কিভাবে একটি ইউটিউব চ্যানেল শুরু করতে হয়। ৬টি পরীক্ষিত পদ্ধতি

কিভাবে একটি ইউটিউব চ্যানেল শুরু করতে হয় ৬টি পরীক্ষিত পদ্ধতি। আসসালামু আলাইকুম সবাইকে আশা করি সকলে খুব ভালো আছেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আপনারা যারা একটি সাকসেসফুল ইউটিউব চ্যানেল তৈরি করতে চাচ্ছেন আজকে আর্টিকেলটি শুধুমাত্র তাদের জন্য ।চলেন জেনে নেওয়া যাক কিভাবে একটি সাকসেসফুল ইউটিউব চ্যানেল তৈরি করা যায়।

একজন সফল YouTuber হতে চান?

আপনার যাত্রা প্রথম ধাপ দিয়ে শুরু হয়: আপনার YouTube চ্যানেল তৈরি করা। আপনার ভিডিওগুলির জন্য কীভাবে কৌশল, পরিকল্পনা এবং একটি বাড়ি তৈরি করবেন তা এখানে।

একটি YouTube চ্যানেল শুরু করার অনেক সুবিধা রয়েছে, যার মধ্যে কিছু উপেক্ষা করা খুব লোভনীয়। প্রথম সুবিধা? আপনি হৃদয় থেকে বিষয়বস্তু তৈরি করতে এবং সারা বিশ্বের সমমনা দর্শকদের সাথে শেয়ার করতে পারেন।

এবং অবশেষে, আপনি একটি সম্প্রদায় তৈরি করবেন যেখানে হাজার হাজার মানুষ (বা এমনকি লক্ষ লক্ষ) আপনার ভিডিও দেখার জন্য উন্মুখ।

যদি এটি সব ঠিকঠাক হয়, তাহলে আপনি এমন একটি বিন্দুতে পৌঁছে যাবেন যেখানে আপনি আপনার ভিডিওগুলি নগদীকরণ করতে পারেন, একটি পূর্ণ-সময় আয় করতে পারেন বা এমনকি একটি ব্যবসা তৈরি করতে পারেন৷

কিন্তু, মনে রাখবেন: আপনিই একমাত্র ব্যক্তি নন যিনি YouTube-এ কন্টেন্ট স্রষ্টা হওয়ার চেষ্টা করছেন। লক্ষ লক্ষ চ্যানেল রয়েছে এবং তাদের পিছনের লোকেরা আপনার মতো একই জিনিস চায়: সৃজনশীল অভিব্যক্তি, আর্থিক স্বাধীনতা এবং একটি সম্প্রদায়৷

সেজন্য আপনার শিখতে হবে কিভাবে একটি সফল ইউটিউব চ্যানেল শুরু করতে হয়। এত প্রতিযোগিতার সাথে, আপনার সঠিক পথে যাত্রা শুরু করার জন্য আপনার টিপস এবং কৌশলগুলির প্রয়োজন হবে ।

1. 4টি ধাপে একটি YouTube চ্যানেল তৈরি করুন৷

প্রথম পদক্ষেপটি আসলে আপনার YouTube চ্যানেল তৈরি করা। এটি মোটেও বেশি সময় নেয় না:

1. YouTube-এ সাইন ইন করুন।

উপরের ডান কোণায় সাইন-ইন বোতাম সহ YouTube হোম উপরের ডান কোণায় সাইন-ইন বোতাম সহ YouTube হোম স্ক্রীন। 

2. উপরের ডানদিকে আপনার প্রোফাইল ছবিতে ক্লিক করুন এবং মেনু থেকে একটি চ্যানেল তৈরি করুন নির্বাচন করুন৷

3. একটি প্রোফাইল ছবি আপলোড করুন এবং আপনার চ্যানেলের নাম টাইপ করুন।

 প্রোফাইল ছবি হতে হবে:

