গ্রাফিক্স ডিজাইন এখন ক্যানভা তে মোবাইল বা কম্পিউটারে

প্রথমেই শুরু থেকে শুরু করি। ক্যানভা এপ্লিকেশন টি একদম ফ্রী। এটি ব্যবহার করতে আপনার কোনো প্রকার অর্থ ব্যয়ের দরকারই হবে না।যদিও সফটওয়্যারটিতে কিছু প্রিমিয়াম আইটেম আছে তবুও ক্যানভা সম্পর্কে হালকা ধারনা থাকলে প্রিমিয়াম কোন জিনিস এরই দরকার পরবে না। এই সময় এসে কম্পিউটার ছাড়া আমরা কেউই গ্রাফিক্স ডিজাইন এএ কথ চিন্তা করতে পারি না।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

কিন্তু ক্যানভাতেই কম্পিউটার এর মতো গ্রাফিক্স রেজুলেশনে ছবি এডিট করা সম্ভব।যদিও ক্যানভা মোবাইল ও কম্পিউটার দুইটাতেই চলে যেহেতু আমরা বেশিরভাগ সময় মোবাইলে থাকি তাই মোবাইলে ব্যবহারকারীদের যাতে কোনো বুঝতে সমস্যা না হয় সেই ভাবেই আলোচনা করবো।

একেবারে প্রথম থেকে শেষ পর্যন্ত ধাপে ধাপে সকল কিছু বোঝানোর চেষ্টা করব…….

১/ একাউন্ট তৈরি..

একাউন্ট তৈরি করা বড় কোনো বিষয় নয় জিমেইল বা ফেসবুক আইডি থাকলে সহজেই সাইন আপ করা যায়।আপনি সরাসরি সাইন আপ করতে পারেন কিংবা ইমেইল ও পাসওয়ার্ড দিয়ে সাইন আপ করতে পারেন।

২/বিভিন্ন ফ্রী টেম্পলেট ব্যবহার

আপনাকে যে নিজেই এডিট করে ছবি বানাতে এমন কোনো কথা নেই।ক্যানভার বিভিন্ন ইউজার রাটেম্পলেট বানিয়ে তারা কপিরাইট ফ্রী করে দেয় আপন সহজেই সেগুলো নির্বাচন করে আপনার চাহিদা অনুযায়ী পরিবর্তন করে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। কোন কপিরাইট এর ভেজাল ছাড়াই। 

৩/ডিজাইন নির্বাচন 

আপনি ফেসবুক কভার,ফেসবুক প্রোফাইল,টুইটার, ইন্সটাগ্রাম,বিজনেস কার্ড,ফ্লাইয়ার,পোস্টার,বইয়ের কভার,স্টোরি ইত্যাদি যেটার জন্য বানাতে চান সেটার সাইজ আপনকে সিলেক্ত করতে হবে ক্যানভাতে আগ্ব থেকেই সব প্লাটফর্ম অনুযায়ী ছবির সাইজ আপলোড করা আছে আপনাকে শুধু সেটা নির্বাচন করে এডিট করা শুরু করতে হবে।তাছাড়া আপনি চাইলে কাস্টম সাইজেরও ডিজাইন সিলেক্ট করতে পারবেন।

৪/টেম্পলেট নির্বাচন 

আপনি কোনো কষ্ট করতে না চাইলে ক্যানভাতে হাজার হাজার টেম্পলেট থেকে টেম্পলেট সিলেক্ট করে নিজের কন্টেন্ট এর জন্য ব্যবহার করতে পারবেন।এমন কোন ধরনের টেম্পলেট নেই আপনি খুজে পাবেন না। আপনাকে শুধু নির্বাচন করতে হবে। তারপর এডিট শুরু করবেন। টেম্পলেট ব্যবহার করতে না চাইলে আপনি সরাসরি নিজে ছবি এডিট করা শুরু করতে পারেন।

৫/ব্যাকগ্রাউন্ড নির্বাচন 

ব্যাকগ্রাউন্ড একটি ছবির জন্য খুবই গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে।সঠিক ব্যাকগ্রাউন্ড নির্বাচন করতে না পারলে ছবির তাৎপর্য থেকে না।ব্যাকগ্রাউন্ডে বাই ডিফল্ট সাদা রঙের ব্যাকগ্রাউন্ড থাকে।আপনি চাইলে সাদা রঙ পরিবর্তন করে আপনার মন মতো যেকোনো রঙ নির্বাচন করতে পারেন।

