জন্ম নিবন্ধন সংশোধন | ঘরে বসে কি জন্ম নিবন্ধন তথ্য সংশোধন করা সম্ভব কি? কিভাবে করবেন জেনে নিন

অনলাইন জন্ম নিবন্ধন সংসধোন: আপনারা যারা জন্ম নিবন্ধন সনদ সংক্রান্ত বিভিন্ন ধরনের বিভিন্ন কারনে সমস্যায় ভুগছেন তারা আজকে ওয়েবসাইট থেকে জন্মনিবন্ধনের সনদ সংশোধন করার নিয়ম সম্পর্কে জানতে পারবেন খুব সহজেই।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ঘরে বসেই আপনারা জন্ম নিবন্ধন সনদ সংশোধন করতে পারবেন খুব সহজেই এবং এক্ষেত্রে আপনারা অনলাইনের মাধ্যমে আবেদন করার প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চাইলে  ওয়েবসাইটের অন্যান্য পোস্ট জানতে পারেন খুব সহজেই। 

এবং এখানে আপনাদের উদ্দেশ্যে আমরা খুব সীমিত পরিসরে জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম সম্পর্কে এবং পরবর্তী ধাপ রয়েছে সে সম্পর্কে আলোচনা করব খুব সহজেই। 

অনেকের অজ্ঞতার কারণে অথবা অনেকের ভুলভ্রান্তির কারণে অনেক সময় জন্ম নিবন্ধন সনদের তথ্য গত ভুল হয়ে গিয়েছে এবং এখন এই তথ্য সংশোধন করার জন্য আপনারা হয়তো খুব দ্রুত তা করতে যাচ্ছেন খুব সহজেই।

তবে ঘরে বসে এখন জন্ম নিবন্ধনের তথ্য সংশোধন করা যাচ্ছে এবং আপনার কাছে যদি একটি ল্যাপটপ থাকে এবং সেই ডিভাইস দিয়ে আপনি যদি করতে চান তাহলে ঘরে বসে জন্ম নিবন্ধনের আবেদন করতে পারবেন খুব সহজেই। 

তবে আবেদন করার পর আবেদনপত্র প্রিন্ট দিয়ে নেওয়ার পরে আপনাকে প্রয়োজনীয় প্রমাণাদিসহ নির্ধারিত পরিমাণ ফি প্রদান করতে হবে স্থানীয় সরকার বিভাগের সঙ্গেই যোগাযোগ করতে হবে এবং তারা আপনার আবেদনপত্র গ্রহণ করে আপনার জন্ম নিবন্ধন সনদ এর যাবতীয় সংশোধন করে দিবে খুব সহজেই

তবে কিছু  তথ্য যদি একেবারেই অসঙ্গতিপূর্ণ হয়ে যায় তাহলে জন্ম নিবন্ধন এর তথ্য সংশোধন করার ক্ষেত্রে আপনার বেশ ঝামেলা পোহাতে হবে হবে। তবে জন্ম নিবন্ধন ঘরে বসে আপনারা সংশোধন করে দিতে চাইলে এখন এখান থেকে এই নিয়ম অনুসরণ করুন এবং রেজিষ্ট্রেশন করতে পারবেন।

ঘরে বসে জন্ম নিবন্ধন এর তথ্য সংশোধন করা সম্ভব এবং এক্ষেত্রে আপনারা শুধু ঘরে বসে আবেদন করতে পারবেন খুব সহজেই  এবং পরবর্তীতে আপনাদেরকে ঘরের বাইরে আবেদনপত্র জমা দেয়ার জন্য যেতে হবে কি কি লাগে মোবাইল দিয়ে।

ঘরে বসে আপনারা যদি জন্ম নিবন্ধন সংশোধনের প্রক্রিয়া জানতে চান তাহলে https://bdris.gov.bd/br/correction লিংকটি ব্যবহার করে সরাসরি অফিশিয়াল ওয়েবসাইটে চলে যাবেন এবং সেখানে গিয়ে আপনারা জন্ম নিবন্ধন এর যাবতীয় তথ্য প্রদান করবেন খুব সহজেই করতে পারবেন।

