কমিক অ্যাপসের খুঁটিনাটি

আপনি যদি কার্টুনপ্রিয় একজন মানুষ হয়ে থাকেন তবে কোনো না কোনো সময় আপনি কমিকের মুখোমুখি হয়ে থাকবেন। আর অ্যানিমেশন সিরিজের ভক্ত হলে তো কথাই নেই। আজকাল অনেক অ্যানিমি কমিকের অনুকরণে তৈরি করা হয়। তরুণ প্রজন্মের অনেকেই কমিকের ভক্ত। কিন্ত কোথায় গেলে ফ্রি কমিক পড়া যায় তা জানেন না বলে দুঃখবোধে ভোগেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আজকে আমি এমন কিছু অ্যাপের নাম বলবো যেখানে আপনি অফুরন্ত কমিক পড়তে পারবেন আর তাও একদমই ফ্রিতে।

জ্বী ঠিক শুনেছেন। এমন অ্যাপও আছে আর তাও আপনাদের হাতের নাগালেই। যেখানে চাইলেই আপনি কমিকের রাজ্যে ডুব দিতে পারেন। এমনকি চাইলে বিনোদনের পাশাপাশি আপনার বাড়তি আয়ের উৎস হতে পারে এইসব অ্যাপ। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে জেনে নেই অ্যাপগুলোর সম্পর্কে।

1. WEBTOON

কমিকের অ্যাপের কথা বললে সবার আগে আসবে Webtoon এর নাম। সম্পূর্ণ ফ্রিতে কমিক পড়া যায় বিধায় কমিক রাজ্যে webtoon এর জনপ্রিয়তা ঈর্ষনীয়। সুবিশাল কমিকের সংগ্রহের জন্যও অ্যাপটি বেশ পরিচিত। দক্ষ কার্টুনিস্ট থেকে শুরু করে আনাড়ি কাঁচা হাতের কাজ সবকিছুই দেখতে পাওয়া যায় অ্যাপটিতে।

পাঠকরা লিখতে চাইলে ক্যানভাস নামক সেকশনে গিয়ে লিখতে পারেন। গল্প যথেষ্ট ভালো হলে সেটা থেকে অনেক সময়েই ওয়েব সিরিজ বা ড্রামা বানানো হয়। আর সেক্ষেত্রে অবশ্যই লেখক যথাযথ সম্মানী পেয়ে থাকেন।

উদাহরণস্বরূপ বলা যায় true beauty, Love alarm, What's wrong with secretary Kim এর মতো অনেক কোরিয়ান ড্রামাই webtoon এর কমিক অনুকরণে তৈরি। সুতরাং আপনি যদি লেখালেখির পাশাপাশি আঁকাআঁকিতেও আগ্রহী হন তবে আপনার জন্য webtoon হতে পারে পছন্দের জায়গা।

অ্যাপটিতে প্রায় ১৬ টি ক্যাটাগরির কমিক পাওয়া যায়। তবে এখানে কমিক প্রকাশের সময় কমবয়স্ক পাঠকদের কথাও মাথায় রেখে করা হয়। তাই 18*+ লেখা এখানে তেমন দেখা যায় না। বরং শিশুবান্ধব হাস্যরসাত্মক লেখাকে উৎসাহিত করা হয় এখানে।

অবসর সময় কাটাতে কিন্ত কমেডি কমিকের জুড়ি মেলা ভার।তাহলে আর দেরি কেন? অ্যাপটিতে যেকোনো জিমেইল আইডি দিয়ে একটি অ্যাকাউন্ট খুলে আপনিও উপভোগ করতে পারেন কমিকের মজার দুনিয়া। 

