বাংলাদেশি ফ্রীল্যান্সিং ওয়েবসাইট বিল্যান্সার ( Belancer.com) থেকে আয়।

আস্সালামু আলাইকুম, প্রিয় বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন? আজ আমি আপনাদের সাথে শেয়ার করব ; বাংলাদেশি ফ্রীল্যান্সিং ওয়েবসাইট বিল্যান্সার ( Belancer) থেকে আয়।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ভূমিকা:-

বর্তমানে ফ্রিল্যান্সিং বা মুক্ত পেশা বেশ জনপ্রিয় এবং সম্মানজনক একটি কাজ।আর বর্তমানে অনেকেই ফ্রিল্যান্সিং শুরু করে সফল ক্যারিয়ার গড়তে সক্ষম হয়েছেন।

তবে, আমাদের দেশে অনেকেই আছেন যারা ফ্রিল্যান্সিং ক্যারিয়ার শুরু করার আগ্রহ থাকার পরও তারা ইংরেজিতে ভালো দক্ষতা না থাকার কারনে ফ্রিল্যান্সিং শুরু করতে পারেনা।

তাই অনেকেই দেখা যায় বাংলাদেশি ফ্রিল্যান্সিং ওয়েবসাইট খুঁজেন। তবে,  আপনি কি জানেন যে বাংদেশি ফ্রিল্যান্সিং ওয়েবসাইট রয়েছে। আর সেই রকমই একটি সাইট হলো বিল্যান্সার।

তাই যারা বাংলায় ফ্রিল্যান্সিং কাজ করতে চান তারা বিল্যান্সিং দিয়ে শুরু করতে পারেন।আর তাই আজকের এই পোষ্টে আমি আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করব কিভাবে বিল্যান্সার থেকে আয় করবেন।

1. বাংলাদেশি ফ্রিল্যান্সিং ওয়েবসাইট বিল্যান্সার এর ইতিহাস।

2. বিল্যান্সার এর সুবিধা সমূহ। 

3. বিল্যান্সারে কিকি কাজ পাওয়া যায়?

4. বিল্যান্সারে কিভাবে কাজ শুরু করা যায়?

5. পেমেন্ট এর গ্যারান্টি কি? 

6. পেমেন্ট মেথড।

1. বাংলাদেশি ফ্রিল্যান্সিং ওয়েবসাইট বিল্যান্সার এর ইতিহাস।

বাংলাদেশি জনপ্রিয় ফ্রিল্যান্সিং ওয়েবসাইট হচ্ছে বিল্যান্সার। এটি বাংলাদেশি ফ্রিল্যান্সার জন্য একটি বড় সুযোগ তৈরি করে দিয়েছে। 

বিল্যান্সার অনলাইন মার্কেটপ্লেসে ২০১৫ সালের ১ মে আনুষ্টানিক ভাবে তার যাত্রা শুরু করে। বর্তমানে এই সাইটে ফ্রিল্যান্সারের সংখ্যা ৩২, ২৮২ এবং ৭,৭৩২ টি জব পোষ্ট করা হয়েছে।

2. বিল্যান্সার এর সুবিধা সমূহ। 

  • বিল্যান্সিং এর সবচেয়ে বড় সুবিধা হলো এটি একটি বাংলাদেশি ওয়েবসাইট।
  • বিল্যান্সিং ওয়েবসাইট এর বেশির ফ্রিল্যান্সাররা থাকেন বাংলাদেশি।
  • ভালো ভাবে কাজ করতে পারলে এখানে স্থায়ী ভাবে কাজের সুযোগ রয়েছে।
  • এই সাইট থেকে টাকা উত্তোলনের জন্য বিল্যান্সারের সাথে চুক্তিবদ্ধ হয়েছে এসএসএল  (SSL) ওয়্যারল্যাস লিমিডেট যারা অনলাইনে অর্থ সেবা প্রদানের জন্য নির্ভরযোগ্য।
  • বিল্যান্সারের সবচেয়ে  বড় সুবিধা হলো এখানে আপনার ইনকাম করা টাকা বিকাশে পেমেন্ট নিতে পারবেন।ফলে ইন্টারন্যাশনাল সাইট গুলোতে পেমেন্ট নেওয়ার যে ঝামেলা হয় তা এখানে নেই।
  •  আর এখন বিল্যান্সারে ইন্টান্যাশনাল পজেক্ট আনার ও চেষ্টা করছে। ফলে আপনি আপনার দক্ষতাকে কাজে লাগিয়ে আরো বেশি পরিমানে টাকা আয় করতে পারবেন।

