পিসিতে ও মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করার উপায়

ইউটিউব থেকে এই ভিডিওগুলো বিনামূল্যে দেখা গেলেও এগুলো সরাসরি ডাউনলোড করার কোন উপায় নেই। ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে এই ভিডিও গুলো ডাউনলোড করা যায়। মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্য বিভিন্ন ধরনের সফটওয়্যার রয়েছে। একইভাবে কম্পিউটার দিয়ে ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্যও বিভিন্ন সফটওয়্যার রয়েছে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ইউটিউব এখন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম। ইউটিউবে প্রতিনিয়ত লোকেরা অনেক রকম ভিডিও দেখে থাকেন। ইউটিউবে কয়েক কোটি ভিডিও আছে। এগুলো আমরা অনলাইন স্ট্রিমিং এর মাধ্যমে নিজের মোবাইলে বা পিসিতে দেখতে পারি। সারাবিশ্বের নানা প্রান্তের ইউটিউবাররা ইউটিউবে নানা রকমের ভিডিও আপলোড করে থাকেন। এই ভিডিওগুলোর মধ্যে রয়েছে মুভি, গান, নাটক, ডকুমেন্টারি ইত্যাদি।

আবার সফটওয়্যার ছাড়াই ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার জন্য বর্তমানে নানা রকমের ওয়েবসাইট গড়ে উঠেছে। অর্থাৎ ইউটিউব থেকে সরাসরি ভিডিও ডাউনলোড করার পদ্ধতি না থাকলেও আপনি সহজেই পিসিতে ও মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারবেন।

পিসি দিয়ে ও মোবাইল দিয়ে ইউটিউব ভিডিও ডাউনলোড করার এই বিভিন্ন রকমের উপায়গুলো ব্যবহার করে সারাবিশ্বের ব্যবহারকারীরা প্রতিনিয়ত কম্পিউটার দিয়ে ও মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করছে। আজকের এই লেখায় আমরা ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার বিভিন্ন রকমের উপায় নিয়ে বিস্তারিত আলোচনা করব।

পিসিতে ও মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করার উপায়পিসিতে ও মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করার উপায়

তো চলুন শুরু করা যাক!

পিসিতে ইউটিউব ভিডিও ডাউনলোড/ কম্পিউটার দিয়ে ইউটিউব ভিডিও ডাউনলোড

কম্পিউটার দিয়ে ইউটিউব আমরা অনেকেই দেখি৷ তবে কম্পিউটার দিয়ে ইউটিউব ভিডিও ডাউনলোড করার কোনো ব্যবস্থা রাখে নি গুগল। আপনার বাসার কম্পিউটার বা পিসিতে ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্য বিভিন্ন রকমের সফটওয়্যার রয়েছে। তাছাড়া সফটওয়্যার ছাড়াই ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার জন্য  ইউটিউব ভিডিও ডাউনলোড করার ওয়েবসাইট এর সংখ্যাও কম নয়। 

কম্পিউটার দিয়ে ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্য বেশ কিছু পদ্ধতি রয়েছে। কম্পিউটার বা পিসিতে ইউটিউব ভিডিও ডাউনলোড করার বিভিন্ন রকমের ইউটিউব সফটওয়্যার নিয়ে এখন আমরা বিস্তারিত আলোচনা করব। 

আরও পড়ুন:

  • ইউটিউব প্রতি ১০০০ ভিউতে কত টাকা দেয় ? ইউটিউব থেকে আয়
  • অনলাইন ইনকাম এর গোপন রহস্য
  • অনলাইনে আয় করার সহজ উপায় ২০২১ (Best Way)

4K Downloader

কম্পিউটার দিয়ে ইউটিউব ভিডিও ডাউনলোড করার বিভিন্ন সফটওয়্যারের মধ্যে 4k Downloader অন্যতম। পিসিতে ইউটিউব ভিডিও ডাউনলোড করার এই সফটওয়্যারটি আপনি উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ব্যবহার করতে পারবেন। 4k Downloader সফটওয়্যারটি ব্যবহার করার মাধ্যমে আপনি পিসিতে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারবেন সকল ফরম্যাটে। এগুলোর মধ্যে রয়েছে- 360 Degree ভিডিও, 4k ভিডিও, HD ভিডিও ইত্যাদি। 

4k Downloader ব্যবহার করে কম্পিউটার দিয়ে ইউটিউব ভিডিও ডাউনলোড করার পদ্ধতিটি নিচে বর্ণনা করা হলো-

১. প্রথমত, আপনার পিসিতে উইন্ডোজ অপারেটিং সিস্টেমে 4k Downloader সফটওয়্যারটি ইন্সটল করতে হবে। ইন্সটল সম্পন্ন হলে Finish বাটনে ক্লিক করতে হবে। এরপর Launch এ ক্লিক করলেই এই ইউটিউব সফটওয়্যারটি চালু হয়ে যাবে। 

