এফিলিয়েট মার্কেটিং বা ডিজিটাল মার্কেটিং করে কিভাবে টাকা উপার্জন করবেন

এফিলিয়েট মার্কেটিং বা ডিজিটাল মার্কেটিং করে কিভাবে টাকা উপার্জন করবেন এবং সুযোগ সুবিধা ও গুরুত্ব নিয়ে  আলোচনা করা হয়েছে,,

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

এফিলিয়েট মার্কেটিং বা ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে অর্থ উপার্জনের উপায়

ডিজিটাল যুগের সাথে তাল মিলিয়ে ব্যবসা করার জন্য ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ব বাড়ছে। আজকাল, মানুষ ইন্টারনেটের মাধ্যমে ঘরে বসে তাদের প্রয়োজনীয় ডিজিটাল পণ্য কেনার জন্য ইন্টারনেটের সাহায্য নিচ্ছে।

তাই আপনি যদি ডিজিটাল বিপণনের উপর মনোযোগ না দেন এবং এখনও পুরানো লোকদের মতো ঐতিহ্যবাহী বিপণনে আটকে থাকেন তবে আপনি অন্যান্য ব্যবসার সাথে প্রতিযোগিতা করতে পারবেন না।

প্রযুক্তিমূলক বাজারজাত

আপনি একজন ব্যবসায়ী হলে অবশ্যই ডিজিটাল মার্কেটিং করবেন। কারণ যে হারে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে তাতে পণ্য সম্পর্কে মানুষকে সহজে জানানোর জন্য ডিজিটাল মার্কেটিং-এর চেয়ে সহজ কোনো বিপণন ব্যবস্থা নেই।

ডিজিটাল মার্কেটিং সঠিকভাবে করা গেলে খুব অল্প সময়ে ঘরে বসেই যেকোনো কোম্পানির পণ্য মানুষের কাছে পৌঁছানো সম্ভব হবে।

অনলাইন শপিং গেটওয়ের অভাবে ডিজিটাল মার্কেটিং আমাদের দেশে খুব একটা জনপ্রিয় হয়ে ওঠেনি। যাইহোক,

যে হারে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে তাতে স্পষ্টতই বোঝা যাচ্ছে যে ডিজিটাল মার্কেটিং সিস্টেম খুব শীঘ্রই আমাদের দেশে মার্কেটিং এর একটি বড় জায়গা দখল করবে।

ডিজিটাল মার্কেটিংয়ের ফলে একদিকে মানুষ ইন্টারনেটের মাধ্যমে ঘরে বসে পণ্য কিনতে পারছে, অন্যদিকে ব্যবসায়ীরা তাদের পণ্য কম দামে মানুষের কাছে বিক্রি করে ব্যবসায় সফল হচ্ছেন।

সেই সাথে, ডিজিটাল মার্কেটাররা তাদের মেধাকে কাজে লাগিয়ে বিভিন্ন ধরনের ডিজিটাল মার্কেটিং করে এবং ডিজিটাল মার্কেটিং ক্যারিয়ারের মাধ্যমে ব্যবসা প্রতিষ্ঠান থেকে লাখ লাখ টাকা আয় করে।

আপনার যদি বিভিন্ন ধরণের ডিজিটাল মার্কেটিং সম্পর্কে ধারণা থাকে তবে আপনি যে কোনও কোম্পানিতে ডিজিটাল মার্কেটার হিসাবে কাজ করে একটি স্মার্ট পরিমাণ উপার্জন করতে পারেন।

আমাদের দেশে অসংখ্য ডিজিটাল মার্কেটার আছে, যারা সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে প্রতি মাসে হাজার হাজার টাকা আয় করছে।

ডিজিটাল মার্কেটিং কি

সাধারণত কোনো পণ্য বা পণ্যের বিজ্ঞাপন বা পণ্যের ভালো দিকগুলো তুলে ধরে মানুষের কাছে বিক্রি করাকে মার্কেটিং বলে। অর্থাৎ যে কোনো উপায়ে মানুষের কাছে পণ্য বিক্রি করার জন্য বিপণন করা হয়।

একইভাবে ইন্টারনেট, ডিজিটাল মিডিয়া এবং ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে ইন্টারনেটের মাধ্যমে মানুষের কাছে পণ্য বা পণ্য বিক্রি করার কৌশলকে ডিজিটাল মার্কেটিং বলে।

মূলত সকল মার্কেটিং কার্যক্রম ইন্টারনেট এবং ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে পরিচালিত হয়, একে বলা হয় ডিজিটাল মার্কেটিং।

কেন ডিজিটাল মার্কেটিং করবেন?

যারা মার্কেটিং প্রক্রিয়া বোঝেন তারা সহজেই বুঝতে পারবেন ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ব। মার্কেটিং এর প্রধান কাজ হল একটি ব্যবসার মানুষের কাছে পৌঁছানো।

পণ্যটির বিজ্ঞাপন যত সহজে আরও বেশি লোকের কাছে দেওয়া যাবে, তত বেশি মানুষ পণ্য কিনতে উৎসাহিত হবে এবং আপনার পণ্য তত বেশি বিক্রি হবে।

বিপণনের মূল উদ্দেশ্য হল পণ্যের প্রচারের মাধ্যমে গ্রাহকদের পণ্য সম্পর্কে অবহিত করা। এই ক্ষেত্রে, আপনি যদি একজন দক্ষ বিপণনকারী হন তবে আপনাকে কত সহজে গ্রাহক পাওয়া যাবে তা বের করতে হবে।

একজন সফল বিপণনকারীর কাজ হল পণ্যের বিজ্ঞাপন বা বাজারজাত করা যেখানে বেশি লোক বেশি সময় ব্যয় করে।

প্রথাগত মার্কেটিং এবং ডিজিটাল মার্কেটিং এর মধ্যে পার্থক্য কি?

