অনলাইন ইনকাম এর জনপ্রিয় ১০ টি মাধ্যম । [বিস্তারিত পড়ুন]

অনলাইন ইনকাম সাইট ২০২১: এখন আমি আপনাদের সাথে অনলাইনে আয় করার উপায় শেয়ার করার পাশাপাশি কয়েকটি জনপ্রিয় অনলাইন ইনকাম সাইট শেয়ার করব। আশাকরি আপনি ধৈর্য্য ধরে ২/৪ মাস কাজ করলে আপনিও মাসে মাসে অনলাইনে টাকা আয় করতে সক্ষম হবেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ধৌর্য্য ধরে এই ব্লকটি পড়ুন।

১.ইউটিব থেকে টা আয়

অনলাইনে আয় করার সবচেয়ে সহজ মাধ্যম হচ্ছে YouTube. এখান থেকে যে কোন লোক খুবই সহজে টাকা ইনকাম করতে পারে। ইন্টারনেটে বিশ্বের জনপ্রিয় ১০ টি ওয়েবসাইটের মধ্যে YouTube হচ্ছে একটি।  ইচ্ছে করলেই এখান থেকে কম সময় ব্যয় করে অল্প অভীজ্ঞতা নিয়ে মাসে ভালো মানের টাকা  ইনকাম করতে পারেন।

তার জন্য আপনাকে যেটি প্রথমে  করতে হবে সেটি বিভিন্ন ভাল মানের ভিডিও YouTube এ আপলোড করতে হবে।ভিডিও তৈরি করার সময় আপনার  মোবাইল ফোনটি ব্যবহার করতে পারেন।এখনকার মোবাইল ফোনে অনেক ভালো ভিডিও রেকর্ডিং করা যায়।

তাই আপনি চাইলে আপনার মোবাইল দিয়ে ভিডিও বানাতে পারেন ।  কিন্তু খেয়াল করবেন কারও কোন নকল ভিডিও কপি করা যাবে না। এতে অাপনার ক্ষতি হতে পারে।

২। ব্লগে আর্টিকেল লিখে

আপনি গুগলে বিনা মূল্যে একটি ব্লগ তৈরী করে নিতে পারেন। গুগল ফ্রিতে একটি ব্লগ তৈরি করার সুযোগ দিচ্ছে। তাছাড়া গুগল ব্লগার দিয়ে ব্লগ তৈরি করা খুব সহজ। চাইলে আপনার মোবাইল দিয়ে একটি ব্লগ তৈরি করে নিতে পারেন।

আপনি যদি ব্লক খুলতে চান তাহলে নিচের লিংক থেকে পোস্ট দেখে নিতে পারেন।তবে একটা বিষয় খেয়াল রাখবেন ব্লগ তৈরী করে থেমে থাকলে হবে না। আপনার যে বিষয়ে জানেন, আপনি সে বিষয় নিয়ে লিখে যাবেন। 

০৩। Freeelancing -একজন লেখক হয়ে

বর্তমানে Freelancing একটি জনপ্রিয় সাইট । Freelancing করে বর্তমানে  হাজার হাজার লোক ঘরে বসে অনলাইন হতে টাকা আয় করছে। Freelancing হচ্ছে এমন একটি পদ্ধতি যেখানে আপনার লেখা বা আর্টিকেল শেয়ার করে অনলাইন হতে টাকা ইনকাম করে নিতে পারবেন।

আপনি যদি একজন ভাল লেখক হন, তাহলে সে বিষয়ে ভালোমানের আর্টিকেল লিখে Freelancing এর কাজ করতে পারবেন। আপনার লেখার মান যদি ভাল হয় তাহলে Freelancing এ আপনার লেখার মূল্য অর্থাৎ টাকা ইনকামের পরিমান দিন দিন বাড়তে থাকবে। 

০৪। Adsense থেকে টাকা আয়

Adsense হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় বিজ্ঞাপনের (Advertisement) Program. এটি গুগল কর্তৃপক্ষ সয়ং নিজে পরিচালনা করছে। আপনি যদি আপনার ব্লগ বা ইউটিউব চ্যানেলকে ভালোমানের Platform এ নিয়ে যেতে পারেন এবং ব্লগে বা ইউটিউব চ্যানেলে প্রচুর পরিমানে ভিজিটর থাকে তাহলে Adsense থেকে আপনি হাজার হাজার টাকা ইনকাম করতে পারবেন।