২. এরপর আপনার কাঙ্ক্ষিত ইউটিউব ভিডিওটি যেকোনো ওয়েব ব্রাউজারে www.youtube.com ওয়েবসাইটে গিয়ে সার্চ করতে হবে। সার্চকৃত ফলাফলগুলোর মধ্য থেকে সঠিক ভিডিওটি বাছাই করে Play করতে হবে।

৩. এরপর ওয়েবব্রাউজার এর এড্রেসবার থেকে ভিডিওরটির Url লিংক কপি করে নিতে হবে। 

৪. পরবর্তীতে আপনাকে আবারো ইন্সটলকৃত 4k Downloader সফটওয়্যারটিতে প্রবেশ করতে হবে

৪. সফটওয়্যারটিতে  প্রবেশ করার পর সেখানকার ফাঁকা বক্সে আপনার কাঙ্ক্ষিত ইউটিউব ভিডিওটির url পেস্ট করে দিতে হবে। এরপর Enter বাটনে ক্লিক করতে হবে।

৫. নতুন ওয়েবপেজটি ওপেন হলে সেখানে আপনার পছন্দের ভিডিও কোয়ালিটি ও ভিডিও সাইজ বাছাই করার সুযোগ থাকেব। সেখান থেকে পছন্দসই কোয়ালিটি ও সাইজ বাছাই করে Download অপশনে ক্লিক করতে হবে।

পিসিতে ইউটিউব ভিডিও ডাউনলোড করার এই সফটওয়্যারটি ব্যবহার করে এভাবেই আপনি 4k ও  HD সহ যেকোনো ফরম্যাটে কম্পিউটার দিয়ে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারবেন। কম্পিউটার দিয়ে ইউটিউব ভিডিও ডাউনলোড করার এই সফটওয়্যারের আরো একটি বড় সুবিধা হচ্ছে এটি থেকে প্রায় ২৫ টি ভিডিও একই সাথে ডাউনলোড করা যায়

তাছাড়া এই উইন্ডোজ সফটওয়্যারটির রয়েছে Smart Mode ফিচার। এই ফিচারটি ব্যবহার করার মাধ্যমে আপনি অটোমেটিকভাবে পছন্দের ভিডিও কোয়ালিটি ও সাইজ নির্ধারন করে দিতে পারবেন। ফলে বারবার আপনাকে আর প্রতিটি ভিডিওতেই ভিডিও সাইজ ও ভিডিও কোয়ালিটি ঠিক করার ঝামেলা পোহাতে হবেনা।

মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করার শ্রেষ্ঠ পদ্ধতি

পিসিতে ইউটিউব ভিডিও ডাউনলোড করার সফটওয়্যার গুলো নিয়ে আমরা লেখাটির পূর্বের অংশে আলোচনা করেছি। তবে সত্যি বলতে আমাদের দেশের অধিকাংশ মানুষ পিসির চেয়ে মোবাইলে ইউটিউব ভিডিও দেখতে বেশি পছন্দ করে। মোবাইলে ইউটিউব দেখতে দেখতে আমাদের অনেকসময় ইউটিউবে অনেক গান, ভিডিও বা মুভি ভালো লাগে। কিন্তু সময়ের অভাবে বা পরে দেখার জন্য সেই ভিডিও আর খুজে পাওয়া যায় না। 

তবে খুব সহজেই বিভিন্ন ইউটিউব ডাউনলোড সফটওয়্যার ব্যবহার করার মাধ্যমে আমরা আমাদের কাঙ্খিত ভিডিও,অডিও বা গান ডাউনলোড করে রাখতে পারি। লেখার এই অংশে আমরা আলোচনা করব মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্য মোবাইলের বিভিন্ন ইউটিউব সফটওয়্যার নিয়ে।

আরও পড়ুন:

  • ২০২১ সালে কিভাবে অনলাইনে আয় করবেন? [secret tips]
  • অনলাইন ইনকাম এর জন্য যে ১০টি বিষয় জানা জরুরী।
  • ব্লগ লিখে আয় করার উপায় – জানুন বিস্তারিত!!