একটা সময় ছিল যখন মানুষ তাদের পণ্যের প্রচারের জন্য ঘরে ঘরে পণ্য পাঠাতো, কিন্তু সময়ের সাথে সাথে সেই পদ্ধতিটি অচল হয়ে পড়েছে।

তারপর মানুষ বিভিন্ন রেডিও, টেলিভিশন, ম্যাগাজিন ও সংবাদপত্রের মাধ্যমে প্রচলিত বিজ্ঞাপন দিতে থাকে।

কারণ বিপণনকারীরা তখন বুঝতে পারে যে লোকেরা তাদের বেশিরভাগ সময় রেডিও, টেলিভিশন এবং সংবাদপত্র পড়তে ব্যয় করে।

তাই রেডিও-টেলিভিশনে বিজ্ঞাপনের মাধ্যমে পণ্য সহজে সাধারণ মানুষের কাছে পৌঁছাতে পারে

সময়ের সাথে সাথে, যখন ইন্টারনেট এবং সোশ্যাল মিডিয়া উদ্ভাবিত হয়েছিল, লোকেরা ফেসবুক এবং ইন্টারনেটে বেশি সময় ব্যয় করতে শুরু করেছিল।

তখন সব ধরনের কোম্পানি এবং মার্কেটাররা বুঝতে পারে যে ইন্টারনেট এবং সোশ্যাল মিডিয়াতে ডিজিটাল মার্কেটিং অল্প সময়ের মধ্যে যেকোনো পণ্য মানুষের কাছে পৌঁছানো সহজ করে দেবে। আর তখন থেকেই ডিজিটাল মার্কেটিং সিস্টেম জনপ্রিয় হয়ে উঠেছে।

ডিজিটাল মার্কেটিং আজকাল আরও জনপ্রিয় হয়ে উঠছে কারণ এটি অন্যান্য মার্কেটিং এর তুলনায় কম খরচ করে এবং দ্রুত করা যায়।

বিশেষ করে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসাগুলো কম খরচে ডিজিটাল মার্কেটিং করার সুযোগ পাওয়ায় ডিজিটাল মার্কেটিংয়ের জনপ্রিয়তা ব্যাপক হারে বাড়ছে।

আপনি যদি সাধারণ জ্ঞানে চিন্তা করেন, একটি সংবাদপত্রের প্রথম পাতায় একটি ছোট বিজ্ঞাপন দিতে একটি কোম্পানিকে লাখ লাখ টাকার বেশি খরচ করতে হয়।

যা কোনো ছোট কোম্পানির পক্ষে সম্ভব নয়। তাছাড়া যেকোনো টেলিভিশনে বিজ্ঞাপন দিতে গেলে খরচ করতে হয় ৫-১০ লাখ টাকা।

কারণ টেলিভিশনের বিজ্ঞাপন তৈরি থেকে শুরু করে টেলিভিশনে বিজ্ঞাপন দেওয়ার সময় পর্যন্ত প্রায় ৫/৭ লাখ টাকা খরচ হয়।

আর আপনি যদি কোনো নায়ক/নায়িকা বা সেলিব্রেটির সাথে টেলিভিশনে বিজ্ঞাপন দিতে চান, শুধুমাত্র মডেলকে 15/20 লাখ টাকা দিতে হবে। একটি খরচ যা একটি ছোট কোম্পানি বহন করতে পারে না।

কিন্তু ডিজিটাল মার্কেটে বিজ্ঞাপন বা মার্কেটিং করা যায় আপনার পছন্দের বাজেটে, মাত্র ৫ ডলার থেকে শুরু করে কোটি টাকা পর্যন্ত।

তাছাড়া ডিজিটাল মার্কেটিং এর সবচেয়ে বড় সুবিধা হল ঘরে বসেই মার্কেটিং করা যায় এবং নির্দিষ্ট কাস্টমার এবং নির্দিষ্ট এলাকাকে টার্গেট করে বিজ্ঞাপন করা যায়,

ফলে কম খরচে টার্গেটেড কাস্টমারদের কাছে পণ্য বাজারজাত করা সম্ভব, যা অন্য কোন ক্ষেত্রে সম্ভব নয়। মার্কেটিং

ডিজিটাল মার্কেটিং এর সুবিধা কি কি?

ছোট-বড় সব কোম্পানিই কম খরচে ডিজিটাল মার্কেটিং করতে পারে। অল্প সময়ের মধ্যে পণ্যের বিজ্ঞাপন গ্রাহকদের কাছে পৌঁছাতে পারে। কম্পিউটার দিয়ে ঘরে বসেই মার্কেটিং করা যায় তাই কারো কাছে যেতে হবে না।

একটি কোম্পানির ব্র্যান্ড ইন্টারনেটে তৈরি করা যেতে পারে, যা অন্য কোনো উপায়ে সহজে করা যায় না। এলাকার উপর ভিত্তি করে বিভিন্ন বয়সের গ্রাহকদের টার্গেট করে মার্কেটিং করা যেতে পারে।

ডিজিটাল মার্কেটিং হল ওয়েবসাইট প্রচার করার সবচেয়ে সহজ উপায়। পণ্য বিক্রি করা সহজ করে ঘরে বসেই অনলাইনে অর্ডার করা যায়। গ্রাহকদের সাথে অনলাইন সম্প্রদায় তৈরি করুন।

সারা বিশ্বে কম্পিউটার ও ইন্টারনেটের ব্যবহার বাড়ছে। সময় যত যাবে মানুষ তত বেশি কম্পিউটার এবং ইন্টারনেট ব্যবহার করবে।

তাই সময় যত যাবে ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ব ও চাহিদা তত বাড়বে। সে জন্য, ভবিষ্যতের পরিকল্পনা মাথায় রেখে একজন সফল বিপণনকারী হওয়ার জন্য,

একজনকে অবশ্যই ডিজিটাল মার্কেটিং-এ ফোকাস করতে হবে। প্রথাগত মার্কেটিং এবং

ডিজিটাল মার্কেটিং এর মধ্যে পার্থক্য কি?

আজকের প্রযুক্তির যুগে কেন আপনি গতানুগতিক বিপণনের চেয়ে ডিজিটাল মার্কেটিংকে বেশি গুরুত্ব দেবেন, আপনাকে জানতে হবে গতানুগতিক মার্কেটিং এবং ডিজিটাল মার্কেটিংয়ের মধ্যে পার্থক্য। প্রথাগত মার্কেটিং এবং ডিজিটাল মার্কেটিং এর মধ্যে পার্থক্য -

ঐতিহ্যগত বিপণনের জন্য প্রচুর অর্থের প্রয়োজন। কিন্তু ডিজিটাল মার্কেটিং খুব সস্তায় করা যায়।
ডিজিটাল মার্কেটিং প্রথাগত বিপণনের চেয়ে দ্রুত পণ্য প্রচার করতে পারে।

প্রথাগত বিপণন বাজারে নির্দিষ্ট গ্রাহকদের লক্ষ্য করে না। কিন্তু ডিজিটাল মার্কেটে সরাসরি ক্রেতাদের কাছে বিজ্ঞাপন দেওয়া সম্ভব।

ছোট কোম্পানিগুলো বেশি খরচের কারণে গতানুগতিক মার্কেটিং করতে পারে না।
ডিজিটাল মার্কেটিং একটি সময় দক্ষ মার্কেটিং সিস্টেম।

ডিজিটাল মার্কেটিং কিভাবে করবেন?

