মোবাইল দিয়ে অ্যাপস তৈরি করে টাকা ইনকাম করুন?

Earning : ৳21.000

হ্যালো বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই । আশা করি আপনারা সবাই ভাল আছেন । আজকের টপিক হচ্ছে যে মোবাইল দিয়ে অ্যাপস বানিয়ে কিভাবে টাকা ইনকাম করবেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

বর্তমান বিশ্বে আমাদের সবার হাতে হাতে প্রায় এন্ড্রয়েড ফোন রয়েছে আর এই ফোনের অতি মূল্যবান একটি জিনিস হচ্ছে অ্যাপস। এই অ্যাপ ছাড়া আমাদের অ্যান্ড্রয়েড ফোন প্রায় অচল। আমরা আমাদের এন্ড্রয়েড ফোন দিয়ে যায় কিছু করি না কেন এই অ্যাপস এর প্রয়োজন অতি গুরুত্বপূর্ণ।

আমরা যদি কারো সাথে Contact করতে চাই সে ক্ষেত্রে আমাদের কমিউনিকেশন অ্যাপস এর প্রয়োজন। গেম খেলতে চাইলে ইন্টারটেইনমেন্ট অ্যাপস এর প্রয়োজন।

আর গান শুনতে চাইলে মিউজিক অ্যাপস এর প্রয়োজন। এক কথায় আমরা মোবাইল ফোন দিয়ে যায় কিছু করতে চাই না কেন সব ক্ষেত্রে আমাদের এই অ্যাপস এর প্রয়োজন।তো আপনি কি জানেন যে কিভাবে এই অ্যাপস তৈরি করা হয়। অ্যাপস তৈরি করার জন্য কি কি প্রয়োজন ।

কিসের মাধ্যমে এই অ্যাপস তৈরি করা হয়।অ্যাপস তৈরি করতে কত টাকা খরচ হয় । কারা এই অ্যাপস তৈরি করে । অ্যাপস তৈরি করে তাদের লাভ কি ।

কিভাবে তারা অ্যাপস বানিয়ে ইনকাম করে । এই রকম প্রশ্ন কি আপনাদের মাথায় ঘুরপাক খাচ্ছে। তো চলুন আপনাদের সব প্রশ্নের সমাধান করে দিচ্ছি।

আসলে অ্যাপস যারা বানায় তাদেরকে বলা হয় অ্যাপস ডেভেলপার। অ্যাপস ডেভলপাররা তাদের অ্যাপস Google Play Store এ সাবমিট করে।

এবং তারা তাদের অ্যাপস এর মধ্যে এড বসিয়ে সেখান থেকে ইনকাম করে। আপনাদের মধ্যে অনেকেই হয়তো লক্ষ্য করে থাকবেন যে আপনার মোবাইলে ডাটা কানেকশন অন থাকলে আপনার মোবাইলের বিভিন্ন অ্যাপস এর ভিতর এড শো করে।

মূলত এই অ্যাডস এর মাধ্যমেই অ্যাপস ডেভলপাররা টাকা ইনকাম করে থাকে। আসলে অ্যাপস দুই ভাবে বানানো যায়। এক প্রোগ্রামিং এর মাধ্যমে। এবং দ্বিতীয়ত প্রোগ্রামিং ছাড়াই।

তো আপনি যদি প্রোগ্রামিং করে এপস বানাতে চান তাহলে আপনাদের অবশ্যই ল্যাপটপ বা কম্পিউটার এর প্রয়োজন।আর আপনি যদি মোবাইল দিয়ে এপস বানাতে চান তাহলে আপনাদের কোন প্রোগ্রামিং জানার প্রয়োজন নেই।

ইন্টারনেটে অনেক ওয়েবসাইট রয়েছে যেখান থেকে আপনারা ফ্রিতে অ্যাপস বানিয়ে নিতে পারবেন মোবাইলের সাহায্যে। এবং সেই অ্যাপস এ এড বসিয়ে Google Play Store এ সাবমিট করে আপনিও সেখান থেকে টাকা ইনকাম করতে পারবেন।

মোবাইল দিয়ে অ্যাপস তৈরি করার সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট হচ্ছে AppsGeyser . এখান থেকে চাইলে আপনি সম্পূর্ণ ফ্রিতে কোডিং ছাড়াই মোবাইল দিয়ে অ্যাপস বানিয়ে সেই অ্যাপস এর মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন।

আরো অনেক ওয়েবসাইট রয়েছে যেখান থেকে চাইলে আপনি ফ্রিতে অ্যাপস বানিয়ে নিতে পারেন । তবে AppsGeyser সবচেয়ে বেশি জনপ্রিয় ফ্রী অ্যাপস তৈরি করার ক্ষেত্রে । তো চলুন দেখি কি ভাবে আপনি এখানে ফ্রি অ্যাপস তৈরি করবেন।