2. MANGATOON

আরেকটি অ্যাপ হলো mangatoon. এখানে কমিকের সংগ্রহ  webtoon থেকে কম হলেও নগন্য নয়। কমিকের ভক্ত কিন্ত mangatoon এর নাম জানে না এমন মানুষ বোধকরি নেই।এখানেও ফ্রিতে কমিক পড়ার সুবিধা রয়েছে। বিভিন্ন টাস্ক কমপ্লিট করে পয়েন্ট জমিয়ে বা সর্বোচ্চ 30 সেকেন্ডের একটি ভিডিও দেখেই আপনি যেকোনো কমিক পড়তে পারবেন। দিনে যত খুশি তত। ভিডিও দেখতে না চাইলে আপনি কয়েন কিনে কমিক পড়তে পারেন তবে সেক্ষেত্রে আপনাকে কিছু টাকা খরচ করতে হবে। কমিকের পাশাপাশি অ্যাপটিতে আছে স্টোরিতে ক্যারেক্টার প্লে করার সুযোগ। আপনি যদি সাদামাটা লেখাতেই বেশি আগ্রহী হন তাহলেও mangatoon আপনাকে নিরাশ করবে না। অজস্র কমিকের পাশাপাশি এখানে আছে বেশ কিছু উপন্যাস। গল্পের মানদণ্ডে সেগুলোও কোনো অংশে কম নয়।

পড়ার ফাঁকে ফাঁকে টুকটাক লেখালেখি করার সুযোগও কিন্ত দিচ্ছে এই অ্যাপটি। নিয়মিত লেখালেখির জন্য লেখকদের সম্মানী দিয়ে থাকে mangatoon. এছাড়া বিভিন্ন বোনাস তো থাকছেই। লেখালেখিতে দক্ষ হলে আপনিও  লিখতে পারেন এই প্ল্যাটফর্মে ।

সবদিক বিবেচনায় আনলে এককথায় বলা যায়, একজন কমিকপ্রেমীর পছন্দের তালিকায় থাকার মতোই একটি অ্যাপ এই  mangatoon .

3.WEBCOMIC

তৃতীয় অবস্থানে আমরা রাখতে পারি webcomic কে। তবে সম্প্রতি আরোপিত কিছু বিধি নিষেধের কারণে webcomic এ সব কমিক ফ্রিতে পড়ার সুযোগ নেই।  সাধারণ সময়ে সেসব কমিক পড়তে হলে আপনাকে গুনতে হবে বেশ কিছু টাকা। টাকার বিনিময়ে Germ কিনে সেই germ দিয়ে কমিক আনলক করে পড়তে হবে আপনাকে।

ফ্রিতে germ জেতার সুযোগ থাকলেও তা বেশ ধৈর্য্যের কাজ। তবে এখন পর্যন্ত কিছু কমিক coin দিয়ে বা ভিডিও দেখেই আনলক করা যায়।  প্রতিদিন লগইন করেই পেতে পারেন ৩০ টি কয়েন যা আপনি পরবর্তীতে কমিক আনলক করতে ব্যবহার করতে পারবেন। তবে এই অ্যাপের সবচেয়ে বড় আকর্ষণ হলো lucky wheel ।

যেটাকে দিনে ছয়বার পর্যন্ত ঘোরানোর সুযোগ পাওয়া যায়। lucky wheel থেকে একজন পাঠক তিনদিন পর্যন্ত ফ্রি কমিক পড়ার সুযোগ পেতে পারেন।  অর্থাৎ এই তিনদিন তিনি যেকোনো কমিক পড়তে পারেন সম্পূর্ণ ফ্রিতে এবং যতখুশি ততগুলো কমিক পড়তে পারবেন। Mangatoon এর মতো এখানেও আছে উপন্যাসের এক বিশাল সমাহার। 

আজকের লেখা এই পর্যন্তই।  আগামী পর্বে আপনাদের সামনে হাজির হবো আরও দুটি অ্যাপের খুঁটিনাটি নিয়ে। ততদিন সবাই ভালো থাকুন,সুস্থ থাকুন , সতর্ক থাকুন, অপরকে ভালো রাখুন। আল্লাহ হাফেজ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