ডিজিটাল মার্কেটিং এর জন্য অনেক প্লাটফর্ম আছে। আপনার কোম্পানির ধরন, কোম্পানির পণ্য এবং ব্যবসার সুযোগ বিবেচনা করে আপনাকে সঠিক প্ল্যাটফর্ম বেছে নিতে হবে।

আজকের পোস্টে, আমরা আজকের আটটি জনপ্রিয় ডিজিটাল মার্কেটিং ট্রেন্ড নিয়ে আলোচনা করব।

সামাজিক মিডিয়া মার্কেটিং

গুগুল সন্মাননা

ইউটিউব মার্কেটিং

বিষয়বস্তু লেখা

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO)

ইমেইল - মার্কেটিং

অ্যাফিলিয়েট মার্কেটিং

মোবাইল অ্যাপস মার্কেটিং

ডিজিটাল মার্কেটিং এর ক্ষেত্রে এই আটটি প্ল্যাটফর্ম বর্তমানে সবচেয়ে জনপ্রিয়। এ ছাড়া আরও অনেক ধরনের ডিজিটাল মার্কেটিং রয়েছে।

যাইহোক, আজকের পোস্টে, সমস্ত বিষয় নিয়ে আলোচনা না করে, আমরা শুধুমাত্র এই আটটি ডিজিটাল মার্কেটিং বিষয় বিস্তারিত জানব।প্রযুক্তিমূলক বাজারজাত

সোশ্যাল মিডিয়া মার্কেটিং

ডিজিটাল মার্কেটিং এর সবচেয়ে বড় মার্কেটপ্লেস হল সোশ্যাল মিডিয়া মার্কেটিং। বিশ্বের অর্ধেকেরও বেশি মানুষ এখন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করছে।

আমাদের দেশের প্রায় ৪ কোটি মানুষ শুধু ফেসবুকে যুক্ত। তাই ফেসবুক মার্কেটিং বর্তমানে আমাদের দেশে সবচেয়ে জনপ্রিয়।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর ক্ষেত্রে অনেক প্লাটফর্ম আছে। উদাহরণস্বরূপ, ফেসবুক মার্কেটিং, টুইটার মার্কেটিং, ইনস্টাগ্রাম মার্কেটিং, লিঙ্কডইন মার্কেটিং, পিন্টারেস্ট মার্কেটিং এবং স্ন্যাপচ্যাট মার্কেটিং ইত্যাদি সহ আরও কিছু সোশ্যাল মিডিয়া মার্কেটিং রয়েছেমূলত এই সমস্ত প্ল্যাটফর্মগুলি লোকেরা সামাজিক যোগাযোগের মাধ্যম হিসাবে ব্যবহার করে, তাই বিপণনের ক্ষেত্রে, তাদের বলা হয় সোশ্যাল মিডিয়া মার্কেটিং।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং দুই ধরনের। উদাহরণ স্বরূপ-

ফ্রি সোশ্যাল মিডিয়া মার্কেটিং।

অর্থের জন্য প্রদত্ত সোশ্যাল মিডিয়া মার্কেটিং বা বিজ্ঞাপন।

ফ্রি সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর ক্ষেত্রে, বিভিন্ন সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে কোম্পানির নামে একটি পেজ তৈরি করে এবং সেগুলিতে পণ্য শেয়ার করে ফ্রি সোশ্যাল মিডিয়া মার্কেটিং করা হয়।

এছাড়াও, বিভিন্ন ধরণের গ্রুপ তৈরি করে এবং বিভিন্ন গ্রুপে যোগদান করে বিনামূল্যে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করা যেতে পারে।

পেইড মার্কেটিং দুই প্রকার। একটি হল বিভিন্ন বড় সোশ্যাল মিডিয়া মার্কেটারদের সাথে যোগাযোগের মাধ্যমে বিপণন করা এবং অন্যটি হল সোশ্যাল মিডিয়ায় সরাসরি ডলার পরিশোধ করে সোশ্যাল মিডিয়া মার্কেটিং।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর ক্ষেত্রে ফ্রি এবং পেইড মার্কেটিং উভয়ই বেশ জনপ্রিয়।

2. Google AdWords

google AdWords হল বিশ্বের অন্যতম জনপ্রিয় ডিজিটাল মার্কেটিং প্ল্যাটফর্ম। আপনি বিভিন্ন ব্লগ এবং ওয়েবসাইটে যে বিজ্ঞাপনগুলি দেখেন তার বেশিরভাগই গুগল অ্যাডওয়ার্ডের বিজ্ঞাপন।

সাধারণত এই ধরনের বিজ্ঞাপন বা বিপণন করা হয় গুগল এডওয়ার্ডের মাধ্যমে গুগলকে অর্থ প্রদান করে। যেকোন কিওয়ার্ড টার্গেট করার জন্য google AdWords সবচেয়ে জনপ্রিয়

সাধারণত, এই ধরনের ডিজিটাল মার্কেটিং বিজ্ঞাপন ওয়েবসাইট/ব্লগ পোস্ট ব্যানার, ডানে, বামে, পোস্টের নিচে, ব্লগ শিরোনাম এবং YouTube ভিডিওতে দেখানো হয়।

এই ধরণের বিপণনে, বিজ্ঞাপনের ভিউ এবং ক্লিকের ভিত্তিতে গুগলকে অর্থ প্রদান করতে হয়।

3. YouTube মার্কেটিং

ডিজিটাল মার্কেটিং এর ক্ষেত্রে ইউটিউব বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। কারণ মানুষ এখন বিনোদনের জন্য টেলিভিশনের চেয়ে ইউটিউবে বেশি ভিডিও দেখে।

বিশেষ করে যেহেতু ইউটিউবে প্রায় সব ধরনের ভিডিও পাওয়া যায় তাই সবাই ইউটিউবে ভিডিও দেখতে স্বাচ্ছন্দ্য বোধ করে।

যার জন্য বিভিন্ন কোম্পানি এখন ইউটিউব ব্যবহার করে তাদের পণ্যের বাজারজাত ও প্রচার করছে।

ইউটিইউ মার্কেটিং এর দুই ধরনের প্রক্রিয়া আছে। একটি হল বিভিন্ন জনপ্রিয় ইউটিউব চ্যানেলের সাথে যোগাযোগ করে পণ্যের পর্যালোচনা এবং স্পন্সর করা ভিডিও তৈরি করা এবং অন্যটি হল গুগল অ্যাডওয়ার্ডের মাধ্যমে সরাসরি ইউটিউবে বিজ্ঞাপন দেওয়া।