 

এর জন্য আপনাকে প্রথমে চলে আসতে হবে AppsGeyser এ । এখানে আসার পর আপনি নিচে দেখতে পাবেন create app for free নামে একটি অপশন ।

সেখানে ক্লিক করুন, এখানে ক্লিক করার পর আপনাকে একটি অন্য পেজে নিয়ে যাবে। সেই পেজে আপনি দেখতে পাবেন একদিকে business এবং অন্যদিকে individual. আপনি যদি আপনার ব্যবসার জন্য অ্যাপস বানাতে চান তাহলে বিজনেস অপশনে ক্লিক করতে পারেন ।

আর যদি ইনকাম করার জন্য অ্যাপস বানাতে চান তাহলে individual অপশনে ক্লিক করুন। 

Individual অপশনে ক্লিক করার পরে আপনি অনেক গুলা ক্যাটাগরি দেখতে পাবেন । সেখান থেকে আপনার মন মত ক্যাটাগরি সিলেক্ট করে আপনি অ্যাপস বানিয়ে নিতে পারেন। 

ধরুন আপনি একটি ওয়েবসাইট অ্যাপস বানাবেন। এর জন্য আপনাকে ওয়েবসাইট অপশনে ক্লিক করতে হবে।

এখানে ক্লিক করার পর আপনাকে নিয়ে যাবে অন্য একটি পেজে সেখানে আপনাকে আপনার ওয়েবসাইটের url দিতে বলবে । ওয়েবসাইটের url দেয়ার পর সেভ নামে অপশনে ক্লিক করুন তারপর নিচে নেক্সট বাটনে ক্লিক করুন । না বুঝতে পারলে নিচের পিকচারে দেখুন ।

নেক্সট বাটনে ক্লিক করার পরে আপনাকে আবার অন্য একটি পেজ-এ নিয়ে যাবে । এখানে আপনি আপনার অ্যাপস এর নাম দিতে পারবেন।

অ্যাপস এর নাম দেওয়ার পর আবার নেক্সট বাটনে ক্লিক করুন।

নেক্সট বাটনে ক্লিক করার পর আপনাকে আবার অন্য একটি পেজে নিয়ে যাবে । সেখানে আপনি দেখতে পাবেন আপনার অ্যাপস এর আইকন ।

আপনি চাইলেই আইকনটি ডিফল্ট রাখতে পারেন অথবা কাস্টম অপশনে ক্লিক করে চেঞ্জ করে দিতে পারে ।‌ তারপর নেক্সট এ ক্লিক করুন।

নেক্সট এ ক্লিক করার পর আপনাকে আবার অন্য একটি পেজ-এ নিয়ে যাবে । এটাই হচ্ছে মূল স্টেজ বা শেষ ধাপ । নিচে create অপশনে চাপলে আপনার অ্যাপসটি তৈরি হয়ে যাবে ।

অ্যাপসটি তৈরি হয়ে যাওয়ার পর আপনি চাইলে সেটিকে আপনার মেমোরি কার্ডে সেভ করতে পারেন। এর জন্য আপনাকে স্ক্রিনশট এর মধ্যে যে ডাউনলোড আইকন টি দেখতে পাচ্ছেন সেখানে ক্লিক করতে হবে।

অ্যাপস তো বানিয়ে নিলেন । এখন এটাকে মনিটাইজ কিভাবে করবেন । মানে কিভাবে এটা থেকে ইনকাম করবেন । এর জন্য আপনাকে যেতে হবে ড্যাশবোর্ডে , ড্যাশবোর্ডে আসার পর নিজে মনিটাইজেশন অপশন পাবেন সেখানে ক্লিক করে আপনি আপনার অ্যাপসটি মনিটাইজ করতে পারেন ।

আপনার যদি প্লে স্টোরে একাউন্ট থাকে তাহলে এই অ্যাপসটি আপনি প্লে স্টোরে সাবমিট করতে পারেন। আর যদি প্লে স্টোরে একাউন্ট না থাকে তাহলে বিভিন্ন জায়গায় এই অ্যাপসটি শেয়ার করার মাধ্যমে আপনি এই অ্যাপস থেকে টাকা ইনকাম করতে পারবেন।

আশা করি আপনারা বুঝতে পেরেছেন যে কিভাবে ফ্রিতে অ্যাপস বানিয়ে টাকা ইনকাম করবেন । আর যদি না তাহলে নিচে কমেন্ট করে জানাতে পারেন ।

Related Articles
Comments

You must be logged in to post a comment.