বর্গাকার বা গোলাকার

800 X 800 px

JPG, GIF, BMP, বা PNG

এবং আপনার যদি এটির প্রয়োজন হয়, এখানে সেরা YouTube চ্যানেলের নাম তৈরি করার জন্য একটি নির্দেশিকা রয়েছে৷

4. নীচে ডানদিকের কোণায় চ্যানেল তৈরি করুন ক্লিক করুন ।

YouTube এর মাধ্যমে আপনার ফোন নম্বর যাচাই করুন

এখন আপনি আপনার চ্যানেল তৈরি করেছেন, পরবর্তী ধাপ হল আপনার ফোন নম্বর যাচাই করা। এই ধাপটি আপনাকে 15 মিনিটের বেশি ভিডিও তৈরি করতে, কাস্টম থাম্বনেল আপলোড করতে, লাইভ স্ট্রিম করতে এবং Content ID দাবির আবেদন করতে দেয়।

1. আপনার ফোন নম্বর যাচাই করতে, আপনার প্রোফাইল ছবিতে আবার ক্লিক করুন এবং মেনু থেকে YouTube স্টুডিও নির্বাচন আপনার চ্যানেলে একটি ব্যানার এবং ভিডিও ওয়াটারমার্ক যোগ করুন।

এই মুহুর্তে, আপনি আপনার চ্যানেলে একটি ব্যানার এবং ভিডিও ওয়াটারমার্ক যোগ করতে পারেন।

একটি চ্যানেল ব্যানার হল একটি দীর্ঘ, অনুভূমিক চিত্র যা আপনার YouTube চ্যানেলের হোমপেজের শীর্ষে প্রদর্শিত হয়৷ আপনি যদি এটি ভালভাবে ডিজাইন করেন তবে এটি আপনার ভিডিওগুলি কী সম্পর্কে তা দ্রুত যোগাযোগ করবে ।

YouTube ব্যানার আপলোড করার জন্য টিপস:

ন্যূনতম ছবির আকার: 16:9 অনুপাত সহ 2048 x 1152 px।

সর্বাধিক অনুমোদিত ফাইলের আকার: 6 MB

ভিডিও ওয়াটারমার্ক আপলোড করার জন্য টিপস:

YouTube 150 x 150 px এর মাত্রা সুপারিশ করে।

গ্রহণযোগ্য ফাইল প্রকার: PNG, GIF (কোন অ্যানিমেশন নেই), BMP, এবং JPEG।

সর্বাধিক অনুমোদিত ফাইলের আকার: 1MB।

2. আপনার YouTube কুলুঙ্গি খুঁজুন (চ্যানেল বিষয়)

আপনার কুলুঙ্গি হল প্রধান বিষয় যা আপনি আপনার YouTube চ্যানেলে অন্বেষণ করবেন৷ কিছু দর্শক নির্দিষ্ট বিষয়ের প্রতি আকৃষ্ট হওয়ার কারণে বেশিরভাগ লোকেরা আপনার বিষয়বস্তু দেখবে।

এবং বেছে নেওয়ার জন্য প্রচুর আছে:

গেমিং

রান্না

প্রযুক্তি

মেকআপ এবং সৌন্দর্য

ফিটনেস

পোষা প্রাণী এবং প্রাণী

স্বাস্থ্য

অর্থায়ন

ব্যবসা

কমেডি

সঙ্গীত

খেলাধুলা

এবং তাই আরো অনেক

কিন্তু আপনি যদি সত্যিই বাইরে দাঁড়াতে চান, একটি কুলুঙ্গি মধ্যে একটি কুলুঙ্গি খুঁজে. উদাহরণস্বরূপ, আমেরিকান, ইতালীয়, স্প্যানিশ ইত্যাদির মতো রান্নার শৈলীতে ফোকাস না করে আপনি ক্যারিবিয়ান খাবার কীভাবে রান্না করবেন সে সম্পর্কে একটি চ্যানেল তৈরি করতে পারেন।