TubeMate সফটওয়্যার দিয়ে মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড

টিউবমেট বর্তমান সময়ের সেরা একটি ইউটিউব ভিডিও ডাউনলোডার এপ্লিকেশন। যে কেউ খুব সহজেই এটি ব্যবহার করে খুব সহজেই তার কাঙ্খিত ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারবেন। TubeMate দেখতে অনেকটা ইন্টারনেট ব্রাউজারের মতোই একটি এপ্লিকেশন। এটি একটি ইউজার ফ্রেন্ডলি ইউটিউব ভিডিও ডাউনলোডার। এখান থেকে আপনারা ইউটিউব এর পাশাপাশি অন্যান্য ভিডিও শেয়ারিং ওয়েবসাইট থেকেও খুব সহজেই ভিডিও ডাউনলোড করতে পারবেন।

ইউটিউব ভিডিও ডাউনলোডার এই এপ্লিকেশনটি ব্রাউজারের মতোই কাজ করে। তাই যেকোনো ভিডিও শেয়ারিং সাইট খুলতে এবং সেখান থেকে ভিডিও ডাউনলোড করতে তেমন কোনো কষ্ট করতে হবে না। এখানে আপনি আপনার পছন্দ ও চাহিদা অনুযায়ী ভিডিও কোয়ালিটি সিলেক্ট করে ডাউনলোড করতে পারবেন। তবে, এই ইউটিউব সফটওয়্যার এর একটি বাজে দিকও রয়েছে৷ সেই বাজে দিকটি হচ্ছে মাত্রাতিরিক্ত বিজ্ঞাপন। ইউটিউব ভিডিও ডাউনলোডার এই সফটওয়্যারটিতে অনাকাঙ্ক্ষিত কিছু ফালতু বিজ্ঞাপন আপনাকে বিরক্ত করতে পারে।

TubeMate এপ্স দিয়ে ইউটিউব ভিডিও ডাউনলোডের ক্ষেত্রে কোথায় কিভাবে সেভ হবে বা আদৌ সেভ হলো কি না সেটা নিয়ে চিন্তা করার কোনো দরকার নেই। ভিডিও ডাউনলোড করলে সেটা অটোমেটিক আপনার ফোন মেমোরিতে সেভ হয়ে যাবে। ইউটিউব ভিডিও ডাউনলোডার এই এপ্লিকেশনটি আপনি সাধারনত Play Store এ পাবেন না। তবে Apkpure  সাইটে খুব সহজেই আপনি এই এপ্সটি পেয়ে যাবেন।

TubeMate এপ্স দিয়ে কিভাবে ইউটিউব ভিডিও ডাউনলোড করবেন?

১. ডাটা অন করে প্রথমেই TubeMate এপ্লিকেশনটি ওপেন করে আপনি You Tube এ ক্লিক করে ওপেন করুন।

২. এবার সার্চ অপশনে গিয়ে আপনার পছন্দমতো ভিডিওটি সার্চ করুন। 

৩. ফলাফলস্বরূপ আপনার সামনে একইরকম অনেকগুলো ভিডিও আসবে যেখান থেকে আপনি আপনার পছন্দমতো ভিডিও সিলেক্ট করতে পারেন।

৪. এবার তার পাশে Download বাটন ক্লিক করুন। Download অপশনে ক্লিক করলে আপনি যেমন Quality ও যেমন সাইজের ভিডিও ডাউনলোড করতে চান সেটি সিলেক্ট করে ডাউনলোড করে নিন

কোনো সফটওয়্যার ছাড়াই ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার জন্য Tubemate এর কোনো ওয়েবসাইট নেই। তাই শুধুমাত্র Tubemate ইউটিউব এপ্স ডাউনলোড করেই এই সুবিধাটি পাওয়া যাবে। ইউটিউব সফটওয়্যার থেকে লিঙ্ক কপি-পেস্ট বা শেয়ার করেও আপনি   TubeMate থেকে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারবেন।

Keepvid সফটওয়্যার ব্যবহার করে মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড 

মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্য Keepvid খুব সুন্দর ও জনপ্রিয় একটা এপ্স। এর যে বিষয়টি এটিকে অন্য সব এপ্লিকেশন থেকে অনন্য করেছে তা হলো অন্যদের তুলনায় এটি খুব দ্রুত ভিডিও ডাউনলোড করতে পারে। এখান থেকে আপনি You Tube ভিডিও ছাড়াও অন্যান্য ভিডিও শেয়ারিং সাইট থেকে আপনার মোবাইলে ভিডিও ডাউনলোড করতে পারবেন।

Keepvid থেকে আপনি HD ভিডিও ডাউনলোড করার পাশাপাশি 4K রেজুলেশন এর ভিডিও উপভোগ করতে পারবেন। এই এপ্লিকেশনটি আপনাকে দিচ্ছে ভিডিও ডাউনলোড করার পাশাপাশি অডিও ডাউনলোড করার সুবিধা। KeepVid এর ওয়েসাইট ব্যবহার করে সফটওয়্যার ছাড়াই ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার পদ্ধতিও রয়েছে৷ সেই পদ্ধতিটি আমরা লেখার পরের অংশে আলোচনা করব।

আরও পড়ুন:

  • অনলাইনে দ্রুত আয় করার উপায় নিয়ে কয়েকটি অভিনব কৌশল
  • ফ্রিল্যান্সিং করে মাসে কত টাকা আয় করা যায়- জানুন বিস্তারিত!!
  • বাংলা গল্প লিখে আয় করার উপায় -100% !!

