অ্যান্ড্রয়েড ফোনের সবচেয়ে আধুনিক ১২ টি গুরুত্বপূর্ণ টিপস এবং কৌশল সম্পর্কে আপনার জেনে রাখা উচিত।

অক্টোবরে প্রথম Google Pixel 6 -এ প্রদর্শিত হওয়ার পর , Android 12 এখন অন্যান্য অ্যান্ড্রয়েড ডিভাইসে ক্রমাগতভাবে রোলআউট করা হচ্ছে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

এটি একটি সুবিন্যস্ত এবং আড়ম্বরপূর্ণ পুনঃডিজাইন সহ একটি সংশোধিত নোটিফিকেশন শেড এবং উন্নত গোপনীয়তা নিয়ন্ত্রণ দ্বারা পরিপূরক সহ, বছরের পর বছর ধরে অ্যান্ড্রয়েড প্রত্যক্ষ করা সবচেয়ে উল্লেখযোগ্য আপডেটগুলির একটিকে উপস্থাপন করে৷

শুধু তাই নয়, এর মূল বৈশিষ্ট্যগুলি চমৎকার স্পর্শগুলির একটি পরিসীমা লুকিয়ে রাখে যা বিভিন্ন উপায়ে আপনার মৌলিক অভিজ্ঞতাকে বাড়িয়ে তুলবে।

এই নিবন্ধটি আপনার ডিভাইস থেকে সর্বাধিক সুবিধা পেতে সাহায্য করার জন্য সমস্ত প্রধান Android 12 টিপস এবং কৌশলগুলি কভার করে এই ধরনের স্পর্শগুলিকে বৃত্তাকার এবং ব্যাখ্যা করে৷

প্রদত্ত যে Google তার উত্তরসূরী প্রবর্তন করার আগে অনেকবার Android 12 আপডেট করবে, নতুন বৈশিষ্ট্য এবং এন্ট্রিগুলির জন্য পর্যায়ক্রমে আবার পরীক্ষা করতে ভুলবেন না।

আপনার ফোন এক হাতে ব্যবহার করুন

যারা তাদের ফোন এক-হাতে ব্যবহার করতে চান বা আমাদের মধ্যে যেকোন মাল্টি-টাস্কারের জন্য, Google Android 12-এ নতুন এক-হাতে মোড চালু করেছে। এটি কীভাবে সক্রিয় করবেন তা এখানে:

ধাপ 1: সেটিংস > সিস্টেম > অঙ্গভঙ্গি > এক হাতের মোডে যান ।

ধাপ 2: এক হাতে মোড ব্যবহার করুন নির্বাচন করুন । আপনি এখানে সেটিংসও সামঞ্জস্য করতে পারেন, যেমন এক-হাত মোডের জন্য একটি টাইমআউট সেট করা বা আপনি যখন অ্যাপ্লিকেশানগুলি স্যুইচ করেন তখন এটি প্রস্থান করার জন্য সেট করা।

ধাপ 3: এক-হাতে মোড সক্রিয় করতে স্ক্রিনের নিচ থেকে নিচের দিকে সোয়াইপ করুন।

ধাপ 4: এক-হাতে মোড থেকে প্রস্থান করতে, আপনি টাইমআউটে পৌঁছানোর জন্য অপেক্ষা করতে পারেন (যদি আপনি এটি সেট করে থাকেন) বা ছোট স্ক্রীনের পরে উপরের দিকে সোয়াইপ করতে পারেন।

এছাড়াও আপনি আপনার ফোন লক করতে পারেন বা এক-হাতে মোড থেকে প্রস্থান করতে ল্যান্ডস্কেপ মোডে ঘোরাতে পারেন৷

ম্যাটেরিয়াল ইউ দিয়ে আপনার ফোনের থিম বেছে নিন

সম্ভবত Android 12-এর শিরোনাম নতুন বৈশিষ্ট্য হল মেটেরিয়াল ইউ। এটি আপনার পছন্দের ওয়ালপেপার অনুযায়ী আপনার ফোনের UI এবং আইকনের রঙের স্কিম পরিবর্তন করে।

