimages.com

এই ওয়েবসাইটটি ও বিশ্ব বিখ্যাত একটি প্ল্যাটফর্ম। যেখানে আপনার বিভিন্ন ধরনের ছবি বা ইমেজ রয়েছে। এমনকি প্রতিনিয়ত এই ওয়েবসাইটে ইমেজ বা ছবি প্রকাশ হতেই থাকছে। যারা এই ওয়েবসাইটের ছবি ইমেজ প্রকাশ করে থাকে, তারাই এই ওয়েবসাইটে ছবি বিক্রি করে টাকা ইনকাম করে।

তাই আপনি যদি এই ওয়েবসাইটে ছবি বিক্রি করে আয় করতে চান তাহলে,প্রথমে আপনাকে এই প্লাটফর্ম বা ওয়েব সাইটে রেজিস্ট্রেশন করতে হবে।রেজিস্ট্রেশন করার জন্য আপনার ব্যক্তিগত কিছু ইনফরমেশন প্রয়োজন হবে। আপনার ব্যক্তিগত ইনফরমেশন দিয়ে সহজেই এই ওয়েব সাইটে যুক্ত হতে পারবেন।যুক্ত হওয়ার পর এই ওয়েবসাইটে আপনাকে একটি কন্ট্রিবিউটর অ্যাকাউন্ট তৈরি করতে হবে।

এবং তারপর আপনার ওই অ্যাকাউন্টে আপনার ছবিগুলো পাবলিশ করতে হবে। আপনার পাবলিশ কৃত ইমেজ বা ছবিগুলো যতবার মানুষ ক্রয় করবে কতবার আপনি কমিশন পেতে থাকবেন।ঠিক এভাবেই করি আপনারা এই প্লাটফর্মে টাকা ইনকাম করতে পারবেন। এই ওয়েবসাইটে 100 ডলারের মত আয় করা হয়ে গেলে,,, সরাসরি আপনার টাকা উত্তোলন করতে পারবেন।এই ওয়েবসাইটে যেকোন ব্যাংক একাউন্টের মাধ্যমে সহজে আপনারা টাকা উত্তোলন করে নিতে পারবেন।

3:500px.com

ওয়েবসাইটের নাম এর সাথে কাজের প্রচুর মিল রয়েছে। 500 পিক্সেল ফটো এখানে পাবলিশ করতে হবে। তাছাড়া কখনোই আপনারা এই ওয়েবসাইট এর ছবিগুলো পাবলিশ করতে পারবেন না। এবং এই ওয়েবসাইটে প্রায় সকল ফটো বা ইমেজ 500 পিক্সেল।এই ওয়েবসাইটে এই ধরনের ছবি বাই ইমেজ ক্রয় করার জন্য প্রায় মিলিয়ন মিলিয়ন ভিজিটর আসে।

এমনকি এই ওয়েবসাইটের দৈনিক ভিজিটর প্রায় 50000 প্লাস। তাহলে তো বুঝতে পারছেন এই ওয়েবসাইটে আপনার ছবিগুলো সহজেই বিক্রি হয়ে যাবে। যাইহোক ছবি বিক্রি করার পূর্বে,অবশ্যই আপনাকে এই ওয়েবসাইটে একটি অ্যাকাউন্ট তৈরি করে নিতে হবে। অ্যাকাউন্ট ব্যতীত কখনোই আপনারা এই ওয়েবসাইটে টাকা ইনকাম শুরু করতে পারবেন না।

আপনার ব্যক্তিগত কিছু ইনফরমেশন দিয়ে সহজেই এই ওয়েবসাইটের যুক্ত হতে পারবেন। এমনকি সম্পূর্ণ ফ্রিতে এই ওয়েবসাইটে যুক্ত হয়ে আপনার ছবিগুলো পাবলিশ করতে পারবেন। এবং তার পারে আপনার ছবিগুলো যত ক্রয় গ্রাহকেরা করবে। তার প্রায় সর্বোচ্চ 20% কমিশন আপনার একাউন্টে যোগ করা হবে।ঠিক এভাবে করেই আপনারা চাইলে এ প্ল্যাটফর্মের যুক্ত হয়ে ছবি বিক্রি করে আয় করতে পারবেন।

এই ওয়েবসাইটে মাত্র 100 ডলারের মত ইনকাম হলেই টাকা উত্তোলন করতে পারবেন। এবং আপনার দেশের যেকোন ব্যাংক একাউন্টের মাধ্যমে টাকা উত্তোলন করার সুযোগ রয়েছে।তবে হ্যাঁ এই ওয়েবসাইটে কাজ করার জন্য অবশ্যই এই ওয়েবসাইট এর নিয়ম নীতি আপনাকে মেনে কাজ করতে হবে।তা নাহলে কখনোই আপনারা এই সাইট থেকে টাকা ইনকাম করতে পারবেন না। আশা করবো যারা কাজ করতে ইচ্ছুক অবশ্যই নিয়ম মেনে কাজ করবেন।

