YouTube vs Vimoe এর বৈশিষ্ট্য - বিস্তারিত দেখুন।

ইউটিউব এবং ভিমোও (YouTube and Vimoe) এই দুটো বিশ্বব্যাপী সবচেয়ে বেশি জনপ্রিয় হোস্টিং প্ল্যাটফর্ম। কিন্তু আপনি যদি নাম্বারের দিকে থাকান, আহলে ইউটিউব এর স্থানই প্রথমে, এখানে এর ব্যবহারকারী প্রায় ১বিলিয়ন এর উপরে। আর অন্য দিকে ভিমো এর ব্যবহারকারী মাএ ১৭০মিলিয়ন। ভিমো এখনও প্রদর্শনীর জন্য একটি ভালো টেলেন্ট দেখাতে পারে। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

দুটির মেম্বেরশিপ বা  সদস্যবর্গঃ

ইউটিউব এবং ভিমো উভয়ই ফ্রি সার্ভিস দিয়ে থাকে তবে এর বিভিন্নরকমের বিভিন্নক্ষেএ অধিহারও রয়েছে অর্থাৎ প্রিমিয়ার রেইট। ইউটিউব এর রয়েছে অত্যধিক সম্প্রদায় বা কমিউনিটি এবং বিভিন্ন কন্টেন্ট যার তুলনায় ভিমো কম। ইউটিউবে কিন্তু বিজ্ঞাপন দেখিয়ে অর্থ উপার্জন করা যায়। ইউটিউবে আপনি ফ্রিতে যতখুশি ভিডিও আপলোড করতে পারবে।

কিন্তু ভিমোর বেলায় ব্যতিক্রম এখানে এর কিছু নির্দিষ্ট কিছু নিয়ম রয়েছে। এর ম্বেরশিপ অপশনে প্লাস,প্রো,বিসনেস, বরাবর পেইড সদস্যবর্গের সাথে। তাছাড়া এর মেমেরি ব্যবহারে ও নির্দিষ্ট জায়গা দেওয়া হয় যেমন, সর্বোচ্চ ৫০০ এমবি থেকে বছরে  ২৫ জিবি পর্যন্ত।

ভিমোর বেশিরভাগ আয় করে থাকে ভিডিও এর জন্য হোস্টটিং সার্ভিস দিয়ে। ভিমো পাবলিশার ও কন্টেন্ট ক্রিয়েটর এর থেকে নির্দিষ্ট পরিমাণ চার্জ আদায় করে থাকে। যার জন্য আপনি অ্যাড ফ্রি হতে পারবে। এবং ফ্রী ভিডিও ও দেখা যায়, কিছু ডিমান্ড এর ভিডিও ছাড়া। 

upload limits : (আপলোড লিমিট) 

ইউটিউবে আপনি মূলত ১৫ মিনিটের মত লম্বা ভিডিও আপলোড করতে পারবে। কিন্তু এর চেয়ে বেশি লম্বা ভিডিও আপলোড করতে আপনার  ইউটিউব অ্যাকাউন্ট ভেরিফাইড করতে হয়। ভেরিফাইড হয়ে গেলে আপনি ১২ ঘন্টা মত ভিডিও আপলোড করতে পারবে এবং মেমেরি প্রায় ২৫৬জিবি এর উপরে। 

অন্যদিকে ভিমোতে ফ্রী মেম্বারদের জন্য ৫০০ এমবি, এবং ভিডিও ২৪ ঘন্টার মধ্যে।  আর প্রিমিয়ার মেম্বার দের জন্য ৫জিবি থেকে ২৫ জিবি। ব্যবসায়ীদের জন্য ৩টিবি থেকে ৭টিবি।

audience : (শ্রোতা) 

ইউটিউবে রেজিস্টারের সংখ্যা প্রায় ১ বিলিয়ন, এবং এর লগিন আর মাসিক ভিডিও দেখার সংখ্যা প্রায় ২ বিলিয়ন। 

অন্য দিকে ভিমো তার থেকে ৪০%। তবে এর ইউটিউবের চেয়ে কিছু আলাদা সুবিধা রয়েছে যেমন, ফ্রী আ্যাড, ফ্রী ভিডিও ইত্যাদি। 