প্রথমে আপনার জন্ম নিবন্ধন এর নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে আপনার জন্ম নিবন্ধন সনদ সার্চ করবেন খুব সহজেই  এবং সেখানে যদি আপনার তথ্য প্রদান করার ভিত্তিতে ওয়েবসাইটে তথ্য প্রদর্শন করা হয়।

তাহলে আপনারা পরবর্তী ধাপ অনুসরণ করবেন এবং এক্ষেত্রে আপনার ঠিকানা সংক্রান্ত তথ্য এবং আপনার ব্যক্তিগত তথ্য প্রদান করতে হবে খুব একটা।

তাছাড়া জন্ম নিবন্ধনের কোন বিষয়গুলো আপনারা সংশোধন করতে চান তা বিস্তারিত ভাবে উল্লেখ করবেন তার বিস্তারিত সম্পর্কে  এবং সঠিক তথ্য প্রদান করবেন ও সঠিক ভাবে কাজ করুন,  আবেদনকারীর তথ্য প্রদান করে আপনারা নিচের দিকে চলে যাবেন।

এবং সেখানে গিয়ে আপনার এই জন্ম নিবন্ধন সনদের যে ভুল ভ্রান্তি রয়েছে তার প্রমাণস্বরূপ আপনাকে শিক্ষাপ্রতিষ্ঠান থেকে প্রাপ্ত মাধ্যমিকের সার্টিফিকেট এর কপি এবং জাতীয় পরিচয় পত্র থাকলে তার কপি দিয়ে অনলাইনের মাধ্যমে স্ক্যান করে ওয়েবসাইটে আপলোড করতে হবে।

এবং এ ক্ষেত্রে নির্ধারিত রেজুলেশনের ভেতরে আপলোড করলে সেগুলো নিয়ে নেবে তখন আপনারা পরবর্তী ধাপ অনুসরণ করবেন এবং জন্ম নিবন্ধনের জন্য আবেদন করলেন তার পৃন্ট প্রিভিউ দিয়ে নিবেন খুব সহজেই। 

এখন আপনাকে এই জন্ম নিবন্ধন সনদের আবেদন পত্র প্রিন্ট দিতে হবে এবং আবেদনের জন্য যে অ্যাপ্লিকেশন আইডি প্রদান করেছে সেটি সংশোধন করে রাখবেন

অনেক ধরনের কিছু গুরুত্বপূর্ণ তথ্য জেনে কালোজিরা সম্পর্কে জেনে নিন বার্কলে ৬৭

এবং এটি সংগ্রহ করে রাখলে পরবর্তীতে আপনার আবেদন এর বর্তমান অবস্থা সম্পর্কে জানতে পারবেন। তাই এভাবে আপনারা ঘরে বসে জন্ম নিবন্ধন সনদ সংশোধন করুন এবং কোথাও যদি বুঝতে না পারেন তাহলে আমাদের মন্তব্য বক্সে জানিয়ে সাহায্য গ্রহণ করতে পারেন খুব সহজেই ।

জন্ম নিবন্ধন সনদ অনলাইন কপি ডাউনলোড কিভাবে করবেন তাই এখান থেকে জেনে নিতে পারবেন এবং আজকে এই পোস্টে বিস্তারিত জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করা সম্পর্কে আপনাদের একেবারে নির্ভুল ধারণা প্রদান করব।

আপনাদের হাতে থাকা জন্ম নিবন্ধন সনদের অরিজিনাল কফের মত যদি আপনার অনলাইন থেকে সেই কপি জগতবজ কথা বলার সময় নিয়ে তো  ডাউনলোড করতে চান তাহলে বলব যে এই ধরনের কাজ আপনার করতে পারবেন না।

কারণ জন্ম নিবন্ধন সনদ এর ক্ষেত্রে অনলাইন কপি আপনারা কোন কাজে ব্যবহার করতে পারবেন না।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

আমি একজন স্টুডেন্ট,