আপনার বিস্তৃত কুলুঙ্গি হবে "রান্না" এবং আপনার উপ-নিচ হবে "ক্যারিবিয়ান রেসিপি "

আপনার YouTube কুলুঙ্গি খুঁজে পেতে সাহায্য প্রয়োজন? অথবা একটি YouTube চ্যানেল শুরু করার জন্য ধারণা? আপনার চ্যানেলের মূল বিষয় আবিষ্কার করার জন্য এখানে সাতটি টিপস রয়েছে৷

3. আপনার লক্ষ্য শ্রোতা সনাক্ত করুন

একবার আপনি আপনার কুলুঙ্গি খুঁজে পেয়ে গেলে, কে আপনার ভিডিওগুলি দেখবে তা কল্পনা করা অনেক সহজ। এবং এটি এমন কিছু যা আপনি পরে চেয়ে তাড়াতাড়ি করতে চান।

কারণটা এখানে:

আপনার দর্শকদের কী প্রয়োজন তা বোঝা (তথ্য, বিনোদন, নির্দেশিকা, নির্দেশাবলী) আপনাকে আরও ভাল ভিডিও ধারণা তৈরি করতে সহায়তা করে।

আপনি দিনের সঠিক সময়ে ভিডিও পোস্ট করতে পারেন যখন আপনি আপনার দর্শকদের দেখার অভ্যাস জানেন।

দর্শকদের পছন্দ এবং অপছন্দ জানা আপনাকে উপভোগ্য বিষয়বস্তু তৈরি করতে দেয়।

এই জ্ঞানের কিছু আসে যখন আপনি একটি শ্রোতা তৈরি করেন। কিন্তু এখনও, আপনি আপনার সম্ভাব্য দর্শকদের সম্পর্কে কিছু জিনিস অনুমান করতে পারেন।

ধরা যাক আপনি সারা বিশ্বে দূর থেকে কাজ করার জন্য একটি চ্যানেল তৈরি করতে চান – একজন ডিজিটাল যাযাবর হয়ে উঠছেন।

আপনার শ্রোতারা তাদের 20 বা 30 এর দশকের প্রথম দিকের প্রাপ্তবয়স্ক হতে পারে যারা বিরতিহীন ভ্রমণ করতে পারে। তারা হয়ত কোনো শিকড় স্থাপন করেনি বা এখনও একটি পরিবার শুরু করতে পারেনি, যা তাদের দেশ থেকে দেশে যেতে দেয়।

4. আপনার দর্শকদের জন্য একটি মূল্য প্রস্তাব তৈরি করুন

এখন পর্যন্ত, আপনি আপনার চ্যানেলের বিষয় এবং আপনার দর্শক কারা তা আবিষ্কার করেছেন। এখন আপনার বিষয়বস্তু জুড়ে আসা প্রত্যেকের কাছে প্রতিশ্রুতি দেওয়ার সময়।

আমরা এই প্রতিশ্রুতি একটি মূল্য প্রস্তাব কল করব. এটি একটি সংক্ষিপ্ত বিবৃতি যা ব্যাখ্যা করে যে আপনার চ্যানেলটি কী এবং আপনার ভিডিও দেখে দর্শকরা কী লাভ করে৷

এখানে একটি উদাহরণ দেওয়া হল: "সৃষ্টিকর্তা-আবিষ্ট YouTube শিক্ষা।" এটি vidIQ চ্যানেলের জন্য আমাদের মূল্য প্রস্তাব, এবং এটি দুটি জিনিস পরিষ্কার করে:

আমরা ক্রিয়েটরদের তাদের লক্ষ্যে পৌঁছাতে সাহায্য করার জন্য মগ্ন।

আমরা YouTube শিক্ষা এবং কোচিংয়ে বিশেষজ্ঞ।

এই ধরনের স্লোগান থাকা দর্শকদের আপনাকে বুঝতে সাহায্য করার চেয়ে বেশি কিছু করে; এটি আপনাকে সঠিক সামগ্রী তৈরি করতেও সহায়তা করে। আপনি এমন ভিডিও তৈরি করা এড়াতে পারেন যা আপনার মিশন বা দর্শকদের আগ্রহের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়।