প্রভাবটি বেশ সূক্ষ্ম, তবে এটি আপনার ডিভাইসের ইন্টারফেস এবং লেআউটকে একটি বৃহত্তর নান্দনিক ঐক্যের সাথে প্রদান করে, পাশাপাশি এটি যে অনুভূতি দেয় তা পরিবর্তন করতে সহায়তা করে।

উপাদান Android 12-এ আপডেট করা যেকোনো ডিভাইসে আপনাকে ডিফল্টরূপে সক্রিয় করা উচিত। যাইহোক, আপনি আপনার বর্তমান ওয়ালপেপার পরিবর্তন করতে পারেন এবং এটি কীভাবে আপনার ফোনের ইন্টারফেসকে প্রভাবিত করে তা নিম্নলিখিতগুলি করে দেখতে পারেন।

ধাপ 1: সেটিংস > ওয়ালপেপার এবং শৈলীতে যান । বিকল্পভাবে, আপনার ফোনের হোম স্ক্রিনে যেকোনো এন্টার স্পেস আলতো চাপুন এবং ধরে রাখুন, এবং তারপরে ওয়ালপেপার এবং শৈলী নির্বাচন করুন ।

ধাপ 2: আপনি যদি আপনার হোম স্ক্রিনের জন্য একটি ভিন্ন ব্যাকগ্রাউন্ড বেছে নিতে চান তাহলে ওয়ালপেপার পরিবর্তন করুন নির্বাচন করুন। প্রিসেট ওয়ালপেপারগুলিকে বিভিন্ন বিভাগ অনুসারে ভাগ করা হয়েছে, যখন আপনি আমার ফটোগুলি বেছে নিয়ে আপনার নিজের ফটোগুলি থেকেও চয়ন করতে পারেন ৷

ধাপ 3: একবার আপনি একটি ওয়ালপেপারের উপর স্থির হয়ে গেলে, তারপরে আপনি ওয়ালপেপারের রঙ এবং মৌলিক রঙের মধ্যে বেছে নিতে পারেন । আপনার বৈশিষ্ট্যের বেশিরভাগ উপাদান এখানেই রয়েছে: আপনি যদি ওয়ালপেপারের রঙ চয়ন করেন, আপনার ফোন আপনার ওয়ালপেপারের রঙের স্কিম অনুসারে নির্দিষ্ট পাঠ্য এবং ব্যাকগ্রাউন্ডের রঙ পরিবর্তন করবে।

বিপরীতভাবে, আপনি যদি মৌলিক রং বেছে নেন, তাহলে ইন্টারফেসটি মৌলিক রঙের স্কিম অনুযায়ী রঙিন হবে এবং আপনার পছন্দের ওয়ালপেপারের সাথে খুব একটা সম্পর্ক থাকবে না।

ধাপ 4: সেটিংস > ওয়ালপেপার এবং শৈলীতে আপনি আরেকটি কাজ করতে পারেন তা হল থিমযুক্ত আইকন সক্রিয় করা। আপনি এটি চালু করলে, আপনার হোম স্ক্রীনে এবং অন্য কোথাও আইকনগুলি আপনার ওয়ালপেপার অনুসারে রঙিন বা ছায়াযুক্ত হবে।

এই মুহুর্তে, এই বৈশিষ্ট্যটি শুধুমাত্র প্রথম-পক্ষের Google অ্যাপগুলির সাথে কাজ করতে পারে, যদিও তৃতীয় পক্ষের অ্যাপগুলির আপডেটগুলি ভবিষ্যতে সামঞ্জস্যকে প্রসারিত করবে৷