এ পদ্ধতিতে আপনার ব্লগে কিংবা ইউটিউব ভিডিওতে Adsense এর বিজ্ঞাপন ব্যবহার করে ক্লিক প্রতি ডলার আয় করতে পারবেন। অনেকে বলে Adsense Approve করাটা অনেক কঠিন কাজ। কিন্তু আমি বলছি মোটেও কঠিন কাজ নয়।

আপনি যদি মানসম্মত ২৫-৩০ টি ইউনিক কনটেন্ট লিখতে পারেন তাহলে নিঃসন্দেহে Adsense Approve হয়ে যাবে। এখান থেকে আপনি দীর্ঘ দিন যাবত টাকা ইনকাম করে যেতে পারবেন।

০৫।   প্রশ্ন উত্তর প্রদানের মাধ্যমে অনলাইনে আয়

অন্যের বিভিন্ন সমস্যা সমাধান করে দিতে পারেন , যেমন ধরুন – Math, English, Physics, Biology, Humanities ইত্যাদি। তাহলে আপনি প্রশ্ন উত্তর প্রদানের মাধ্যমে ইন্টারনেটে অন্যের বিভিন্ন সমস্যার সমাধান করে দিতে পারেন।

আপনি যদি তাদের বিভিন্ন প্রশ্নের উত্তর সঠিকভাবে দিতে পারেন, তাহলে ইন্টারনেটে অনেক সাইট আছে যেগুলোতে জয়েন করার জন্য আপনার সাথে যোগাযোগ করা হবে।

তাদের সাইটে জয়েন করার মাধ্যমে ঐ কোম্পানী হতে আপনি ভাল মানের টাকা ইনকাম করতে পারবেন। এর জন্য  আপনাকে বেশ চালাক এবং বুদ্ধিমান হতে হবে। আপনি বুঝতেই পারছেন আপনার চালাকি এবং মেধাকে কাজে লাগিয়ে এখান থেকে টাকা আয় করতে হবে।

০৬।  Ebay and Amazon এ Products বিক্রি 

আপনারা জানেন যে, ইন্টারনেট এর মাধ্যমে পন্য কেনা কাটার জনপ্রিয় ওয়েবসাইট হচ্ছে Ebay and Amazon. এখানে লোকজন তাদের বিভিন্ন ধরনের Products বিক্রি করার জন্য বিজ্ঞাপন দেন।

আপনার পন্যটি যদি ক্রেতার কাছে ভাল মনে হয়, তাহলে পন্যটি কেনার জন্য ক্রেতারা আপনার সাথে যোগাযোগ করবে।আপনি যদি আপনার Products বিক্রি করে একজন ভালোমানের বিক্রেতা হতে পারেন, তাহলে এখান থেকে কমদামে বিভিন্ন জিনিস ক্রয় করে ভালো মানে বিক্রয় করে লাভবান হতে পারেন।

তবে এই সুবিধা পাওয়ার জন্য আপনাকে আগে একজন ভাল মানের বিক্রেতা হিসেবে প্রমান করতে হবে।

০৭।  গ্রাফিক্স ডিজাইন

গ্রাফিকস ডিজাইন করে অনলাইনে আয়

অনলাইনে গ্রাফিকস ডিজাইনের চাহিদা প্রচুর পরিমানে রয়েছে। অনলাইনে ঘরে বসে আয়ের ক্ষেত্রে গ্রাফিকস ডিজাইন একটি ভালো উপায়। যারা এই কাজে দক্ষ, তারা বিভিন্ন ডিজাইন বিষয়ক অনলাইন মার্কেটপ্লেসগুলোতে তাদের নিজস্ব ডিজাইন দিয়ে রাখেন।

সেখান থেকে তাদের ডিজাইনগুলো ক্রেতাদের পছন্দ হলে কিনে নেয়। এ ধরনের একটি পণ্য অনেকবার বিক্রি হয়, অর্থাৎ একটি ভালো নকশা থেকেই দীর্ঘদিন পর্যন্ত আয় হতে থাকে। অনলাইনে এ ধরনের অনেক ওয়েবসাইটে গ্রাফিকসের কাজ বিক্রি করা যায়।