সাধারণত ইউটিউব মার্কেটিং ভিডিও টাইপ বিজ্ঞাপন সম্পর্কে বেশি হয়।

4. বিষয়বস্তু লেখা

প্রতিটি কোম্পানি এখন তাদের ব্যবসার নামে একটি ওয়েবসাইট বা ব্লগ তৈরি করতে পছন্দ করে। কারণ কোম্পানির নামে একটি ব্লগ তৈরি করে জনপ্রিয় করে তোলার মাধ্যমে ব্লগে কোম্পানির বিভিন্ন পণ্যের রিভিউ লিখে ইন্টারনেটের মাধ্যমে গ্রাহকদের কাছে পণ্যটি সহজেই পৌঁছে দেওয়া যায়।

আপনি যখন একটি ডিজিটাল পণ্য কিনতে চান, পণ্যটি কেনার আগে, আপনি এটি আপনার স্থানীয় বাজারে কী দামে পাওয়া যাবে তা জানার চেষ্টা করুন।

বিশেষ করে কম্পিউটার এবং ল্যাপটপ কেনার ক্ষেত্রে এখন সবাই ইন্টারনেট থেকে ল্যাপটপ সম্পর্কে বিভিন্ন বিষয় জানার চেষ্টা করে। এই ক্ষেত্রে,

গ্রাহক যদি আপনার ওয়েবসাইটের পণ্য পছন্দ করেন, তবে তাকে অবশ্যই আপনার কোম্পানির পণ্য কিনতে আপনার সাথে যোগাযোগ করতে হবে।

5. সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO)

কোনো ওয়েবসাইটে ট্রাফিক বা ভিজিটর বাড়াতে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) প্রয়োজন। ডিজিটাল বাজারে এসইও বিশেষজ্ঞদের উচ্চ চাহিদা রয়েছে।

কারণ শুধুমাত্র একজন এসইও বিশেষজ্ঞ আপনার ওয়েবসাইটের পণ্যগুলিকে গুগল সার্চ ইঞ্জিনের মাধ্যমে মানুষের কাছে পৌঁছে দিতে পারেন।

গুগল সার্চ ইঞ্জিনের মাধ্যমে আপনার ওয়েবসাইটের পণ্যের জন্য আপনার ওয়েবসাইটে সঠিক এসইও করা আবশ্যক।

কারণ কোনো ব্যক্তি কোনো ওয়েবসাইটের ঠিকানা লিখে গুগলে কোনো পণ্য অনুসন্ধান করেন না।

যখন কোনো ব্যক্তি কোনো পণ্যের প্রয়োজনীয়তা অনুভব করেন, তখন তিনি সরাসরি সেই পণ্যের নাম লিখে গুগলে সার্চ করেন।

এই ক্ষেত্রে, যদি আপনার পণ্যের লিঙ্কটি Google অনুসন্ধানের ফলাফলের শীর্ষে পণ্যটির নাম টাইপ করে পাওয়া যায়, তাহলে দর্শক আপনার পণ্য কেনার আগ্রহ দেখাবে। তাই ডিজিটাল মার্কেটিংয়ে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) এর অনেক গুরুত্ব রয়েছে।

6. ইমেইল মার্কেটিং

ইমেইল মার্কেটিং হল একটি অনলাইন মার্কেটিং পদ্ধতি যার মাধ্যমে আপনি আপনার পণ্য এবং পরিষেবার প্রচার করতে পারেন।

বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে ছোট-বড় অনেক কোম্পানি এই পদ্ধতির মাধ্যমে তাদের আয় বাড়াচ্ছে। ইমেল মার্কেটিং হল আপনার পণ্যের তথ্য আপনার গ্রাহকদের সাথে যোগাযোগ করার সবচেয়ে কার্যকর পদ্ধতি।

ইমেইল মার্কেটিং এর ক্ষেত্রে আপনাকে বিভিন্ন বয়সের বা বিভিন্ন শ্রেণীর মানুষের ইমেইল এড্রেস সংগ্রহ করতে হবে।

তারপর, আপনি যে পণ্যটি বাজারজাত করতে চান তার উপর একটি ভাল গবেষণা করার পরে,

পণ্যের চাহিদা বিবেচনা করে আপনার পণ্যের লিঙ্কটি বিভিন্ন ইমেল ঠিকানায় প্রেরণ করা উচিত। তারপর, যদি সেই ব্যক্তি আপনার পণ্য পছন্দ করে, তারা পণ্যটি কেনার আগ্রহ প্রকাশ করতে পারে।

এটি মূলত কিভাবে ইমেইল মার্কেটিং করা হয়।

7. অ্যাফিলিয়েট মার্কেটিং

একটি কোম্পানির পণ্য বিক্রি করে কমিশন উপার্জন সাধারণত অ্যাফিলিয়েট মার্কেটিং নামে পরিচিত।

অ্যাফিলিয়েট মার্কেটিং করে আপনি আপনার কোম্পানির পণ্য অনলাইনে বিভিন্ন লোকের কাছে বিক্রি করতে পারেন।

এখানে আপনি অ্যাফিলিয়েট কমিশন পাবেন না, আপনি অ্যাফিলিয়েট প্রোগ্রাম চালু করে অন্যদের কমিশন করবেন।

বর্তমানে ডিজিটাল মার্কেটে অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে প্রচুর পণ্য কেনা-বেচা হচ্ছে।

8. মোবাইল অ্যাপস মার্কেটিং

বর্তমান প্রযুক্তির যুগে প্রায় সবার হাতেই স্মার্টফোন রয়েছে। আর প্রতিটি স্মার্টফোনেই মানুষ বিভিন্ন ধরনের মোবাইল অ্যাপ ব্যবহার করছে।

প্রত্যেকে এখন তাদের মোবাইলে তাদের প্রিয় অ্যাপ ব্যবহার করতে স্বাচ্ছন্দ্য বোধ করে কারণ বিভিন্ন অ্যাপ সহজেই পাওয়া যায় বিশেষ করে গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোরে।

এবং ডিজিটাল মার্কেটাররা তাদের পণ্যের প্রচারের জন্য ব্যবসায় সেই সুযোগটি ব্যবহার করছে। বিভিন্ন ধরনের অ্যাপ তৈরি করে পণ্যের বিজ্ঞাপন দিয়ে সহজেই পণ্যের প্রচার করা যায়।

তাছাড়া Google AdMob-এর মাধ্যমে টাকা দিয়ে সব ধরনের মোবাইল অ্যাপের বিজ্ঞাপন দেওয়া যায়।

ডিজিটাল মার্কেটিং ক্যারিয়ার

বর্তমানে আমাদের দেশে অনেক ডিজিটাল মার্কেটার আছেন যারা ডিজিটাল মার্কেটিংকে ক্যারিয়ার হিসেবে নিয়ে মাসে হাজার হাজার টাকা আয় করছেন।