ইউটিউব এবং ভিমিও বিশ্বব্যাপী দুটি জনপ্রিয় হোস্টিং প্ল্যাটফর্ম, তবে আপনি যদি সংখ্যার দিকে তাকান তবে ভিএমও ইউটিউবের 1 বিলিয়ন এরও বেশি ব্যবহারকারীর জিনোমাস বেসের চেয়ে উল্লেখযোগ্যভাবে আরও পেটাইট সম্প্রদায় দেখায়। পৃথিবী থেকে প্রায় 8 জনের মধ্যে 10 জন ইউটিউবের সাথে পরিচিত, যখন খুব কম লোকই আছেন যারা ব্যবহারিকভাবে Vimeo জানেন এবং ব্যবহার করেন।

তবে, কেবল 170+ মিলিয়ন ব্যবহারকারীর সাথে, ভিমিও আপনার প্রতিভা প্রদর্শনের জন্য আপনার প্রবেশদ্বার হতে পারে। প্রথম নজরে, এই দুটি প্ল্যাটফর্ম একই দেখায় তবে এগুলি পৃথকভাবে পরিচালনা করে এবং তাদের নিজ নিজ সুবিধা এবং অসুবিধাগুলির সাথে মূল পার্থক্য রয়েছে।

সদস্যতা:

ইউটিউব এবং ভিমিও উভয়ই বিনামূল্যে পরিষেবা সরবরাহ করে তবে বিভিন্ন প্রিমিয়াম পরিষেবাও রয়েছে, যা উল্লেখযোগ্যভাবে পৃথক। ইউটিউবের একটি বিশাল সম্প্রদায় রয়েছে, যা ভিমেওর তুলনায় আরও সামগ্রী তৈরি করে। ইউটিউবের আয়ের প্রচুর পরিমাণে বিজ্ঞাপন দেখানো থেকে আসে। এই বিজ্ঞাপনগুলি ভিডিও প্লেয়ারের ভিতরে, সাইডবারে এবং ইউটিউব অ্যাপের ভিতরে চিত্রিত করা হয়েছে। 

বিজ্ঞাপনের পাশাপাশি, ইউটিউব ইউটিউব প্রিমিয়াম নামে একটি প্রদত্ত সাবস্ক্রিপশন মাধ্যমে আয় করে। সাবস্ক্রিপশন দর্শকদের সামগ্রী উপভোগ করার সময় বিজ্ঞাপনগুলি থেকে মুক্তি পেতে, প্রিমিয়াম ইউটিউব অরিজিনালগুলি অ্যাক্সেস করতে এবং ফোনে অন্যান্য অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করার সময় পটভূমিতে ভিডিওগুলি খেলতে অনুমতি দেয়। এটি তৈরির ক্ষেত্রে, ইউটিউব আপনাকে যতগুলি ভিডিও বিনামূল্যে চাইলে আপলোড করতে দেয়।

ভিমিওর একটি অনন্য ব্যবসায়ের মডেল রয়েছে যা ইউটিউব থেকে প্রায় প্রতিটি উপায়ে আলাদা। এটি প্লাস, প্রো, ব্যবসায় এবং প্রিমিয়াম সদস্যতার বিকল্পগুলি সরবরাহ করে এবং প্রতিটি সদস্যপদ বিকল্পের বিভিন্ন স্তরের সঞ্চয় এবং সমর্থন রয়েছে। প্রদত্ত সদস্যপদের পাশাপাশি, ভিমিও নিখরচায় সদস্যতার প্রস্তাব দেয় তবে এটি আপনাকে প্রতি সপ্তাহে 500MB সর্বাধিক স্টোরেজ এবং 25 জিবি প্রতি সীমাবদ্ধ করে। 

ভিমেও ভিডিও হোস্টিং পরিষেবা বিক্রি করে বেশিরভাগ উপার্জন করে। তারা তাদের সামগ্রী আপলোড করতে প্রকাশক এবং সামগ্রী নির্মাতাদের কাছ থেকে অর্থ আদায় করে, যাতে তাদের ব্যবহারকারীরা একটি বিজ্ঞাপন মুক্ত দেখার অভিজ্ঞতা উপভোগ করতে পারেন। ভিমিও আপনাকে বিনামূল্যে ভিডিও দেখতে দেয়, তবে কিছু ক্ষেত্রে এটি ভিডিও অন ডিমান্ড নামক একটি দর্শন-ভিত্তিক ভিউ ভিত্তিক পরিষেবা সরবরাহ করে, যেখানে আপনি ভাড়া, কিনতে বা পরিষেবা বিকল্পগুলি বেছে নিতে পারেন; এই অর্থ প্রদানগুলি সরাসরি নির্মাতার কাছে যায়।