আপনার হোম স্ক্রিনের বিন্যাস পুনরায় সাজান

অ্যান্ড্রয়েড 12 দ্বারা অফার করা আরেকটি চমৎকার ডিজাইনের টুইক হ'ল আপনার ফোনের হোম স্ক্রিনে অ্যাপগুলি কীভাবে রাখা হয় তা পরিবর্তন করার ক্ষমতা। মূলত, আপনি বিভিন্ন গ্রিডের মধ্যে বেছে নিতে পারেন, ছোট গ্রিডের ফলে আপনার হোম স্ক্রিনের প্রতিটি পৃষ্ঠায় অ্যাপ আইকনগুলি কম — কিন্তু বড় — থাকে৷

ধাপ 1: সেটিংস > ওয়ালপেপার এবং শৈলী > অ্যাপ গ্রিডে যান ।

ধাপ 2: আপনি যে অ্যাপ গ্রিড ব্যবহার করতে চান সেটি নির্বাচন করুন। ডিফল্ট 5 x 5, কিন্তু আপনি 4 x 4, 4 x 5, 3 x 3 এবং 2 x 2 থেকেও বেছে নিতে পারেন। উপরে উল্লিখিত হিসাবে, ছোট গ্রিডের ফলে আপনার হোম স্ক্রিনে কম কিন্তু বড় অ্যাপ আইকন দেখা যাবে। ফলস্বরূপ, নির্দিষ্ট অ্যাপগুলিতে পৌঁছানোর জন্য আপনাকে আপনার হোম স্ক্রিনে আরও পৃষ্ঠা স্ক্রোল করতে হবে।

আপনার উইজেটগুলি সজ্জিত করুন

অ্যান্ড্রয়েড হোম স্ক্রীন উইজেটগুলি ফ্যাশনেবল হওয়ার আগে অফার করে আসছে। যাইহোক, অ্যান্ড্রয়েড 12 এর উইজেটগুলির জন্য কিছু উল্লেখযোগ্য ওভারহল প্রদান করে, যার মধ্যে একটি চমৎকার নতুন নতুন ডিজাইন এবং বিভিন্ন উপায়ে কাস্টমাইজ করার ক্ষমতা রয়েছে।

ধাপ 1: আপনার ফোনের হোম স্ক্রিনে যেকোন খালি জায়গায় আলতো চাপুন এবং ধরে রাখুন, তারপর উইজেটগুলিতে আলতো চাপুন ।

ধাপ 2: আপনি একটি উইজেট যোগ করতে চান এমন একটি খুঁজে না পাওয়া পর্যন্ত আপনার অ্যাপের মাধ্যমে স্ক্রোল করুন।

ধাপ 3: আপনার পছন্দসই উইজেটটি নির্বাচন করুন এবং ধরে রাখুন এবং তারপরে আপনার হোম স্ক্রিনে পছন্দসই অবস্থানে টেনে আনুন।

ধাপ 4: যদি একটি উইজেট সম্পাদনা করতে সক্ষম হয়, আপনি উইজেটটি আলতো চাপলে এবং ধরে রাখলে আপনি সম্পাদনা আইকনটি দেখতে পাবেন (এটি একটি পেন্সিলের মতো দেখাচ্ছে)৷ ক্লক অ্যাপ/উইজেটের ক্ষেত্রে, সম্পাদনা আইকনে ট্যাপ করলে আপনি বিভিন্ন ঘড়ির মুখ থেকে বেছে নিতে পারবেন।

আপনার গোপনীয়তার নিয়ন্ত্রণ নিন

যখন গোপনীয়তার কথা আসে তখন Google এর একটি দাগহীনভাবে পরিষ্কার খ্যাতি নাও থাকতে পারে, তবে Android 12 টেক জায়ান্টটিকে পিক্সেল এবং অন্যান্য অ্যান্ড্রয়েড ডিভাইসগুলিকে আরও ব্যক্তিগত করে তুলতে অনেক দূর এগিয়ে যাচ্ছে বলে মনে করে।