আপনি যদি একজন ডিজিটাল মার্কেটার হতে চান, তাহলে আপনি উপরের 4/5টি মার্কেটিং এর যেকোনো একটিতে নিজেকে দক্ষ করে তুলতে পারেন।

তাহলে আপনি একজন ভালো ডিজিটাল মার্কেটার হতে পারবেন এবং ভবিষ্যতে বিভিন্ন কোম্পানির মার্কেটিং সেক্টরে একটি সম্মানজনক চাকরি পেতে পারেন।

আপনি যা জানেন না তা হল আজকাল প্রায় সমস্ত বড় কোম্পানি তাদের কোম্পানির জন্য মানসম্পন্ন ডিজিটাল মার্কেটার নিয়োগের জন্য প্রচুর অর্থ ব্যয় করে

বিশেষ করে আপনি যদি ফেসবুক মার্কেটিং, গুগল অ্যাডওয়ার্ডস, ইউটিউব মার্কেটিং এবং কন্টেন্ট মার্কেটিং আয়ত্ত করতে পারেন, তাহলে ডিজিটাল মার্কেটার হিসেবে ক্যারিয়ার গড়তে আপনার কোন সমস্যা হবে না।

আপনি যদি অন্য কারো পণ্যের প্রচার করতে চান, তাহলে আপনি প্রথাগত বিপণনের তুলনায় ডিজিটাল বিপণনের মাধ্যমে আপনার লক্ষ্যযুক্ত গ্রাহকদের কাছে পণ্য বা পরিষেবাটি সহজেই প্রচার করতে পারেন।

বর্তমানে ডিজিটাল মার্কেটিং এর অনেক জনপ্রিয়তা রয়েছে এবং ভবিষ্যতে ডিজিটাল মার্কেটিং এর জনপ্রিয়তা কয়েকগুণ বৃদ্ধি পাবে। কেন আপনি আপনার পণ্যের প্রচার করতে পারেন ।

ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ব, সুবিধা এবং প্রয়োজনীয়তা

আমরা এই নিবন্ধে (বাংলায় ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ব) ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ব, সুবিধা, সুবিধা এবং প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করতে যাচ্ছি।

ব্যবসা সম্প্রসারণের সবচেয়ে বড় উদ্দেশ্য হল সম্ভাব্য গ্রাহকদের (টার্গেট অডিয়েন্স) আপনার সেবা (পরিষেবা) বা পণ্যের (পণ্য) প্রতি তাদের আস্থা অর্জন করে ব্যবসা সম্প্রসারণ করা

বিজ্ঞাপনের পাশাপাশি, একটি সফল বিপণন পরিকল্পনা যেকোনো ব্যবসার বৃদ্ধির জন্য খুবই গুরুত্বপূর্ণ।

তাই আজকের যুগে, বিপণন সব ব্যবসার জন্য চাহিদা ক্রমবর্ধমান, ছোট এবং বড়.

ইন্টারনেট এবং স্মার্টফোনের দ্রুত বিস্তার মার্কেটিং জগতেও ব্যাপক প্রভাব ফেলেছে।

আর, এই প্রভাব থেকেই তৈরি হয় ডিজিটাল মার্কেটিং।

আজকের এই আর্টিকেলে আপনি ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ব সম্পর্কে জানবেন।

ডিজিটাল মার্কেটিং হল একটি বিপণন পরিকল্পনা, যার সাহায্যে একজন ব্যবসায়ী ইন্টারনেট পরিষেবার মাধ্যমে অনলাইনে তার ব্যবসার প্রসার ও প্রচার করতে পারেন।

এই ধরনের বিপণনের সাহায্যে, আপনি সোশ্যাল মিডিয়া, ব্লগ, ইউটিউব চ্যানেল ইত্যাদির মতো বিভিন্ন মাধ্যম ব্যবহার করে অনলাইনে আপনার গ্রাহকদের সাথে যোগাযোগ রাখতে পারেন।

ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ ডিজিটাল মার্কেটিং কোর্স নিন একদম ফ্রি

আসুন এখন জেনে নিই কেন এই পরিস্থিতিতে ডিজিটাল মার্কেটিং বেশি প্রয়োজন-

ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ব ও প্রয়োজনীয়তা

চলুন বন্ধুরা, এখন আমরা সরাসরি জানি কেন ডিজিটাল মার্কেটিং এর প্রয়োজনীয়তা আজকাল ব্যাপক এবং এই আধুনিক বিপণন প্রক্রিয়ার গুরুত্ব, ব্যবহার, সুবিধা এবং সুবিধাগুলি কি কি।

আপনি, নীচের সম্পূর্ণটি পড়ার পরে, অবশ্যই বুঝতে পারবেন কেন ডিজিটাল মার্কেটিং ব্যবসায় গুরুত্বপূর্ণ।

মার্কেটিং কি এবং কিভাবে করতে হয়?

1. সহজে এবং দ্রুত ব্যবসা প্রচার করুন

গ্রাহকদের অনলাইন উপস্থিতি লাভের মাধ্যমে খুব দ্রুত ব্যবসার প্রচারের জন্য ডিজিটাল মার্কেটিং কৌশল ব্যবহার করা যেতে পারে।

এইভাবে কম সময়ে আপনার ব্যবসা সম্পর্কে আরও মানুষ জানতে পারে এবং ব্যবসার বৃদ্ধি হতে বেশি সময় লাগে না।

2019 সালের হিসাবে, প্রায় 4.3 বিলিয়ন মানুষ ইন্টারনেট ব্যবহার করে এবং এই সংখ্যাটি বছর পেরিয়ে যাওয়ার সাথে সাথে দ্রুত গতিতে বাড়তে চলেছে।

এই সময়, যদি কোনও ব্যবসায়ী এই ইন্টারনেট পরিষেবার সাহায্যে বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় তার পণ্যের প্রচার শুরু করেন?