2:Istock.com

এই ওয়েবসাইট আজ থেকে নয়।বরং এই ওয়েবসাইট যাত্রা শুরু করেছে প্রায়ই অনেক বছর আগে থেকেই।এই ওয়েবসাইটে মিলিয়ন মিলিয়ন ভিজিটর প্রতিনিয়ত আসতেই থাকে। এই ওয়েবসাইটে প্রায়ই অনেক ধরনের স্টক ইমেজ পাওয়া যাবে।যে কেউ চাইলে তাদের এই স্টক ইমেজ গুলো খুবই স্বল্প মূল্যে ক্রয় করতে পারেন। তাছাড়া এর ওয়েবসাইট আপনাকে সরাসরি ছবি বিক্রি করার সুযোগ দিবে।

এবং আপনারা চাইলেই এই ওয়েবসাইটের যুক্ত হয়ে, আপনাদের ছবিগুলো পাবলিশ করে টাকা ইনকাম করতে পারবেন।তার জন্য এই ওয়েবসাইটের রেজিস্ট্রেশন করার পুর্বে আপনার ইনফরমেশন গুলো ভালো ভাবে দিবেন। কেননা যে কোন প্রয়োজনে এই ইনফরমেশন দিয়েই তারা আপনার সাথে যোগাযোগ করার চেষ্টা করবে। তারপর এই সাইটে আপনি কি ছবি পাবলিশ করতে হবে।

আপনার পাবলিশ করা ছবিগুলো যত বিক্রি হবে ততই আপনার একাউন্টে কমিশন আসতেই থাকবে। তবে অবশ্যই সব সময় চেষ্টা করবেন মানুষের প্রয়োজনীয় ইমেজ ছবি পাবলিশ করার জন্য।তাহলে অবশ্যই আপনারা প্রতি মাসের টাকা প্রতি মাসে অন্তত তুলে নেওয়ার সুযোগ পাবেন। এই ওয়েবসাইটে আপনারা যে কোন দেশের ব্যাংক একাউন্টের মাধ্যমে টাকা উত্তোলন করতে পারবেন।

1:Etsy.com

আমাদের সর্বশেষে যে ওয়েবসাইটটি রয়েছে সেটাই হল এটা। এই ওয়েবসাইটে আপনারা বিভিন্ন ধরনের ছবি পাবলিশ করে টাকা ইনকাম করতে পারবেন। আপনি যদি এই ওয়েবসাইটে ছবি বিক্রি করে আয় করতে চান তাহলে, প্রথমেই এই ওয়েবসাইটে আপনাকে রেজিস্ট্রেশন করে নিতে হবে। রেজিস্ট্রেশন করার জন্য, আপনার এনআইডি কার্ড অনুযায়ী কিছু তথ্য লাগবে।

এনআইডি কার্ড অনুযায়ী তথ্যগুলো সঠিক ভাবে দিবেন।এই তথ্যগুলো দিয়ে সহজেই এই প্লাটফর্মে আপনারা রেজিস্ট্রেশন করে নিতে পারবেন।তারপর এই ওয়েবসাইটে আপনাকে কন্ট্রিবিউটর একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। তারপর থেকেই আপনারা চাইলে এই ওয়েবসাইটে ছবি আপলোড করার সুযোগ পাবেন। আপনার আপলোড করা ছবিগুলো লিস্টিং করা হবে।

এই লিস্টিং করা ছবির ভিতরে আপনার ছবি যদি কোনো গ্রাহক ক্রয় করে তাহলে, তার বিনিময় এই ওয়েবসাইট থেকে আপনারা কমিশন পাবেন। যতবারআপনার ছবিগুলো ক্রয় করা হবে ঠিক ততোবার এই প্লাটফর্ম থেকে আপনি কমিশন পেতে থাকবেন। এই ওয়েবসাইটে প্রায় অনেক বছর ধরেই বিশ্বস্ত প্রমাণ হয়ে এসেছে।তাই আপনারা চাইলে এই ওয়েবসাইটে নিঃসন্দেহে যুক্ত হয়ে টাকা ইনকাম করতে পারবেন আশা করি।

আর্টিকেল সম্পর্কিত শেষ কথা

আমাদের আজকের আর্টিকেলটি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ। আশাকরি আমাদের আজকের আর্টিকেলটি আপনাদের কাছে একটু হলেও ভালো লেগেছে।যদি আর্টিকেলটি ভালো লাগে তাহলে অবশ্যই আপনারা আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। কোন প্রশ্ন অথবা মতামত থাকলে সেটা কমেন্টের মাধ্যমে জানাবেন।

আজকের আর্টিকেলটি এ পর্যন্তই। সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এবং নিরাপদে থাকুন। দেখা হবে আবার অন্য কোন আর্টিকেলে। এই আশা ব্যক্ত ও কামনা করে আজকের মত বিদায় নিচ্ছি। আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

Comments

You must be logged in to post a comment.

Related Articles
Recent Articles

আপনার জন্য আরও লেখা: