YouTube চ্যানেলের ভিডিও আপলোড করার সঠিক নিয়ম?

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ। বন্ধুরা আমরা অনেকেই ইউটিউব থেকে টাকা ইনকাম করার জন্য, ইউটিউব একটি চ্যানেল তৈরি করে সেখানে ভিডিও আপলোড করি। অনেকে আছি আমরা সঠিকভাবে ভিডিও আপলোড করতে পারিনা। অনেকে আবার এ কথা বলে ভিডিও আপলোড করার পর সেগুলো সার্চ দিলে খুঁজে পায়না কেন?

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আবার ভিডিও আপলোড করার পর সেই ভিডিও কোন ভিউজ আসছেনা কেন? এই ধরনের হাজার হাজার প্রশ্ন মানুষেরা করতেই থাকে। তো বন্ধুরা এই সমস্যার সমাধান নিয়েই আমাদের আজকের এই আর্টিকেলটি। আজকে আমরা শিখতে বা জানতে চলেছি, কিভাবে সঠিক নিয়মে ইউটিউবে ভিডিও আপলোড করতে হয়। সঠিক নিয়মে ভিডিও আপলোড করলে আপনার হয়তো এই ধরনের কোন প্রশ্ন থাকার কথা নয়।

দেখুন ইউটিউব একটি চ্যানেল তৈরি করে ভিডিও আপলোড করলেই কিন্তু আপনি সেখানে সফল হতে পারবেন না। সঠিক নিয়মে ইউটিউব এ ভিডিও আপলোড করতে হবে। ধৈর্যশীল হয়ে কাজ করতে হবে। শ্রমকে কাজে লাগিয়েই আপনি ইউটিউবে সাকসেস হতে পারবেন একসময়। সঠিক নিয়মে ভিডিও আপলোড করলেই আপনার ভিডিওতে ভিউজ সহ অন্যান্য সকল সুবিধা উপভোগ করতে পারবেন। তো চলুন বন্ধুরা এখন আমরা জেনে নিই ইউটিউবে সঠিকভাবে ভিডিও আপলোড করার নিয়ম?

ইউটিউবঃ ইউটিউব হল সারা বিশ্বের জনপ্রিয় অন্যতম একটি প্ল্যাটফর্ম। যেখানেই যে কেউ চাইলে একটি চ্যানেল তৈরি করে সেখানে ভিডিও আপলোড দিয়ে ইনকাম করতে পারে। ইউটিউবে নিজের চ্যানেলকে মানুষের কাছে পৌঁছে দেওয়া এবং সাবস্ক্রাইবার এড করার জন্য, আমাদের ইউটিউবে ভালো ভালো ভিডিও আপলোড করতে হয়। সঠিকভাবে ভিডিও আপলোড না করতে পারলে অনেক ধরনের সমস্যা ইউটিউবে আসে।

যেমন ধরুন আপনার ভিডিওতে ভিউজ আসছেনা। তাছাড়া ইউটিউবে সার্চ দিলেও আপনার ভিডিও খুঁজে পায় না। এই ধরনের হাজার হাজার অহরহ সমস্যা রয়েছে। এই সমস্যা থেকে দূর হওয়ার জন্য, অবশ্যই আপনাকে ইউটিউব এর সঠিক নিয়মে ভিডিও আপলোড করতে হবে। তাহলে আশা করা যায় আপনার ভিডিওতে ভিউজ এবং সবাই খুঁজে পাবে।

ইউটিউব এর ভিডিও ভিউজ এবং সার্চ রেজাল্টে খুঁজে পাই না কেন?

কয়েকটি ভুল কাজ এবং না জেনে নিজের ইচ্ছামত কাজ করার জন্যই, সাধারণত আপনার ভিডিওগুলো মানুষের কাছে পৌঁছায় না। ঠিক এ কারণেই আপনার ভিডিওতে ভিউও আসতে সক্ষম হয় না। ইউটিউবে ভিডিও আপলোড করার জন্য বেশ কিছু জিনিস এবং নিয়ম রয়েছে। এই নিয়মগুলো অবলম্বন করলে সহজে ইউটিউব এর ভিডিও সবার কাছে পৌঁছে যাবে। তাছাড়া ভিডিওতে ভিউ আসতে সক্ষম হবে।

  • সঠিক নিয়মে ইউটিউবে ভিডিও আপলোড করার ক্ষেত্রে,
  • প্রথমে আপনার ভিডিওর কন্টেন কোয়ালিটি ভালো থাকতে হবে।
  • তার পরবর্তীতে আপনার ভিডিওতে আকর্ষণীয় একটি থাম্বেল যোগ করতে হবে।
  • আর অবশ্যই আপনার ভিডিওতে সঠিক দেস্ক্রিপশন, ট্যাগ, টাইটেল ইত্যাদি ব্যবহার করতে হবে।
  • ভিডিওটি অবশ্যই মানুষের প্রয়োজনীয় হতে হবে।
  • সব সময় মানুষের হেল্প ফুল এবং সহজ-সরল ভাবে ভিডিও দেওয়ার চেষ্টা করতে হবে।
  • অশ্লীল খারাপ অথবা অযৌক্তিক কোন ভিডিও ইউটিউবে আপলোড করা যাবেনা।
  • প্রয়োজন হলে ভিডিওতে ব্যাকগ্রাউন্ড মিউজিক ব্যবহার করতে হবে।