আপলোড  এর ধরন:

ইউটিউব স্রষ্টাদের 15 মিনিট পর্যন্ত লম্বা ভিডিও আপলোড করতে দেয় তবে আপনি যদি এই 15 মিনিট প্রসারিত করতে চান তবে আপনাকে অবশ্যই আপনার অ্যাকাউন্টটি যাচাই করতে হবে। আপনার অ্যাকাউন্টটি যাচাই হয়ে গেলে আপনার ভিডিও আপলোডের সীমা 12 ঘন্টা বা 256 জিবি বাড়ানো হবে; সেই সাথে, যাচাইকরণ আপনাকে কাস্টম থাম্বনেল এবং লাইভ স্ট্রিমিং যুক্ত করতে দেয়।

ইউটিউবের বিপরীতে, ভিমিও আপলোড সীমা সাপ্তাহিক ফর্ম্যাটে কাজ করে এবং প্রতিটি পরিকল্পনার জন্য আপলোড আকারে বিভিন্ন সীমাবদ্ধতা রয়েছে। পূর্বে উল্লিখিত হিসাবে, নিখরচায় অ্যাকাউন্টধারীরা 24 ঘন্টা 10 টির বেশি ভিডিও সহ প্রতি সপ্তাহে 500MB আপলোড করতে পারবেন।

প্লাস এবং প্রো অ্যাকাউন্টধারীরা প্রতি সপ্তাহে যথাক্রমে 5GB এবং 20 জিবি ডেটা আপলোড করতে পারেন। প্রো আনলিমিটেড, ব্যবসা এবং প্রিমিয়াম অ্যাকাউন্টগুলির কোনও সাপ্তাহিক আপলোডের সীমা নেই এবং আপনাকে যথাক্রমে 3 টিবি, 5 টিবি এবং 7 টিবি ডেটা সঞ্চয় করার অনুমতি দেয়।

প্রথম প্রশ্নটি ক্যামেরা চালু করার আগে বা একটি আপলোড প্ল্যাটফর্ম চয়ন করার আগে নিজেকে জিজ্ঞাসা করা উচিত তারা কার জন্য একটি ভিডিও তৈরি করছে? বা তাদের দর্শকদের কাছ থেকে দেওয়া মন্তব্যে তারা কী প্রত্যাশা করছেন? কারণ আপনি যদি যত বেশি বেশি লোকের কাছে পৌঁছতে চান তবে ইউটিউব ভিওমিওর চেয়ে ভাল বিকল্প, তবে আপনি যদি পরিমাণের তুলনায় মানসম্পন্ন সামগ্রী পছন্দ করেন তবে ভিমিও আপনাকে স্থান দেবে।

বিশ্বের প্রায় সব অ্যান্ড্রয়েড ফোন একটি প্রাক ইনস্টল গুগল-মালিকানাধীন ইউটিউব অ্যাপ্লিকেশন নিয়ে আসে। এটির প্রায় 1 বিলিয়নেরও বেশি ব্যবহারকারীদের সম্প্রদায় রয়েছে এবং প্রায় 2 বিলিয়ন ব্যবহারকারী প্রতি মাসে ইউটিউবে লগইন করে এবং ভিডিও দেখে।

বিপরীতে, ভিমেওর মাত্র 1 মিলিয়ন নিবন্ধিত ব্যবহারকারী রয়েছে এবং এটি একটি উল্লেখযোগ্য গতিতে বাড়ছে। ভিমেওর শ্রোতার বেসটি খুব সহায়ক এবং এমন অনেক ব্যবহারকারী রয়েছে যা ইউটিউবে আপনি যতটা খুঁজে পেতে পারেন তার চেয়ে বেশি গঠনমূলক প্রতিক্রিয়া সরবরাহ করে, যেখানে বেশিরভাগ ব্যবহারকারী আপনাকে আপনার ভিডিও সম্পর্কে ভোঁতাভাবে বলতে দ্বিধা করেন না। 