তারপর তিনি একই সময়ে অনেক সম্ভাব্য ভোক্তাদের কাছে পৌঁছাতে পারেন। আর তাও শুধুমাত্র ল্যাপটপ বা মোবাইলের মাধ্যমে।

এই অনলাইন মার্কেটিং আপনাকে সরাসরি বিপুল সংখ্যক নতুন গ্রাহকের কাছে পৌঁছাতে সাহায্য করে।

ক্রেতারা যদি আপনার ব্যবসার অনলাইন উপস্থিতি সম্পর্কে নিশ্চিত হন, তবে তারা আপনার কাছ থেকে পরিষেবাগুলি কিনতে আরও আগ্রহী হবে৷

সেক্ষেত্রে বুঝুন যে অনলাইনের মাধ্যমে আপনার ব্যবসা সম্প্রসারণ করা খুবই গুরুত্বপূর্ণ।

2. গ্রাহকদের সাথে সম্পর্ক তৈরি করুন

ডিজিটাল মার্কেটিংকে একটি হাতিয়ার হিসেবে ব্যবহার করে, আপনি সহজেই গ্রাহকদের সাথে একটি ভালো সম্পর্ক তৈরি করতে পারেন।

এখানে, একজন বিপণন বিশেষজ্ঞ ব্যবসায়ী এবং তাদের গ্রাহকদের মধ্যে একটি দুর্দান্ত যোগাযোগের চ্যানেল তৈরি করে।

ফলস্বরূপ, আপনি সহজেই আপনার ভিজিটর বা সম্ভাব্য ক্রেতাদের প্রশ্নের সরাসরি উত্তর দিতে পারবেন।

অথবা, আপনি তাদের ভালো-মন্দের দিকে বিশেষ মনোযোগ দিতে পারেন।

মনে রাখবেন, দর্শকদের সাথে আপনার ভালো সম্পর্ক বজায় রাখা খুবই গুরুত্বপূর্ণ, কারণ সেই দর্শকই পরবর্তীতে আপনার সম্ভাব্য গ্রাহক হতে পারে।

3. কম খরচে মার্কেটিং সম্ভব

ডিজিটাল মার্কেটিং এর খরচ পুরানো মার্কেটিং এর তুলনায় অনেক কম।

যেহেতু অনলাইন জগত এত বিশাল, আপনার ব্যবসার এক্সপোজার অনেক ক্ষেত্রে অনেক বেশি।

অর্থাৎ অনলাইন মার্কেটিং আপনাকে অনেক কম খরচে আরও বেশি গ্রাহক আনতে পারে।

আপনি আপনার ব্যবসার চাহিদা অনুযায়ী বিভিন্ন ধরনের ডিজিটাল মার্কেটিং মাধ্যম বা কৌশল ব্যবহার করতে পারেন। তারা কি খুঁজে বের করা যাক.

1. এসইও (সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান)

অনলাইন বাজারে, এই SEO শব্দটি খুবই জনপ্রিয়।

এই বিপণন কৌশল অনুসারে, আপনার ব্যবসার ওয়েবসাইটটিকে গুগল সার্চের প্রথম লাইনে নিয়ে আসুন।

এর কারণ হল, একটি অনলাইন সমীক্ষা অনুসারে, ইন্টারনেট ব্যবহার করে এমন প্রায় 90% মানুষ গুগল সার্চের প্রথম 3 পৃষ্ঠায় পাওয়া তথ্য পড়ে।

সুতরাং, Google-এর SERP (সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠা) তে আপনার ওয়েবসাইট যত বেশি বা উন্নত হবে, সার্চ ইঞ্জিনের মাধ্যমে আপনি আপনার ব্যবসার জন্য তত বেশি গ্রাহক পাবেন এবং আপনার ব্যবসা একটি ব্র্যান্ড হিসাবে পরিচিত হবে।

একটি ব্র্যান্ড হিসাবে আপনার ব্যবসার প্রচার করার ক্ষেত্রে বিপুল সংখ্যক লোকের কাছে পৌঁছানো সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।

তাই, আপনার ব্যবসার ওয়েবসাইট ভিজিটরদের কাছে সহজে দৃশ্যমান করার জন্য এসইও ব্যবহার অপরিহার্য।

এসইও কি?

2. PPC (প্রতি ক্লিকে অর্থপ্রদান)

অনলাইন দর্শকের সংখ্যা বাড়াতে বা সম্ভাব্য গ্রাহকদের কাছে আপনার ব্যবসার প্রচার করতে এই বিপণন পরিকল্পনায় অর্থ বিনিয়োগ করুন।

মানে, আপনার ব্যবসার প্রচার বা গ্রাহক পেতে আপনাকে অর্থ ব্যয় করতে হবে এবং বিজ্ঞাপনের সাহায্য নিতে হবে।

প্রতিবার একজন টার্গেটেড দর্শক বা দর্শক আপনার দেখানো অনলাইন বিজ্ঞাপনে ক্লিক করলে, বিজ্ঞাপনদাতারা প্রতিটি ক্লিকের জন্য আপনাকে চার্জ করবে।

যাইহোক, খুব অল্প অর্থের বিনিময়ে অনলাইন বিজ্ঞাপনের মাধ্যমে আপনার ব্যবসাকে বৃহৎ দর্শকদের কাছে প্রচার করা সম্ভব।

3. সোশ্যাল মিডিয়া

টুইটার, ইনস্টাগ্রাম, ফেসবুক ইত্যাদির মতো বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার করে, অনেক ব্যবসায়ী দর্শকদের জন্য এমন তথ্য তৈরি করে যা তাদের ব্যবসার প্রচারের জন্য দরকারী।

এই প্ল্যাটফর্মগুলি ব্যবসার মালিকদের তাদের ব্যবসার এক্সপোজার বাড়াতে সাহায্য করে।

কারণ সারা বিশ্বে কোটি কোটি মানুষ অনলাইন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে সক্রিয়, ছোট-বড় বিভিন্ন বিষয়ে আগ্রহ নিয়ে।

আর এমন ভিড়ের জায়গায় ব্যবসার প্রচারের মাধ্যমে ক্রেতা আকর্ষণ নিশ্চিত পাওয়া যায়

এছাড়াও, এই সোশ্যাল মিডিয়াগুলি গ্রাহকদের সাথে সরাসরি কথোপকথনে অনেক সাহায্য করে।

উদাহরণস্বরূপ, অনেক ছোট ব্যবসা ফেসবুক পেজ, গ্রুপ, ফেসবুক মার্কেটপ্লেস ইত্যাদি থেকে সরাসরি দর্শকদের কাছে তাদের পণ্য বিক্রি করতে পারে।

4. ইমেইল - মার্কেটিং

মার্কেটিং এর এই প্রক্রিয়াটি অনেক পুরানো হলেও মেইলিং এর মাধ্যমে ব্যবসার প্রচারের প্রক্রিয়াটি অনলাইন মার্কেটিং এর ক্ষেত্রে খুবই লাভজনক এবং অনেকাংশে সফল বলে বিবেচিত হয়।

সাধারণভাবে বলতে গেলে, আপনি যখন আপনার টার্গেট গ্রাহকদের ব্যক্তিগতভাবে একটি মেইল ​​পাঠান বা আপনার পুরানো গ্রাহকদের সাথে মেল বিনিময় করেন, আপনি সরাসরি তাদের সাথে আপনার ব্যবসার পরিচয় দিতে পারেন।