প্রিয় বন্ধুরা, উপরোক্ত জিনিস সঠিকভাবে আপনি ইউটিউবে কাজে লাগালে, আশা করা যায় আপনার ভিডিওতে ভিউ আসতে সক্ষম হবে। সঠিক ভাবে আপনার ভিডিওর দেস্ক্রিপশন, ট্যাগ, থাম্বেল, টাইটেল ইত্যাদি ব্যবহার করতে হবে। এগুলো ব্যতীত আপনার ভিডিও মানুষের কাছে পৌঁছবে না। এমনকি আপনার ভিডিওতে ভিউ আসতে সক্ষম হবে না।

আপনি যদি উপরোক্ত জিনিস গুলো সঠিকভাবে কাজে লাগাতে পারেন, তাহলে নিশ্চিত ভাবে আপনার ভিডিওগুলো মানুষের কাছে অটোমেটিক্যালি শো হবে। এবং সার্চ দিলে আপনার ভিডিও যে কেউ খুজে পাবে। শুধুমাত্র উপরোক্ত জিনিস দিয়েই এগুলো সম্ভব হয়। তো চলুন বন্ধুরা এই সম্পর্কে আমরা ডিটেলে বিস্তারিত জেনে নেওয়া যাক।

ইউটিউব চ্যানেলের ভিডিও আপলোড করার সঠিক নিয়ম?

সঠিকভাবে ভিডিও আপলোড করার জন্য, প্রথমেই আপনাকে একটি হেল্প ফুল ভিডিও তৈরি করতে হবে মানুষের প্রয়োজনীয়। তারপর ভিডিওটি অবশ্যই সুন্দর ভাবে এডিট করতে হবে যেন দেখতে ভালো লাগে। এগুলো কমপ্লিট করার পর, আপনার ভিডিওর ট্রপিক অনুযায়ী একটি থাম্বেল তৈরি করতে হবে। তারপর আপনার ভিডিও ট্রপিক অনুযায়ী কিছু কিওয়ার্ড রিসার্চ করতে হবে।

কিওয়ার্ড রিসার্চঃ কিওয়ার্ড রিসার্চ করতে হবে কেননা আপনার ভিডিও সবার কাছে পৌঁছে দিতে হবে। আপনার ভিডিও আপনি অন্য কারোর কাছে পৌছে দিতে সক্ষম হবেন না কিন্তু কিওয়ার্ড রিসার্চ করার কারণে অটোমেটিক্যালি ইউটিউব নিজেই মানুষের কাছে ভিডিও শো করাবে। এখন তার জন্য আপনার ভিডিওর ট্রপিক অনুযায়ী কিছু কিওয়ার্ড রিসার্চ করে নিন। আপনি ইউটিউবে কোন কিছু লিখলেই অনেকগুলো কিওয়ার্ড অটোমেটিক্যালি শুরু হয়। আপনি সেগুলো ব্যবহার করতে পারেন।

ভিডিওর কন্টেন কোয়ালিটিঃ দেখুন আপনার ভিডিও মানুষের কাছে আসলো। এবং আপনার ভিডিওটি প্লে করে দেখতে লাগলো,,, কিন্তু আপনার ভিডিওর কন্টেন কোয়ালিটি একেবারেই খারাপ। তাহলে কি আপনার ভিডিও কেউ ধৈর্য ধরে সম্পূর্ণ দেখবে। এ কারণেই আপনার ভিডিওটি কনটেন্ট করে কি ঠিক করতে হবে।

আপনার ভিডিওতে অবশ্যই মানুষের প্রয়োজনীয় তথ্যগুলো সুন্দরভাবে তুলে ধরবেন। একজন ব্যবহারকারী একবার দেখলেই যেন বিস্তারিত ডিটেইল বুঝতে পারে সহজে। যত সহজ সরলভাবে ভিডিও মানুষের কাছে তুলে ধরবেন ততই আপনার লাভ। কেননা একটি ভিডিও তাদের ভালো লাগলে তারা অবশ্যই আপনার চ্যানেলে আরো ভিডিও দেখতে চাইবে। ঠিক এই কারনে আপনার ভিডিওর কন্টেন কোয়ালিটি ঠিক রাখতে হবে।

ভিডিও টাইটেল দেস্ক্রিপশন ট্যাগঃ আপনার ভিডিওতে যদি দেস্ক্রিপশন না দেন তাহলে, আপনার ভিডিও মানুষের কাছে খুব কমই সব হবে। যদিও দেস্ক্রিপশন অনেকে আমরা দিতে চাই না। কিন্তু এই দেস্ক্রিপশন খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে মানুষের কাছে ভিডিও পৌঁছে দেওয়ার জন্য।