বিশেষ করে, অ্যান্ড্রয়েড 12 ব্যবহারকারীদের জন্য উপলব্ধ গোপনীয়তা নিয়ন্ত্রণের পরিসরকে প্রসারিত করে, যারা এখন বিশ্বব্যাপী মাইক্রোফোন এবং ক্যামেরার অ্যাক্সেস বন্ধ করতে পারে (অর্থাৎ কোনো অ্যাপ সেগুলি ব্যবহার করতে পারে না)।

অন্য একটি জিনিস যা আপনি এখন করতে পারেন তা হল আপনার সমস্ত অনুমতি পরীক্ষা করতে নতুন গোপনীয়তা ড্যাশবোর্ডে যান৷ কোন অ্যাপগুলিকে কোন অনুমতি দেওয়া হয়েছে তা দেখতে সেটিংস > গোপনীয়তা > গোপনীয়তা ড্যাশবোর্ডে যান ।

আপনি যদি একটি Samsung Galaxy ব্যবহার করেন, তাহলে গোপনীয়তা ড্যাশবোর্ডকে অনুমতি ব্যবহারের ইতিহাস বলা হবে, তাই সেটিংস > গোপনীয়তায় এর পরিবর্তে দেখুন।

আপনার দ্রুত সেটিংসে সরাসরি মাইক্রোফোন এবং ক্যামেরা অ্যাক্সেস নিয়ন্ত্রণগুলি কীভাবে যুক্ত করবেন তা এখানে।

ধাপ 1: দ্রুত সেটিংস মেনুটি প্রকাশ করতে হোম স্ক্রিনের শীর্ষ থেকে নিচের দিকে সোয়াইপ করুন । সম্পাদনা বোতামটি প্রকাশ করতে আবার নিচের দিকে সোয়াইপ করুন (এটি একটি পেন্সিলের মতো দেখাচ্ছে)। এটি নির্বাচন করুন।

ধাপ 2: নীচে স্ক্রোল করুন এবং ক্যামেরা অ্যাক্সেস এবং মাইক অ্যাক্সেসের জন্য বোতামগুলি খুঁজুন। এগুলিকে দ্রুত সেটিংস প্যানেলে টেনে আনুন। আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে তীরটি চয়ন করুন৷

এখন থেকে, আপনি একবারে আপনার সমস্ত অ্যাপের জন্য ক্যামেরা এবং/অথবা মাইক্রোফোন অ্যাক্সেস বন্ধ করতে দ্রুত সেটিংস মেনুতে যেতে পারেন।

ঘুমানোর সময় স্ক্রিন রোটেশন ব্লুজ শেষ করুন

আপনি যখন বিছানায় শুয়ে থাকেন, আপনার ফোনের দিকে তাকান এবং এর স্ক্রিনের অভিযোজন পরিবর্তিত হতে থাকে তখন এটি কি বিরক্তিকর নয়? ঠিক আছে, অ্যান্ড্রয়েড 12 একটি নিফটি নতুন বৈশিষ্ট্য চালু করেছে যা ডিসপ্লের অভিযোজন কখন পরিবর্তন করা উচিত এবং কখন করা উচিত নয় তা সনাক্ত করতে AI এবং ফেসিয়াল রিকগনিশন ব্যবহার করে।

এটি আপনাকে এক বা অন্য উপায়ে অভিযোজন লক করা থেকে বাঁচায়, যা বোঝায় যে আপনি যখন স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে চান তখন আপনাকে আবার এটি আনলক করতে হবে।

ধাপ 1: সেটিংস > ডিসপ্লে > অটো-রোটেট স্ক্রীনে যান ।

ধাপ 2: নিশ্চিত করুন যে অটো-রোটেট ব্যবহার করুন অন পজিশনে টগল করা হয়েছে। এরপরে, মুখ সনাক্তকরণ সক্ষম করুন আলতো চাপুন , যাতে এটিও সক্রিয় হয়৷