Keepvid সফটওয়্যার দিয়ে মোবাইলে ইউটিউব ভিডিও কিভাবে ডাউনলোড করবেন

১. প্রথমে Keepvid সফটওয়্যারটি মোবাইলে ইন্স্টল করতে হবে। এক্ষেত্রে Play Store এ সার্চ করলে সফটওয়্যারটি পাওয়া যাবে। সেখানে না পাওয়া গেলে Apkpure থেকে KeepVid মোবাইল সফটওয়্যারটি ইন্সটল করতে হবে। 

২. keepVid সফটওয়্যারটি ইন্সটল করার পর সেখান থেকে আপনাকে ইউটিউব চালু করতে হবে।

৩. এবার সার্চ অপশনে আপনার পছন্দ মতো ভিডিও সার্চ করলে অনেকগুলো ভিডিও আসবে। সেখান থেকে আপনার পছন্দের ভিডিওটি সিলেক্ট করতে হবে।

৪. কাঙ্ক্ষিত ভিডিওটি সিলেক্ট করার পর পাশের Download বাটনটিতে ক্লিক করতে হবে। 

৫. এবার আপনি যেমন কোয়ালিটির ভিডিও বা অডিও ডাউনলোড করতে চান সেটি সিলেক্ট করার সাথে সাথেই আপনার মোবাইলে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড শুরু হয়ে যাবে।

মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্য KeepVid অনেক সহজ ও জনপ্রিয় একটি ইউটিউব ডাউনলোডার সফটওয়্যার।

InsTube সফটওয়্যার দিয়ে মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড 

Instube মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোডের জন্য দারুন একটি সফটওয়্যার। এই ইউটিউব ভিডিও ডাউনলোডার এপ্সটি আপনাকে ইউটিউব ভিডিও ডাউনলোডের পাশাপাশি  Facebook, Twitter, Instagram এর মতো বড় বড় সোস্যাল সাইট থেকে ভিডিও ডাউনলোড করার সুবিধা প্রদান করছে।

Instube খুব তাড়াতাড়ি ভিডিও ডাউনলোড করতে পারে এবং আপনি খুব সহজেই এপ্সটি থেকে Video Quality সিলেক্ট করতে পারবেন। পাশাপাশি এই এপ্সটি আপনাকে দিচ্ছে Private Video গোপন রাখার সুবিধা। যার কারনে বেশিরভাগ ইউজার এটি পছন্দ করেন। তবে অন্যান্য থার্ড পার্টি এপসের মত এটিতেও কিছু প্রতিবন্ধকতা রয়েছে। এই প্রতিবন্ধকতা গুলোর মধ্যে মাত্রাতিরিক্ত বিজ্ঞাপন দেখানো অন্যতম। অনেক  বিজ্ঞাপন দেখানোর কারনে কিছু ব্যবহারকারী এই ইউটিউব সফটওয়্যারটি পছন্দ করেন না।

InsTube এপ্স দিয়ে কিভাবে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করবেন?

১. আপনার মোবাইলের ডাটা অন করে প্রথমে InsTube এপ্সটি খুলুন এবং সেখান থেকে ইউটিউব ওপেন করুন।

২. এবার সার্চ অপশনে গিয়ে আপনার পছন্দ মতো ভিডিও সার্চ করলে একই রকম অনেকগুলো ভিডিও আসবে। সেখান থেকে আপনার পছন্দের ভিডিওটি সিলেক্ট করুন। 

৩. এখন তার পাশে লাল bottom ক্লিক করে ভিডিও কোয়ালিটি সিলেক্ট করুন। 

৪. আপনার পছন্দের Video Qualityতে ক্লিক করার সাথে সাথেই মোবাইলে ইউটিউব ভিডিওটি ডাউনলোড শুরু হয়ে যাবে।

হাই কোয়ালিটির ভিডিও ডাউনলোড করাএ সুবিধা থাকায় এই ইউটিউব সফটওয়্যারটি ব্যবহারকারীদের মধ্যে অনেক বেশি জনপ্রিয়তা পেয়েছে। তবে বিজ্ঞাপনের মাত্রা অতিরিক্ত হওয়ায় ইউজাররা মাঝেমধ্যে নানা অসুবিধায় পড়েন।

SnapTube থেকে ইউটিউব ভিডিও ডাউনলোড 

Snaptube বর্তমান সময়ের অন্যতম জনপ্রিয় একটি ইউটিউব ভিডিও ডাউনলোডার এপ্স।শুধু ইউটিউব না বরং প্রায় সমস্ত ভিডিও শেয়ারিং ওয়েবসাইট থেকে SnapTube এপ্স দিয়ে মোবাইলে আপনার পছন্দমতো ভিডিও ডাউনলোড করতে পারবেন। SnapTube আপনাকে দিচ্ছে সরাসরি ইউটিউব ভিডিও সার্চ করার সুবিধা।

এখান থেকে আপনি খুব সহজেই Video Quality সিলেক্ট করতে পারবেন এবং ডাউনলোড করা ভিডিও সরাসরি আপনার আপনার মোবাইল ডিভাইসের স্টোরেজে সেভ হবে যা আপনি অফলাইন থাকলেও দেখতে পারবেন।

SnapTube এপ্স দিয়ে কিভাবে ইউটিউব ভিডিও ডাউনলোড করবেন?

১. প্রথমে আপনার মোবাইলেত ডাটা কানেকশন/ ওয়াইফাই কানেকশন অন করে প SnapTube অ্যাপ্সটি ওপেন করতে হবে।

২. এবার সার্চ অপশনে গিয়ে আপনার পছন্দ মতো ভিডিও সার্চ করলে অনেকগুলো একই রকম ভিডিও আসবে। সেখান থেকে আপনার পছন্দের ভিডিওটি সিলেক্ট করতে হবে।

 ৩. পছন্দমত ভিডিওটি সিলেক্ট করার পর সেটির ডানপাশে নিচে Download বাটন ক্লিক করতে হবে।

৪. Download অপশনটি সিলেক্ট করার পর এখন আপনাকে Video Quality সিলেক্ট করতে হবে। এই সফটওয়্যারটি থেকে আপনি 3gp, mp4, mkv সহ যেকোনো কোয়ালিটির ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারবেন। ভিডিও কোয়ালিটি সিলেক্ট করার সাথে সাথেই আপনার মোবাইলে ভিডওটি ডাউনলোড শুরু হয়ে যাবে।

মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্য Snap tube নতুন সফটওয়্যার হলেও বেশ জনপ্রিয়তা লাভ করেছে।

VidMate ব্যবহার করে মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করার উপায়

VidMate বর্তমান সময়ের অত্যন্ত জনপ্রিয় ইউটিউব ভিডিও ডাউনলোডার এপ্স। এটি আপনাকে দিচ্ছে ক্যাটাগরী অনুযায়ী ইউটউবে ভিডিও সার্চ করার সুবিধা। VidMate আপনার গোপন ভিডিও Hide রাখার সুবিধাও প্রদান করে থাকে।

VidMate খুব দ্রুততার সাথে ভিডিও ডাউনলোড করতে পারে। ভিডিও ডাউনলোডের পাশাপাশি এটি আপনাকে দিচ্ছে অডিও ডাউনলোড করার সুবিধা। অনেক বেশি সুবিধাজনক ফিচার থাকায় এই ইউটিউব ডাউনলোডার সফটওয়্যারটি অনেক বেশি গ্রহণযোগ্যতা পেয়েছে। তবে Vidmate থেকে মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্য বেশ কিছু পদ্ধতি রয়েছে।

VidMate এপ্স দিয়ে কিভাবে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করবেন?

১. প্রথমে Vidmate এপ্সটা ওপেন করে সেখান থেকে ইউটিউবে প্রবেশ করুন।

২. সার্চ অপশনে আপনার পছন্দের ভিডিও সার্চ করলে অসংখ্য ফলাফল আসবেন সেখান থেকে কাঙ্ক্ষিত ভিডিওটি সিলেক্ট করুন।

৩. এবার লাল রঙের ডাউনলোড বাটনে ক্লিক করতে হবে। 

৪. Download বাটনে ক্লিক করার পর Video Quality সিলেক্ট করার জন্য একটি নতুন উইন্ডো আসবে। সেখানে পছন্দমত ভিডিও কোয়ালিটি সিলেক্ট করতে হবে। 

৫.Video Quality সিলেক্ট করার সাথে সাথেই ভিডিওটি আপনার মোবাইলে ডাউনলোড শুরু হয়ে যাবে। এবার অফলাইনে থাকলেও আপনি আপনার মোবাইলে আপনার ডাউনলোড করা ইউটিউব ভিডিওটি উপভোগ করতে পারবেন

সফটওয়্যার ছাড়াই ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার উপায় 

এই লেখার আগের অংশগুলোতে আমরা ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার সফটওয়্যার নিয়ে আলোচনা করেছি। এছাড়া মোবাইলে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার বিভিন্ন এপস নিয়েও আমরা বিস্তারিত আলোচনা করেছি। এখন, লেখার এই অংশে আমরা সফটওয়্যার ছাড়াই ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার বিভিন্ন উপায় নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করব। সুতরাং, আপনি যদি ইউটিউব ভিডিও ডাউনলোড করার ওয়েবসাইট গুলোর ব্যাপারে জানতে চান তাহলে লেখার এই অংশটি আপনাকে মনোযোগ দিয়ে পড়তে হবে।

মজিলা ফায়ারফক্স ব্রাউজার প্লাগইন 

সারা বিশ্বে কম্পিউটারে ব্রাউজার হিসেবে মজিলা ফায়ারফক্স অন্যতম জনপ্রিয় একটি ব্রাউজার। মজিলা ফায়ারফক্সের অন্যান্য নানা সুবিধার মত ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার জন্য একটি Extension প্লাগইন রয়েছে। এই প্লাগইনটি ডাউনলোড করার মাধ্যমে মজিলা ফায়ারফক্স ব্রাউজার ব্যবহার করে ইউটিউব থেকে সরাসরি ভিডিও ডাউনলোড করা যাবে। মজিলা ফায়ারফক্স থেকে পিসিতে ও মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করার পদ্ধতিটি হলো-

১. প্লাগইনটি ইন্সটল করার জন্য প্রথমত আপনাকে মজিলা ফায়ারফক্সের মেনুবারে যেতে হবে। 

২. এরপর Tools অপশনটি সিলেক্ট করতে হবে।

৩. Tools অপশন সিলেক্ট করার পর Add-ons অপশনটি সিলেক্ট করতে হবে। পরবর্তীতে Extensions অপশনটিতে ক্লিক করতে হবে।

৪. এরপর Search Bar এ গিয়ে DownloadHelpar লিখে সার্চ দিতে হবে।

 ৫. DownloadHelpar নামের Extension টি সিলেক্ট করে ইন্সটল করতে হবে।

৬. মজিলা ফায়ারফক্স প্লাগইনটি সফলভাবে ইনস্টল হয়ে গেলো। 

৭. পরবর্তীতে,  ইউটিউবে কোন ভিডিও ফাইল চালানো হলে এড্রেসবারে একটি আইকন এনিমেশন চলতে থাকবে। এই আইকন অ্যানিমেশনে ক্লিক করলে সেই নির্দিষ্ট ভিডিওটি সরাসরি ইউটিউব থেকে আপনার লোকাল ড্রাইভে ডাউনলোড হবে।

আরো একটি মজার এবং গুরুত্বপূর্ণ বিষয় হলো- মজিলা ফায়ারফক্সের add-ons টি ব্যবহার করলে আপনি শুধুমাত্র ইউটিউব নয়, বরং যেকোনো ওয়েবসাইট থেকে ভিডিও ডাউনলোড  করতে পারবেন। 

ইউটিউব ভিডিও ডাউনলোড করার ওয়েবসাইট

কোন প্রকার প্লাগইন কিংবা ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার সফটওয়্যার ব্যবহার না করেও আপনি সরাসরি ইউটিউব এর ভিডিও লিঙ্ক থেকেই ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন।  ইউটিউব থেকে ভিডিও করার জন্য এটিই সবচেয়ে সহজ পদ্ধতি।

এই পদ্ধতিতে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার জন্য আপনাকে কিছু নির্দিষ্ট উপায় মেনে চলতে হবে। নির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করলে আপনি সহজেই 

সফটওয়্যার ছাড়াই ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন। 

সফটওয়্যার ছাড়াই ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার পদ্ধতিটি হচ্ছেঃ

১. আপনি যে ভিডিওটি ডাউনলোড করতে চান সেই ভিডিওটি যেকোনো ব্রাউজার অথবা ইউটিউব সফটওয়্যার থেকে চালু করতে হবে।   

২. ভিডিও চালু থাকা অবস্থায় আপনার ব্রাউজারের এড্রেস বারে প্রবেশ করতে হবে। 

৩. URL এর স্থানে youtube শব্দটির পূর্বে ss অক্ষর দুইটি যুক্ত করে দিতে হবে। এখানে লক্ষ্য রাখতে হবে যে, মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করার ক্ষেত্রে www. এর পরিবর্তে m. থাকবে। সেক্ষেত্রে m. অক্ষরটি তুলে দিয়ে ss অক্ষর দুইটি যুক্ত করতে হবে। বিষয়টিকে আরো সহজ করার জন্য আমি একটি উদাহরণ দিয়ে দিচ্ছি। ধরুন, আপনি ইউটিউব থেকে পিসিতে ইউটিউব ভিডিও ডাউনলোডের ক্ষেত্রে ভিডিওর লিংক হচ্ছে https://www.youtube.com/watch?v=GmMx4Yzgnhk 