এমনকি আপনি চাইলে আপনার গ্যালারি থেকে বিভিন্ন ছবি ব্যাকগ্রাউন্ড হিসেবে নির্বাচন করতে পারেন। ব্যাকগ্রাউন্ডে আপনি গ্র‍্যাডিয়েন্ট কালার ও ব্যবহার করতে পারবেন সেজন্য ব্যাকগ্রাউন্ড অপশন এ সার্চ দিতে হবে।

৬/ ছবি আপলোড 

এডিট এর সময় আপনি আপনার গ্যালারি থেকে বিভিন্ন ধরনের ছবি যোগ করতে পারবেন।বিভিন্ন ধরনের ফাইল যেমন পিএনজি, জেপিজি,জেপিইজি সকল প্রকার ছবি নির্বাচন করতে পারবেন। ছবি সাইজ ছট বড় করতে পারবেন।ছবিতে আলাদা ভাবে নানা ধরনের ইফেক্ট ও দেওয়া যাবে।তাছাড়া আপনি ক্যানভার নিজস্ব গ্যালারি থেকে ছবি নির্বাচন করতে পারবেন যেগুলো বেশিরভাগই কপিরাইট ফ্রী। 

৭/লেখা নির্বাচন 

গ্রাফিক্স ডিজাইন এর অপরিহার্য অংশ হচ্ছে টেক্সট বা লেখা।এটি যতো শুন্দএ ভাবে উপস্থাপন করা হবে ছবি দেখতেও ততোই সুন্দর লাগবে।লেখার জন্য আপনাকে টেক্সট অপশন এ ক্লিক করলেই হবে। তারপর আপনাএ যা খুশি লেখার পর সেটার সাইজ জুম ইন বা আউট করে নির্বাচন করতে পারবেন অথবা কাস্টম সাইজ লিখে সাইজ নির্ধারণ করতে পারবেন।

কালারস এ ক্লিক করে লেখার রঙ নির্বাচন করতে পারবেন সব ধরনের রঙ ব্যবহার করা যাবে।সর্বশেষ লেখার স্টাইল বা ফন্ট স্টাইল যা ছবির সাথে আলাদা মাত্রা যোগ করে। ফন্ট স্টাইল নির্বাচন এর জন্য আপনাকে ফন্ট এ ক্লিক করলেই হবে। ক্যানভাতে সব ভাষা মিলিয়ে প্রায় দশ হাজারেরও বেশি লেখার স্টাইল রয়েছে।

বাংলা,ইংরেজি, হিন্দি,আরবি সবগুলোরি ভিন্ন ভিন্ন স্টাইল রয়েছে।

৮/ভেক্টর বা পিএনজি ছবি যোগ 

গ্রাফিক্স ডিজাইন এর ক্ষেত্রে ভেক্টর বা পিএনজি ছবি খুবই গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। বিভিন্ন ধরনের ফ্রেম,লাইন,কার্টুন, শেপ,চিহ্ন আপনি খুব সহজেই ব্যবহার করতে পারবেন কোন ঝামেলা ছাড়াই। কপিরাইট এর তো কোনো প্রশ্নই নেই।যদিও সব ফ্রী না তবুও ব্যবহার করার জন্য কিন্তু যথেষ্ট রয়েছে।আপনি এই ভেক্টর এর রঙ ও পরিবর্তন করতে পারবেন আপনার মন মতো। ভেক্টর এ বিভিন্ন ধরনের গ্র‍্যাডিয়েন্ট রঙের এলিমেন্টও রয়েছে যা একদমই পাওয়া যায় না।আপনারা পছন্দ অনুযায়ী সাইজ সিলেক্ট করে নিতে পারবেন। 

৯/ অন্যান্য ফিচার

আপনি ক্যানভাতে জি আই এফ,ভিডিও,পিডিএফ সব কিছুই এডিট করতে পারবেন।বিভিন্ন ফাইলে ফরমেটে ছবি সেভ ও করতে পারবেন।সরাসরি এপ্লিকেশন থেকে বিভিন্ন ধরনের প্লাটফর্মে ছবি আপলোড করা যাবে। 

১০/ প্রিমিয়াম ফিচার

প্রিমিয়াম ফিচার ক্রয় করলে আপনি এপ্লিকেশনের সকল ফিচার ব্যভার করতে পারবেন।নিজস্ব ব্র‍্যান্ড কালার নির্বাচন করতে পারবেন।নানান রকম প্রিমিয়াম এলিমেন্ট আনলক হবে সকল টেম্পলেট ব্যবহার করতে পারবেন। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