আপনার স্ক্রিনশট স্ক্রোল করুন

এটি প্রায়শই এমন হয় যে একটি ওয়েবপৃষ্ঠা বা অ্যাপে সবকিছু ক্যাপচার করার জন্য আপনাকে বেশ কয়েকটি স্ক্রিনশট নিতে হবে। ঠিক আছে, অ্যান্ড্রয়েড 12 এর স্ক্রলিং স্ক্রিনশট বৈশিষ্ট্যটি দিয়ে এই প্রয়োজনটি সরিয়ে দেয়।

এটির নাম অনুসারে, এটি আপনাকে একটি স্ক্রিনশট নেওয়ার সময় স্ক্রোল করতে দেয়, যার অর্থ হল যে পুরো পৃষ্ঠাটি আপনি ভাগ করতে চান বা উত্তরসূরির জন্য রেকর্ড করতে চান তা একটি একক, দীর্ঘ ছবিতে ক্যাপচার করা হয়েছে৷

ধাপ 1: একই সাথে পাওয়ার এবং ভলিউম ডাউন বোতাম টিপে স্বাভাবিক হিসাবে একটি স্ক্রিনশট নিন ।

ধাপ 2: ক্যাপচার আরও আলতো চাপুন , এবং তারপরে আপনি যে স্ক্রিনশটটি প্রসারিত করতে চান তার সীমানা টেনে আনুন।

ধাপ 3: সংরক্ষণ নির্বাচন করুন ।

Android 12 এর সাথে পাওয়ার সার্চিং

অ্যান্ড্রয়েড 12 এর গ্লোবাল সার্চ ফাংশনকে আগের চেয়ে আরও শক্তিশালী এবং দরকারী করে তুলেছে। এখন, এটি পরিচিতি, শর্টকাট, সেটিংস এবং পিক্সেল টিপস, সেইসাথে অ্যাপ এবং ওয়েব অনুসন্ধান করবে।

এটি ব্যবহার করতে, অ্যাপ ড্রয়ার খুলতে আপনার হোম স্ক্রীনে কেবল নিচের দিকে সোয়াইপ করুন। সেখান থেকে, স্ক্রিনের শীর্ষে অনুসন্ধান বাক্সে আলতো চাপুন এবং আপনার ক্যোয়ারী লিখুন।

নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে আপনি আপনার ফোনের মাধ্যমে কী অনুসন্ধান করে তা সামঞ্জস্য করতে পারেন৷

ধাপ 1: অ্যাপ ড্রয়ার খুলতে হোম স্ক্রীন থেকে নিচের দিকে সোয়াইপ করুন।

ধাপ 2: অনুসন্ধান বারের ডানদিকে আরও (এটি তিনটি উল্লম্ব বিন্দুর মতো দেখায়) চয়ন করুন। তারপর পছন্দ নির্বাচন করুন ।

ধাপ 3: আপনি এখন বিকল্পগুলির পাশে টগল সুইচটি নির্বাচন করতে পারেন যাতে সেগুলি চালু বা বন্ধ করা যায়৷ এর মধ্যে রয়েছে শর্টকাট, মানুষ, সেটিংস এবং পিক্সেল টিপস।

আপনার বিজ্ঞপ্তি একটি আঁকড়ে পান

অ্যান্ড্রয়েড 12 আপনার বিজ্ঞপ্তিগুলিতে আরও ভাল হ্যান্ডেল পাওয়ার জন্য উপলব্ধ বিকল্পগুলির পরিসর প্রসারিত করেছে। একটি সুন্দর স্পর্শ হল স্বতন্ত্র বিজ্ঞপ্তিগুলিকে স্নুজ করার ক্ষমতা, যাতে আপনি পরবর্তী ব্যবধানে তাদের সম্পর্কে সতর্ক হন।