এক্ষেত্রে লিংকটির youtube শব্দটির আগে ss যুক্ত করলে হবে- https://ssyoutube.com/watch?v=GmMx4Yzgnhk 

৪. পরবর্তীতে এন্টার বাটনে ক্লিক করলে savefrom.net নামে নতুন একটি ওয়েবপেজ চালু হবে। 

৫. এই ওয়েবপেজটিতে গিয়ে আপনি নিজস্ব পছন্দ অনুযায়ী ভিডিওর কোয়ালিটি ও ভিডিও সাইজ নির্ধারণ করতে হবে।

৬. সবশেষে Download অপশনটি সিলেক্ট করে দিলে সফটওয়্যার ছাড়াই ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড শুরু হবে।

KeepVid ওয়েবসাইট ব্যবহার করে পিসিতে ও মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড

keepVid হচ্ছে অনলাইন থেকে সফটওয়্যার ছাড়াই ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার অন্যতম একটি ব্যবস্থা। keepVid হচ্ছে ইন্টারনেট জগতের অন্যতম জনপ্রিয় একটি ওয়েব-বেজড ভিডিও ডাউনলোডিং সফটওয়ার। ইউটিউব সফটওয়্যার বা কোনো ইউটিউব ডাউনলোডার সফটওয়্যার ব্যবহার না করেও পিসিতে ও মোবাইলে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার জন্য আপনাকে নির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করতে হবে৷ পদ্ধতিটি হচ্ছে-

১. আপনার কাঙ্ক্ষিত ইউটিউব ভিডিওটি যেকোনো ওয়েব ব্রাউজারে ওপেন করতে হবে। 

২. ওয়েব ব্রাউজার এর এড্রেসবার থেকে ভিডিওরটির লিংক কপি করে নিতে হবে।

৩. এরপর, যেকোনো ওয়েব ব্রাউজার থেকে keepvid.com এ প্রবেশ করতে হবে।

৪. keepvid.com এ প্রবেশ করার পর সেখানকার ফাকা বক্সে আপনার কাঙ্ক্ষিত ইউটিউব ভিডিওটির url পেস্ট করে দিতে হবে। এরপর Enter বাটনে ক্লিক করতে হবে।

৫. নতুন ওয়েবপেজটি ওপেন হলে সেখানে আপনার পছন্দের ভিডিও কোয়ালিটি ও ভিডিও সাইজ অনুযায়ী Download অপশনে ক্লিক করতে হবে।

ইউটিউব ভিডিও ডাউনলোড করার ওয়েবসাইট KeepVid.com ব্যবহার করে আপনি HD ভিডিও ডাউনলোড করতে পারবেন।

Clip Converter ব্যবহার করে ইউটিউব ভিডিও ডাউনলোড

কোনো ধরনের সফটওয়্যার ব্যবহার করা ছাড়াই পিসিতে ও মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্য Clip Converter ওয়েবসাইটটি অত্যন্ত জনপ্রিয়। Clip Converter ওয়েবসাইটটি ব্যবহার করার মাধ্যমে ইউটিউব থেকে যেকোনো ভিডিও কনভার্ট করে মোবাইলে বা পিসিতে ডাউনলোড করা যায়৷  এই ওয়েবসাইট ব্যবহার করার মাধ্যমে ইউটিউব থেকে যেকোনো ভিডিও 3gp, Mp4, mkv সহ যেকোনো ফরম্যাটে ডাউনলোড করা যায়। অন্যসব ওয়েবসাইটের মত clip converter ওয়েবসাইটেও ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার নির্দিষ্ট নিয়ম রয়েছে। এগুলো হচ্ছে-

১. আপনার কাঙ্ক্ষিত ইউটিউব ভিডিওটি যেকোনো ওয়েব ব্রাউজারে চালু করতে হবে। 

২. কাঙ্ক্ষিত ভিডিওটি চালু হয়ে গেলে ওয়েব ব্রাউজার এর এড্রেসবারে যেতে হবে। ব্রাউজারের এড্রেসবার থেকে ভিডিওরটির লিংক কপি করে নিতে হবে। আপনি যদি মোবাইলের কোনো ব্রাউজার ব্যবহার করেন সেখানেও লিংক কপি করে রাখার জন্য বিভিন্ন সুবিধা রয়েছে৷ 

৩. এরপর, যেকোনো ওয়েব ব্রাউজার থেকে Clip Converter এর ওয়েবসাইটে  প্রবেশ করতে হবে। ওয়েবসাইটে প্রবেশের পর একটি সুন্দর ইন্টারফেস সহ একটি ওয়েবপেজ ওপেন হবে

৪. Clip Converter এ প্রবেশ করার পর সেখানকার হোম পেজে একটি ফাঁকা বক্স রয়েছে৷ সেই ফাঁকা বক্সে আপনার কাঙ্ক্ষিত ইউটিউব ভিডিওটির url পেস্ট করে দিতে হবে। এরপর Enter বাটনে ক্লিক করতে হবে

