ঘরে বসে অনলাইনে আয় করার সহজ ৫টি উপায়

অনলাইনে আয় নিয়ে আমাদের বেশ কিছু দ্বিধা থাকলেও বাংলাদেশ থেকে অনেকেই এখন বাংলাদেশ থেকে আয় করে যাচ্ছে নিয়মিত।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

বেশিরভাগ মানুষই ফ্রিল্যান্সিং এর দিকে ঝুঁকলেও তারা জানে না যে এ বিষয় ছাড়াও আরও অনেক ধরণের আয় করা সম্ভব অনলাইনে।

সম্প্রতি আমরা বেশ কিছু বিষয় নিয়ে রাষ্ট্রীয় এবং অর্থনৈতিক দিক থেকে বিপর্যয়ের সম্মুখীন হয়ে চলেছি। যেমন, করোনার মহামারী, সীতাকুণ্ডে অগ্নিকান্ড এবং এবার সিলেটে বন্যার কারণে আমরা বেশ ক্ষতিগ্রস্থ হয়েছি।

এবং হচ্ছি। তবে আমরা যদি এই ধরণের বিপর্যয়ের সম্মুখীন হয়ার জন্য আর্থিকভাবে পূর্ব-পরিকল্পনা করতে পারি তাহলে আমাদের বেশি বেগ পেতে হবে না।

আপনার মতে যদি সিলেটের এই বন্যা আরও ১০ দিন স্থায়ী হয় তাহলে দেশের পরিস্থিতি কোন দিয়ে অগ্রসর হতে পারেন আমাকে কমেন্টে জানাবেন।

উপরের এই বিষয়গুলো মাথায় রেখে আমি এখানে বেশ কিছু ঘরে বসে অনলাইনে আয় করার উপায় দিয়ে রাখছি যাতে আপনারা এর থেকে উপকৃত হয়ে অন্যকেও উৎসাহিত করতে পারেন। চলুন তাহলে দেরি না করে শুরু করা যাকঃ

অনলাইনে আয় করার এই ৫টি উপায়

আমি অনলাইনে আয় করার উপায়গুলো ৫ টি জনপ্রিয় উপার্জন তালিকায় অন্তর্ভুক্ত করেছি। সেগুলো নিম্মরুপঃ

ব্লগিং

অনেকে এর সাথে পরিচিত থাকলেও আপনি ভালোভাবে জানেন না যে কিভাবে একজন ব্লগার হিসেবে ক্যারিয়ার গড়া সম্ভব। আপনি অনলাইনে ব্লগিং করে প্রতিমাসে বেশ একটা টাকা ইনকাম করতে পারবেন।

তাহলে একটি প্রশ্ন থাকতে পারে যে ব্লগিং করতে হলে আমার কি কি বিষয় জানা দরকার বা কি কি বিষয়ে অভিজ্ঞতা দরকার?

আপনি যদি একজন ব্লগার হতে চান তাহলে সবার আগে আপনাকে জানতে হবে যে আপনি কোন বিষয়ের উপরে ব্লগিং করবেন। আপনার একটি নির্দিষ্ট বিষয়ে জ্ঞান থাকতে হবে।

এরপর আপনাকে একটি ব্লগসাইট তৈরি করে নিয়ে সেখানে নিয়মিত ব্লগ লিখতে হবে। এই কাজটি যদি আপনি সুন্দর করে এবং নিয়মিত একটি রুটিন মাফিক চালু করতে পারেন তাহলে আশাকরি বেশি দেরি হবে না এই পরিস্থিতি মোকাবেলা করতে।

ফ্রিল্যান্সিং

এই বিষয়টি নিয়ে আমি এই ব্লগে সবার আগেই বলেছি তবে এখন আমি এই বিষয়ে বিস্তারিত বলব। আপনি যদি মনে করেন যে ফ্রিল্যান্সিং কোন একটি কলা আপনি শিখে অর্থ উপার্জন করবেন তাহলে আপনি সেটি করতে পারেন। 

এখন ইন্টারনেট এর এতই বেশি সুবিধা যে আপনি যেকোন স্থানে থেকে এই পেশার সাথে যুক্ত হতে পারবেন। তবে আপনাকে যে কোন একটি বিষয়ের উপর দক্ষতা অর্জন করতে হবে।