আপনি সেটিংস > বিজ্ঞপ্তি > অ্যালো নোটিফিকেশন স্নুজিং -এ গিয়ে এটি করতে পারেন । আপনি একবার নোটিফিকেশন স্নুজিং চালু করলে, আপনি তার পাশের তীরটিতে ট্যাপ করে এবং তারপরে স্নুজ বোতামে ট্যাপ করে একটি বিজ্ঞপ্তি স্নুজ করতে পারেন,

(এটি একটি অ্যালার্ম ঘড়ির মতো দেখাচ্ছে)। তারপরে 15 মিনিট থেকে দুই ঘণ্টার ব্যবধানে আপনি কতক্ষণ এটিকে স্নুজ করবেন তা বেছে নিতে পারেন।

আরেকটি দুর্দান্ত বিজ্ঞপ্তি-সম্পর্কিত Android 12 বৈশিষ্ট্য হল আপনার বিজ্ঞপ্তির ইতিহাস দেখার ক্ষমতা। এখানে আপনি কি করেন.

ধাপ 1: সেটিংস > বিজ্ঞপ্তিতে যান । তারপর বিজ্ঞপ্তি ইতিহাস নির্বাচন করুন ।

ধাপ 2: পরবর্তী, বিজ্ঞপ্তি ইতিহাসের পাশের টগল সুইচটিতে আলতো চাপুন । এটি সক্ষম করার অর্থ হল নতুন বিজ্ঞপ্তিগুলি এখন থেকে সেটিংস অ্যাপের এই বিভাগে উপস্থিত হবে৷ আপনি বিজ্ঞপ্তি শেডের নীচে সোয়াইপ করে এবং ইতিহাসে ট্যাপ করে আপনার ইতিহাস পরীক্ষা করতে পারেন ।

গেম মোড দিয়ে আপনার গেমিং অপ্টিমাইজ করুন

যদিও নির্দিষ্ট কিছু অ্যান্ড্রয়েড ফোন নির্মাতারা তাদের ডিভাইসগুলিকে বছরের পর বছর ধরে গেমিং মোড সরবরাহ করেছে, অ্যান্ড্রয়েড 12 এখন এটিতে বেক করা নিজস্ব ডেডিকেটেড গেম মোড সহ আসে।

মূলত, এটি দুটি পৃথক বৈশিষ্ট্যকে একত্রিত করে: একটি গেম ড্যাশবোর্ড যা প্রদর্শিত হয় যখন আপনি গেম খেলছেন এবং এটি আপনাকে বিভিন্ন অপ্টিমাইজেশান সরঞ্জামগুলি অ্যাক্সেস করতে দেয় এবং আপনি যখন গেমিং করছেন তখন একটি বিরক্ত করবেন না মোড।

ধাপ 1: সেটিংস > বিজ্ঞপ্তি > বিরক্ত করবেন না > সময়সূচীতে যান ।

ধাপ 2: একবার সময়সূচীতে, গেমিং আলতো চাপুন যাতে এটি চালু হয়। এর পরে, এটির পাশে সেটিংস আইকনে আলতো চাপুন ।

ধাপ 3: একবার গেম সেটিংস স্ক্রিনে, আপনি এখন গেম ড্যাশবোর্ডের পাশের টগলটিতে ট্যাপ করতে পারেন , যা এখন গেম খেলার সময় উপস্থিত হবে।

আপনি গেমগুলির জন্য বিরক্ত করবেন না এর জন্যও এটি করতে পারেন , যা গেমিংয়ের সময় শুধুমাত্র গুরুত্বপূর্ণ পরিচিতি এবং অ্যাপ থেকে বিজ্ঞপ্তিগুলিকে অনুমতি দেবে৷ ধন্যবাদ।

মাইমুনা বাংলাদেশ। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Arafat - Aug 18, 2022, 2:59 PM - Add Reply

Nice

You must be logged in to post a comment.
Aidetuo Roy - Aug 24, 2022, 12:23 AM - Add Reply

Nics

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