5. YouTube-এ আপনার প্রতিযোগীদের খুঁজুন

একজন YouTube বিষয়বস্তু নির্মাতা হিসেবে, আপনার প্রতিযোগীরা কারা তা জানা গুরুত্বপূর্ণ। এটা এমন নয় যে আপনাকে সব সময় তাদের সাথে যুদ্ধ করতে হবে। অথবা তাদের ভিডিওগুলি আপস্টেজ করার চেষ্টা করুন যাতে আপনার চ্যানেল তাদের থেকে বেশি ভিউ পায়৷

যেকোনো কিছুর চেয়েও বেশি, প্রতিযোগিতা থাকা আপনাকে আরও ভালো ভিডিও তৈরি করতে অনুপ্রাণিত করে। এটি আপনাকে অন্য একজন সৃষ্টিকর্তাকে আপনার সামগ্রী দেখতে, শিখতে এবং পরিমাপ করতে দেয়৷ এবং যখন আপনি প্রস্তুত হন,

কখনও কখনও প্রতিযোগীদের সাথে সহযোগিতা করা অর্থপূর্ণ হয় কারণ আপনি ওভারল্যাপিং শ্রোতাদের ভাগ করছেন৷

আপনি যে চ্যানেলগুলি পরিকল্পনা করছেন তার সাথে মিল রয়েছে তা দেখতে আপনি কিছু হালকা YouTube গবেষণা করতে পারেন ৷

আপনাকে যা করতে হবে তা হল YouTube-এর সার্চ বারে সাধারণ বিষয় বা প্রশ্ন টাইপ করুন (আপনার কুলুঙ্গির সাথে সম্পর্কিত) এবং দেখুন কোন চ্যানেলগুলি পপ আপ হয়৷

কিন্তু আপনি যখন 15-20টি ভিডিও তৈরি করেন, আপনি আপনার সবচেয়ে বড় প্রতিযোগীদের আরও সঠিক তালিকা তৈরি করতে এই নির্দেশিকাটি ব্যবহার করতে পারেন।

6. ভিডিও ধারণাগুলির একটি তালিকা তৈরি করুন ৷

আপনি YouTube এ পোস্ট করা শুরু করার আগে কয়েকটি ভিডিও ধারণা থাকা সহায়ক। এইভাবে, আপনি কম চিন্তা করতে এবং আরও বেশি সময় তৈরি করতে ব্যয় করবেন।

খুব শীঘ্রই, আপনি ভাবার পরিবর্তে গতিবেগ তৈরি করবেন, আমি পরবর্তীতে কী ফিল্ম করব? প্রতিটি আপলোডের পর।

YouTube ভিডিও ধারণা অনেক জায়গা থেকে আসে. আপনি গবেষণা করতে পারেন:

প্রতিযোগী চ্যানেল কি পোস্ট করছে

আপনার কুলুঙ্গি মধ্যে খবর

আপনার কুলুঙ্গি মধ্যে প্রবণতা বিষয়

এমনকি আপনি কথোপকথনে নতুন এবং অন্তর্দৃষ্টিপূর্ণ কিছু যোগ করতে সময় নিয়ে ইতিমধ্যেই বিদ্যমান YouTube ভিডিওগুলি পুনরায় তৈরি করতে পারেন৷

লেখক এর কথা

যদি আপনার মধ্যে কঠোর পরিশ্রম এবং আপনি খুব বেশি উদগামী হয়ে থাকেন তবে অবশ্যই আপনাকে একজন সাকসেসফুল ইউটিউব বার হওয়ার জন্য আপনাকে অবশ্যই কঠোর পরিশ্রম এবং ধৈর্যের সাথে কাজ করে যেতে হবে যতক্ষণ না পর্যন্ত সফলতা আপনার কাছে ধরা দেয়।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