আপনার ডেসক্রিপশনে অবশ্যই ট্যাগ ব্যবহার। কেননা ট্যাগ খুব খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মানুষের কাছে ভিডিওগুলো পৌঁছে দেওয়ার ক্ষেত্রে। তাই অবশ্যই আপনার ভিডিও টপিক অনুযায়ী কিছু কিওয়ার্ড খুঁজে নিয়ে আপনার ভিডিওতে ট্যাগ ব্যবহার করবেন। আর এরপর আপনার ভিডিও টাইটেল। অনেকে আমরা যে কাজটি করি সেটা হল টাইটেল।

টাইটেল জিনিসটাও ভিডিও মানুষের কাছে পৌঁছে দেওয়ার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই অবশ্যই আপনাকে ভিডিও টাইটেল সঠিকভাবে দিতে হবে। আপনার ভিডিওর টপিক অনুযায়ী কিওয়ার্ড রিসার্চ করে, বেছে নিন এবং আপনার ভিডিওর টাইটেলে ব্যবহার করুন। এই দেস্ক্রিপশন ট্যাগ এবং টাইটেল খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ভিডিও মানুষের কাছে তুলে ধরার জন্য। তাই অবশ্যই এগুলো সঠিকভাবে দেয়ার চেষ্টা করবেন।

ভিডিও থাম্বেলঃ থামলেন হলো আপনার ভিডিওর প্রাণ। কারণ আপনার ভিডিও সর্বপ্রথম থামলেন শো করবে সবার কাছে। যদি কেউ আপনার ভিডিওর থামলেন দেখে। এবং আপনি যদি আকৃষ্টকর একটি থামলেন ব্যবহার করতে পারেন তাহলে, এমনিতেই তারা আপনার ভিডিও প্লে করবে। তাই অবশ্যই ভিডিওর থামলিন সঠিকভাবে দিতে হবে। আপনি যত ভালো থামবেল এই ব্যবহার করবেন।

এবং যত আকৃষ্ট করার থামলেন আপনার ভিডিওতে ব্যবহার করবেন, ততোই কিন্তু লোকেরা আপনার ভিডিও প্লে করতে দ্বিধাবোধ করবে না। আর কন্টেন কোয়ালিটি ভাল থাকলে অবশ্যই তো আপনার ভিডিও শেষ পর্যন্ত দেখতে ইচ্ছুক থাকবে সবাই। ঠিক এ কারণেই আপনার ভিডিওর থামলিন ভালোভাবে আকৃষ্ট করার চেষ্টা করবেন। আপনার ভিডিওতে ভিউ আনতে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এই আকৃষ্ট থাম্বেল।

প্রিয় বন্ধুরা উপরোক্ত বিষয়ে সঠিকভাবে বুঝে জেনেশুনে, আপনাকে ইউটিউবে ভিডিও আপলোড করতে হবে। আপনার ইউটিউব এর ভিডিও আকৃষ্ট ভাবে মানুষের কাছে তুলে ধরতে হবে। তবে খারাপ অশ্লীল অথবা মানুষের অপ্রয়োজনীয়' ভিডিও তৈরি করবেন না।

সবসময় মানুষের হেল্প ফুল ভিডিও দেওয়ার চেষ্টা করবেন। আর উপরোক্ত বিষয়গুলো সঠিকভাবে মেনে কাজ করলে, সার্চ রেজাল্ট এবং আপনার ভিডিওতে ভিউজ আসতে সক্ষম হবে।

গুরুত্বপূর্ণ কিছু কথাঃ প্রিয় বন্ধুরা, আপনারা যদি ইউটিউবে কাজ করেন তাহলে, অবশ্যই youtube-এর নিয়ম-নীতি মেনে কাজ করবেন। সব সময় চেষ্টা করবেন মানুষের অপ্রয়োজনীয় ভিডিও না দেওয়া। মনে রাখবেন শত তথ্যবহুল ভিডিও আপনি আপলোড করবেন, ততোই আপনার ভিডিওতে ভিউ এবং সাবস্ক্রাইবার আসার সম্ভাবনা রয়েছে।

উপরোক্ত যে পয়েন্টগুলো নিয়ে আমরা আলোচনা করেছি, এই পয়েন্ট গুলো সঠিকভাবে কাজে লাগিয়ে ভিডিও আপলোড করলে, আশা করা যায় আপনার ভিডিওতে ভিউ আসতে সক্ষম হবে । এবং আপনার ভিডিও সার্চ করলেও যে কেউ খুজে পাবে কোন সমস্যা হবে না। তবে সম্পূর্ণ নির্ভর করবে আপনার কাজের উপর। আপনি যত ভালোভাবে কাজ করতে সক্ষম হবেন ততই আপনার কাজ ব্যর্থ হবে না।

পরিশেষে,

যদি আর্টিকেলটি ভালো লাগে অবশ্যই বন্ধুদের কাছে শেয়ার করবেন আর্টিকেলটি। আর্টিকেল সম্পর্কিত কোন প্রশ্ন মতামত থাকলে কমেন্ট এর মাধ্যমে জানাতে ভুলবেন না। আজকের আর্টিকেলটি পর্যন্তই দেখা হবে আবার অন্য কোন আর্টিকেলে। আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

সকলকে জানাতে চাই ও জানতে চাই!