Zoom এর বিকল্প ৫টি অস্বাধারন এপস।

করোনাভাইরাস এর প্রেক্ষিতে, দূরবর্তী কাজ এর জন্য অনলাইন এবং অফলাইন উভয় ব্যবসায়ের একটি অপরিহার্য অঙ্গ হয়ে উঠেছে ভিডিও কনফারেন্সিং।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

যদিও জুম নিঃসন্দেহে রিয়েল-টাইম ভিডিও কনফারেন্সিংয়ের জন্য সেরা যোগাযোগের অন্যতম একটি এপস, তবে সম্প্রতি অনেক ব্যবহারকারীই এর ভিডিও মান এবং বাফারিংয়ের বিষয়ে অভিযোগ করেছেন।

এটি সমগ্র  বিশ্বব্যাপী অনলাইনে কাজ করছে এবং সার্ভারগুলিতে একটি গুরুতর জ্যাম লাগিয়ে দেয়ার অভিযোগ ওঠেছে। এছাড়াও জুম থেকে গোপনে ফেসবুকে ডেটা প্রেরণের সিস্টেমের অভিযোগও পাওয়া গেছে।

সুতরাং, আপনি আরও ভাল ভিডিও কনফারেন্সিং চাইলে বা জুমের গোপনীয়তা নীতি ভালো না লাগলে, আপনি বিকল্প কিছু ব্যবহার করতে পারেন।

এই আর্টিকেলে আমি Zoom এর বিকল্প 8 টি সেরা এপস নিয়ে আলোচনা করবো।

১। Microsoft Team

আমি বলব যদি আপনি জুমের মতো একটি সম্পূর্ণ ওয়েব যোগাযোগের সমাধান চান তবে মাইক্রোসফ্ট টিম যুক্তিযুক্তভাবে সেরা বিকল্প হতে পারে।
এর বিভিন্ন বৈশিষ্ট্য এর মধ্যে কিছু ক্ষেত্রে এটি এমনকি জুমের ক্ষমতাও ছাড়িয়ে যায়।

এখানে আপনি চ্যাট করতে পারবেন, ভিডিও কল করতে পারবেন, অফিস এর ফাইলগুলি অ্যাক্সেস করতে পারবেন, রিয়েল-টাইমে সহযোগিতা করতে পারবেন এবং টিমস কলিং বা সরাসরি ফোন সিস্টেম থেকে যে কাউকে কল করতে পারবেন। 

আমি যেমন বলেছি, এটি ভিডিও, অডিও বা চ্যাট মাধ্যমে ওয়েব যোগাযোগের জন্য একটি শক্তিশালী এপস।

২। Skype

ব্যবসায়ের জন্য স্কাইপ মূলত মাইক্রোসফ্ট টিম দ্বারাই প্রতিস্থাপিত হয়েছে। এবং এ কারণেই আমি স্কাইপের ফ্রি সংস্করণটি নিয়ে কথা বলছি যা ব্যক্তিগত ব্যবহারকারীর জন্য অসাধারণ সার্ভিস দেয়। ছোট কোম্পানির জন্য কোনও অভিযোগ ছাড়াই এইচডি মানের এবং সর্বোত্তমভাবে ওয়েব মিটিং এবং সেমিনার করার জন্য স্কাইপ খুব সহায়ক হতে পারে।

অংশগ্রহীতার সীমাবদ্ধতার ক্ষেত্রে, স্কাইপ 50 টির বেশি অংশগ্রহণকারীকে হোস্ট করতে পারে যা জুমের 100 জন অংশগ্রহনকারীদের অর্ধেক। স্কাইপে গ্রুপ কল করার জন্য নির্দিষ্ট কোনও  সীমা নেই তবে 3 জনের বেশি অংশগ্রহণকারী থাকলে জুমের 40 মিনিটের সীমা থাকে।

৩। Hangout

হ্যাঙ্গআউট মিট জুমের জন্য গুগলের নতুন উদ্ভাবন এবং দেখে মনে হচ্ছে প্রযুক্তির নতুন আইটেম হিসেবে এটিও  প্রতিযোগিতায় নেমেছে।
বর্তমানে Hangouts মিটটি কেবল জি স্যুট ব্যবহারকারীদের জন্য।

যারা জি স্যুট ফর এডুকেশন প্রোগ্রামে তালিকাভুক্ত রয়েছে তাদের জন্যই এটি। এটি এক অর্থে জুমের মতো, আপনি কেবল একটি মিটিং ক্রিয়েট করতে এবং অংশগ্রহণকারীদের সাথে লিঙ্কটি ভাগ করে নিতে পারবেন।

কোনও অ্যাকাউন্ট না তৈরি করে তারা সহজেই সভায় যোগ দিতে পারবেন।

৪। সিসকো ওয়েবেেক্স

আপনি সিসকো ওয়েবেক্সকে জুম এবং মাইক্রোসফ্ট টিমের অনুরূপ আরও একটি সম্পূর্ণ এপস  হিসাবে বিবেচনা বিবেচনা করতেই পারেন।
এটি মূলত বিভিন্ন কর্পোরেশন এবং বৃহত আকারের সংস্থাগুলিকে সেবা প্রদান করে।

আপনি যদি একটি ছোটখাটো সংস্থার মালিক হন তবে আপনি এর নিজস্ব অর্থায়নে এর সুবিধাগুলো নিতে পারেন। এটি আপনাকে 100 জন অংশগ্রহণকারী এবং সদস্যদের সাথে একটি পার্সোনাল খরচায় ও সভা হোস্ট করার অনুমতি দেয় যা মিটিংয়ে যোগ দিতে কোনও অ্যাকাউন্ট তৈরি করার দরকার নেই যা দুর্দান্ত।

জুমের বেসিক প্ল্যানের অনুরূপ, আপনি এইচডি ভিডিও, স্ক্রিন ভাগ করে নেওয়ার এবং পাসওয়ার্ড-সুরক্ষিত ব্যক্তিগত কক্ষ পান।

৫। GoToMeeting

GoToMeeting প্রাচীনতম ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্মগুলির মধ্যে অন্যতম। সংস্থাটি প্রাথমিকভাবে কর্পোরেট ক্লায়েন্টদের সাথে ডিল করে, তবে আপনি যদি একটি ছোট সংস্থা চালান তবে গোটোমিটিং আপনাকে সংস্থা পরিচালনায় সহযোগীতা করতে পারবে। এজন্য আপনি যে কোনও ডিভাইস এবং যে কোনও জায়গা থেকে ভিডিও এবং অডিও মিটিং হোস্ট করতে পারবেন।

GoToMeeting ভিডিও কনফারেন্সিংয়ের জন্য 250 জন অংশগ্রহণকারী এবং ওয়েবিনারদের জন্য 1000 জন অংশগ্রহণকারী অংশ নিতে পারেন।
এগুলি ছাড়াও GoToMeinging আপনার সমস্ত অফিসের দস্তাবেজগুলি, স্ক্রীন ভাগ করে নেওয়ার জন্য এবং আরও অনেক কিছু কাজ সহজ করার জন্য সরাসরি কল, ক্লাউড রেকর্ডিং, Office 365 প্লাগইন ইত্যাদির সুযোগ গুলো নিয়ে এসেছে।

সামগ্রিকভাবে এই চারটি এপস এর যেকোনো একটি আপনি আপনার অনলাইন কাজের জন্য জুমের বিকল্প হিসেবে ব্যবহার করতে পারবেন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