3. বিল্যান্সারে কিকি কাজ পাওয়া যায়?

বিল্যান্সার ওয়েবসাইটে রয়েছে অসংখ্য ক্যাটাগরির কাজ। আর আপনি তার মধ্য থেকে নিজের পছন্দের ক্যাটাগরির বেঁচে নিয়ে কাজ শুরু করতে পারেন।আপনাদের সুবিধার্থে আমি নিচে কিছু ক্যাটাগরির কাজের নাম উল্লেখ করছি :-

  • ডিজাইন।
  • প্রিন্টিং।
  • ই কর্মাস।
  • সেলস এন্ড মার্কেটিং।
  • মাল্টিমিডিয়া।
  • এসইও।
  • ডাটা এন্ট্রি।
  • রাইটিং।
  • ট্রান্সলেশন।
  • সফটওয়্যার ডেভেলপমেন্ট।
  • ওয়েব ডেভেলপমেন্ট।
  • এডমিন এন্ড কাস্টমার সাপোর্ট।
  • ইঞ্জিনিয়ারিং এন্ড আর্কিটেকচার।
  • একাউন্টিং লিগ্যাল এন্ড কনসাল্ট্যান্সি সাপোর্ট। 

আর এগুলো ছাড়াও কিন্তু বিল্যান্সার (belancer) এর মধ্যে আরো অসংখ্য ক্যাটাগরির কাজ রয়েছে। আর এগুলোর মধ্যে আপনি যে বিষয়ে দক্ষ সেই বিষয়েই বিল্যান্সিং এর মাধ্যমে ফ্রিল্যান্সিং ক্যারিয়ার শুরু করতে পারেন।

তবে এটি বেশি মার্কেটপ্লেস বলে অবহেলা করবেন না। মনে রাখবেন আমাদের পাশের দেশ ভারত ও কিন্তু তাদের নিজেস্ব একটি মার্কেটপ্লেস তৈরি করে নিয়েছে।আর তাই আমরা ও যদি আমাদের দেশের এই সাইটকে প্রতিষ্টা করতে পারি তবে লাভ কিন্তু আমাদেরই।

আর এখন অব্দি ৫ হাজার ইমপ্লোয়ার ১২ হাজার প্লাস(+) কাজ এর পোস্ট করেছেন। তবে নিশ্চই বুঝতেই পারছেন এই সাইট এর ভবিষ্যত সম্ভাবনা কেমন।

4. বিল্যান্সারে কিভাবে কাজ শুরু করা যায়?

এখন আমরা আলোচনা করব সবচেয়ে  গুরুত্বপূর্ণ বিষয়, কিভাবে বিল্যান্সার থেকে আয় করবেন।

ত বন্ধুরা বিল্যান্সার আয় করার জন্য প্রথমেই আপনাকে বাউজা অপেন করে লিখতে হবে               "WWW. belancer. Com।

সাইট টি অপেন করে উপরের ডান দিকে দেখতে পাবেন Login এবং  sign up লেখা দুটি অপশন রয়েছে। 

আর আপনি যেহেতু নতুন এই সাইটে কাজ করতে আসছেন তাই প্রথমেই আপনাকে এই সাইটে রেজিস্ট্রেশন করে একাউন্ট তৈরি করে নিতে হবে।