ভিওমো আরও ভাল সাউন্ডের সাথে বিজ্ঞাপন-মুক্ত দেখার এবং উচ্চ-মানের ভিডিও আপলোড সরবরাহ করে। এছাড়াও, বিশ্বের বেশ কয়েকটি সৃজনশীল কন্টেন্ট স্রষ্টা, উদীয়মান চলচ্চিত্র নির্মাতারা এবং গ্রাফিক ডিজাইনারদের ছাদ হ'ল ভিমেও। তাদের মধ্যে বেশিরভাগই সম্ভাব্য ক্লায়েন্টদের তাদের কাজ প্রদর্শন করতে পোর্টফোলিও হিসাবে ভিমেও চ্যানেল ব্যবহার করেন।

features  বা  বৈশিষ্ট্য:

কপিরাইট: 

ইউটিউব কপিরাইটযুক্ত সংগীত এবং চিত্রগুলি প্রায়শই সাথে সাথে এই জাতীয় উপাদানগুলি আপলোড এবং অক্ষম করে, যা আপনাকে আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে এবং কপিরাইট সংক্রান্ত সমস্যা থেকে দূরে রাখতে সহায়তা করবে।

ভিডিও আপডেট করা:

ভিমেও আপনাকে সেই ভিডিওর পরিসংখ্যান না হারিয়ে আপলোড হওয়ার পরে একটি ভিডিও প্রতিস্থাপন এবং আপডেট করার অনুমতি দেয়। আপনি যখন কোন ভুল করেছেন বা কিছু আপডেট করতে চান তখন এটি কার্যকর হয়। দুর্ভাগ্যক্রমে, ইউটিউবের একটি ভিডিও আপডেট করার বৈশিষ্ট্য নেই।

Privacy বা গোপনীয়তা: 

ভিমেও আপনাকে ইউটিউব থেকে বেশি গোপনীয়তার বিকল্প সরবরাহ করে, আপনাকে ভিডিওগুলিকে পাবলিক, ব্যক্তিগত বা তালিকাভুক্ত করা যায়। আপনি কেবল অনুসরণ করেন এমন ব্যবহারকারীদের সাথে আপনি ভিডিও ভাগ করতে পারেন এবং পাসওয়ার্ড-সুরক্ষিত ভিডিওও যুক্ত করতে পারেন।

ভিমোর প্রদত্ত সদস্যপদ ব্যবহারকারীরা এমনকি তাদের ভিডিওগুলিকে ভিমেও ডটকম এ দেখার অনুমতি দিতে পারেন এবং কেবল তাদের নিজস্ব ওয়েবসাইটগুলিতে তাদের ভিডিওটি দেখার প্রস্তাব দিতে পারে।

monetizes বা নগদীকরণ: 

ইউটিউব কন্টেন্ট স্রষ্টাদের তাদের ভিডিওগুলি নগদীকরণের জন্য গুগল অ্যাডসেন্সের জন্য সাইন আপ করে ইউটিউব অংশীদার প্রোগ্রামে যোগদানের অনুমতি দেয়, তবে প্রথমে তাদের কমপক্ষে 1000 গ্রাহক থাকতে হবে এবং 12 মাসের মধ্যে 4000 ওয়াচ টাইম আওয়ার তৈরি করতে হবে, অন্যদিকে ভিমেও ভিডিও অন ডিমান্ডের প্রস্তাব দেয় বিকল্প যেখানে আপনি সরাসরি দর্শকদের কাছে ভিডিও বিক্রি করতে পারেন।

ইউটিউব এবং ভিমিও উভয়ই দুর্দান্ত প্ল্যাটফর্ম যা তাদের ব্যবহারকারীদের জন্য প্রায় সমান ব্যবসায়ের সুযোগ দেয়। সুতরাং, শেষ পর্যন্ত, এটি সমস্ত নির্ভর করে আপনি কী ধরণের শ্রোতা পৌঁছাতে চান এবং কীভাবে আপনি একজন স্রষ্টা হিসাবে বাড়াতে চান। এই দুটির পাশাপাশি, বিশ্বের কাছে আপনার প্রতিভা প্রদর্শনের জন্য অন্যান্য বিভিন্ন প্ল্যাটফর্ম রয়েছে, সুতরাং আপনার পক্ষে যেটা ভালো মনে করেন সেটা ব্যবহার করতে পারবে।

== ধন্যবাদ == 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am a simple blog Writer.