৫. নতুন ওয়েবপেজটি ওপেন হলে সেখানে আপনার পছন্দের ভিডিও কোয়ালিটি ও ভিডিও সাইজ অনুযায়ী Convert অপশনে ক্লিক করতে হবে। 

৬. Convert সম্পন্ন হয়ে গেলে আপনি আপনার পছন্দমত ফরম্যাট ও সাইজ অনুযায়ী ভিডিওটি ডাউনলোড করতে পারবেন। ভিডিওটি ডাউনলোড করার জন্য সরাসরি Download অপশনে ক্লিক করলেই সরাসরি পিসিতে ও মোবাইলে ইউটউব ভিডিও ডাউনলোড শুরু হবে।

সফটওয়্যার ছাড়াই ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার জন্য এটি খুবই সহজ একটি উপায়।

পিসিতে ও মোবাইলে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করা কি বৈধ নাকি অবৈধ?

এতক্ষন ধরে এই লেখার শুরু থেকে শেষ পর্যন্ত আমরা পিসিতে ও মোবাইলে  ইউটিউব ভিডিও ডাউনলোড করার বিভিন্ন সফটওয়্যার নিয়ে আলোচনা করেছি৷ এছাড়াও সফটওয়্যার ছাড়াই ইউটিউব ভিডিও ডাউনলোড করার উপায় নিয়েও আমরা বিস্তারিত আলোচনা করেছি৷ তবে, স্বাভাবিকভাবেই আমাদের মধ্যে একটি প্রশ্নের উদয় হতে পারে যে, ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার কোনো ব্যবস্থা তারা রাখেনি। তাহলে ইউটিউব থেকে পিসিতে ও মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করা বৈধ কিনা!

সোজাসুজি উত্তর দিতে হলে, এটি বলতে হবে যে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার এই উপায়গুলো ইউটিউব আইনে সরাসরি বেয়াইনি। ইউটিউব আইন অনুযায়ী আপনি শুধুমাত্র ইউটিউব সফটওয়্যার বা ইউটিউব এপ্স ডাউনলোড করে সেখানে স্ট্রিমিং করতে পারবেন। ইউটিউব সফটওয়্যার ডাউনলোড করলে সেখানে আপনি Download অপশন ব্যবহার করে যেকোনো ভিডিও অফলাইনে দেখার জন্য রেখে দিতে পারেন। ইউটিউব সফটওয়্যারে প্রবেশ করে অফলাইন folder এ গিয়ে আপনি এই ভিডিওগুলো উপভোগ করতে পারবেন। তবে আপনার ফোনের Local Files এই ইউটিউবে ভিডিওগুলো ডাউনলোড করতে পারবেন না। 

ইউটিউব এপ্স ডাউনলোড

মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড ও স্ট্রিমিং করার ইউটিউব এপ্স ডাউনলোড করা সবচেয়ে সুবিধাজনক। ইউটিউব এপ্স ডাউনলোড করতে হলে যেকোনো Android সমর্থিত মোবাইল ফোন থেকে Play Store এ প্রবেশ করতে হবে। Play Store এর সার্চবারে গিয়ে Youtube লিখে সার্চ করতে হবে। এরপর Youtube এপ্সটি সিলেক্ট করে ইন্সটল করতে হবে।

ইউটিউব এপ্স ডাউনলোড সম্পন্ন হলে ইউটিউব এপ্সের একটি আইকন আপনার মোবাইলের  Application Manager এ দেখতে পাবেন। তবে বেশিরভাগ এন্ড্রয়েড সমর্থিত মোবাইল ফোনেই ইউটিউব এপসটি in-built অবস্থায় থাকে। 

একইভাবে ioS কিংবা অন্যান্য অপারেটিং সিস্টেমে চালিত মোবাইল ফোনের ক্ষেত্রেও সেগুলোর Applications Store এ প্রবেশ করে ইউটিউব সফটওয়্যার ডাউনলোড করা যাবে। 

আরও পড়ুন: অনলাইনে কিভাবে নিজের ক্যারিয়ার গড়বেন। ২০ টি অনলাইন পেশা

পরিশেষে

পিসিতে ও মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করার বিভিন্ন উপায় নিয়ে আমরা বিস্তারিত আলোচনা করেছি৷ আশা করি, এই লেখাটির শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়লে পিসিতে ও মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করার পদ্ধতি নিয়ে আপনার মধ্যে কোনো প্রশ্ন থাকবে না। এরপরেও পিসি দিয়ে ও মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে কোনো সমস্যার সম্মুখীন হলে আমাদের কমেন্ট বক্সে জানাবেন। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