যেমনঃ গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন এবং ডেভোলপমেন্ট, কপি রাইটিং, কন্টেন্ট রাইটিং, ডিজিটাল মার্কেটিং এবং আরও অনেক বিষয়। ফ্রিল্যান্সিং-কে পেশা হিসেবে বেছে নিতে হলে আপনাকে অনেক ধৈর্য ধরতে হবে।

ইউটিউবিং

ইউটিউবিং এখন অনলাইনে আয় করার অন্যতম জনপ্রিয় একটি উপায়। আপনি দেশের যে প্রান্তেই থাকেন না কেন আপনি চাইলেই একজন ইউটিউবার হতে পারবেন।

দেশের অনেকেই এখন ইউটিউবের মাধ্যমে বেশ টাকা উপার্জন করে আসছে।

এই ইউটিউবিং এর যাত্রা কিন্তু শুরু হয়েছিল একটি মুঠোফোনে রেকর্ড করা একটি ভিডিও-এর মাধ্যমে যা এখন সব থেকে বড় একটি প্ল্যাটফর্ম অনলাইনে আয় করার।

সব ধরণের উপায়ে আপনি আয় করতে পারবেন তবে যাই করেন আপনার দক্ষতা এবং একাগ্রতার কঠিন পরিচয় দিতে হবে।

অ্যাফিলিয়েট মার্কেটিং

অ্যাফিলিয়েট মার্কেটিং বিশ্বের অন্যতম অনলাইনে আয় করার মাধ্যম। আপনি যদি চান যে ঘরে বসে বসে বেশ টাকা উপার্জন করবেন, তাহলে আপনি অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে সেটি করতে পারবেন।

এখন এর পেক্ষাপটে এই বিষয়টি সবথেকে শীর্ষে অবস্থান করছে। অ্যাফিলিয়েট মার্কেটিং করে অনেক মানুষই এখন স্বাবলম্বী।

ই-কমার্স প্রোডাক্টগুলি নিয়ে আপনি আপনার যাত্রা শুরু করতে পারেন এবং তার জন্য অ্যামাজন, আলি বাবা এবং এমনকি দারাজ ব্যবহার করতে পারেন।

ট্রেডিং

অনলাইনে আয় করার আরেকটি জনপ্রিয় মাধ্যম হল অনলাইন ট্রেডিং। যদিও এই ট্রেডিং এর বেশ কিছু সম্পদ (Asset) রয়েছে তবে আমি এই ব্লগে শুধুমাত্র ফরেক্স ট্রেডিং নিয়ে কিছু কথা বলতে চাই।

আপনারা সবাই কম বেশি ফরেক্স ট্রেডিং শব্দটার সাথে যুক্ত আছেন। কেউ ট্রেড না করলেও এই বিষয়ে কিছু না কিছু আপনারা জানেন।

ফরেক্স মার্কেট এমন একটি মার্কেট যেখানে আপনি বৈদেশিক মুদ্রার ক্রয়-বিক্রয় এর মাধ্যমে অর্থ উপার্জন করতে পারবেন।

ফরেক্স ট্রেডিং করতে হলে আপনার যেকোন ব্রোকার এর নিকট এক্যাউন্ট খোলার প্রয়োজন পড়ে থাকে। একটি এক্যাউন্ট খোলার পরে আপনি ফরেক্স ট্রেড করার সকল ধরণের সুবিধা পেয়ে থাকবেন।

যেমনঃ একটি ব্রোকার (AssetsFX) থেকে আপনি ২৪ ক্লাইন্ট সুবিধা পাবেন যেখানে তারা আপনার সেবায় সর্বদা অটুট ভূমিকা রাখে। এছাড়াও অল্প স্প্রেড এর মাধ্যমে তারা আপনাকে অনেক সুবিধা দিয়ে থাকবে।

আজকে এই পর্যন্তই। আপনি যদি এই ধরণের ব্লগ আরও চান তাহলে অবশ্যই কমেন্ট বক্স এ জানাবেন।

ধন্যবাদ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