তার জন্য এখন আপনি sign up অপশনে ক্লিক করেন। এখন দেখবেন আনার সামনে দুটি অপশন চলে আসবে sign up as a freelancer এবং sign up as a employer।

আর আমরা যেহেতু freelancer হিসাবে এখানে একাউন্ট তৈরি করব ত আমরা sign up as a freelancer এ ক্লিক করব।

এখানে, First name, last name, user name, password, e- mail address, phone no  এই অংশ টুকু সঠিক ভাবে পূরণ করতে হবে। পূরণ করা হয়েগেলে sing up করে নিতে হবে। 

5. পেমেন্ট এর গ্যারান্টি কি? 

ত বন্ধুরা এখন আপনাদের মনে প্রশ্ন আসতে পারে যে এখানে কাজ করে পেমেন্ট পাওয়ার কি গ্যারান্টি? তাই আপনাদের বলে রাখি বিল্যান্সারে যখন কোন নিয়োগতর্তা জব পোষ্ট করেন তখন তার একাউন্ট থেকে কাজ এর সমমূল্যের টাকা জমা নেওয়া হয়।

আর যখন কাজটি সম্পাদন করা হয় তখন তা ফ্রিল্যান্সারের একাউন্টে দিয়ে দেওয়া হয়।আর এখানে বিল্যান্সার নিয়োগতর্তা ও ফ্রিল্যান্সার এর থেকে ৫% কমিশন নেবে।

তাই আমার মনে হয় এখানে পেমেন্ট নিয়ে আপনাদের অনিরাপদ অনুভব করার কোন কারন নেই।

6.পেমেন্ট মেথড।

আমি কিন্তু আগেই আপনাদের বলে ছিলাম যে এই সাইটে কাজ করার একটি বড় সুবিধা হলো এর পেমেন্ট সিস্টেম। belancer. com থেকে আপনি, Bkash, cradit card,  pepal এর মাধ্যমে আপনি পেমেন্ট দিতে এবং নিতে পারবেন।

শেষ কথা:-

ত প্রিয় বন্ধুগন এই ছিল আমাদের আজকের আলোচনা;-বাংলাদেশি ফ্রীল্যান্সিং ওয়েবসাইট বিল্যান্সার ( Belancer.com) থেকে আয়। 

ত আশা করছি পোষ্টটি পড়ে আপনারা সবাই অনেক উপকৃত হবেন।আর পোষ্টটি আপনাদের কাছে কেমন লাগলো অবশ্য কমেন্ট করে আপনাদের মতামত আমাদের জানাবেন। আপনাদের মূলবান মতামত আমাদের ভবিষ্যতে আর ও ভালো কাজ করার জন্য উৎসাহ যোগাবে।

আর পোষ্টটি সর্ম্পকে যদি আপনাদের কোন প্রশ্ন থাকে, তবে নিচে কমেন্ট বক্সে  কমেন্ট করে আমাকে জানাতে পারেন।আমি ইনশা আল্লাহ আপনাদের সমস্ত প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।

ত বন্ধুরা আবার ও খুব শীঘ্রই নতুন কোন পোষ্টে নতুন কোন বিষয়ে আপনাদের সাথে আলোচনা করতে হাজির হয়ে যাব।আর এতক্ষন ধৈর্য ধরে মনোযোগ সহকারে পোষ্টটি পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ।ত বন্ধুরা আজ এই পর্যন্তই সবাই অনেক ভালো থাকবেন,  সুস্থ থাকবেন আর আমার জন্য দোয়া করবেন।


আল্লাহ হাফেজ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

আস্সালামু আলাইকুম, আমি জহুরা। বর্তমানে রাষ্ট্রবিজ্ঞানে অর্নাস করছি। এবং পাশাপাশি একজন কন্টেন্ট রাইটার হিসাবে কাজ করছি।