গ্রাফিক্স ডিজাইন শেখার কাজটি আপনি প্রাথমিকভাবে এডোবি ফটোশপ থেকে শুরু করতে পারেন।

০৮। সামাজিক যোগাযোগের মাধ্যম 

 

সামাজিক যোগাযোগের মাধ্যম হতে টাকা আয় করার উপায়

জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম এখন আর শুধু বন্ধুদের সঙ্গে যোগাযোগের জন্য নয়। এগুলোকে কাজে লাগিয়ে আপনি সহজে আয় করতে পারবেন। আপনার ৩-৫ টি ফেসবুক পেজে প্রচুরপরিমানে ফলোয়ার থাকলে আপনি ঘরে বসে খুব সহজে বিভিন্ন বিজ্ঞাপন কোম্পানির নিকট থেকে ফেসবুকে টাকা আয় করতে পারবেন।

কারণ যেকোন কোম্পানির পন্যের প্রচারের জন্য এখন ফেসবুক ও টুইটার খুবই জনপ্রিয় মাধ্যম। এ ক্ষেত্রে আপনার জনপ্রিয় কোন সোশ্যাল মিডিয়া থাকলে বিভিন্ন বিজ্ঞাপন কোম্পানি আপনার সাথে যোগাযোগ করবেই।

তবে সোশ্যাল মিডিয়ায় ফ্যান-ফলোয়ার তৈরিসহ তাঁদের ধরে রাখতে প্রচুর ধৈর্য ও প্রাসঙ্গিক বিষয় হওয়া জরুরি।যোগাযোগ করবেই। তবে সোশ্যাল মিডিয়ায় ফ্যান-ফলোয়ার তৈরিসহ তাঁদের ধরে রাখতে প্রচুর ধৈর্য ও প্রাসঙ্গিক বিষয় হওয়া জরুরি।

০৯। ডাটি এন্ট্রি 

ডাটা এন্ট্রি করে অনলাইনে আয়

অনলাইনে সহজ কাজগুলোর মধ্যে একটি হচ্ছে ডাটা এন্ট্রি। এ ক্ষেত্রে অবশ্য আয় খুব কম। তবে এ ধরনের কাজ অটোমেশনের কারণে এখন খুব কম পাওয়া যায়। যাদের কম্পিউটার, ইন্টারনেট ও দ্রুতগতির টাইপিং দক্ষতা আছে, তারা এ ধরনের কাজ করতে পারবেন।

অধিকাংশ ফ্রিল্যান্সিং সাইটে এ ধরনের কাজ রয়েছে। তবে যাদের কোনো কাজে দক্ষতা থাকে, তারা সহজে কাজ পান এবং দ্রুত আয় বাড়াতে পারেন।

১০। ই - কমার্স সাইট থেকে ইনকাম 

টেকনোলজি উন্নতি সাধনের সাথে সাথে মানুষ দিন দিন খুব অনলাইন কেনা কাটার প্রতি নির্ভরশীল হয়ে যাচ্ছে। যার ফলে ই-কমার্স সাইট বা অনলাইন মার্কেটপ্লেসে প্রচুর পরিমানে ব্যবসা সফল হচ্ছে। আপনি চাইলে নিজেই অথবা বন্ধু বান্ধব মিলে শুরু করতে পারেন নিজেদের ই-কমার্স সাইট। বর্তমানে ই-কমার্স সাইটের মাধ্যমে ইনকাম করার প্রবনতা ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে।
 
ই-কমার্স সাইট করে সফল হতে হলে আপনাকে কিছু নিয়ম অবলম্বন করতে হবে। আপনার আসে পাশের সেই পন্য গুলো নিয়ে কাজ করুন যে গুলো এখনো অনলাইনে সচরচর পাওয়া যায় না।
 
মানুষের দোরগোড়ায় ভাল মানের পন্য পৌঁছে দিন প্রতিদ্বন্দ্বী মার্কেটের তুলনায় কিছুটা কম মূল্যে। বিশ্বাস করুন আপনি যত টা কঠিন ভাবছেন এটা করা তার থেকে অনেক সহজ শুধু আপনাকে শুরু করতে হবে এবং ধৌর্য্য ধরে এগিয়ে যেতে হবে।

সবশেষে বলতে চাই আসুন আমরা অনলাইনে কাজ করি। বেকারত্ব দুর করে সাবলম্বি হয়ে উঠি।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

লেখক সম্পর্কেঃ