সুতরাং, আপনি যখন ইমেলের মাধ্যমে আপনার ব্যবসা, পণ্য, পরিষেবা বা ব্র্যান্ডের প্রচার করেন, সেই প্রচার প্রক্রিয়াটিকে ইমেল মার্কেটিং বলা হয়।

5. কন্টেন্ট মার্কেটিং

দর্শকরা সবসময় সরাসরি ব্যবসা-সম্পর্কিত তথ্যে আগ্রহী নাও হতে পারে।

অতএব, এই বিষয়বস্তু বিপণন কৌশল ব্যবহার করে, ব্যবসায়ীরা তাদের পণ্য সম্পর্কে আকর্ষণীয় সামগ্রী দর্শকদের কাছে উপস্থাপন করে।

এর মাধ্যমে, শ্রোতা স্বয়ংক্রিয়ভাবে পণ্য সম্পর্কে আগ্রহী হয় এবং পণ্যটি কিনে নেয়

উদাহরণস্বরূপ, আমরা বিভিন্ন জায়গায় বিভিন্ন স্মার্টফোন সম্পর্কে রিভিউ পড়ি বা দেখি, সেগুলি সামগ্রী বিপণনের অংশ।

6. ভিডিও মার্কেটিং

সোশ্যাল মিডিয়ার সবচেয়ে বড় অবদান হল ভিডিও প্রকাশ এবং দেখার সহজতা।

এই ভিডিওর মাধ্যমে ব্যবসায়ীরা গ্রাহকদের তাদের পণ্য বা সেবা সম্পর্কে অবহিত করেন।

এই ভিডিও বিপণন পরিকল্পনার সাহায্যে, আপনি আপনার ব্যবসা সম্পর্কে আপনার দর্শকদের মধ্যে আস্থা তৈরি করতে সক্ষম হবেন।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি আপনাকে পণ্য, ব্যবসা, ব্র্যান্ড ইত্যাদি সম্পর্কে বিভিন্ন ধরণের ভিডিও সামগ্রী শেয়ার করতে দেয়।

সহজভাবে বলতে গেলে, ভিডিও কনটেন্ট তৈরি করা এবং তাদের মাধ্যমে আপনার ব্যবসা বা পণ্যের প্রচার করাকে ভিডিও মার্কেটিং বলে।

ইউটিউব মার্কেটিং কি?

ডিজিটাল মার্কেটিং এর সুবিধা এবং সুবিধা

এখন আমরা সরাসরি ডিজিটাল মার্কেটিং এর সুবিধা ও সুবিধা সম্পর্কে কিছু তথ্য জানার চেষ্টা করব।

1. লক্ষ্য শ্রোতা খুঁজে পাওয়া সহজ

ডিজিটাল মার্কেটিং এর আসল সুবিধা হল এটি আপনার ব্যবসাকে আপনার সম্ভাব্য গ্রাহকদের কাছে খুব নিখুঁতভাবে পৌঁছে দেয়।

আপনি সহজেই আপনার গ্রাহকদের খুঁজে পেতে পারেন.

2. একসাথে অনেক মানুষের কাছে পৌঁছানো সম্ভব

এমনকি একটি সুপরিকল্পিত পরিকল্পনা ছাড়া, বেশিরভাগ সময় সংবাদপত্রে বা টিভিতে দেওয়া বিজ্ঞাপনগুলি সময়মতো সমস্ত দর্শকদের কাছে পৌঁছায় না।

তাই, বিপণনকারীরা জানেন না ঠিক কতজন দর্শক তাদের বিজ্ঞাপন সম্পর্কে জানতে পেরেছিলেন।

অন্যদিকে, ডিজিটাল মার্কেটিং যেহেতু ইন্টারনেট মাধ্যম ব্যবহার করে, তাই ইন্টারনেটের সাহায্যে খুব সহজেই ট্রাফিক (দর্শক সংখ্যা) নির্ধারণ করা সম্ভব।

এছাড়াও, মার্কেটিং প্ল্যান পরিবর্তন করে আপনি সহজেই আপনার ব্যবসার তথ্য ইন্টারনেটের মাধ্যমে অনেকের কাছে ছড়িয়ে দিতে পারেন।

এছাড়াও, আপনি ডিজিটাল মার্কেটিং এর বিভিন্ন উপাদান (প্রক্রিয়া) একসাথে ব্যবহার করে যেকোনো স্থান, শহর, দেশ, গ্রাম ইত্যাদিতে বসবাসকারী অসংখ্য মানুষের কাছে আপনার ব্যবসার প্রচার করতে পারেন।

3. খুব সহজে গ্রাহকদের কাছে পৌঁছানো

বেশিরভাগ মানুষই আজকাল ইন্টারনেট জগতে তাদের সময় কাটাতে পছন্দ করে।

যে কারণে, আপনার গ্রাহক এবং সম্ভাব্য গ্রাহকরা অর্ধেক সময় অনলাইনে থাকে।

যখন তারা আপনার সোশ্যাল মিডিয়া পৃষ্ঠা বা ওয়েবসাইট খুঁজে পায় তখনই তারা কিছু কেনার কথা ভাবে।

তাই অগত্যা, আপনার ব্যবসা যদি অনলাইনে সক্রিয় থাকে, তাহলে আপনি খুব সহজেই আপনার গ্রাহকদের কাছে পৌঁছাতে পারবেন।

আপনি শুধুমাত্র একটি স্মার্টফোন বা ল্যাপটপ দিয়ে আপনার বাড়িতে বা অফিসের আরাম থেকে এটি করতে পারেন।

4. কম খরচে এবং লাভজনক বিপণন পরিকল্পনার সুবিধা

একটি কোম্পানি বা ব্যবসা হিসাবে, দর্শকদের কাছে পৌঁছানোর জন্য আপনাকে অবশ্যই বিজ্ঞাপন বা বিপণনে কম বা বেশি ব্যয় করতে হবে।

যাইহোক, আপনি টিভি, রেডিও, সংবাদপত্র বা ম্যাগাজিনে বিজ্ঞাপনের জন্য যা ব্যয় করবেন তার চেয়ে অনেক সস্তায় আপনি অনলাইন প্ল্যাটফর্মে আপনার ব্যবসার প্রচার করতে পারেন

এছাড়াও, এই অনলাইন মার্কেটিং-এ আপনি কম খরচে তুলনামূলক বেশি গ্রাহকদের সাথে সংযোগ করতে পারেন।

একটি বিজ্ঞাপন ডিজিটাল প্ল্যাটফর্মে স্থাপন করা হলে, এটি কখনই হারিয়ে যায় না বা বিষয়বস্তু বারবার তৈরি করতে হবে।

ফলস্বরূপ, ব্যবসায়ীরা একই সামগ্রী থেকে বছরের পর বছর নতুন গ্রাহক পেতে পারেন।

5. বিজ্ঞাপন প্রচার (বিজ্ঞাপন প্রচারণা)

অনলাইন মার্কেটিং এর প্রথম সুবিধা হল আপনি যখনই চান আপনার বিজ্ঞাপন তৈরি এবং পরিবর্তন করতে পারবেন।

আপনি যদি আপনার দর্শকদের কাছ থেকে কোনো মন্তব্য বা প্রতিক্রিয়া পান, আপনি সেই অনুযায়ী বিজ্ঞাপন প্রচারগুলি সামঞ্জস্য করতে পারেন।

এতে, আপনি সহজেই বুঝতে পারবেন আপনার বিজ্ঞাপন বা প্রচারণায় কোনো পরিবর্তন দরকার কি না।

6. বিনিয়োগে রিটার্ন বেশি

অনেক ব্যবসায়ী মনে করেন যে অনলাইন বিজ্ঞাপন বিনিয়োগের উপর অনেক বেশি রিটার্ন দেয়

একটি অনলাইন মিডিয়া হওয়ায় ব্যবসায়ীরা অল্প খরচে অনলাইনে বিপুল সংখ্যক গ্রাহকের কাছে পৌঁছান।

আপনি যদি আপনার টার্গেট অডিয়েন্স সম্পর্কে নিশ্চিত হন, তাহলে আপনি সহজেই আপনার অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করে দর্শকদের গ্রাহকে রূপান্তর করতে পারেন।

আপনি কোন ঝামেলা ছাড়াই আপনার তৈরি প্রতিটি বিজ্ঞাপন প্রচারের ROI বা ROI দেখতে পারেন।

7. ব্র্যান্ড তৈরি করা হয়

ব্র্যান্ড শব্দের অর্থ একটি নির্দিষ্ট ব্যবসা প্রতিষ্ঠান দ্বারা নির্মিত একটি নির্দিষ্ট নামের একটি পণ্য

অর্থাৎ, আপনার কোম্পানি একটি ব্র্যান্ডে পরিণত হয় যখন আপনার ব্যবসায় আপনার পণ্য পরিষেবা অনুযায়ী ব্যবসায় পরিচিত হয়।

আপনি ডিজিটাল মিডিয়া মার্কেটিং ব্যবহার করে আপনার কোম্পানিকে ব্র্যান্ড স্পেসে নিয়ে যেতে পারেন।

অনলাইন মার্কেটিং ধীরে ধীরে আপনার কোম্পানিকে একটি ব্র্যান্ডে পরিণত করতে পারে, যতক্ষণ না আপনি আপনার ব্যবসায় স্বচ্ছতা বজায় রাখেন,

আপনার পণ্যের চাহিদা গ্রাহকের চাহিদার সাথে সারিবদ্ধ করে।

8. বড় কর্পোরেট কোম্পানিগুলির সাথে প্রতিযোগিতা করার সুযোগ

প্রতিযোগিতা ছাড়া ব্যবসায়িক জগতে বেড়ে ওঠা অসম্ভব।

যাইহোক, এই অনলাইন বিপণন কৌশলগুলি ছোট বা বড় যে কোনও ব্যবসার প্রচারের জন্য সমান সুযোগ দেয়।

তাই অসম প্রতিযোগিতা নেই।

কারণ, অ্যামাজন বা ওয়ালমার্ট, এই কোম্পানিগুলো শীর্ষস্থানীয় ব্র্যান্ড।

মাঝারি বা ছোট ব্যবসার সাথে তাদের তুলনা করা হয় না, কারণ তারা অনেক আগেই মানুষের কাছে তাদের বিশ্বাসযোগ্যতা প্রতিষ্ঠা করেছে।

তাহলে, ছোট বা মাঝারি ব্যবসার জন্য ডিজিটাল মার্কেটিং কেন গুরুত্বপূর্ণ?

কারণ বড় কোম্পানির পাশাপাশি আপনার ব্যবসা অনলাইন মার্কেটিংয়ের সাহায্যে সেই গ্রাহকদের পেতে পারে।

আপনি যদি এসইও বা পিপিসি পদ্ধতি ব্যবহার করেন, তাহলে আপনার কোম্পানি গুগল বিজ্ঞাপনের র‌্যাঙ্ক অনুযায়ী বড় কোম্পানির সঙ্গে প্রতিযোগিতা করতে পারে।

কারণ, এখানে আপনার বিজ্ঞাপনটি আপনার প্রয়োজনীয়তা অনুসারে র‌্যাঙ্কিং বা অনুসন্ধানের প্রথম লাইনে রাখা হয়েছে।

এই র‌্যাঙ্কিং নির্ভর করে আপনি আপনার ব্যবসার জন্য কতটা ভালো কীওয়ার্ড নির্বাচন করছেন তার উপর।

শেষ কথা,,

ডিজিটাল মার্কেটিং করে আপনি এমন ডিজিটাল মার্কেটিং করেন যাতে অর্থ উপার্জন করতে পারেন।

এর জন্য আপনাকে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে খুব ভালো ধারণা থাকতে হবে। আর শুধু আইডিয়া নয়, ডিজিটাল মার্কেটিং করার জন্য আপনাকে ভালো কোচ পেতে হবে।

একটি ডিজিটাল মার্কেটিং কোচ পাওয়া আপনাকে আরও ভালভাবে জানতে সাহায্য করবে। এবং এতে আপনি আরও ভালভাবে বুঝতে পারবেন কিভাবে ডিজিটাল মার্কেটিং করে আসলে অর্থ উপার্জন করা যায়।

আসলে যেকোন কাজে সফলতা তখনই আসে যখন আপনি আপনার কাজে অবিচল থাকেন এবং কঠোর পরিশ্রম করেন তাহলেই আপনি সফলতা অর্জন করতে পারবেন।

আপনি যদি ডিজিটাল মার্কেটিং করে অর্থ উপার্জন করেন তবে আপনার মনে রাখতে হবে যে আমাকে ডিজিটাল মার্কেটিং করে অর্থ উপার্জন করতে হবে।

আমাদের আর কোন উপায় নেই। তবেই আপনি ডিজিটাল মার্কেটিং করে সফলতা অর্জন করতে পারবেন। আজকের আলোচনা এ পর্যন্তই ভালো থাকুন সুস্থ থাকুন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
sajedul Islam - Feb 26, 2023, 4:47 PM - Add Reply

Nice

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